কম্পিউটার

ক্যালিগ্রা স্যুট আমার জন্য উপযুক্ত নয়

আপনি যদি পণ্যগুলি লিখতে বা পর্যালোচনা করেন, আমি আন্তরিকভাবে সুপারিশ করছি যে আপনি ফিরে যান এবং আপনার আগের কিছু কিছু পড়েন, বিশেষ করে যদি আপনি এমন একটি বিষয়ের উপর একটি নতুন নিবন্ধ করছেন যা আপনি ইতিমধ্যেই কভার করেছেন৷ আপনি আপনার নিজের অনুসন্ধান দ্বারা বিস্মিত হতে পারে. আমি নিশ্চিত আমি ছিলাম জানি. যাই হোক।

ক্যালিগ্রা স্যুট কখনোই ডেডোইমেডোতে দৃঢ়ভাবে দেখায়নি। এটা শুধু ... না. বিশেষ কোনো কারণ নেই। আমি আমার 2013 অফিস স্যুট তুলনা রানে পণ্যটি পর্যালোচনা করেছি, এবং তারপরে, এটি যুক্তিসঙ্গতভাবে ভাল আচরণ করেছিল, যদিও এটির একটি বরং অদ্ভুত, অ-স্বজ্ঞাত কর্মপ্রবাহ ছিল। এখন, কুবুন্টু 17.04 আমার দিকে তাকিয়ে আছে, আমাকে পথ দেখিয়েছে, আমি ডি-ফ্যাক্টো কেডিই অফিস স্যুটটিকে সম্পূর্ণ, সঠিকভাবে চালানোর সিদ্ধান্ত নিয়েছি। আমাকে অনুসরণ কর.

ইনস্টলেশন এবং সেটআপ

এটা কিছুই না. খুব সহজ. শুধু আপনার টেলিটাইপে লেখার শব্দগুলিতে পাঞ্চ করুন এবং অফিস স্যুট ইনস্টল হওয়ার সাথে সাথে কনসোল পাঠ্যটি ঘূর্ণায়মান দেখুন। এখন, সহজ মানে স্বজ্ঞাত নয়। আমার অ্যাপ্লিকেশন মেনুর মাধ্যমে খুঁজছেন, আমি শুধুমাত্র শব্দ এবং পত্রক প্রোগ্রামের প্রমাণ খুঁজে পেতে পারি, কিন্তু বাকি অনেক কিছুই না. আমি জানি স্যুটের অনেকগুলি ইউটিলিটিগুলির মধ্যে কিছু সরানো হয়েছে, এবং অন্যগুলি স্বতন্ত্র নন-ক্যালিগ্রা নামের সাথে আসে৷ একটি উপায়ে, ক্যালিগ্রা হল একটি সুবিধাবাদী স্যুট, কারণ এটি একগুচ্ছ KDE সফ্টওয়্যার প্যাক করে যা আপনি যাইহোক পাবেন। উদাহরণস্বরূপ, কার্বন এবং কৃতা। LibreOffice থেকে ভিন্ন, এগুলি স্যুট থেকে সহজেই ডিকপল করা যেতে পারে, কিন্তু এটি স্টেজ, উপস্থাপনা প্রোগ্রামের স্বতন্ত্র অনুপস্থিতিকে ব্যাখ্যা করে না।

শব্দ

আমি বলতে হবে আমি ডিফল্ট চেহারা এক বিট সঙ্গে সন্তুষ্ট ছিল না. ইন্টারফেসের উল্লম্ব অনুক্রমের পরিবর্তে একটি অনুভূমিক রয়েছে এবং এটি কখনই একটি ভাল জিনিস নয়। এটি এমন কিছুর সাথে আসে যা ডানদিকে সারিবদ্ধ রিবন ইন্টারফেসের অনুকরণ করে। অ্যাপ্লিকেশন মেনুতে ফাংশনগুলি প্রতিলিপি করা হয় না, তাই আপনাকে প্রতীক এবং মেনু ব্যবহার করতে হবে। এটি আরও মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো, তবে একটি কৌশলী পদ্ধতিতে কার্যকর করা হয়েছে।

রিবনটি ইন্টারফেসের একটি মোটামুটি ছোট অংশ দখল করে আছে, সম্ভবত 10-15%, এবং আপনি টাইপ করার সময় এটিকে উপেক্ষা করতে পারেন, উল্লম্বভাবে, যেভাবে এটিকে বোঝানো হয়েছে, লেখায় অগ্রগতি করতে পারেন৷ ক্যালিগ্রা রিবন-ইকুইভালেন্ট ডোজ (CRED, মজার হওয়ার চেষ্টা) সেখানে বসেই বিভ্রান্তিকর, স্ক্রিন ইক্যুইটির 35% ভালো অংশ নিচ্ছে - আমি আমার নিজের কাছে কিছু জিনিস লুকিয়ে এটিকে কিছুটা ছোট করতে পেরেছি এরগনোমিক ক্ষতি - বোতাম এবং বিকল্পগুলির একটি চকচকে আধিক্য এবং একটি ফ্ল্যাট ইন্টারফেস যা একে অপরের থেকে উপাদানগুলিকে আলাদা করা কঠিন করে তোলে।

উদাহরণস্বরূপ, আমি অ্যাড শেপ টুলবারটি লুকিয়ে রেখেছি এবং এর পরে, আমি আমার নথিতে ছবি যোগ করতে পারিনি। আপনাকে আসলে এটি সক্ষম করতে হবে, অন্যথায়, আপনি আপনার পাঠ্যে আকার (ছবি সহ) যোগ করতে পারবেন না। আপনি সহজেই এবং প্রায় নির্বিচারে সাইড প্যানটি পুনরায় সাজাতে পারেন তাও জটিল, কারণ এটি আপনাকে প্রায় এলোমেলো ক্রিয়াকলাপের মাধ্যমে আপনার উত্পাদনশীলতার ক্ষতি করতে দেয়।

উপায়, উপায় অনেক বিমূর্ত আকার এবং বিকল্প.

স্টাইল ম্যানেজার - শালীন, কিন্তু একটু ক্লাঙ্কি।

কিন্তু এটি শুধুমাত্র একটি ছোট সমস্যা

ব্যবহারযোগ্যতা গুরুত্বপূর্ণ, কিন্তু এটি আমার জন্য চুক্তি ভঙ্গকারী ছিল না। মন্থর পারফরম্যান্স ছিল। শব্দগুলি কেবল ভয়ঙ্করভাবে ধীর ছিল এবং আরও খারাপ, প্রোগ্রামটি ব্যবহার করার জন্য ভয়ঙ্কর বিলম্ব ছিল। ইমেজ যোগ করার চেষ্টা করতে অনেক, অনেক সেকেন্ড সময় লেগেছে আমি অবশেষে খোলা ফাইল পপআপ পাওয়ার আগে, এবং চারটির মধ্যে দুইবার, পাঠ্যটিতে যোগ করার জন্য একটি ফাইল নির্বাচন করার চেষ্টা করার সময় ক্যালিগ্রা ক্র্যাশ হয়েছিল। কয়েক মাস ধরে কুবুন্টুতে আমার কোনো অ্যাপ্লিকেশন ক্র্যাশ হয়নি। সবচেয়ে খারাপ, এমনকি যখন এটি ডকুমেন্টে ইমেজ যোগ করে, প্রকৃতপক্ষে গ্রাফিক্স দেখানো হয়নি, শুধু একটি রূপরেখা যেখানে গ্রাফিক্স আসলে হওয়া উচিত। অদ্ভুত। দুঃখজনক।

সাধারণভাবে, জিইউআই আমার ক্রিয়াকলাপ এবং উদ্দেশ্যগুলি থেকে অনেকটাই পিছিয়ে আছে, জিনিসগুলিকে হাইলাইট করতে, ডান-ক্লিক মেনুগুলি খুলতে, যে কোনও ক্রিয়া থেকে স্ক্রিনে দৃশ্যমান পরিবর্তনে রূপান্তর করতে 1-2 সেকেন্ড সময় নেয়। এবং কখনও কখনও, এমনকি এটি কাজ করে না। পাঠ্য এবং পটভূমির রঙের মতো সাধারণ জিনিসগুলিও তৈরি করতে আমার বড় অসুবিধা হয়েছিল। আমি মেকানিক্স বুঝতে পেরেছি, এটা ঠিক যে ইন্টারফেসটি আমাকে যতটা দ্রুত কাজ করতে চায় ততটা করতে দেবে না।

এখন, LibreOffice কোন মুক্তা নয়, এবং মাইক্রোসফট ওয়ার্ডের তুলনায়, এটি সরলতা এবং ব্যবহারের খাস্তার দিক থেকে পিছিয়ে আছে, এমনকি সমীকরণে নিক্ষিপ্ত রিবন ইন্টারফেস দিয়েও। কিন্তু ক্যালিগ্রা স্যুট আমাকে প্রত্যাশিত ছাড়িয়ে একটি রুক্ষ আচরণ দিচ্ছিল, এবং যদি এমন একটি জিনিস থাকে যা আমি একেবারে ঘৃণা করি, তা হল যখন একটি GUI দ্রুত প্রতিক্রিয়া জানায় না।

ফাইল ফরম্যাট সমর্থন

তবে উপরেরটি ক্ষমা করা যেতে পারে। নতুন কাজের প্রবাহ শেখা যেতে পারে, বাগগুলি স্কোয়াশ হয়ে গেলে কর্মক্ষমতা উন্নত হবে, আশা করি। প্রোগ্রামটি যদি সঠিক স্তরের সমর্থন এবং সামঞ্জস্য না দেয় এবং আমাদের নিষ্ঠুর বিশ্বে, এর অর্থ হল কোনও বাধা ছাড়াই মাইক্রোসফ্ট অফিস ফাইলগুলি পড়তে সক্ষম হওয়া এই সমস্ত কিছুই গুরুত্বপূর্ণ নয়। আপনি যা চান বলুন বা অনুভব করুন, আপনি যা চান আদর্শের ব্যানার ঢেকে দিন, শেষ পর্যন্ত, আপনি যদি অফিস স্যুটে একটি পেশাদার কাজ করতে চান তবে আপনাকে অবশ্যই মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে হবে। সুতরাং এটি সুবর্ণ মান, এবং আমাদের সর্বদা এটি কীভাবে কাজ করে এবং এটি কী করে তার সাথে তুলনা করা উচিত।

আমি LibreOffice ব্যবহার করে দুটি ফাইল তৈরি করেছি, একটি ODT ফরম্যাটে এবং একটি DOCX-এ, উভয়ই ইনলাইন ইমেজ, কিছু টেক্সট ডেকোরেশন, মাল্টি-লাইন মন্তব্য, একটি পাদটীকা এবং আরও কয়েকটি সাধারণ নান্দনিক উপাদান। তারপর আমি Calligra Words-এ এই ফাইলগুলো চালু করলাম, দেখতে কি দেয়।

এটা ভাল ছিল না. ODT ফাইলটিতে এর বেশিরভাগ উপাদান সংরক্ষিত ছিল, তবে খোলার পাঠ্যটি কোনও ভাল কারণ ছাড়াই অদ্ভুতভাবে ইন্ডেন্ট করা হয়েছিল। DOCX ফাইলটি মন্তব্য হারিয়েছে। তারপর তালিকায় সামঞ্জস্য সমস্যা যোগ করুন। দীর্ঘশ্বাস.

ক্যালিগ্রা শীট

আমি পরবর্তীতে এক্সেল-এর মতো কার্যকারিতা পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি। আবার, ইন্টারফেসটি ভিড়, অপ্রতিরোধ্য এবং পাল্টা স্বজ্ঞাত, বাম এবং ডান সর্বত্র উপাদান সহ। টুলবার এবং বিকল্পের এই আধিক্যের জন্য সত্যিই কোন কারণ নেই। এটি কাউকে প্রভাবিত করে না, বা এটি HMI-এর কোনো নির্দেশিকা অনুসরণ করে না, এবং এটি আসলে এমন জিনিসগুলি অফার করে যা মূল্যের কোন অবিলম্বে ব্যবহার নেই। ফ্লোচার্ট (ভিসিও) উপাদানের মত। কেন আমি তাদের প্রয়োজন? আমি কিছু মৌলিক সারণী পাটিগণিত করার চেষ্টা করছি এবং কয়েকটি চার্ট আঁকার চেষ্টা করছি। এটি অবশ্যই একটি বৈশিষ্ট্য হতে পারে, তবে এটি ডিফল্টরূপে সক্ষম বা অফার করা উচিত নয়।

আমি একটি চার্ট তৈরি করতে পরিচালনা করেছি - আবার, চার্টটি আসলে প্রদর্শিত হতে এটি চিরকালের জন্য লেগেছিল, এবং যখন এটি হয়েছিল, তখন এটি সম্পূর্ণরূপে উপেক্ষা করে যে প্রকৃত মানগুলি আমি X অক্ষের জন্য বেছে নিয়েছি, যদিও আমি স্পষ্টভাবে চিহ্নিত করেছি যে তারা চার্টের বিকল্পগুলিতে ব্যবহার করা এবং প্রদর্শন করা উচিত। এই যেমন একটি তুচ্ছ জিনিস. এখন, ক্যাল্ক ভয়ঙ্কর, এবং পিভট, ভ্লুকআপ এবং সাধারণ গ্রাফের মতো জিনিসগুলি সহ মৌলিক বিষয়গুলির ক্ষেত্রে এটি এক্সেলের থেকে সাড়ে তিন আলোক বছর পিছিয়ে, কিন্তু শীট এটিকে ভাল এবং দরকারী না হওয়ার অন্য স্তরে নিয়ে যাচ্ছিল।

আমি কলাম A কে X অক্ষ হতে বলেছি; পরিবর্তে এটি একটি অদ্ভুত, অ-সংখ্যাসূচক Y অক্ষ বা এরকম।

উপসংহার

এটা বলতে আমার কষ্ট হয়, কিন্তু KOffice থেকে Calligra-এ বিভক্ত হওয়া এই প্রোগ্রামটিকে শুধুমাত্র একটি অস্থায়ী আশার আভাস দিয়েছে, এবং আমার 2013 সালের ট্রায়ালের দিকে ফিরে তাকালে, তখন থেকে এটির কোনো অগ্রগতি হয়নি। অপরদিকে. ক্যালিগ্রা স্যুট ধীর, ব্যবহার করা কঠিন এবং এটি আদর্শ ফাইল ফরম্যাট সমর্থনের চেয়েও কম। এখানে আমার উপসংহারটি ভিন্ন ভিন্ন লিনাক্স সফ্টওয়্যার, তা ডিস্ট্রোস বা ডেস্কটপ পরিবেশের ক্ষেত্রে একই রকম। এটির 90% বিদ্যমান থাকা উচিত নয়, এবং প্রচেষ্টাটি অবশ্যই সর্বোচ্চ মানের এবং এটিকে বড় করার সুযোগ সহ শুধুমাত্র একটি বা দুটি নির্বাচিত প্রোগ্রামের উপর ফোকাস করা উচিত। অসীম কাঁটাচামচ কারও কোন উপকার করে না।

ক্যালিগ্রা স্যুটের সম্ভাবনা রয়েছে, তবে এটি উপলব্ধি করা থেকে অনেক দূরে, এবং প্লাজমার বিশ্ব এটিকে পিছনে ফেলে দিয়েছে। ইন্টারফেস বিভাজন খারাপ, বিকল্পগুলির একটি বিভ্রান্তিকর গোলকধাঁধা দ্বারা অত্যধিক ইক্যুইটি নেওয়া হয়েছে, কর্মক্ষমতা ভয়ঙ্কর, স্থিতিশীলতা ফ্লেকি, এবং বাকিগুলি LibreOffice এর সাথে স্কেল বা তুলনা করে না, মাইক্রোসফ্ট অফিসের কথাই ছেড়ে দিন। আমি আশা করি আমার অনুসন্ধানগুলি ভিন্ন ছিল, কিন্তু এটি হতে পারে না। আহ ভালো. ওপেন সোর্স বিশ্বের অন্যান্য অনেক ফুলের মতো, এটি অবশ্যই মুছে যাবে। আমি নজর রাখব, কিন্তু আমি সন্দেহ করি যে ক্যালিগ্রাকে একটি গুরুতর প্রতিযোগী করে তোলার জন্য পর্যাপ্ত ফোকাস বা ভালবাসা থাকবে। Dedoimedo এর দু:খিত গদ্য আউট.

চিয়ার্স।


  1. মিরো - ইন্টারনেট টিভি

  2. ভার্চুয়ালবক্স 6 পর্যালোচনা - খারাপ নয়, মোটেও খারাপ নয়

  3. MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

  4. Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই