কম্পিউটার

DOSBox - DOS ফিরে এসেছে!

আমি ইতিমধ্যে আপনাকে একবার জিজ্ঞাসা করেছি:আপনি কি ওয়ারক্রাফ্ট, উলফেনস্টিয়ান, ডুম 2, এক্স-উইং এবং অন্যান্যদের মতো ভাল ওলে গেম খেলতে চান? আপনি কি 16-বিট সফ্টওয়্যারের 256-রঙের সৌন্দর্য অনুভব করতে চান? ভালো শোনাচ্ছে, তাই না? এখন, আমি আবার জিজ্ঞাসা. আপনি কি?

ঠিক আছে, আমি আপনাকে VMware Player এবং FreeDOS ব্যবহার করে কীভাবে এটি সম্পন্ন করতে হয় তা ইতিমধ্যেই দেখিয়েছি, যে সম্পর্কে আপনি আমার DOS নিবন্ধে পড়তে পারেন। কিন্তু উপস্থাপিত সমাধানের সাথে কিছুটা সমস্যা রয়েছে। নিবন্ধটি আপনাকে বেশ কয়েকটি ধাপের মাধ্যমে গাইড করে, যা আপনাকে অবশ্যই সফলভাবে সম্পন্ন করতে হবে যাতে আপনি আবার DOS পরিবেশের সৌন্দর্য উপভোগ করতে পারেন।

ভূমিকা

প্রকৃতপক্ষে, সেগুলি হল নিম্নলিখিত নর্ডি ধাপ:

  • আপনার কম্পিউটারে VMware প্লেয়ার (বা সার্ভার) ডাউনলোড করুন এবং ইনস্টল করুন।
  • গেস্ট অপারেটিং সিস্টেম হিসেবে ভিএমওয়্যার প্লেয়ারের ভিতরে FreeDOS ডাউনলোড ও ইনস্টল করুন।
  • সকল ড্রাইভার সঠিকভাবে লোড করতে এবং ইচ্ছামত চালানোর জন্য FreeDOS কনফিগার করুন।
  • ভার্চুয়াল পরিবেশে পছন্দসই অ্যাপ্লিকেশনগুলি (পড়ুন:গেমস) কপি করুন এবং সেগুলি চালান৷

যদিও যেকোন সৎ গীক এটিকে একটি আনন্দদায়ক চ্যালেঞ্জ হিসাবে দেখেন, আমাদের ভুলে যাওয়া উচিত নয় যে কিছু লোক এখনও তাদের শৈশব থেকেই গেমের প্রতি অনুরাগী হতে পারে যদিও উপরেরটি অর্জনের জন্য প্রয়োজনীয় মাইক্রো-হ্যাকিং দক্ষতার অভাব রয়েছে। ঠিক আছে, একটি বিকল্প আছে, একইভাবে geeks এবং noobs জন্য.

তবুও, দয়া করে মনে রাখবেন যে FreeDOS এবং DOSBox সম্পূর্ণ ভিন্ন প্রোগ্রাম। ডসবক্স একটি এমুলেটর; FreeDOS একটি সম্পূর্ণ অপারেটিং সিস্টেম। উপরন্তু, যদিও এই নিবন্ধটি বিশেষ করে DOS গেমিং এর সমস্যাটিকে সম্বোধন করে, DOSBox হল একটি এমুলেটর যা গেম ছাড়া অন্য অ্যাপ্লিকেশনও চালাবে।

DOSBox

DOSBox হল সেরা জিনিস যা আমি বেশ কিছুদিনের মধ্যে শুনেছি। এটি ডস সহ একটি x86 এমুলেটর, প্লেইন এবং সিম্পল। এটি আপনাকে DOS অ্যাপ্লিকেশনগুলি চালানোর অনুমতি দেবে .... ehm .... গেমগুলি, কঠিন গ্রাফিক এবং সাউন্ড সামঞ্জস্য অফার করার সাথে সাথে।

এটি উল্লেখ করা উচিত যে DOSBox-এ অডিও কোয়ালিটি এবং গেমপ্লের গতি VMware Player/FreeDOS কম্বোর চেয়ে ভালো। সর্বোপরি, এটি ইনস্টল করতে এবং সঠিকভাবে চালানোর জন্য খুব কম টুইকিংয়ের প্রয়োজন হবে। সুতরাং, ন্যূনতম ঝগড়ার সাথে আপনার প্রিয় বয়স্কদের খেলতে সক্ষম হওয়ার জন্য:

  • ডসবক্স ডাউনলোড করুন; এটি একটি বিনামূল্যের ওপেন সোর্স প্রোগ্রাম।
  • এটি একটি পছন্দসই স্থানে ইনস্টল করুন, যেমন আপনি অন্য কোনো প্রোগ্রাম ইনস্টল করবেন।
  • DOSBox চালান।

ডসবক্স সম্পর্কে শুধুমাত্র সামান্য জটিল জিনিসটি হল কমান্ড লাইন, কিন্তু নরক, আপনি যদি কিছুটা পাঠ্য পরিচালনা করতে না পারেন তবে ডস অবশ্যই আপনার জন্য নয়! DOSBox আপনাকে ভার্চুয়াল ড্রাইভ হিসাবে আপনার হার্ড ডিস্ক এবং আপনার CD-ROMগুলিতে ফোল্ডারগুলি মাউন্ট করতে দেয়। আপনি যতবার DOSBox শুরু করবেন কমান্ড প্রম্পটে INTRO বা HELP লিখে প্রাসঙ্গিক কমান্ড সম্পর্কে আরও জানতে পারবেন। প্রোগ্রামের স্বাগত স্ক্রীন আপনাকে এটি বলবে, তাই চিন্তা করবেন না।

এখন, আপনাকে যা করতে হবে তা হল নিম্নলিখিত

সিডি ছাড়া চলা গেমগুলির জন্য:

  • আপনার হার্ড ডিস্কে একটি ড্রাইভ তৈরি করুন যাতে পুরানো গেম থাকবে - যেমন J:\OLD.
  • আপনার কাছে থাকা কিছু পুরনো গেম সেই ফোল্ডারে কপি করুন।
  • ফোল্ডারটি মাউন্ট করুন যাতে পুরানো গেম থাকে - যেমন মাউন্ট c j:\ পুরাতন। এটি DOSBox-এর ভিতরে একটি ভার্চুয়াল ড্রাইভ C তৈরি করবে, যেটিতে J:\OLD-এ থাকা আপনার গেমগুলির সাথে সাব-ফোল্ডার থাকবে। আপনাকে এখন যা করতে হবে তা হল ভার্চুয়াল ড্রাইভকে একটি DOS পরিবেশের মধ্যে একটি হার্ড ডিস্ক হিসাবে বিবেচনা করা এবং আপনার গেমগুলি চালানো৷
  • গেমগুলি চালান।

সিডি থেকে চালানো গেমগুলির জন্য:

  • CD-ROM মাউন্ট করুন (আরো বিস্তারিত জানার জন্য INTRO অনুসরণ করুন)।
  • একটি ফোল্ডার মাউন্ট করুন যা গেমের অংশগুলিকে ধারণ করার জন্য প্রয়োজন যা CD থেকে হার্ড ডিস্কে কপি করতে হবে।
  • সিডি-রম থেকে গেমগুলি ভার্চুয়াল ফোল্ডারে ইনস্টল করুন (ভার্চুয়াল ড্রাইভ হিসাবে বিবেচিত)।
  • গেমগুলি চালান।

এবং এটাই. এর চেয়ে সহজ হতে পারে না। উদাহরণস্বরূপ, এখানে DOOM 2 উষ্ণ ডাচ মাখনের মতো চলছে:

আর তাই আমি শুটিংয়ের স্পীর্তে গিয়েছিলাম।

উপসংহার

DOSBox উইন্ডোজ, লিনাক্স, ম্যাক এবং অন্যান্য সহ বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ। এই প্রোগ্রামগুলি সফ্টওয়্যারটির ব্যবহার সহজ করার উদ্দেশ্যে বেশ কয়েকটি ফ্রন্ট এন্ড সহ আসে এবং বিভিন্ন ভাষায় ফাইলগুলিকে সহায়তা করে৷ আপনি ডাউনলোড পৃষ্ঠায় উপলব্ধ সরঞ্জামগুলির সম্পূর্ণ তালিকা খুঁজে পেতে পারেন৷

আমি আমার রিভাইভিং পুরানো গেম বিভাগে আমার প্রিয় কিছু ডস গেমের জন্য উত্সর্গীকৃত বেশ কয়েকটি নিবন্ধ লিখব। আপনি যদি ভুলে গিয়ে থাকেন বা জানেন না যে ডিউক নুকেম বা অবসর স্যুট ল্যারি কে ছিলেন, যদি আপনার লিটল বিগ অ্যাডভেঞ্চার, স্পেস কোয়েস্ট, সিভিলাইজেশন 2, বা অ্যালোন ইন দ্য ডার্কের স্মৃতি কিছুটা মরিচা পড়ে (বা অস্তিত্বহীন) হয় তবে এটি হবে আপনার স্মৃতি রিফ্রেশ করার একটি ভাল সুযোগ। সেখানকার তরুণ-তরুণীদের জন্য, আপনার বড় ভাই বা বাবারা কী নিয়ে উত্তেজিত হতেন তা দেখার এটি একটি দুর্দান্ত সুযোগ। আমি প্রতিটি নিবন্ধ লিখব প্রতিটি গেম সম্পর্কে সামান্য ভূমিকা সহ, সেইসাথে গুরুত্বপূর্ণ ইনস্টলেশন এবং কনফিগারেশনের বিবরণ যা প্রয়োজন হতে পারে।

ততক্ষণ... যেতে হবে; কিছু ডুম খেলতে হবে।


  1. XenServer + XenCenter পর্যালোচনা

  2. MobaLiveCD - ভাল না, আমি ভয় পাই

  3. VirtualBox 4 - নতুন কি?

  4. MojoPac - ডেস্কটপ ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার