কম্পিউটার

ভ্রমণ ভার্চুয়ালাইজেশন - ভূমিকা নির্দেশিকা

আপনি যদি মনে করেন যে আপনার জীবন বিরক্তিকর এবং আপনার কাছে খেলার এবং টিঙ্কার করার জন্য যথেষ্ট ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার নেই, তাহলে আপনি আজকের বিষয়বস্তুতে সবচেয়ে বেশি খুশি হবেন। একটি সম্পূর্ণ নিবন্ধ ভ্যাগ্রান্টকে উৎসর্গ করা হয়েছে, ভার্চুয়ালাইজেশন স্থাপনা এবং পরীক্ষার জন্য একটি মোড়ক সফ্টওয়্যার।

ধারণাটি নিম্নরূপ:আপনি নিট্টি ক্ষুরধার কমান্ডগুলিকে লুকিয়ে রাখেন এবং একটি ইউনিফাইড ইন্টারফেস উপস্থাপন করেন, এবং তারপর ক্লাউড এবং হোয়াটনটের মতো কিছু বাজওয়ার্ডের মধ্যে বাঁধেন এবং এটি একটি নতুন নতুন প্রযুক্তিতে পরিণত হয় যার বিষয়ে সবাই কথা বলে। অনেকটা OpenStack, OpenShift, OpenCloud এবং অন্যান্য অভিনব নামের মত। প্রকৃতপক্ষে, আপনি যদি PostgreSQL, Jenkins এবং Node.js-এর মতো আরও বেশি নাম ড্রপারে টস করতে পরিচালনা করেন, তাহলে আপনি আধুনিক এবং হিপ এবং দুর্দান্ত হওয়ার জন্য অতিরিক্ত পয়েন্ট জিতবেন। কিন্তু সব কটাক্ষ একপাশে, আসুন দেখি এই টুলটি কি করতে পারে, এবং যদি এটি কোন কাজে লাগে, মূল্যবান এবং মজাদার।

শব্দগুলো খুবই প্রয়োজনীয়

শুধু একটি বিট ভূমিকা, আপনি কিছু প্রসঙ্গ দিতে. Vagrant মূলত মিশ্র, দ্রুত পরিবেশে সফ্টওয়্যার পরীক্ষা, ভার্চুয়ালাইজেশন সংস্থানগুলির বিকাশ এবং পরিচালনাকে সহজ করার জন্য ডিজাইন করা হয়েছিল। প্রাথমিকভাবে, এটি শুধুমাত্র ভার্চুয়ালবক্সের সাথে কাজ করতে পারে, যেটি শিল্পে পছন্দের হাইপারভাইজার নয়, কিন্তু সম্প্রতি, প্রোগ্রামটি ভিএমওয়্যার, কেভিএম এবং বন্ধুদের মতো অন্যান্য প্রযুক্তিগুলিকেও সমর্থন করে এবং এটি কিছু চমৎকার ইন্টিগ্রেশন কৌশল নিয়ে আসে।

সংক্ষেপে, মোডাস অপারেন্ডি হল যে আপনি নেটিভ কমান্ডের পরিবর্তে ভ্যাগ্রান্ট কমান্ড ব্যবহার করেন। আপনার একাধিক হাইপারভাইজার থাকতে পারে, এবং তাদের সকলের আলাদা সিনট্যাক্স থাকবে, যা একটি ওভারহেডের মতো হতে পারে। এই কারণেই আপনি Vagrant ব্যবহার করেন এবং আশা করা যায় নমনীয় বিমূর্ততার একটি স্তরের পিছনে কুৎসিত জিনিসগুলি লুকান। কিন্তু বিরক্তিকর শব্দের সাথে যথেষ্ট, আসুন ব্যবহারিক হয়ে উঠি এবং আমাদের হাত ও পায়ের মাধ্যমে শিখি।

সেট আপ করা হচ্ছে

এটিকে আরও আকর্ষণীয় করতে, আমি এটিকে Linux-এ দেখাতে যাচ্ছি না। অপেক্ষা করুন, w00t. আমরা উইন্ডোজ ব্যবহার করব, শুধু একটু বৈচিত্র্য যোগ করার জন্য। ফলোআপ নিবন্ধগুলিতে, এবং আমাকে বিশ্বাস করুন, অনেকগুলি থাকবে, আমরা লিনাক্সে ফিরে যাব, তবে এখানে, আমি আপনাকে ধারণাগতভাবে দেখাতে চাই, এটি সত্যিই কোনও পার্থক্য করে না।

তারপর, সমস্ত উত্তেজিত এবং কি না, একটি পাওয়ারশেল উইন্ডো খুলুন এবং কিছু কমান্ড টাইপ করা শুরু করুন। উদাহরণস্বরূপ, আপনি Vagrant চালাতে চাইতে পারেন, এবং এটি চালানোর মাধ্যমে করা হয়:

vagrant up

যাইহোক, আপনি যদি কাজের পরিবেশ প্রস্তুত না করে থাকেন এবং শুরু করেন, তাহলে আপনি কিছু কুৎসিত ত্রুটি পাবেন:

PS C:\HashiCorp\Vagrant\bin> .\vagrant.exe আপ
এটি চালানোর জন্য একটি ভ্যাগ্রান্ট এনভায়রনমেন্ট বা টার্গেট মেশিন প্রয়োজন
আদেশ একটি নতুন Vagrant পরিবেশ তৈরি করতে `vagrant init` চালান। অথবা, এই কমান্ডটি চালানোর জন্য `vagrant global-status` থেকে একটি টার্গেট মেশিনের একটি আইডি পান। একটি চূড়ান্ত বিকল্প হল একটি Vagrantfile সহ একটি ডিরেক্টরিতে পরিবর্তন করা এবং আবার চেষ্টা করা।

আপনি পরিবেশ শুরু করার পরে, আপনি আন্তরিকভাবে কাজ শুরু করতে পারেন।

কিন্তু আবার, আমাদের কিছু কুৎসিত ত্রুটির সাথে লড়াই করতে হবে:

PS C:\HashiCorp\Vagrant\bin> .\vagrant.exe আপ
'ভার্চুয়ালবক্স' প্রদানকারীর সাথে মেশিন 'ডিফল্ট' নিয়ে আসা হচ্ছে...
==> ডিফল্ট:বক্স 'বেস' পাওয়া যায়নি। খোঁজার এবং ইনস্টল করার চেষ্টা করা হচ্ছে...
ডিফল্ট:বক্স প্রদানকারী:ভার্চুয়ালবক্স
ডিফল্ট:বক্স সংস্করণ:>=0
==> ডিফল্ট:প্রদানকারীর জন্য বক্স 'বেস' (v0) যোগ করা হচ্ছে:ভার্চুয়ালবক্স
ডিফল্ট:ডাউনলোড হচ্ছে:বেস
ডিফল্ট:
দূরবর্তী ফাইলটি ডাউনলোড করার সময় একটি ত্রুটি ঘটেছে৷ ভূল
বার্তা, যদি থাকে, নীচে পুনরুত্পাদন করা হয়. অনুগ্রহ করে এই ত্রুটিটি ঠিক করুন এবং আবার চেষ্টা করুন৷

/HashiCorp/Vagrant/bin/base ফাইলটি খুলতে পারেনি
PS C:\HashiCorp\Vagrant\bin>

ডিফল্টরূপে, Vagrant এর Windows সংস্করণ একটি বেস ইমেজ থেকে একটি ভার্চুয়াল মেশিন চালু করার চেষ্টা করবে। সেই চিত্রটি উপলব্ধ হবে না, এই কারণেই আপ কমান্ডটি ব্যর্থ হবে যখন আপনি এটিকে আগে থেকে কোনো প্রস্তুতি ছাড়াই চালান।

অতএব, প্রথম জিনিস কিছু ইমেজ টান হয়. অনেকটা ডকারের মতো, ভ্যাগ্রান্ট তার নিজস্ব অনলাইন সংগ্রহস্থলের সাথে আসে, যেখানে মৌলিক টেমপ্লেটগুলি সংরক্ষণ করা হয়। আপনি ম্যানুয়ালি অপারেটিং সিস্টেমগুলি দখল এবং ইনস্টল করতে পারেন, তবে এটি পূর্বোক্ত বিমূর্ততার বিন্দুটি অনুপস্থিত। আসুন একটি চিত্র ধরি, উদাহরণস্বরূপ:

vagrant box hashicorp/base

যোগ করুন

আপনি যদি একটি অস্তিত্বহীন চিত্র উল্লেখ করেন, আপনি আরও ত্রুটি পাবেন:

PS C:\HashiCorp\Vagrant\bin> .\vagrant.exe বক্স হ্যাশিকর্প/বেস যোগ করুন
'হাশিকর্প/বেস' বাক্সটি খুঁজে পাওয়া যায়নি বা দূরবর্তী ক্যাটালগে অ্যাক্সেস করা যায়নি। যদি এটি HashiCorp-এর Atlas-এ একটি ব্যক্তিগত বাক্স হয়, তাহলে অনুগ্রহ করে যাচাই করুন আপনি `vagrant login` এর মাধ্যমে লগ ইন করেছেন। এছাড়াও, নাম দুবার চেক করুন. প্রসারিত
URL এবং ত্রুটি বার্তা নীচে দেখানো হয়েছে:

URL:["https://atlas.hashicorp.com/hashicorp/base"]
ত্রুটি:অনুরোধ করা URL ত্রুটি ফিরিয়ে দিয়েছে:404 পাওয়া যায়নি

কিন্তু আপনি বেস ইমেজ আশা করেন. কেন এই সমস্যাটি ঘটে তার বিভিন্ন অনলাইন রেফারেন্স রয়েছে এবং এটি কনফিগারেশন ফাইলের ডিফল্ট ঘোষণায় নেমে আসে। আপনি যদি এটি উপলব্ধ চিত্রগুলির মধ্যে একটিতে পরিবর্তন করেন এবং এটি ডাউনলোড করেন তবে আপনি সমস্যাটি সমাধান করবেন৷ প্রকৃতপক্ষে, Vagrantfile এ, আপনাকে ডিফল্ট এন্ট্রি সম্পাদনা করতে হবে। আপনি Vagrant শুরু করার সময় ডিফল্ট চিত্র হিসাবে যা ব্যবহার করতে চান তার সাথে স্ট্রিং বেসটি প্রতিস্থাপন করুন। এটি উবুন্টু, ফেডোরা, কোরওএস বা এই ধরণের যে কোনও কিছু হতে পারে।

# প্রতিটি ভবঘুরে উন্নয়ন পরিবেশের জন্য একটি বাক্স প্রয়োজন। আপনি https://atlas.hashicorp.com/search-এ বাক্সগুলি সার্চ করতে পারেন।
config.vm.box ="বেস"

আমাদের অনুশীলনের জন্য, এবং এর জন্য একটি খুব ভাল ভবিষ্যত কারণ রয়েছে, আমরা CoreOS চিত্রের (yungsang/coreos) কিছুটা কম স্পষ্ট পছন্দ পরীক্ষা করব। ছবিটি ধরুন।

যাচাই করুন যে এটি সত্যিই ক্যাটালগে যোগ করা হয়েছে:

PS C:\HashiCorp\Vagrant\bin> .\vagrant.exe বক্স তালিকা
ubuntu/trusty64 (ভার্চুয়ালবক্স, 20150506.0.0)
yungsang/coreos (ভার্চুয়ালবক্স, 1.3.8)

তারপর আবার Vagrant চালান। CoreOS ব্যবহারকারী এবং নেটওয়ার্ক সেটআপ এবং কিছু অন্যান্য বিবরণ সহ শুরু হবে। কিছুক্ষণ পরে, সিস্টেম চালু হবে। আপনি এখন SSH ব্যবহার করে হোস্টের সাথে সংযোগ করার চেষ্টা করতে পারেন। ডিফল্টরূপে, প্রতিটি চলমান উদাহরণ স্থানীয় হোস্টে একটি পোর্ট বরাদ্দ করা হবে। আমাদের ক্ষেত্রে, আমাদের বক্সের জন্য SSH পরিষেবা 2222 পোর্টে 127.0.0.1-এ চলছে৷ এটি আমরা ডকারের সাথে যা দেখেছি তার সাথে খুব মিল। আবার, রেপো ধারণা, নেটওয়ার্কিং, খুব অভিন্ন। ইঙ্গিত, এই জন্য একটি ভাল কারণ আছে.

PS C:\HashiCorp\Vagrant\bin> .\vagrant.exe আপ
'ভার্চুয়ালবক্স' প্রদানকারীর সাথে মেশিন 'ডিফল্ট' নিয়ে আসা হচ্ছে...
==> ডিফল্ট:বেস বক্স 'yungsang/coreos' আমদানি করা হচ্ছে...
==> ডিফল্ট:NAT নেটওয়ার্কিংয়ের জন্য ম্যাক অ্যাড্রেসের মিল...
==> ডিফল্ট:'ইয়ংসাং/কোরিওস' বাক্স আপ টু ডেট কিনা তা পরীক্ষা করা হচ্ছে...
==> ডিফল্ট:VM এর নাম সেট করা হচ্ছে:bin_default_1431611566870_38538
==> ডিফল্ট:পূর্বে সেট করা যেকোনো নেটওয়ার্ক ইন্টারফেস সাফ করা হচ্ছে...
==> ডিফল্ট:কনফিগারেশনের উপর ভিত্তি করে নেটওয়ার্ক ইন্টারফেস প্রস্তুত করা হচ্ছে...
ডিফল্ট:অ্যাডাপ্টার 1:nat
==> ডিফল্ট:ফরোয়ার্ডিং পোর্ট...
ডিফল্ট:22 => 2222 (অ্যাডাপ্টার 1)
==> ডিফল্ট:'প্রি-বুট' ভিএম কাস্টমাইজেশন চালানো হচ্ছে...
==> ডিফল্ট:বুটিং VM...
==> ডিফল্ট:মেশিন বুট হওয়ার জন্য অপেক্ষা করা হচ্ছে। এটি কয়েক মিনিট সময় নিতে পারে...
ডিফল্ট:SSH ঠিকানা:127.0.0.1:2222
ডিফল্ট:SSH ব্যবহারকারীর নাম:core
ডিফল্ট:SSH প্রমাণীকরণ পদ্ধতি:ব্যক্তিগত কী
ডিফল্ট:সতর্কতা:সংযোগের সময়সীমা। আবার চেষ্টা করা হচ্ছে...
==> ডিফল্ট:মেশিন বুট এবং প্রস্তুত!

ভার্চুয়াল মেশিনের সাথে সংযোগ করুন

আমাদের ভার্চুয়াল মেশিন চলছে। দারুণ। আপনি ভ্যাগ্রান্ট স্ট্যাটাস দিয়ে চেক করতে পারেন:

চলমান ভার্চুয়াল মেশিনে প্রবেশ করতে আপনি vagrant ssh বা vagrant rdp wrapper কমান্ড ব্যবহার করতে পারেন। এটি করার অন্যান্য, আরও উন্নত উপায় রয়েছে, তবে আমরা একটি ফলোআপ টিউটোরিয়ালে আলোচনা করব, যা নেটওয়ার্কিং এবং ক্লাস্টারগুলিতে ফোকাস করে।

Windows ক্লায়েন্টদের জন্য, আপনি RDP ব্যবহার করতে পারেন, কিন্তু এটি আমাদের ক্ষেত্রে কাজ করবে না, কারণ RDP CoreOS-এর মধ্যে উপলব্ধ নয়। VNC একটি বিকল্প কিনা আমি নিশ্চিত নই, তবে এটি এমন কিছু যা আমাকে এখনও পরীক্ষা করতে হবে। একইভাবে, এসএসএইচ একটি সমস্যা তৈরি করে, কারণ উইন্ডোজ ডিফল্ট এসএসএইচ এজেন্টের সাথে শিপ করে না, এবং যদি আপনার পুটিটি ইন্সটল থাকে তবে এটি পাথে নাও থাকতে পারে।

PS C:\HashiCorp\Vagrant\bin> .\vagrant.exe rdp ডিফল্ট
==> ডিফল্ট:RDP তথ্য সনাক্ত করা হচ্ছে...
এই মেশিনের জন্য RDP সংযোগ তথ্য হতে পারে না
সনাক্ত. এটি সাধারণত ঘটে যখন আমরা আইপি খুঁজে পাই না
অথবা RDP-এর জন্য সংযোগ করার জন্য পোর্ট। আপনি ফরওয়ার্ড করছেন দয়া করে যাচাই করুন
একটি RDP পোর্ট এবং আপনার মেশিন অ্যাক্সেসযোগ্য।

PS C:\HashiCorp\Vagrant\bin> .\vagrant.exe ssh ডিফল্ট -- -A
%PATH% ভেরিয়েবলের কোনো ডিরেক্টরিতে `ssh` এক্সিকিউটেবল পাওয়া যায়নি। একটি SSH ক্লায়েন্ট ইনস্টল করা হয়? Cygwin, MinGW বা Git ইনস্টল করার চেষ্টা করুন, যার মধ্যে একটি SSH ক্লায়েন্ট রয়েছে। অথবা নীচে দেখানো নিম্নলিখিত প্রমাণীকরণ তথ্য সহ আপনার প্রিয় SSH ক্লায়েন্ট ব্যবহার করুন:

হোস্ট:127.0.0.1
পোর্ট:2222
ব্যবহারকারীর নাম:কোর
ব্যক্তিগত কী:C:/Users//.vagrant.d/insecure_private_key

তারপর, আপনার প্রয়োজন হবে, যদি আপনি Windows এ কাজ করেন, তাহলে OpenSSH কীটিকে PuTTY ফরম্যাটে বা অনুরূপ রূপান্তর করতে হবে। আবার, এমন কিছু নয় যা বেশিরভাগ লোকেরা তাদের ভ্যাগ্রান্ট অ্যাডভেঞ্চারের মুখোমুখি হবে, তবে একই রকম সমস্যাগুলি বিভিন্ন উপায়ে মোকাবেলা করা দেখতে এটি কার্যকর।

এই মুহুর্তে, আমরা আমাদের প্রথম Vagrant VM ইন্সট্যান্স সফলভাবে চালু করেছি, VirtualBox-কে প্রদানকারী হিসেবে ব্যবহার করে, কিন্তু এটি এমন কিছু যা আমরা আমাদের পরীক্ষার সময় কোথাও পাইনি। ভাল ধরণের. কিন্তু আমাদের কোনো সুস্পষ্ট ভার্চুয়ালবক্স কমান্ড ব্যবহার করার দরকার ছিল না, বা XML ফাইল এবং কী না তা নিয়ে চিন্তা করতে হবে না। এটি কেবল শুরু, তবে এটি আমাদের আজকের টিউটোরিয়ালের শেষও। আমরা একটি উচ্চ নোটে উপসংহার.

আরো পড়া

আপনি কি পাঠ্য একটি বিট অভিনব উচিত:

ভ্যাগ্রান্টের সাথে পরিচিত হচ্ছে, একটি লিনাক্স জার্নাল নিবন্ধ

ভ্যাগ্রান্টে ক্র্যাশ কোর্স

ডকার নেটওয়ার্কিং জিনিসপত্র

উপসংহার

ভ্যাগ্রান্ট একটি আকর্ষণীয় ধারণার মতো মনে হচ্ছে, যদিও এটি আপনার পরিবেশে চ্যালেঞ্জগুলি সমাধান করার সেরা উপায় নাও হতে পারে। আপনি যদি সত্যিই ভার্চুয়ালাইজেশন আয়ত্ত করতে চান, এবং আপনাকে আপনার সেটআপের প্রতিটি ঘটনা নিয়ন্ত্রণ করতে হবে, তাহলে নীচের দিকে সবকিছু শেখার জন্য আপনাকে প্রয়োজনীয় সময়, রক্ত ​​এবং ধৈর্য বিনিয়োগ করতে হবে। কারণ অন্যথায়, আপনি আসলেই কোনো সমস্যা সমাধান করতে পারবেন না যখন তারা আসবে, এবং তারা প্রযুক্তিটি বুঝতে পারবে বা বুঝতে পারবে।

তবে এটি একটি আকর্ষণীয় স্পিন, এবং আমরা এখনও দেখতে পাব যে আমরা আমাদের ভার্চুয়াল যাত্রায় ভ্যাগ্রান্টকে কতদূর নিয়ে যেতে পারি। ঠিক আছে, অন্ততপক্ষে, আমরা প্রোগ্রাম সেটআপ সংক্রান্ত সমস্যা এবং প্রাথমিক কনফিগারেশন পরিচালনা করেছি, আমরা শিখেছি কীভাবে ছবি টেনে শুরু করতে হয়, কিছু প্রাথমিক পরীক্ষা করেছিলাম এবং নেটওয়ার্ক সংযোগের বিষয়ে কাজ করেছিলাম। বেশ দরকারী. নিশ্চিতভাবে আরও অনেক কিছু আসবে, খুব গুরুত্বপূর্ণ প্লাগইন ফ্রেমওয়ার্ক সহ, যা VMware, LXC, libvirt, প্লাস অ্যাডভান্সড নেটওয়ার্কিং, ক্লাস্টার সেটআপ এবং হোয়াটনোটের জন্য সংযোগের অংশকে প্রসারিত করে। আপডেটের জন্য সাথে থাকুন।

চিয়ার্স।


  1. QEMU ভার্জিল - ভার্চুয়ালাইজেশন, ত্বরণ, উদযাপন

  2. XenServer + XenCenter পর্যালোচনা

  3. VirtualBox 4 - নতুন কি?

  4. MojoPac - ডেস্কটপ ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার