কম্পিউটার

Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই

বেশ কয়েক সপ্তাহ আগে, আমি আমার Windows 10 আপডেট অ্যাডভেঞ্চার সম্পর্কে একটি নিবন্ধ লিখেছিলাম। সেই নিবন্ধে, আমি আমার অভিজ্ঞতার রূপরেখা দিয়েছিলাম। প্রক্রিয়া, সামগ্রিক, ঠিক হয়েছে. অবশ্যই, আধুনিক অপারেটিং সিস্টেমের সেরা ঐতিহ্যে কিছু নিম্ন-আইকিউ বাজে কথা ছিল, কিন্তু শেষ পর্যন্ত, আমার রক্তচাপ প্রায় 300% বেড়েছে। এবং তারপর, আমি একটি প্রোডাকশন সিস্টেমে ব্যায়ামটি পুনরায় করেছি, এবং ফলাফল ... ভাল।

আপনি কি কমান্ডো সিনেমাটি দেখেছেন - সম্ভবত মহাবিশ্বের ইতিহাসে সিনেমার সেরা অংশগুলির মধ্যে একটি? সেই দৃশ্যটি মনে করুন যেখানে জন ম্যাট্রিক্স সুলিকে একটি পাহাড়ের উপরে ধরে রেখেছেন এবং বলেছেন:"আমি মিথ্যা বলেছি।" আচ্ছা, আমি খুব তাড়াতাড়ি কথা বলেছি। এই দ্বিতীয় রাউন্ডের আপগ্রেড অ্যাডভেঞ্চারগুলি পরিকল্পনা অনুযায়ী হয়নি, এবং এখন, আমাদের অবশ্যই শেয়ার করতে হবে৷

আপগ্রেড করা শুরু করুন

আমরা একটি গুরুতর-ব্যবহারের মেশিন সম্পর্কে কথা বলছি, যা শান্তিপূর্ণ, শান্ত, নো-ননসেন্স স্টাফের জন্য কনফিগার করা হয়েছে, কোনো অনলাইন অ্যাকাউন্ট ছাড়াই, স্টোর ব্যবহার বা অন্যান্য অর্থহীন জিনিস যা উইন্ডোজ ডেস্কটপে কোনো মূল্য দেয় না। যাইহোক, আমি একটি ম্যানুয়াল আপডেট প্রক্রিয়া শুরু করেছি এবং নিম্নলিখিতটি ঘটেছে:

আপগ্রেড + যেকোনো মাসিক আপডেট এবং এই ধরনের প্রায় 45 মিনিট সময় নেয় - 40 মিনিট অনলাইন এবং মাত্র 5 মিনিট অফলাইন (সেই শতাংশ টিক টিক চিহ্ন সহ নীল স্ক্রীন) এর মধ্যে একটি একক রিবুট সহ। এই সব ঠিক আছে. আমি বেশিরভাগ আপগ্রেড প্রক্রিয়ার জন্য সিস্টেমটি ব্যবহার করতে সক্ষম হয়েছিলাম এবং আমি কেবল একটি ছোট ডাউনটাইম ভোগ করেছি। এটা খুব ঝরঝরে।

কিন্তু তারপর, কিন্তু তারপর, কিন্তু তারপর, আপগ্রেড করার পরে, আমার কিছু সেটিংস পরিবর্তন করা হয়েছিল। অবশ্যই! কারণ আমাদের বুদ্ধিমান ব্যবহারকারীরা বিরক্ত না করে তাদের কম্পিউটার ব্যবহার করতে পারে না, আমরা কি পারি? আমি সেই সুন্দর রিসিটাস ভিডিওটি তৈরি করার পাঁচ বছর হয়ে গেছে, এবং পরিস্থিতি এখনও সম্পূর্ণ অর্থহীন এবং নির্বোধ।

আমার বক্সে কি পরিবর্তন হয়েছে

এটা খুবই সাধারণ. যদি আমি কিছু পরিবর্তন করি, তবে আমি আশা করি যে আপডেটের সময় সিস্টেমটি এটিকে পরিবর্তন করবে না। আমি জনসাধারণ এবং তাদের গণ-ব্যবহারের মূর্খতা সম্পর্কে চিন্তা করি না। আমি Windows 10 এর পেশাদার সংস্করণ ব্যবহার করছি, এবং সেইজন্য, আমার পরিবর্তনগুলি ইচ্ছাকৃত এবং বুদ্ধিমান। এখানে আমার ফলাফল আছে:

  • সেটিংসের মাধ্যমে দৃশ্যমান গোপনীয়তা সেটিংস পরিবর্তন করা হয়নি৷ ভালো।
  • OneDrive পুনরায় ইনস্টল করা হয়নি। ভালো।
  • BING অবস্থান অনুসন্ধান রেজিস্ট্রি টুইক সরানো হয়েছিল, এবং আমাকে এটি পুনরায় যোগ করতে হয়েছিল। খারাপ।
  • Windows লগইন করার সাথে সাথে "আরো পান" বাজে কথা বলে বিরক্ত করে। আমি আপনাকে দেখাব কিভাবে এটিকে নিরপেক্ষ করতে হয়, এছাড়াও একটি পৃথক টিউটোরিয়ালে আরও অনেকগুলি জিনিস। অর্থহীন।
  • উইন্ডোজ এক্সপ্লোরার সাইডবারে 3D, নথিপত্র, ছবি এবং অন্যান্য বোকা ফোল্ডারগুলি পুনরায় যুক্ত করেছে৷ আমি রেজিস্ট্রি tweaks মাধ্যমে তাদের শুদ্ধ করতে হয়েছে. বোকা।
  • ডায়াগনস্টিকস এবং টেলিমেট্রি পরিষেবা চালু ছিল, যদিও আমি এটি অক্ষম করে রেখেছিলাম৷ আমি আবার এটি বন্ধ. অকেজো।
  • ডিফেন্ডার AV পরিষেবাটিও চালু করা হয়েছে এবং রিয়েল-টাইম সুরক্ষা সক্রিয় করা হয়েছে৷ না. চাই না. আমার আইকিউ তিন-সংখ্যার স্তরের উপরে লঙ্ঘন করে, একটি রাজকীয় তিমির মতো, এবং আমার কোনও ভাল কারণ ছাড়াই আমার সফ্টওয়্যার চক্র খাওয়ার বোকা সফ্টওয়্যারের প্রয়োজন নেই। কিন্তু এটা ভালো হয়. মানে ভয়ঙ্কর।

Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই

Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই

আগ্রহী নই. চাই না। পাত্তা দিও না। বন্ধ!

  • যদিও আমি সেটিংসের মাধ্যমে রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করেছি - রিবুট করার সময়, সেগুলি ফিরে এসেছে৷ তাই আমি এই বিষয়ে আরমাগেডন যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি গ্রুপ নীতির মাধ্যমে ডিফেন্ডারকে অক্ষম করেছি, আমি সার্ভিস অ্যাপলেটের মাধ্যমে দুটি Microsoft ডিফেন্ডার অ্যান্টি-ভাইরাস পরিষেবা নিষ্ক্রিয় করেছি এবং পরিষেবাগুলি আনচেক করতে আমি সিসিন্টারনাল অটোরানস ব্যবহার করেছি৷ কাঙ্ক্ষিত অর্জন করতে সক্ষম হতে আমাকে ExecTI ব্যবহার করতে হয়েছিল। এখন, জিনিসগুলি আরও খারাপ করার জন্য, মাইক্রোসফ্ট ডিফেন্ডার সম্পর্কিত উপাদানগুলিকে দুটি অংশে বিভক্ত করেছে - মাইক্রোসফ্ট ডিফেন্ডার এবং উইন্ডোজ ডিফেন্ডার, কারণ কেন জিনিসগুলিকে সহজ করুন, যখন আপনি সেগুলিকে বিভ্রান্তিকর করতে পারেন!

Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই

Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই

  • AV পরিষেবাগুলির জন্য স্বাক্ষরগুলি অবৈধ - অটোরানস বলছে যাচাই করা হয়নি৷ তারা যাচাই করা হয়, সবেমাত্র মেয়াদ শেষ. আমার ক্ষেত্রে, একটি ম্যানুয়াল চেক বলছে যে তারা 9 এপ্রিল মেয়াদ শেষ হয়েছে, যেখানে আমি 21 এপ্রিল আপগ্রেড করেছি। এত QA, আমার কাঠ কাঁপছে। ব্যর্থ।

Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই

  • শুধু তাই নয়, উইন্ডোজ তার নিজস্ব বিজ্ঞপ্তিগুলিকে সম্মান করতে পারে না৷ যদিও আমি স্পষ্টভাবে বলেছিলাম যে আমাকে অ্যান্টি-ভাইরাস স্টাফ সম্পর্কে অবহিত করবেন না (সম্পূর্ণ এবং সঠিক নিউটারিংয়ের আগে), এটি এখনও বিরক্তিকর ছিল। আমার পরে পুনরাবৃত্তি করুন:উইন্ডোজের পেশাদার সংস্করণ। Pro-fess-ion-al ed-ition.

Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই

  • Microsoft Edge, Chromium-এর উপর ভিত্তি করে ইনস্টল করা হয়েছিল, যদিও আমার কাছে ব্রাউজার আপগ্রেড না করার জন্য রেজিস্ট্রি টুইক রয়েছে। আপগ্রেড নীতির জন্য অনেক, ডান. অর্থহীন।
  • ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য আমার IFEO সেটিং সরানো হয়েছে। আমি এটি পুনরায় যোগ করেছি, এবং ভাল পরিমাপের জন্য, নতুন এজের জন্য রেজিস্ট্রি কীগুলিও যুক্ত করেছি। আপনি যখন দুষ্টু, আপনি শাস্তি পেতে. যদিও নতুন এজ একটি শালীন ব্রাউজার, যেমনটি আমি আপনাকে আমার পর্যালোচনাতে দেখিয়েছি, এই নিম্ন-আইকিউ বাজে কথার কারণে, আমি এখন আমার সমস্ত উইন্ডোজ মেশিনে উদ্দেশ্যমূলকভাবে এটি ব্লক করছি। আমি আমার লিনাক্স বাক্সে আমার সেকেন্ডারি ব্রাউজার হিসাবে এটি ব্যবহার করতে পারি, কিন্তু এখানে নয়। আমার পছন্দ অসম্মান, এবং আমি পিছনে ধাক্কা. সরল IE, পুরাতন এজ, নতুন এজ, এখন মোটেও চলতে পারে না।
  • উইন্ডোজ আমাকে আবার ফাইল অ্যাসোসিয়েশন সম্পর্কে ধাক্কা দিতে শুরু করেছে। আরাম করুন। বন্ধ কর. এই হতাশার গন্ধ। আমার পছন্দের ব্রাউজার হল ফায়ারফক্স, এবং এটি এভাবেই থাকে, এবং সেটিংসের শিরোনামে কোন পরিমাণ বোকা বিজ্ঞাপনের মত বার্তা এটি পরিবর্তন করতে যাচ্ছে না।

Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই

অনলাইনে আরও কিছু করবেন? এর মানে কি?

  • Windows 10 আমার পাওয়ার প্ল্যান পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে, কারণ। তাই আমি এখন একটি গ্রুপ নীতির মাধ্যমে পছন্দসই পাওয়ার প্ল্যানটি পিন করার সিদ্ধান্ত নিয়েছি, যেখানে আপনি UUID দিয়ে পরিকল্পনাটি হার্ড-সেট করতে পারেন। কত চমৎকার।
  • সেটিংসের হেডার বারে বোকা বার্তা। এটি এতই বিরক্তিকর যে এই নিম্ন-আইকিউ ক্র্যাপোলা বাম এবং ডান নিয়ে আলোচনা করা অনলাইন থ্রেড রয়েছে। এই অ্যাডবার থেকে পরিত্রাণ পেতে লোকেরা তৃতীয় পক্ষের সরঞ্জাম তৈরি করছে। এটা খুবই দুঃখজনক।

Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই

এই আজেবাজে দেখুন! শুধু এটা তাকান. আরো পেতে? কী... আমিও পারি না।

  • আমার অফিসকে পুনরায় সক্রিয় করতে হয়েছিল! এখন, এই সব খারাপ অংশ. বৈশিষ্ট্য আপগ্রেড যা করেছে তা করেছে, যার ফলে অফিসকে পুনরায় সক্রিয় করতে হবে। আবার, দেখা যাচ্ছে আমি এই আধুনিক দিনের ডিস্টোপিয়ায় একা নই। আপনি শুধু আপনার স্বাভাবিক প্রোগ্রাম ইনস্টল করেছেন, এবং তারপর একটি আপডেট আসে এবং আপনার সূক্ষ্মভাবে টিউন করা সেটআপকে বিশৃঙ্খলা করে। আশ্চর্যজনক, তাই না, এই পুরো পদক্ষেপ দ্রুত এবং ব্রেক জিনিস. খুব ভাল. তাই ক্ষমতায়ন. যেমন অসাধারণ ব্যবহারকারীর অভিজ্ঞতা. নাকি এটি লোকেদের ক্লাউড সাবস্ক্রিপশন পরিষেবা ব্যবহার করতে "সন্তুষ্ট" করার আরেকটি মূঢ় উপায়? চাই না।

Windows 10 আপগ্রেড - বিল্ড 1909 থেকে 20H2 - মজা নেই

  • এক্সপ্লোরার প্রক্রিয়া (explorer.exe) একবার ক্র্যাশ হয়েছে। কত স্থিতিশীল, সুন্দর সুন্দর QA।
  • এই বছরের শুরুতে চালু করা CPU স্পাইক এখনও আছে। আপনার স্ক্রীনকে ঘুমাতে দিন, এবং/অথবা স্ক্রিনসেভারকে কিক করতে দিন, মাউস সরাতে দিন, এবং CPU খুব সংক্ষিপ্তভাবে প্রায় 100% এ চলে যাবে, এবং তারপর আপনি আপনার স্বাভাবিক কাজ পুনরায় শুরু করতে পারবেন। এর কারণ কী তা নিশ্চিত নই, তবে এটি মজাদার নয়৷

উপসংহার

এই অকেজো এবং অর্থহীন অভিজ্ঞতা আমাকে অনেক সিদ্ধান্তে নিয়ে গেছে। এক, যখন আমি আমার পরবর্তী উইন্ডোজ সেটআপ তৈরি করব, তখন আমি সম্ভবত এইভাবে এটি করতে যাচ্ছি:গেমিংয়ের জন্য নিবেদিত একটি মেশিন, অফিস ব্যবহারের জন্য প্রয়োজনীয় জিনিসগুলির জন্য একটি ভার্চুয়াল মেশিন, এবং অন্য সবকিছু একটি পৃথক হোস্টে, সম্ভবত, লিনাক্সের সাথে আশা করি (দীর্ঘশ্বাস). তারপর, আমি প্রতিদিনের ব্রাউজিং করতে পারি এবং যেগুলি নিয়মিত আপডেট হয় সেগুলি সিস্টেমে এবং তারপরে সম্পূর্ণরূপে লক ডাউন এবং কোনো আপডেট পাওয়া যায় না এমন মেশিনগুলিতে উইন্ডোজ স্টাফ করতে পারি৷ দুই, আমি সম্ভবত পরবর্তী ফিচার আপডেটটি ইন্সটল করব না, যেমনটা হতে পারে। আপডেট যাইহোক ওভাররেট করা হয়. তিন, আমি আজেবাজে কথা বলতে যাচ্ছি না। এবং এমনকি যদি মাইক্রোসফ্ট-ভিত্তিক কিছু অনলাইন/সাবস্ক্রিপশন স্টাফের প্রতি আমার ঠিক মত প্রবণতা থাকতে পারে, আমি এখন উদ্দেশ্যমূলকভাবে, নীতিগতভাবে, সেগুলি করব না।

I had no problem with Windows Phone or Microsoft account, quite the opposite. It was a superb experience, and better than what you get on Android, even today. I have no problem with lots of stuff. But only when that stuff is presented in a human way, ergo no forced sales/marketing buzzwords vomit. For example, Windows security. So much noise about anti-virus but ZERO mention of the amazing Exploit protection. Why peddle useless stuff instead of smart, intelligent tools? Imagine being a software developer, and then some droid tells you "MoaR ADs in thE HeaDeR baR!" Amazing, isn't it? Such a joyful, fulfilling experience! The Silicon Paradise!

My biggest problem is that I can't just chuck this thing away. I still need Windows for games and work with book publishers, who only accept DOCX. That's the reality. A hostage of technology, that's me. And then I get really bitter, because it's been 20 years of Linux desktop, and we still can't get decent fonts or a distro that doesn't randomly break every 63 days.

I'm not asking for much. All I want is my Professional edition of Windows 10 to be left alone. Updates without changes, without regressions. There are enough idiots out there to profit from, please leave the few people who have more than a rotten potato in their heads in peace. We're outliers anyway, we're not interesting, we don't click ads, we don't get convinced by marketing. Just let us be and do our nerdy stuff. অনুগ্রহ. Thank you.

চিয়ার্স।


  1. Windows 10 আপগ্রেড (Windows 7 থেকে) - আশ্চর্যজনকভাবে মসৃণ

  2. Windows 10 সাম্প্রতিক বিল্ড এবং স্থানীয় অ্যাকাউন্ট সেটআপ

  3. আমি অবশেষে বিল্ড 1809-তে উইন্ডোজ 10 আপগ্রেড করেছি - ফলাফল

  4. চলো Windows 10 ব্যাশ করি। মানে Windows 10-এ BASH!