কম্পিউটার

কেভিএম-এ কীভাবে নেটওয়ার্ক পরিচালনা করবেন - টিউটোরিয়াল

গত সপ্তাহ থেকে আমার পরিচিতি টিউটোরিয়াল পড়ার পর, আপনি এখন জানেন যে KVM একটি ভয়ঙ্কর দানব নয়, কিন্তু লিনাক্সের জন্য একটি বন্ধুত্বপূর্ণ এবং শক্তিশালী ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার। এটিতে GUI এবং কমান্ড লাইন ম্যানেজমেন্ট টুল উভয়ই রয়েছে, তাই আপনি যেটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত তা চয়ন করতে পারেন। আজ, আমরা আমাদের জ্ঞানকে কিছুটা প্রসারিত করব। আমরা নেটওয়ার্ক সেটআপ সম্পর্কে কথা বলব, যদিও ব্রিজড নেটওয়ার্কিং-এর সামান্য কমই থাকব, যা এর নিজস্ব নিবন্ধের যোগ্যতা।

আমরা শিখব কিভাবে নতুন ভার্চুয়াল অ্যাডাপ্টার যোগ করা যায়, নেটওয়ার্ক কনফিগার করা যায় এবং ডিএইচসিপি ব্যবহার করে আইপি অ্যাড্রেস রেঞ্জ করা যায়, NAT এবং রুটেড মোডের মধ্যে পার্থক্য, নেটওয়ার্ক চালু এবং বন্ধ টগল করা যায় এবং এর পাশাপাশি আরও কিছু জিনিস। আমি আপনাকে সতর্ক করতে চাই যে এটি সবচেয়ে বিদ্যমান টিউটোরিয়াল হবে না, তবে এটি অবশ্যই দরকারী।

নেটওয়ার্ক ব্যবস্থাপনা

ভার্চুয়াল মেশিন ম্যানেজার (ভিএমএম) খুলুন। সম্পাদনা> হোস্ট বিশদ> ভার্চুয়াল নেটওয়ার্ক ট্যাবে ক্লিক করুন।

এটি নেটওয়ার্ক বিভাগটি খুলবে। ডিফল্টরূপে, আপনার একটি নেটওয়ার্ক কনফিগার করা, সক্রিয় এবং বুট করার সময় স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। ডিভাইসের নাম আপনাকে বলবে কিভাবে আপনি নেটওয়ার্ক অ্যাডাপ্টার সনাক্ত করতে পারেন।

IPv4 কনফিগারেশন বিভাগে, আপনি IP ঠিকানা, সাবনেট মাস্ক, DHCP ঠিকানা পরিসরের শুরু এবং শেষ, সেইসাথে ফরোয়ার্ডিংয়ের ধরন সহ নেটওয়ার্কের বিশদ বিবরণ দেখতে পাবেন। আমরা কিছুক্ষণের মধ্যে এই সম্পর্কে আরও কথা বলব।

নেটওয়ার্ক যোগ করুন

বলুন আপনি ভার্চুয়াল মেশিনগুলির একটি পৃথক পুল তৈরি করতে চান, যা তাদের নিজস্ব পরিষেবাগুলি চালাতে চলেছে এবং আপনার অন্যান্য অতিথিদের থেকে বিচ্ছিন্ন হতে হবে৷ ফায়ারওয়ালিং করবে, কিন্তু আপনি একটি নতুন নেটওয়ার্কও তৈরি করতে পারেন, যার নিজস্ব পরিসরের আইপি ঠিকানা রয়েছে৷ এর একটি নতুন নেটওয়ার্ক যোগ করা যাক.

বাম নীচের কোণে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন:

পুনশ্চ. অ্যাকশন বোতামগুলি মোটামুটি স্বজ্ঞাত, তবে আমরা একটি নতুন নেটওয়ার্ক তৈরি করার পরে সেগুলিকে আরও একটু আলোচনা করব। সবুজ প্লাসে ক্লিক করলে ভার্চুয়াল নেটওয়ার্ক তৈরির উইজার্ড চালু হবে।

আপনাকে আপনার নতুন নেটওয়ার্কের নাম দিতে হবে, এর IP পরিসর নির্বাচন করতে হবে এবং DHCP বরাদ্দ কনফিগার করতে হবে। এখন পর্যন্ত মোটামুটি তুচ্ছ.

এখন আকর্ষণীয় অংশ আসে। আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে এটি একটি বিচ্ছিন্ন নেটওয়ার্ক হতে চলেছে যার বাইরের অ্যাক্সেস নেই বা বাইরের ট্র্যাফিক দেখতে পারে। এটি ভার্চুয়ালবক্স নেটওয়ার্কিংয়ের সাথে আমরা যা করেছি তার অনুরূপ।

ফরওয়ার্ডিং KVM কে বহিরাগত নেটওয়ার্কে এবং থেকে প্যাকেট পাঠাতে এবং গ্রহণ করতে অনুমতি দেবে। গন্তব্য ড্রপডাউন তালিকায়, আপনি আপনার ভার্চুয়াল নেটওয়ার্ক ফরোয়ার্ড করতে চান এমন ডিভাইসের সাথে চয়ন করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আমার এইচপি প্যাভিলিয়ন ল্যাপটপে, আমার অনেকগুলি ডিভাইস রয়েছে। eth0 হল তারযুক্ত অ্যাডাপ্টার, eth1 হল ওয়্যারলেস অ্যাডাপ্টার।

মোড ক্ষেত্রটি আরও আকর্ষণীয়। ব্রিজড নেটওয়ার্কিং কনফিগার করা ছাড়া, আপনি আপনার রাউটারের মতো এক্সটার্নাল DHCP সার্ভার থেকে আইপি অ্যাড্রেস লীজ করতে পারবেন না। এর মানে আপনার অতিথিদের শুধুমাত্র NAT থাকবে। এটি একটি খারাপ জিনিস নয়, তবে আপনার যদি ভার্চুয়াল মেশিনের ভিতরে বাহ্যিকভাবে মুখোমুখি পরিষেবাগুলি চলমান থাকে তবে আপনাকে ব্রিজড নেটওয়ার্কিং বিবেচনা করতে হবে।

আপনি প্রস্তুত হয়ে গেলে, সারাংশ পর্যালোচনা করুন এবং নতুন নেটওয়ার্ক তৈরি করুন:

নতুন নেটওয়ার্ক ব্যবহার করা

এখন, আপনার কাছে একটি অতিরিক্ত অ্যাডাপ্টার আছে, যা আপনি ভার্চুয়াল মেশিন তৈরির উইজার্ডে বেছে নিতে পারেন। এটি আপনাকে ভার্চুয়াল মেশিনগুলিকে যে কোনও উপায়ে আলাদা করতে দেয়। উপরন্তু, আপনি প্লে/স্টপ বোতামগুলি ব্যবহার করে নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি শুরু করতে, বন্ধ করতে বা মুছতে পারেন।

ভাল, যে সব হবে. সত্যিই খুব উত্তেজনাপূর্ণ না, কিন্তু দরকারী. এবং অবশ্যই, এই সমস্ত কমান্ড এবং বিকল্পগুলি কমান্ড লাইন থেকেও উপলব্ধ। কিন্তু সেটা অন্য সময়ের জন্য।

উপসংহার

KVM-এ নেটওয়ার্ক পরিচালনা করা অন্যান্য ভার্চুয়ালাইজেশন পণ্যের মতোই সহজ। আপনি কমান্ড লাইন ব্যবহার করে স্বাচ্ছন্দ্য না হলে, আপনি VMM এর মাধ্যমে পছন্দসই ফলাফল অর্জন করতে পারেন। GUI আপনাকে ভার্চুয়াল অ্যাডাপ্টার যোগ, অপসারণ, সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে, তাদের মোড এবং সংযোগ পরিবর্তন করতে, IP ঠিকানা এবং মাস্ক এবং DHCP রেঞ্জ সেটআপ করতে দেয়। মোটামুটি সহজ, সামগ্রিক.

ব্রিজড নেটওয়ার্কিং প্লেইন ন্যাটের চেয়ে অনেক বেশি মসলাদার এবং আরও আকর্ষণীয়, তবে আমরা এটি সম্পর্কে একটি উত্সর্গীকৃত টিউটোরিয়ালে কথা বলব। যাইহোক, আপনি এখন KVM এর আরেকটি দিক আয়ত্ত করেছেন, এটিকে অনেক বেশি বন্ধুত্বপূর্ণ এবং ব্যবহার করা সহজ করে তুলেছেন। এর পরে, আমরা স্টোরেজ সম্পর্কে কথা বলব, তারপর বিখ্যাত ভার্চুয়ালবক্স দ্বন্দ্বের সমাধান করব এবং তারপরে ব্রিজড নেটওয়ার্কিংয়ে ফিরে যাব।

চিয়ার্স।


  1. কিভাবে KVM-এ ব্রিজড নেটওয়ার্কিং সেটআপ করবেন - টিউটোরিয়াল

  2. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  3. ভার্চুয়ালবক্সে কীভাবে ডিস্ক ক্লোন করবেন - টিউটোরিয়াল

  4. Windows 10 শোষণ সুরক্ষা - টিউটোরিয়াল