কম্পিউটার

Kile - আরেকটি সফল LaTeX ফ্রন্টএন্ড

আপনি যদি নথি লেখার ব্যাপারেও মাঝারিভাবে গুরুতর হন, তাহলে LaTeX হল এটি করার উপায়। শুধুমাত্র আপনার উৎপাদনশীলতাই বাড়বে না, আপনার নথিগুলিকে পেশাদার এবং মুদ্রণ-প্রস্তুত দেখাবে, কম্পিউটার আধুনিক ফন্টগুলির ব্যতিক্রমী মানের সাথে যা হারানো অসম্ভব।

Kile - আরেকটি সফল LaTeX ফ্রন্টএন্ড

দুর্ভাগ্যবশত, LaTeX এর সাথে কাজ করা বেশিরভাগ মানুষের জন্য সহজ কাজ নয়। এক, আউটপুট না দেখেই কাজ করতে হবে, এমন একটি ধারণা যা খুব কম লোকই বুঝতে পারে না। দুই, এটির জন্য এইচটিএমএল এবং সিএসএস-এর মতো স্টাইল থেকে বিষয়বস্তুকে আলাদা করার মানসিকতা প্রয়োজন, যেখানে বেশিরভাগ লোক ওয়ার্ড প্রসেসরের সাথে কাজ করতে অভ্যস্ত যেগুলি ঠিক বিপরীতে ফোকাস করে। তিন, HTML এর মতই, LaTeX-এর উপাদান এবং ট্যাগ রয়েছে এবং সেগুলোকে আয়ত্ত করা কার্যত একটি সম্পূর্ণ নতুন "টেক্সট" ভাষা শেখা।

এই কারণে, LaTeX ফ্রন্টএন্ড তৈরি করা হয়েছিল, GUI প্রোগ্রাম যা LaTeX ব্যবহারকারীদের কমান্ড-লাইন টেক্সট নির্দেশাবলীর গোলকধাঁধায় হারিয়ে না গিয়ে দৃশ্যমানভাবে কাজ করতে সাহায্য করে। সর্বোপরি, তারা তাদের কাজের আউটপুট দেখতে পারে।

LyX আমার প্রিয় LaTeX প্রসেসর। এটি লিনাক্স এবং উইন্ডোজ উভয় ক্ষেত্রেই ভাল কাজ করে, এটি শক্তিশালী, স্বজ্ঞাত এবং সহজ।

Kile - আরেকটি সফল LaTeX ফ্রন্টএন্ড

Kile - আরেকটি সফল LaTeX ফ্রন্টএন্ড

আপনি যদি LyX নিয়ে সন্তুষ্ট না হন, একটি বিকল্প খুঁজছেন বা একটি বিশুদ্ধ KDE-ভিত্তিক ফ্রন্টএন্ড চেষ্টা করতে চান, তাহলে আপনার কিল পরীক্ষা করা উচিত।

কিলে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছে

যেমন বলা হয়েছে, Kile হল KDE ডেস্কটপ চালিত সিস্টেমের জন্য একটি LaTeX সম্পাদক। এর মানে এটি এখনও উইন্ডোজের জন্য উপলব্ধ নয়। কিল ইনস্টল করা একটি সহজ ব্যাপার:বেশিরভাগ ডিস্ট্রোতে এটি সংগ্রহস্থলগুলিতে অন্তর্ভুক্ত রয়েছে। নির্ভরতা স্বয়ংক্রিয়ভাবে সমাধান করা হবে, তাদের একটি মোটা 300MB.

Kile - আরেকটি সফল LaTeX ফ্রন্টএন্ড

নতুন ব্যবহারকারীদের কাছে কিল কিছুটা অপ্রতিরোধ্য, ক্লাসিক KDE বিস্তারিত তাদের বিরুদ্ধে কাজ করে। শুরু করার সবচেয়ে সহজ উপায় হল একটি নতুন নথি তৈরি করা এবং টেমপ্লেটগুলির মধ্যে একটি বেছে নেওয়া৷ আপনি যদি কখনও LaTeX এর সাথে কাজ না করে থাকেন তবে আপনার খালি নথি নির্বাচন করা উচিত নয়।

Kile - আরেকটি সফল LaTeX ফ্রন্টএন্ড

কাইল এইচটিএমএল এডিটরগুলির মতো, যেমন এনভিউ বা ব্লুফিশ। এটি ব্যবহারকারীকে কোড দেখায়, যা উভয় উপায়ে কাজ করে:এটি উন্নত LaTeX লেখকদের জন্য উপযোগী এবং নতুনদের পাঠ্য প্রক্রিয়াকরণের মূল বিষয়গুলি শেখাতে পারে। অন্যদিকে, এটি পর্দায় বিশৃঙ্খলা যোগ করে।

Kile - আরেকটি সফল LaTeX ফ্রন্টএন্ড

Kile এর সাথে বিন্যাসিত নথি তৈরি করতে কিছুটা প্রচেষ্টা লাগে। আপনাকে প্রথমে LaTeX ফাইলটি প্রসেস করতে সক্ষম হওয়ার আগে তৈরি এবং কম্পাইল করতে হবে, পিডিএফকে বলুন। আপনার অগ্রগতি সম্পর্কে আপনাকে জানাতে ডকুমেন্ট উইন্ডোর নীচে আপনার লগ এবং বার্তা ফলক রয়েছে।

Kile - আরেকটি সফল LaTeX ফ্রন্টএন্ড

একবার আপনি সম্পন্ন হয়ে গেলে!, আপনি চূড়ান্ত নথি তৈরি করতে পারেন, তাদের দুর্দান্ত সুন্দর চেহারার সাথে। উদাহরণস্বরূপ, আমাদের নথি, Okular এ যেভাবে দেখায়:

LyX এর সাথে তুলনা

ঠিক আছে, উভয়ই ডিস্কে প্রায় একই স্থান নেয় (প্রায় 300MB)। কিল ইনস্টল করা সহজ; একটি একক প্যাকেজ চিহ্নিত করা সমস্ত অনুপস্থিত নির্ভরতা সমাধান করবে। LyX-এর অতিরিক্ত প্যাকেজ ম্যানুয়ালি ইনস্টল করা প্রয়োজন। অন্যদিকে, LyX উইন্ডোজেও চলে।

একটি ধারালো আধুনিক চেহারা সঙ্গে, Kile ভাল দেখায়. যাইহোক, অনিবার্য KDE বিশৃঙ্খলা নতুন ব্যবহারকারীদের ভয় দেখাতে পারে। আরও স্পার্টান LyX তার পক্ষে কাজ করে, কারণ এটি আয়ত্ত করা সহজ বোধ করে। যদিও উভয়ই একই ধরনের কার্যকারিতা অফার করে, LyX এর কাছাকাছি যাওয়া সহজ এবং দ্রুত।

LyX ব্যবহারকারীর কাছ থেকে কোডটি লুকিয়ে রাখে, তাকে পাঠ্য প্রক্রিয়াকরণের বিশদ বিবরণ থেকে বাঁচায়। LyX দিয়ে নথি তৈরি করাও সহজ। একটি একক ক্লিক প্রয়োজন, যেখানে Kile এর জন্য প্রথমে বিল্ড এবং সংকলন প্রয়োজন।

সামগ্রিকভাবে, আমি মনে করি LyX একটি আরও পরিপক্ক পণ্য, বিশেষ করে যেহেতু এটি উইন্ডোজেও ব্যবহার করা যেতে পারে এবং ব্যবহার করা সহজ।

উপসংহার

কিলের সাথে কাজ করা একটি আনন্দের। এটি সহজতম অ্যাপ্লিকেশন নয়, তবে এটি শক্তিশালী, নমনীয় এবং দরকারী। এটি ভালভাবে তৈরি, দেখতে সুন্দর এবং স্থিতিশীল। এটি আয়ত্ত করা LyX এর চেয়ে একটু বেশি কঠিন, তবে সমালোচনামূলক কিছুই নয়।

হায়রে, কোন উইন্ডোজ সংস্করণ নেই, যা লজ্জাজনক। আশা করি, যে পরিবর্তন হবে. আপনার নতুন খেলনা উপভোগ করুন. চিত্তাকর্ষক নথি লেখা প্রতিটি লেখকের লক্ষ্য এবং এখন, আপনার কাছে এটি সম্পর্কে সফল হওয়ার আরও একটি কারণ রয়েছে - এবং পথ ধরে মজা করুন।

চিয়ার্স।


  1. 5টি দুর্দান্ত নোটপ্যাড++ কৌশল

  2. OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

  3. WinFF হল একটি ড্যান্ডি ffmpeg ফ্রন্টএন্ড

  4. মিরো - ইন্টারনেট টিভি