কম্পিউটার

কীভাবে LaTeX নথিগুলিকে ই-বুকে রূপান্তর করবেন

আপনি যদি বই এবং পেশাদার কাগজপত্র লেখার বিষয়ে আধা-গুরুত্বপূর্ণ হন, তাহলে LaTeX হল একমাত্র আসল উপায়। আপনি যদি একটি সাধারণ পাঠ্য সম্পাদক ব্যবহার করতে বা কমান্ড লাইনে আপনার নথি টাইপ করতে না চান তবে আপনি একটি গ্রাফিকাল ফ্রন্টএন্ড চেষ্টা করতে চাইতে পারেন। এই বিষয়ে, সেরা উপলব্ধ সফ্টওয়্যার সম্ভবত LyX, যা আরও প্রচলিত WYSIWYG পদ্ধতির সাথে পাঠ্য মার্কআপের শক্তিকে একত্রিত করে।

ঠিক আছে, তাই আপনি শান্ত হওয়ার বিষয়ে সব জানেন, এবং আমি আপনাকে এক মুঠো LyX টিপস এবং কৌশলগুলি দিয়েছি, একবার নয়, দুবার, যার সবকটিই আপনার ই-অহংকে উন্নত করে এবং আপনার জীবনবৃত্তান্তে দুর্দান্ত লাইন যোগ করে। কিন্তু আমরা আপনার LaTeX তৈরি নথিগুলি ই-বুকগুলিতে রপ্তানি করার বিষয়ে কথা বলিনি৷ যদিও PDF ভাল কাজ করে, আপনি বিশেষ ফরম্যাট চাইতে পারেন, যেমন EPUB, MOBI এবং অন্যান্য, বিশেষভাবে ই-বুক পাঠকদের জন্য ডিজাইন করা। এর চেষ্টা করা যাক. সমস্ত শুধুমাত্র লিনাক্স ব্যবহার করে।

গেমটির নাম:ক্যালিবার

সত্যি বলতে, এই নিবন্ধটি বেশিরভাগই ক্যালিবার সম্পর্কে, একটি দুর্দান্ত প্রোগ্রাম যা ই-বুক রূপান্তরের একটি দুর্দান্ত কাজ করে। ই-বুক ডিভাইসের ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে, এই প্রয়োজনটি কিছুটা একজন গীকের অবশ্যই থাকা আবশ্যক হয়ে উঠেছে। এবং যখন আপনি ক্যালিবারের শক্তির সাথে LaTeX-এর শক্তিকে একত্রিত করেন, তখন আপনি He-Man-এর ক্ষমতাকে অতিক্রম করেন।

এখন, আসুন সিরিয়াস হও এবং ক্যালিবার পরীক্ষা করি। প্রথমত, টুলটি বিভিন্ন প্ল্যাটফর্মে চলে, তাই আপনি এখানে যা দেখছেন তা উইন্ডোজ, লিনাক্স বা এমনকি ম্যাকেও কাজ করবে। লিনাক্সে, আপনাকে শুধুমাত্র একটি একক ইনস্টলেশন স্ক্রিপ্ট ডাউনলোড করতে হবে যা আপনার জন্য সবকিছু স্বয়ংক্রিয়ভাবে কনফিগার করবে।

প্রথমবার প্রোগ্রামটি শুরু হলে, এটি আপনাকে কাজের ডিরেক্টরি সেটআপ করতে বলবে। এবং মূলত, যে সব. আপনি কাজ শুরু করতে এবং আপনার ই-বুকগুলি রূপান্তর করতে প্রস্তুত৷

আমাদের সমস্ত ই-বুকের প্রয়োজনের জন্য প্রোগ্রামটি নিজেই এক স্টপ সমাধান বলে মনে করে। এবং আমি অনুমান আমি একমত ঝোঁক. ইন্টারফেসটি রঙিন এবং আড়ম্বরপূর্ণ, যদিও এটি নৈমিত্তিক ব্যবহারকারীর কাছে কিছুটা বিশৃঙ্খল বলে মনে হতে পারে। কিন্তু এটা সহজ. শুধু বই যোগ করুন, তারপর রূপান্তর ক্লিক করুন.

আপনি চয়ন করতে পারেন অনেক ইনপুট এবং আউটপুট বিন্যাস আছে. উদাহরণস্বরূপ, আপনি আপনার ইনপুট হিসাবে PDF ব্যবহার করতে পারেন, যা সম্ভবত জনপ্রিয় পছন্দ হবে, কারণ বেশিরভাগ লোকের কাছে এই বা সেই সফ্টওয়্যার থাকবে যা তাদের কাজকে PDF-এ রূপান্তর করতে পারে, বিভিন্ন PDF ডিস্টিলার এবং অফিস স্যুট সহ।

আমার ক্ষেত্রে, আমি আমার লিনাক্স কার্নেল ক্র্যাশ বুক ব্যবহার করেছি। এটি LyX এ লেখা ছিল এবং পিডিএফ ফাইল হিসাবে রপ্তানি করা হয়েছিল। আউটপুটের জন্য, আপনি EPUB, MOBI, LIT, RTF এবং অন্যান্য সহ বিকল্পগুলির একটি পরিসর বেছে নিতে পারেন৷ এখানে, আমি প্রতিশ্রুতি অনুযায়ী EPUB এবং MOBI এর সাথে প্রদর্শন করব।

আপনি রূপান্তর কাজ শুরু করার আগে, আপনি আপনার আউটপুট নথির চেহারা এবং অনুভূতি কাস্টমাইজ করতে পারেন। উপলব্ধ মেনুগুলি আপনার আউটপুট বিন্যাসের উপর ভিত্তি করে পরিবর্তিত হবে। এমনকি Amazon Kindle অপশন সহ আপনি অনেক কিছু কনফিগার করতে পারেন। আমি বিশ্বাস করি যে আপনি সমস্ত সামান্য বিবরণ বের না হওয়া পর্যন্ত আপনি বেশ কয়েকটি ট্রায়াল এবং ত্রুটি রান করতে চাইতে পারেন।

এবং তারপর আপনি রূপান্তর শুরু করুন:

এবং আপনার কাজ শেষ. এখন, আউটপুট পরীক্ষা করা যাক. উদাহরণস্বরূপ, আমার সবচেয়ে দুর্দান্ত CentOS 6.2 ডেস্কটপে ই-বুক রিডার সফ্টওয়্যার ব্যবহার করে। এটা বরং সুন্দর দেখায়. আমি বেশ সন্তুষ্ট.

অন্যান্য বিকল্পগুলি

আপনি আরও শাস্ত্রীয় পদ্ধতির চেষ্টা করতে চাইতে পারেন। এই বিষয়ে, আপনি খাঁটি LaTeX ফাইল চান, প্রায়ই .tex-এর সাথে প্রত্যয় যুক্ত, এক বা একাধিক মধ্যবর্তী বিন্যাস ব্যবহার করে ই-বুকগুলিতে রূপান্তরিত করা হয়। আমাকে অবশ্যই স্বীকার করতে হবে যে ক্যালিবার আপনার প্রতিটি প্রয়োজনকে কভার করে, কিন্তু তবুও, এখানে একটি বিকল্প রয়েছে।

প্রথমে, ধরা যাক আপনার কাছে একটি LyX নথি আছে। এটি LaTeX, কিন্তু বিশুদ্ধ LaTeX নয়, তাই আপনি এটি রপ্তানি করতে চাইতে পারেন। আমরা পিডিএফের সাথে যেমন করেছি, আপনিও একই জিনিস করবেন। একটি আউটপুট বিন্যাস চয়ন করুন, হয় pdflatex বা প্লেইন, যেটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত।

এখন, আপনি tex4ht টুলের সেট ডাউনলোড এবং ইনস্টল করতে চান, বিশেষভাবে টেক্স ফাইলগুলিকে XHTML-এ রূপান্তর করার জন্য ডিজাইন করা হয়েছে, যা আপনি পরবর্তীতে ই-বুক ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন। প্রকৃতপক্ষে, ক্যালিবার, সেইসাথে অন্যান্য সরঞ্জাম, এইচটিএমএল সমর্থন করে, যদিও আপনি দেখেছেন যে পিডিএফ পরিচালনা করা অনেক সহজ।

একবার এটি হয়ে গেলে, আপনাকে অবশ্যই কমান্ড লাইনটি চালু করতে হবে এবং টাইপ করা শুরু করতে হবে। আমি একটি উদাহরণ দিয়ে শুরু করব এবং তারপরে আমি যে বিকল্পগুলি ব্যবহার করেছি তার বিস্তারিত বর্ণনা করব। আপনি ম্যান পেজ এবং নীচে আরও লিঙ্ক করা অনলাইন গাইডে আরও খুঁজে পেতে পারেন।

mk4ht htlatex crash-book-0.2.tex 'xhtml,charset=utf-8,pmathml'

ঠিক আছে, তাই আমরা একটি টেক্স ফাইলের বিরুদ্ধে কমান্ড আহ্বান করি, এই ক্ষেত্রে আমার ক্র্যাশ বই। আমরা ফাইলটিকে XHTML-এ রূপান্তর করতে চাই, অক্ষর সেট UTF-8 সহ এবং যেকোনো গাণিতিক চিহ্নকে PMathML CSS-এ রূপান্তর করতে চাই।

অতিরিক্তভাবে, আপনি আরও কিছু বিকল্প চাইতে পারেন, যেমন:

'-cunihtf -utf8 -cvalidate'

আমরা আউটপুট HTML কোড যাচাই করতে চাই এবং একটি আদর্শ রূপান্তর ব্যবহার করতে চাই যা কোনো ব্রাউজারের পক্ষে পক্ষপাতিত্ব করে না। এই সব বিকল্প, ভাল, ঐচ্ছিক. আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, এটি কুৎসিত, তবে কিছু লোক এইভাবে পছন্দ করতে পারে।

পরবর্তী ধাপ হল HTML কে EPUB এবং/অথবা অন্য কোন ফরম্যাটে রূপান্তর করা।

আরো পড়া

কিছু দরকারী সাইট:

মোবাইলরিড উইকি - ই-বুক রূপান্তর

LaTeX থেকে HTML

উপসংহার

এই নাও. আপনি এখন একজন গিক অসাধারণ। আপনি রহস্যময় ই-বুক রূপান্তর ক্ষমতার অধিকারী, লিনাক্স এবং এর বিস্ময়কর টুলের ভাণ্ডার ছাড়া আর কিছুই ব্যবহার করেন না। ক্যালিবার সবচেয়ে ব্যাপক পছন্দ বলে মনে হয় এবং কাঙ্খিত ফলাফল অর্জনের জন্য জটিল মাল্টি ফরম্যাট ট্রান্স-কনভার্সনের যেকোন প্রয়োজন দূর করবে। আপনি যদি জোর দেন, তাহলে আপনি কমান্ড লাইনের আরও কঠিন পথে যান।

এই টিউটোরিয়ালটি বেশ কিছু বিষয় শেখায়, কিন্তু এর সারমর্ম হল, যদি আপনার কাছে বই বা নথি থাকে, যে কোনও ফর্ম্যাটে, আপনি সহজেই ই-বুক পাঠক এবং মোবাইল ডিভাইসগুলির জন্য সামঞ্জস্যপূর্ণ ফর্ম্যাটে রপ্তানি করতে পারেন৷ এখানে, আমরা EPUB এবং MOBI এর সাথে প্রদর্শন করেছি।

যে সব হবে. আপনি যদি আরও LaTeX এবং LyX ম্যাজিক চান, আমাকে ইমেল করুন। প্লেইন টেক্সে। হিহি।

চিয়ার্স।


  1. Kile - আরেকটি সফল LaTeX ফ্রন্টএন্ড

  2. আমি আমার ফ্রাঙ্কেনস্টাইন মুভি কিভাবে তৈরি করেছি

  3. কিভাবে ফায়ারফক্স UI কাস্টমাইজ করবেন - ধাপে ধাপে টিউটোরিয়াল

  4. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল