কম্পিউটার

লিনাক্সের জন্য পিডিএফ রিডার - কোনটি সেরা?

পিডিএফ ডকুমেন্ট আমরা সবাই পছন্দ করি এবং ব্যবহার করি। কিছু লোক ব্রাউজারে তাদের পিডিএফ পড়ে। যাইহোক, বেশিরভাগ লোকেরই একটি উত্সর্গীকৃত পাঠক থাকে যা তারা এই উদ্দেশ্যে ব্যবহার করে। লিনাক্স ব্যবহারকারীরা আলাদা নয়, তারাও এই কাজের জন্য কোনো না কোনো প্রোগ্রাম ব্যবহার করে। প্রশ্ন হল, কোনটি সেরা?

এই নিবন্ধে, আমি বিনামূল্যে উপলব্ধ বেশ কয়েকটি জনপ্রিয় পিডিএফ পাঠক পর্যালোচনা করতে যাচ্ছি। প্রয়োজনীয়তাগুলি সহজ:কোন ম্যানুয়াল কনফিগারেশন ছাড়াই রিপোজিটরির মধ্যে থেকে এগুলি ইনস্টলযোগ্য হতে হবে। উপরন্তু, তারা যুক্তিসঙ্গতভাবে ভাল রক্ষণাবেক্ষণ করা আবশ্যক. যদিও লিনাক্সের জন্য প্রচুর পিডিএফ রিডার রয়েছে, কিছু কিছু বছর ধরে আপডেট করা হয়নি, যা তাদের এই প্রতিযোগিতার জন্য অনুপযুক্ত করে তুলেছে। সবশেষে, আমি সাহায্য বা ম্যানুয়াল উল্লেখ না করেই সেগুলি যেমন আছে তেমনই পরীক্ষা করতে যাচ্ছি। তাই যদি সেখানে এমন কিছু থাকে যা আমি খুঁজে পাচ্ছি না, এটি সফ্টওয়্যারের দোষ হতে চলেছে, আমার নয়। চলো মজা করি.

ইভিন্স

ইভিন্স হল জিনোম এবং ইউনিটি ডেস্কটপের জন্য ডিফল্ট পাঠক। এটি একটি হালকা এবং মোটামুটি সহজ প্রোগ্রাম। এটি পিডিএফ ছাড়াও পোস্টস্ক্রিপ্ট, ডিজেভিউ, ডিভিআই এবং টিআইএফএফ সহ বেশ কয়েকটি নথি বিন্যাস দেখতে পারে। Evince একটি একক-পৃষ্ঠা ভিউ মোডে নথিগুলি দেখার অনুমতি দেয়, পাশাপাশি দুটি পেজার এবং স্লাইডশো, এবং আপনি পৃষ্ঠা এবং অধ্যায় বুকমার্ক করতে পারেন।

সামগ্রিকভাবে, ফন্ট রেন্ডারিংয়ের যুক্তিসঙ্গত মানের সাথে ইভিন্স একটি শালীন প্রোগ্রামের মতো দেখাচ্ছে। ভালো বা খারাপের জন্য ইন্টারফেসটি বরং স্পার্টান। কোন সম্পাদনা, পর্যালোচনা এবং টীকা টুল উপলব্ধ নেই.

Adobe Reader

লিনাক্সের জন্য অ্যাডোব রিডার উইন্ডোজ সংস্করণ থেকে কিছুটা পিছিয়ে রয়েছে। লিনাক্স সংস্করণ বর্তমানে 9.X পরিবারের মধ্যে সীমাবদ্ধ, যখন উইন্ডোজ ইতিমধ্যে X সংস্করণটি দেখেছে, যা উইন্ডোজের এই প্রোগ্রামে বিপুল সংখ্যক নিরাপত্তা দুর্বলতা মোকাবেলার জন্য ডিজাইন করা হয়েছে। অ্যাক্রোব্যাট রিডার অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন, টেক্সট-টু-স্পীচ ট্রান্সলেশন, ফ্ল্যাশ এবং সিকিউরিটি এক্সটেনশন সমর্থন করে। ফন্ট কোয়ালিটি খুবই ভালো। আপনার কাছে সীমিত সংখ্যক পঠন-সহায়ক সরঞ্জাম রয়েছে, যার মধ্যে লুপ, পাঠ্য নির্বাচন এবং অন্যান্য রয়েছে।

LibreOffice ড্র

LibreOffice পিডিএফ ফাইল খুলতে এবং আমদানি করতে পারে যদি আপনি প্রয়োজনীয় এক্সটেনশন ইনস্টল করেন, যাকে বলা হয় libreoffice-pdfimport। এটি আপনাকে উল্লিখিত ফাইলগুলিকে ড্র-এ আমদানি করার অনুমতি দেবে। আপনি স্যুটে অন্যান্য অ্যাপ্লিকেশন ব্যবহার করে ফাইল আমদানি করতে পারবেন না। আমার পরীক্ষায় আমদানির কম বিশ্বস্ততা দেখায়, নন-ইনিফর্ম ব্যবধান এবং অতিপ্রবাহিত পাঠ্য সহ।

ওকুলার

ওকুলার কেডিই ডেস্কটপে উপলব্ধ, যেমন openSUSE বা Fedora. প্রোগ্রামটি পোস্টস্ক্রিপ্ট, টিআইএফএফ, ডিজেভিউ, সিএইচএম, ডিভিআই, এক্সপিএস, ওডিএফ এবং অন্যান্য সহ প্রচুর সংখ্যক ফাইল ফর্ম্যাট সমর্থন করে। ফন্টের গুণমান বেশ যুক্তিসঙ্গত, এছাড়াও আপনি প্রচুর পরিপূরক সরঞ্জাম পান।

আপনি পৃষ্ঠাগুলি বুকমার্ক করতে পারেন, সেইসাথে তাদের পর্যালোচনা করতে পারেন। পর্যালোচনা টুলবক্স বিশেষ করে সমৃদ্ধ. আপনি আপনার নথিতে নোট, আকার এবং বিনামূল্যে পাঠ্য যোগ করতে পারেন। আপনি বিস্তৃত লোগো এবং রঙের সাথে স্ট্যাম্পও রাখতে পারেন। নোট এবং পাঠ্য রঙিন এবং আকার পরিবর্তন করা যেতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনি ফাইলগুলি বন্ধ এবং পুনরায় খোলার পরে পরিবর্তনগুলি সংরক্ষণ করা হয়।


উপসংহার

এবং বিজয়ী হল... ওকুলার। এই প্রোগ্রামটি একটি পিডিএফ রিডারে প্রয়োজনীয় ক্ষমতাগুলির সর্বোত্তম মিশ্রণ অফার করে বলে মনে হচ্ছে। আপনি এটি শুধুমাত্র পড়ার জন্য ব্যবহার করতে পারেন, তবে আপনার যদি আরও প্রয়োজন হয় তবে এটি সবই আছে। এটি একমাত্র প্রোগ্রাম যা আপনাকে আপনার নথিগুলি সম্পাদনা করতে এবং টীকা করতে দেয়, এছাড়াও এটি ফাইল ফর্ম্যাটের বিস্তৃত পরিসরকে সমর্থন করে। অ্যাক্রোব্যাট রিডারের পাশাপাশি, এটিতে সর্বোত্তম ফন্ট রেন্ডারিং রয়েছে, যদিও অ্যাডোবের পণ্য অল্প ব্যবধানে এগিয়ে রয়েছে। সব মিলিয়ে ওকুলার হল সবচেয়ে সম্পূর্ণ প্যাকেজ।

ঠিক আছে, আমি আশা করি এই নিবন্ধটি আপনাকে সম্ভাব্য পছন্দগুলির কিছু অন্তর্দৃষ্টি, তাদের সুবিধা এবং অসুবিধা, সেইসাথে ফাইল ফর্ম্যাট এবং ফাংশনগুলির উপলব্ধ ভাণ্ডার প্রদান করেছে৷ আসুন আমরা সৌন্দর্য ভুলে না যাই। বিজয়ী:ওকুলার, 9/10। ওয়েল, যে পরীক্ষার এই রাউন্ড সম্পূর্ণ. আপনার যদি অন্য সফ্টওয়্যার থাকে আপনি পর্যালোচনা বা তুলনার জন্য পরামর্শ দিতে চান, তাহলে নির্দ্বিধায় আমাকে পিং করুন।

চিয়ার্স।


  1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা পিডিএফ রিডারগুলির মধ্যে 5টি৷

  2. লিনাক্সের জন্য সেরা গেমিং মাউসের 5টি

  3. লিনাক্সের জন্য সেরা মিডিয়া প্লেয়ার - একটি পছন্দ নির্বাচন

  4. Android, iOS, Windows Phone - কোনটি সেরা?