কম্পিউটার

The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

এই আমরা যাই. আমার Slimbook Pro2 এসেছে! প্রায় দুই সপ্তাহ আগে, আমি নতুন কিছু চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছি:দেখুন আমি লিনাক্স - বিশেষ করে কুবুন্টু - গুরুতর ডেস্কটপের কাজের জন্য ব্যবহার করতে পারি কিনা। যদিও আমি এক দশকেরও বেশি সময় ধরে পেশাদারভাবে লিনাক্স ব্যবহার করেছি, ডেস্কটপের দিক থেকে, উইন্ডোজ প্রিয় পুত্র হিসাবে রয়ে গেছে। কিন্তু আমাদের এখানে একটি বিশ্বাসযোগ্য পুনরুজ্জীবন থাকতে পারে, তাই কথা বলতে, প্রবাদানুযায়ী। এইভাবে, এটি শুরু হয়. শ্লেষকে ক্ষমা করবেন, যদি পারেন।

অদ্ভুতভাবে, পাঠকদের কাছ থেকে বেশিরভাগ প্রতিক্রিয়া নেতিবাচক, হতাশাবাদী বা উভয়ই ছিল। লোকেরা লিনাক্স-বহনকারী হার্ডওয়্যার বিক্রেতাদের সাথে তাদের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছে এবং ইমপ্রেশনগুলি ভাল ছিল না। কিছু লোক আমাকে সতর্ক করেছিল যে আমার ওয়্যারলেস চুষতে চলেছে। অন্যরা স্লিমবুক ওয়েবসাইটের জন্য হতাশা বা বরখাস্ত প্রকাশ করেছে। এখন যেহেতু ল্যাপটপ এসেছে, গুজব, গসিপ, প্রত্যাশা এবং আকাঙ্ক্ষাকে পরীক্ষা করার সময় এসেছে৷

The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

উন্মোচন এবং স্পেসিফিকেশন

আমি আমার ক্রয় অভিজ্ঞতা সম্পর্কে আরো কয়েকটি বাক্য শেয়ার করতে চাই। আমি প্রথম নিবন্ধে যা লিখেছি তা ছাড়াও, আরও কিছু উন্নয়ন ছিল। যথা, আমি দুর্ঘটনাক্রমে দ্বিগুণ বিল পেয়েছি, কিন্তু আমি শুধুমাত্র একটি একক অর্ডার নিশ্চিতকরণ পেয়েছি। আমি ত্রুটিটি লক্ষ্য করার আগেই স্লিমবুক দল আমার কাছে পৌঁছেছিল, স্পষ্টীকরণের জন্য জিজ্ঞাসা করেছিল এবং দুই ঘন্টারও কম সময়ের মধ্যে, তারা দ্বিতীয় অর্ডারটি বাতিল করে ফেরত দিয়েছিল। চমৎকার একটি ছোট বিক্রেতার একটি সুবিধা হল অ্যাক্সেসযোগ্যতা।

তদুপরি, তারা অর্ডারের স্থিতি সম্পর্কে ইমেল আপডেট পাঠিয়েছে, যদিও মিশ্র ইংরেজি এবং স্প্যানিশ ভাষায়, নোটবুকটি কী করছে - সমাবেশ, পরীক্ষা, শিপিং সে সম্পর্কে আমাকে জানিয়েছিল। অর্ডার থেকে চালান পর্যন্ত, চার ব্যবসায়িক দিন। চালান থেকে আমার দোরগোড়ায়, মোট আরও ছয় দিন।

ল্যাপটপটি স্টাইরোফোম প্যাডিং সহ একটি বাহ্যিক বাক্সে এসেছে। আসল ল্যাপটপ বক্সটি একটি জেনেরিক, এবং এটি সম্পর্কে স্লিমবুকের একমাত্র জিনিসটি ছিল ল্যাপটপের স্পেসিফিকেশন সহ একটি স্টিকার। ভিতরে, সবকিছু নিখুঁত ক্রমে ছিল। এমনকি আমি সমাবেশ প্রক্রিয়া থেকে অতিরিক্ত স্ক্রু, ড্রাইভার সহ একটি সিডি, স্টিকার এবং কিছু অতিরিক্ত জিনিস পেয়েছি। পরিষ্কার, ঝরঝরে, পেশাদার।

স্লিমবুক প্রো 2 দেখতে এবং খুব ড্যান্ডি অনুভব করে। এটি আভিজাত্য, চটকদার, আধুনিক, সুন্দর। পিছনের লোগোটি খুব স্মার্ট। আমি মনে করি এটি অন্যান্য লোগোর চেয়ে বেশি বিপণন-ব্র্যান্ড-সচেতনতা কার্যকর। ল্যাপটপ সমাবেশ শীর্ষ খাঁজ বলে মনে হচ্ছে। আর হুডের নিচে যা আছে তাও সমান সুন্দর।

The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

ফ্রম স্পেন উইথ লাভ, একটি নতুন জেমস (ডিয়েগো) টাক্স মুভি।

প্রায় EUR1,100 এর জন্য, আমি নিম্নলিখিতগুলি পেয়েছি:8ম প্রজন্মের Intel i5-8250U প্রসেসর, 1.6 GHz এ ক্লক করা হয়েছে, চারটি কোর এবং মোট আটটি লজিক্যাল থ্রেড, 16 GB DDR4 RAM 2,400 MHz এ ক্লক করা হয়েছে এবং একটি 500GB SSD . গ্রাফিক্স স্ট্যাকটি Intel UHD 620 এ দাঁড়িয়েছে, যা মধ্য-পরিসরের কাজের জন্য বেশ যুক্তিসঙ্গত। আমি ইন্টেল 7265 এন ওয়্যারলেস কার্ডের অর্ডার দিয়েছিলাম, কিন্তু স্লিমবুক টিমের বাক্সে আমার জন্য একটি চিঠি ছিল (অতিরিক্তগুলির মধ্যে একটি), আমাকে জানিয়েছিল যে তারা কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই আমার কার্ড 7265AC-তে আপগ্রেড করেছে৷ মিষ্টি। আমরা কিছুক্ষণের মধ্যে পারফরম্যান্স নিয়ে আলোচনা করব৷

স্ক্রীনটি 1920x1080px রেজোলিউশন সহ 14 ইঞ্চি তির্যক প্রসারিত হয়। কানেক্টিভিটি অনুসারে, এখানে অনেক কিছু রয়েছে। প্রথমত, দুটি USB 3.0 পোর্ট রয়েছে (সাধারণগুলি), এবং আমি একটি USB-C পোর্টের জন্য বাক্সে টিক দিয়েছি। পরিবর্তে, ল্যাপটপটি একটি থান্ডারবোল্ট-সি পোর্ট সহ পাঠানো হয়েছে। আবার, আমাকে এর জন্য চার্জ করা হয়নি। আবার, মিষ্টি।

The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

থান্ডারবোল্টের জন্য আমি কী ব্যবহার করব সে সম্পর্কে আমি এখনও অনেক কিছু ভাবিনি। বড় সুবিধা হল যে এটি সেখানে সমস্ত ধরণের সংকেতকে একত্রিত করে, তাই এটি আসলে খুব সহজ হতে পারে। মূলত, আমি ভেবেছিলাম যে ইউএসবি-সি পোর্টটি আমার লুমিয়া ফোনের জন্য উপযোগী হতে পারে, কিন্তু তারপরে আমি বুঝতে পেরেছিলাম যে কম্পিউটারের সাথে সংযোগ করার ক্ষেত্রে কখনই কোন সমস্যা ছিল না, এটি সাধারণত উল্টো হয়, এছাড়াও আমি কোনো পুরুষ-পুরুষ দেখিনি। চারপাশে টাইপ-সি ক্যাবল। সর্বোপরি, আমি মনে করি স্লিমবুক দলের পক্ষে থান্ডারবোল্ট একটি খুব সুন্দর অঙ্গভঙ্গি।

দুটি ভিডিও আউটপুট পোর্ট রয়েছে - মিনি ডিসপ্লে পোর্ট এবং পূর্ণ আকারের HDMI পোর্ট। আমি ইথারনেট পোর্টও পেয়েছি, যা একটি বরং দরকারী জিনিস, এবং একটি বৈশিষ্ট্য যা স্লিমবুক কেডিই-তে পাওয়া যায় না যা আমার আসল অভিনব ছিল, যদিও আমি অবশেষে এটি কেনার সিদ্ধান্ত নিয়েছি (প্রাথমিকভাবে প্রকৃত শারীরিক আকারের কারণে)। আপনার কাছে স্ট্যান্ডার্ড অডিও জ্যাক, SD/MMC কার্ড এবং একটি সিম কার্ড স্লটও রয়েছে, কিন্তু আমি এর জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার অর্ডার করিনি, তাই এটি কোনও উদ্দেশ্য পূরণ করতে পারে না। আমি পরীক্ষা করব, যদিও, আমি ভাগ্যবান হতে পারি।

পাওয়ার বোতামটি বাম দিকে অবস্থিত, তাই আপনি যদি ডিভাইসটি একটি ব্যাগে নিয়ে যান তবে এটি একটি সমস্যা হতে পারে, যেখানে কিছু ভুলবশত বোতামটি টিপতে পারে, এটি চালু বা বন্ধ করে। আপনি কীভাবে ল্যাপটপটিকে ব্যাগে বা এই জাতীয় স্লাইড করেন তার পরিপ্রেক্ষিতে এই ধরনের ব্যবস্থা বাম-হাতি লোকেদেরও সুবিধা দেয়। শেষ কিন্তু অন্তত নয়, চার্জারটি একটি ইউরো টু-পিন সংযোগ সহ আসে। ক্রয় প্রক্রিয়া চলাকালীন, আমি একটি দ্বিতীয়টি কেনার ইচ্ছা করেছিলাম, কিন্তু আপনি কিনুন বোতামটি ক্লিক করার আগে এই বিকল্পটি দেখায়, তাই আমি এটি ভুলে গেছি, এবং এটি আলাদাভাবে কিনব৷ চার্জের কথা বললে, আমি যেটা পছন্দ করিনি তা হল ব্যাটারি অপসারণযোগ্য নয়।

গুণমান এবং ergonomics

তার হালকা ওজন সত্ত্বেও, Slimbook বলিষ্ঠ, কঠিন মনে হয়. এটা দৃঢ় এবং ভাল তৈরি মনে হয়. আমি পর্দায় মুগ্ধ হয়েছিলাম - এটি ম্যাট, তাই কোন অদ্ভুত প্রতিফলন বা একদৃষ্টি নেই। এটিতে কোন বিকৃতি বা হালকা স্তর পরিবর্তন ছাড়াই একটি ভাল, প্রশস্ত দেখার কোণ রয়েছে। একইভাবে, কীবোর্ডটি দুর্দান্ত। কীগুলি প্রশস্ত ব্যবধানে রয়েছে, স্পর্শকাতর প্রতিক্রিয়াটি দুর্দান্ত, এবং আপনি যখন কীবোর্ডে আঘাত করেন তখন কোনও পরজীবী আন্দোলন হয় না, যার অর্থ আপনি টাইপ করতে পারেন এটি একটি বহিরাগত কীবোর্ড, যার অর্থ আরও গতি, আরও উত্পাদনশীলতা৷ এন্টার এবং তীর কীগুলিও একটি স্মার্ট পদ্ধতিতে স্থাপন করা হয়েছে। আমি অত্যন্ত সন্তুষ্ট, কারণ শব্দ/মিনিট আমার কাছে গুরুত্বপূর্ণ। আমি এই নিবন্ধটি লেখার আগে আমার দুই দিনের পরীক্ষার সময়, আমি একবারও একটি বহিরাগত কীবোর্ড ব্যবহার করতে প্রলুব্ধ বোধ করিনি৷

The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

এর সামগ্রিক চেহারা এবং অনুভূতির পরিপ্রেক্ষিতে, এটি আমাকে আমার আসুস আল্ট্রাবুকের কথা মনে করিয়ে দেয়। আমি সবসময় কিবোর্ড সহ Asus ডিভাইসের এরগনোমিক্স পছন্দ করি। টাইপ করার ক্ষেত্রে আমার আরেকটি প্রিয়তমা হল ভাল ole eeePC, এখন Xubuntu Xerus এর সাথে চলছে। যাইহোক, মানের দিক থেকে স্লিমবুক কিছুটা এগিয়ে আছে।

আমি এটিকে খুব আকর্ষণীয় বলে মনে করেছি, যেহেতু ল্যাপটপের সাথে আমার অনেক অভিজ্ঞতা আছে এবং তারা কেমন অনুভব করে। উদাহরণস্বরূপ, বছরের পর বছর ধরে, আমি অনেক থিঙ্কপ্যাড ব্যবহার করেছি - মাঝে মাঝে, আমার কাছে একটি X1 কার্বন অ্যাক্সেসও আছে - এবং তারা সবসময় তাদের কঠিন অনুভূতি এবং ভাল কীবোর্ড দিয়ে আমাকে মুগ্ধ করেছে। এবং আপনি যখন কেনাকাটা করেন তখন বেশ কিছুটা পার্থক্য রয়েছে। উদাহরণস্বরূপ, এইচপি এবং ডেল কীবোর্ডগুলি হালকা বোধ করে, তাই আমি যখন লেখার উন্মাদনায় থাকি তখন আমি বানরের মতো হাতুড়ি মারার জন্য কিছুটা ভয় পাই। একটি ভাল উদাহরণ হল আমার পুরানো এইচপি প্যাভিলিয়ন। এমনকি আমার IdeaPad Y50, যা একটি মেশিনের প্রাণী, চিন্তামুক্ত কীবোর্ড স্টম্পিং সামর্থ্যের জন্য যথেষ্ট ব্যাকবোন নেই। কিন্তু তারপরে, এটি একটি প্লাস্টিকের কেস নিয়ে আসে, যেখানে থিঙ্কপ্যাডগুলি ধাতব, এবং এই স্লিমবুকটিও৷

প্রথম বুট এবং কুবুন্টু

স্লিমবুকটি ঠিকঠাক শুরু হয়েছিল। সবকিছু নিখুঁত ক্রমে বলে মনে হচ্ছে। সিস্টেম ফার্মওয়্যার আপ টু ডেট ছিল, এবং BIOS/UEFI ইতিমধ্যেই VT-d-এর জন্য কনফিগার করা হয়েছিল। তদুপরি, TPM এবং সিকিউর বুট উভয়ই নিষ্ক্রিয় ছিল, যা আসলে আমার পক্ষে ভাল। যদিও অভ্যন্তরীণ ডিস্কটি উবুন্টু লেবেলযুক্ত। এবং কারণ হল...

স্লিমবুক টিম ডিস্কে উবুন্টু ইনস্টল করেছে (তারা হার্ডওয়্যার আপগ্রেডের পাশাপাশি এটি উল্লেখ করেছে), সবকিছু ঠিকঠাক কাজ করছে তা নিশ্চিত করতে। আমার কাছে জেনেরিক রুট/স্লিমবুক অ্যাকাউন্ট কম্বো দিয়ে তাদের ইনস্টলেশন ব্যবহার করার বা সবকিছু মুছে নতুন করে শুরু করার বিকল্প ছিল। আমি কোনো ওএস ছাড়াই মেশিনের অর্ডার দিয়েছিলাম, এবং আমি নিজে সেটআপ করতে চেয়েছিলাম, প্রাথমিকভাবে কারণ আমি ফুল-ডিস্ক এনক্রিপশনও ব্যবহার করতে চেয়েছিলাম। একটি পূর্ব-ইন্সটল করা সিস্টেম থাকার আরেকটি নেতিবাচক দিক হল যে উবুন্টুর জন্য কোন দুই-অংশের OEM সেটআপ নেই, তাই বিক্রেতাকে অবশ্যই আপনার জন্য ব্যবহারকারীর দিকটি কনফিগার করতে হবে। যাই হোক না কেন, এটা চলে যাচ্ছে।

এখন, আসল অপারেটিং সিস্টেম পছন্দ - লিনাক্স। যেমনটি আমি অতীতে উল্লেখ করেছি, কুবুন্টু 17.04-এর সাথে আমার প্রথম দেখায় প্রেমের পর থেকে, আমি আমার প্রোডাকশন সেটআপে কুবুন্টু স্থাপন করতে চেয়েছিলাম, এবং এই ক্রয়টি অবশেষে আমাকে তা করার অনুমতি দিয়েছে। আমি ISO ধরলাম, এটিকে থাম্ব ড্রাইভে খোদাই করলাম এবং সিস্টেমটিকে বুট করতে দিলাম। কোন সমস্যা ছিল. ওয়্যারলেস সহ সমস্ত হার্ডওয়্যার সঠিকভাবে শুরু করা হয়েছিল।

আমি একগুচ্ছ গতি পরীক্ষা করেছি, এবং আমি 2.4 GHz এবং 5 GHz উভয় ব্যান্ডে একটি সম্পূর্ণ, সমতল 80 Mbps হার পেয়েছি যা পরীক্ষার লাইনের সাথে মেলে। কোন সমস্যা যাই হোক না কেন, এবং এটি গুরুত্বপূর্ণ. তুলনায়, Realtek কার্ডের সাথে আমার উল্লেখযোগ্যভাবে সস্তা, পুরানো এবং ড্রাইভার-সমস্যাযুক্ত Lenovo G50 একই শর্তে প্রায় 40 Mbps করে।

আমি ওয়্যারলেস সম্পর্কে চিন্তিত ছিলাম - কিন্তু তারপরে আমি ভেবেছিলাম, সমস্যা থাকলে স্লিমবুক ছেলেরা এই হার্ডওয়্যারটি বিক্রি করবে না, এখন তারা কি করবে? অবশ্যই, আপনি যদি সার্চ ইঞ্জিনে কোন ওয়্যারলেস কার্ড টাইপ করেন এবং তারপরে স্ট্রিং লিনাক্স যোগ করেন, তাহলে আপনি প্রচুর ফোরাম পোস্ট, বাগ থ্রেড এবং সমস্যাগুলির একটি অন্তহীন গল্পের বিবরণ পাবেন। আমার স্লিমবুক প্রো 2 এর সাথে, এটি মসৃণ যাত্রা ছিল।

The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

এর পরে, আমি কুবুন্টু 18.04 ইনস্টল করেছি। এবং আমি একটি এনক্রিপ্টেড সেটআপের জন্য গিয়েছিলাম - LVM এর সাথে সম্পূর্ণ ডিস্ক এনক্রিপশন। এটি কোনো সমস্যা ছাড়াই কাজ করেছে। SSD এবং দ্রুত প্রসেসরের জন্য, সম্পূর্ণ সেটআপে মাত্র তিন মিনিট সময় লেগেছে।

The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

পরবর্তী রিবুটে, আমাকে আমার এনক্রিপশন/ডিক্রিপশন পাসফ্রেজ টাইপ করতে হয়েছিল, এবং এটি ছিল। কুবুন্টু কোনো সমস্যা ছাড়াই লোড হয়েছে। বুট ক্রমটি দ্রুত - এনক্রিপশনের কারণে কিছুটা ধীর - এবং পরিষ্কার৷ কোন টেক্সট বার্তা নেই, কোন ত্রুটি নেই, কিছুই নেই৷

এবং এখন, এটি কুবুন্টুর সাথে খেলা শুরু করার সময় - কিন্তু এটি পরবর্তী নিবন্ধের একটি বিষয় হতে চলেছে!

কিন্তু আপনি যদি খুব টেনশনে থাকেন এবং ক্লিফহ্যাংগারদের ঘৃণা করেন, তাহলে আমি আপনাকে আশ্বস্ত করি - এটি স্পীফি দেখাচ্ছে৷

The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর

উপসংহার

আমাকে বলতে হবে আমি স্লিমবুক প্রো 2 নিয়ে অত্যন্ত সন্তুষ্ট, এবং এটি শুধুমাত্র মূল্যের স্ব-ন্যায্যতার গ্ল্যামার নয় যা এর অংশটি করছে। অভিজ্ঞতাটি বিশ্রীভাবে শুরু হয়েছিল, ক্রয় প্রক্রিয়াটি আদর্শের চেয়ে কম হওয়ায় - আমি আশঙ্কা করি যে স্লিমবুকের লোকেরা তাদের কম-নিখুঁত সাইটের কারণে বিক্রয় হারাচ্ছে। কিন্তু আমি সবসময় বিশ্বাস করেছি, সেখানে খুব বেশি চকচকে বাজে জিনিস আছে, এবং বিপরীতভাবে, ভাল, অপ্রতুল পণ্যগুলি ছায়ার মধ্যে লুকিয়ে থাকতে পারে। Slimbook Pro2 এরকমই একটি পণ্য।

আমার কাছে ডিভাইসটি হাতে পাওয়ার সাথে সাথে প্রাথমিক সংশয় এবং সন্দেহগুলি বাষ্পীভূত হয়ে গেল। এটা সুন্দর, মার্জিত এবং বলিষ্ঠ. এটি একটি ডোপ কীবোর্ড সহ উচ্চ-মানের, পেশাদার, এবং ন্যায্য মূল্যের চমৎকার চশমা এবং স্লিমবুক দলের কাছ থেকে প্রায় EUR50 বোনাস অনুভব করে। সবকিছু কাজ করে, উবুন্টু (কুবুন্টু) সামঞ্জস্য ত্রুটি ছাড়াই। ল্যাপটপটি বাঘের মতো ঝাঁকুনি দিচ্ছে, এবং এটি বাঘের মতো শক্ত। যদিও সময়ের দীর্ঘ পরীক্ষা এখনও আমার সামনে, স্লিমবুকে আমার আত্মবিশ্বাস বেড়েছে, এবং আমি সত্যিই কুবুন্টু চালানো এই ল্যাপটপের সাথে আমার পরীক্ষা-নিরীক্ষা এবং কাজ করার অপেক্ষায় আছি। আপডেটের জন্য সাথে থাকুন।

চিয়ার্স।


  1. আইফোন 6 ব্যবহার করা, ছয় মাস রাস্তার নিচে

  2. আইফোন 6 ধরণের একটি ঘনিষ্ঠ সাক্ষাৎ

  3. Microsoft Lumia 535 পর্যালোচনা - আবার, চমৎকার

  4. কম্পিউটারের ভবিষ্যৎ