কম্পিউটার

OpenOffice ফাইলগুলিকে Microsoft Office ফাইলগুলিতে/থেকে রূপান্তর করা হচ্ছে

আপনি যদি OpenOffice ব্যবহার করেন, তাহলে আপনি হয়তো লক্ষ্য করেছেন যে OpenDocument Format (ODF) থেকে Microsoft ফরম্যাটে নথির রূপান্তর সর্বদা মসৃণ নয়। ফলস্বরূপ আউটপুটে স্টাইল এবং লেআউট সমস্যা রয়েছে, প্রধানত কিছু নথির উপাদানগুলি ভুল স্থানান্তরিত এবং ফন্টগুলি পরিবর্তিত হয়েছে। এবং এমএস অফিস 2007 প্রকাশের সাথে জিনিসগুলি আরও জটিল হয়ে উঠেছে, যা অফিস ওপেন এক্সএমএল বৈশিষ্ট্যযুক্ত। নাম থাকা সত্ত্বেও, এই নতুন বিন্যাসের সাথে OpenOffice এর কোন সম্পর্ক নেই; আপনি এই ফর্ম্যাটে এনকোড করা ফাইলগুলিকে তাদের এক্সটেনশন (docx, pptx, ইত্যাদি) দ্বারা চিনতে পারবেন। এবং ওওএক্সএমএল ঠিক আগেরটি বাড়িয়েছে।

জিনিসগুলিকে আরও ভাল করার জন্য, বেশ কয়েকটি প্রকল্প তৈরি করা হয়েছে, যার সবগুলি বিভিন্ন অফিস স্যুট এবং তাদের নিজ নিজ ফর্ম্যাটের মধ্যে একীকরণকে উন্নত করার লক্ষ্যে। এই নিবন্ধে, আমি অফিস স্যুট ব্যবহারকারীদের জন্য উপলব্ধ বেশ কয়েকটি বিকল্পের সাথে পরিচয় করিয়ে দেব, যা তাদের নথিতে সামঞ্জস্য বজায় রাখতে সাহায্য করবে, তারা কোন স্যুট বা অপারেটিং সিস্টেম বেছে নিই না কেন।

ঠিক আছে, তাই আমাদের কাছে দুটি সাধারণ পরিস্থিতি রয়েছে:OpenOffice ব্যবহারকারীরা তাদের নথিগুলি MS ফর্ম্যাটে রপ্তানি করার চেষ্টা করছেন এবং OpenOffice ব্যবহারকারীরা MS Office 2007 সহ, OpenOffice-এ MS নথিগুলি আমদানি করার চেষ্টা করছেন৷ দেখা যাক আমরা কি করতে পারি।

OpenOffice> MS Office:রপ্তানি

এই এক বেশ সহজ, তাই আমরা এটি দিয়ে শুরু করি। OpenOffice আপনাকে ব্যবহৃত অ্যাপ্লিকেশনের মধ্যে থেকে MS ফরম্যাটে ফাইল সংরক্ষণ করতে দেয়। বাহ্যিক রূপান্তরের কোন প্রয়োজন নেই।

এটা কি কাজ করবে? আচ্ছা, উত্তর হল, হয়তো। এটি অবশ্যই কাজ করবে, রূপান্তর সফল হবে, তবে রূপান্তরিত ডেটার গুণমান পরিবর্তিত হতে পারে। যদি আপনার নথিতে জটিল উপাদান ব্যবহার করা হয়, তবে তাদের মধ্যে কিছু পৃষ্ঠায় ভুলভাবে সংযোজিত হতে পারে। এটি লেখক এবং ইমপ্রেস নথির জন্য বিশেষভাবে সত্য। তো তুমি কি কর? হয়তো আপনি অফিসের জন্য OpenXML/ODF অনুবাদক অ্যাড-ইনগুলি দেখতে চান।

অফিসের জন্য OpenXML/ODF অনুবাদক অ্যাড-ইনস

হাতের কাছে থাকা ইউটিলিটি, odf-converter.sourceforge.net পৃষ্ঠায় হোস্ট করা হয়েছে এবং নীচে উল্লিখিত odf-কনভার্টার-ইন্টিগ্রেটরের সাথে বিভ্রান্ত হবেন না, যদিও দুটি ভাগ কোড এবং কার্যকারিতা, এমএস ব্যবহারকারীদের ফাইল খুলতে এবং সংরক্ষণ করার ক্ষমতা প্রদান করে ODF বিন্যাস।

এটি ডুয়াল-বুট ব্যবহারকারীদের জন্য বেশ উপযোগী, যারা সাধারণভাবে উইন্ডোজ এবং লিনাক্স এবং বিশেষ করে ওপেনঅফিস এবং এমএস অফিসের মধ্যে নথি শেয়ার করেন। এটি ওপেনঅফিসে চালিত উইন্ডোজে এমএস অফিস ব্যবহারকারীদের জন্যও উপযোগী হতে পারে, সেইসাথে যারা মাঝে মাঝে OpenOffice-এ তৈরি ফাইলগুলি খুলতে হয়।

মাইক্রোসফ্ট অফিস 2003-এ OpenXML/ODF অনুবাদক অ্যাড-ইন-এর ব্যবহার প্রদর্শন করে এমন কয়েকটি স্ক্রিনশট এখানে রয়েছে। ইনস্টলেশনটি খুবই সহজ। এটি আরও কয়েকটি পদক্ষেপ নেয়, কারণ মাইক্রোসফ্ট অফিসকে পুনরায় কনফিগার করতে হবে এবং .NET কম্পোনেন্ট ইনস্টল করতে হবে, তবে এটি সম্পূর্ণ হতে মাত্র কয়েকটি মাউস ক্লিক করে।

OpenOffice ফাইলগুলিকে Microsoft Office ফাইলগুলিতে/থেকে রূপান্তর করা হচ্ছে

OpenOffice ফাইলগুলিকে Microsoft Office ফাইলগুলিতে/থেকে রূপান্তর করা হচ্ছে

একবার আপনার অ্যাড-ইন ইনস্টল হয়ে গেলে, আপনার অফিস প্রোগ্রামগুলির ফাইল মেনু পরিবর্তন করা হবে। এটি এখন ODF বিকল্পগুলি অন্তর্ভুক্ত করবে৷ উপরন্তু, আপনি যদি এক্সপ্লোরার বা অন্য কোনো ফাইল ম্যানেজারে একটি OpenOffice (ODF) ফাইলে ডান-ক্লিক করেন, তাহলে আপনার কাছে একটি প্রাসঙ্গিক Microsoft Office অ্যাপ্লিকেশনের সাথে এটি খোলার জন্য একটি প্রসঙ্গ মেনু এন্ট্রি থাকবে।

OpenOffice ফাইলগুলিকে Microsoft Office ফাইলগুলিতে/থেকে রূপান্তর করা হচ্ছে

OpenOffice ফাইলগুলিকে Microsoft Office ফাইলগুলিতে/থেকে রূপান্তর করা হচ্ছে

এবং আমাদের নথিটি খোলা আছে এবং কাজ করছে:

OpenOffice ফাইলগুলিকে Microsoft Office ফাইলগুলিতে/থেকে রূপান্তর করা হচ্ছে

তবুও, এটি একটি কম জটিল এবং কম জরুরি দিক। বেশিরভাগ লোকের বিপরীতে রূপান্তরের প্রয়োজন হয় - ওপেনঅফিস এমএস অফিস ফাইলগুলি পড়তে এবং প্রাসঙ্গিক ফর্ম্যাটে সংরক্ষণ করতে সক্ষম হয়, কারণ এটি আশেপাশে সবচেয়ে প্রচলিত অফিস স্যুট। যাইহোক, এর দ্বিতীয় দৃশ্যকল্পে কটাক্ষপাত করা যাক.

MS Office> OpenOffice:আমদানি

গেমটির নাম odf-converter-integrator.

odf-কনভার্টার-ইন্টিগ্রেটর

এই অ্যাপ্লিকেশনটি আপনাকে যেকোনো অপারেটিং সিস্টেমে OpenOffice-এর যেকোনো সংস্করণে OOXML নথির ODF ফর্ম্যাটে স্বয়ংক্রিয়, উচ্চ-মানের রূপান্তর করতে দেয়। odf-converter-integrator নভেল odf-কনভার্টার-এর উপর ভিত্তি করে তৈরি, কিন্তু ওপেনঅফিস সংস্করণের বিস্তৃত পরিসরের জন্য উপলব্ধ। odf-কনভার্টার-ইনটিগ্রেটরের লক্ষ্য হল মূল নথির তুলনায় লেআউট এবং শৈলীতে সর্বোচ্চ স্তরের বিশ্বস্ততা বজায় রাখা।

প্রথম দেখায়, odf-কনভার্টার-ইনটিগ্রেটর অপ্রয়োজনীয় বলে মনে হতে পারে, কারণ OpenOffice 3.0 OOXML থেকে নেটিভ রূপান্তর করতে পারে, তবে এটি এখনও মন্তব্য, টেবিল বা অঙ্কনের মতো কিছু জটিল উপাদানের সাথে লড়াই করতে পারে। odf-converter-integrator এই সমস্যাগুলি সমাধান করার লক্ষ্য রাখে। অধিকন্তু, এটি প্রাক-ওপেনঅফিস 3.0 ব্যবহারকারীদের একটি শক্তিশালী রূপান্তর ক্ষমতা দেয় যা তাদের স্যুট অফার করে না। যদিও OpenOffice 2.x-এর কিছু রিলিজ আংশিক OOXML রূপান্তর অফার করে, ফলাফলগুলি সংস্করণ এবং প্ল্যাটফর্ম জুড়ে পরিবর্তিত হবে।

তাহলে কার ওডিএফ-কনভার্টার-ইন্টিগ্রেটর দরকার?

আমি আপনাকে সেখানে একটু বিভ্রান্ত করতে পারি, তাই আসুন স্পষ্ট করা যাক। odf-converter-integrator OpenOffice-এর সমস্ত সংস্করণ ছাড়াও AbiWord, Kword, Gnumeric এবং অন্যান্য অফিস অ্যাপ্লিকেশনগুলির সাথেও কাজ করে। সুতরাং আপনি যদি এইগুলির মধ্যে কোনটি ব্যবহার করেন এবং OOXML নথিতে/থেকে রূপান্তরের গুণমান নিয়ে সন্তুষ্ট না হন, তাহলে আপনি odf-converter-integrator ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন। এর মত সহজ.

সাধারণত, আপনার অফিস স্যুট যত সাম্প্রতিক, রূপান্তর ফলাফল অপছন্দ করার সম্ভাবনা তত কম। OpenOffice 3.1 (এবং 3.0) নিশ্চিতভাবে এর পূর্বসূরীদের থেকে ভালো ফলাফল দেবে। তবুও, odf-কনভার্টার-ইন্টিগ্রেটরের লক্ষ্য ডিফল্টের চেয়ে ভালো হওয়া।

আরও বিশদ বিবরণের জন্য, আপনি OpenOffice.org Ninja ওয়েবসাইট পরিদর্শন করতে এবং odf-converter-integrator এর সুবিধাগুলির উপর একটি খুব দরকারী নিবন্ধ পড়তে চাইতে পারেন। নিবন্ধটিতে পরীক্ষার জন্য রেফারেন্স MS 2007 নথি রয়েছে, যা আমরা নীচে ব্যবহার করব।

odf-converter-integrator ডাউনলোড করুন এবং ব্যবহার করুন

odf-converter-integrator হল আইসক্রিমের মত। এটি দুটি স্বাদে আসে - চকোলেট এবং স্ট্রবেরি। উবুন্টুর সাথে চকলেট সংস্করণ ব্যবহার করা উচিত; নামটি সম্ভবত কমলা-বাদামী উবুন্টু ডিফল্ট থিম থেকে এসেছে। স্ট্রবেরি উইন্ডোজ সংস্করণ এবং ভ্যানিলা OpenOffice-এর সাথে ব্যবহার করা উচিত - আধিকারিক সাইট থেকে ম্যানুয়ালি ডাউনলোড করা এবং সংগ্রহস্থলের মাধ্যমে নয়।

odf-converter-integrator ব্যবহার করা

এর কোনো মূল্য আছে কিনা দেখা যাক. প্রথমে, আমি উপরের লিঙ্ক থেকে একটি পিডিএফ রেফারেন্স ডকুমেন্ট ডাউনলোড করেছি। এটি এইরকম হওয়া উচিত:

এরপরে, আমি .docx ফাইলটি ডাউনলোড করে OpenOffice 3.0 Word খুললাম, odf-converter-integrator ছাড়াই এর জাদু কাজ করছে। আউটপুট মানের দিক থেকে দুর্দান্ত ছিল না:

যাইহোক, odf-converter-integrator এর যাদু করে, আপনি এটি পাবেন:

দারুন লাগছে। নিখুঁত নয়, কিন্তু বেশ যুক্তিসঙ্গত। আপনি সর্বদা কমান্ড-লাইন রূপান্তর ব্যবহার করতে পারেন, যদি আপনার সাথে কাজ করার জন্য অনেক নথি থাকে:

OdfConverter

এটিকে শুধুমাত্র একটি OOXML ফাইলের (docx, xlsx, pptx) বিরুদ্ধে চালান এবং এটি একটি ODF ফাইল, ওয়ার্ড থেকে রাইটার, এক্সেল থেকে ক্যালক, পাওয়ারপয়েন্ট থেকে ইমপ্রেস এবং আরও অনেক কিছুতে রূপান্তরিত হবে। এটি ব্যাচ রূপান্তর এবং স্ক্রিপ্টগুলির জন্য এটি দরকারী করে তোলে।

আপনি দেখতে পাচ্ছেন, এমনকি OpenOffice 3.x-এর যুগেও, যার একটি অন্তর্নির্মিত MS Office 2007 আমদানিকারক রয়েছে, রূপান্তরের মান odf-কনভার্টার-ইন্টিগ্রেটর দ্বারা অফার করা তুলনায় কম। অতএব, ক্রস-স্যুট সহযোগিতার উন্নতি করতে এবং ম্যানুয়াল পরিবর্তনের সময় এবং ঝামেলা থেকে নিজেকে বাঁচাতে আপনার এটি ব্যবহার করার বিষয়ে দৃঢ়ভাবে বিবেচনা করা উচিত।

চিরকাল স্ট্রবেরি ক্ষেত...

লেখক আরও দুঃখ প্রকাশ করেছেন যে তার কাছে স্ট্রবেরি সংস্করণের ব্যবহার প্রদর্শনের জন্য একটি স্ক্রিনশট নেই, কারণ এটি সরাসরি OpenOffice-এর ভিতর থেকে ব্যবহার করা যায় না এবং ব্যবহারকারীর দ্বারা ফাইলগুলিকে ম্যানুয়ালি খোলার প্রয়োজন হয়, যেমন একটি ডেস্কটপে অবস্থিত একটি ফাইলে ডাবল ক্লিক করুন। সুতরাং এখানে আপনি যান:

প্রথমত, আমরা উইন্ডোজে odf-converter-integrator ইনস্টল করি। এর পরে, আমরা নমুনা ফাইলটি ডাউনলোড করি এবং এটি যে ফোল্ডারে থাকে সেখান থেকে ডাবল-ক্লিক করে এটি খুলি। ফোল্ডারের ভিতরে একটি .odt ফাইল তৈরি করে ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে রূপান্তরিত হবে। আর আগের মতই ফল পাবেন।

অন্যান্য বিকল্পগুলি

উপরে উল্লিখিত বাধাগুলি অতিক্রম করতে আরও বেশ কয়েকটি উপায় রয়েছে।

AbiWord

AbiWord হল একটি সুদর্শন, লাইটওয়েট ওয়ার্ড প্রসেসর (এবং শুধুমাত্র শব্দ), যা স্থানীয়ভাবে DOCX ফর্ম্যাটকে সমর্থন করে এবং এই ধরনের যেকোনো ফাইল সহজে খুলবে। এই 25MB প্রোগ্রামটিতে অনেক অবিশ্বাস্য বৈশিষ্ট্য রয়েছে যা আপনি এত ছোট অ্যাপ্লিকেশনে খুঁজে পাওয়ার আশা করবেন না। DOCX সমর্থন তাদের মধ্যে একটি। তারপরে, অন্যান্য ফর্ম্যাট, কম্পিউটার আধুনিক ফন্ট, সমীকরণ সম্পাদক, প্লাগইন, পোর্টেবল সংস্করণ এবং আরও অনেক কিছুর বিস্ময়কর পরিসর রয়েছে। আপনি সম্ভবত আমার বিশদ নিবন্ধটি পড়তে চান, AbiWord এর পরিচিতি এবং প্রশংসা করে।

Go-oo অফিস স্যুট

Go-oo হল OpenOffice স্যুটকে আরও উপযোগী করার জন্য প্যাচের একটি সেট। এতে মেমরির ব্যবহার হ্রাস এবং দ্রুত অপারেশন, অন্তর্নির্মিত OpenXML আমদানি ফিল্টার, ডিফল্টরূপে OpenOffice-এ অন্তর্ভুক্ত নয় এমন অসংখ্য এক্সটেনশন, বানান-পরীক্ষক, WordPerfect গ্রাফিক্স সমর্থন, VBA ম্যাক্রো, এমবেডেড ভিজিও ডায়াগ্রাম এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে।

লিনাক্সে সফ্টওয়্যার সংগ্রহস্থল সহ সমস্ত প্রধান অপারেটিং সিস্টেমের জন্য Go-oo উপলব্ধ। শুধু স্টেরয়েডের উপর OpenOffice হিসাবে এটি মনে করুন. সর্বোপরি, Go-oo বিনামূল্যে, যদিও এটি OpenOffice 3.0 Novell সংস্করণের সাথে অনেক কিছু শেয়ার করে, একটি পেওয়্যার সংস্করণ যা SUSE Linux Enterprise Desktop (SLED) এর সাথে উপলব্ধ। যাইহোক, Go-oo ওপেনসুসের জন্য উপলব্ধ। আমরা খুব শীঘ্রই একটি সম্পূর্ণ পর্যালোচনা হবে. এদিকে, একজন ক্ষুধার্ত হিসাবে, আপনি উইকিপিডিয়া নিবন্ধটি পড়তে চাইতে পারেন।

উপসংহার

এই নাও. এই নিবন্ধটি আপনাকে দেখায় যে আপনি সমস্ত অপারেটিং সিস্টেমে ওপেনঅফিস এবং এমএস অফিস বিষয়বস্তু একটির পাশাপাশি উপভোগ করতে পারেন। যারা শুধুমাত্র MS Office করতে পারেন, তাদের জন্য OOXML/ODF অনুবাদক রয়েছে তাদের সাহায্য করার জন্য ODF ফর্ম্যাটে ফাইল ব্যবহার করতে। এবং OpenOffice ব্যবহারকারীদের জন্য, নেটিভ অনুবাদ এবং আরও সুগমিত এবং শক্তিশালী odf-কনভার্টার-ইন্টিগ্রেটর রয়েছে। একইভাবে, আপনি Go-oo বা AbiWord ব্যবহার করতে চান।

আপনার পছন্দ যাই হোক না কেন, আপনি ক্রস-অফিস, ক্রস-প্ল্যাটফর্ম ইন্টিগ্রেশন একটি উচ্চ স্তরের নির্ভুলতার সাথে উপভোগ করতে সক্ষম হবেন, ফাইলগুলি খুলতে এবং সঠিকভাবে দেখতে পেতে অনেক সময় এবং ঝামেলা বাঁচাতে পারবেন। কঠোর পরিশ্রম করার পরিবর্তে, আপনার কাছে এখন এমন একটি সরঞ্জাম রয়েছে যা আপনার জন্য পরিশ্রম করবে।

আমি আশা করি আপনি এটি পছন্দ করেছেন এবং আপনাকে দেখতে পাবেন। অফিস সফ্টওয়্যারের পরবর্তী জোড়া নিবন্ধগুলি সেক্সি KDE-ভিত্তিক KOffice এবং পিম্পড-আপ Go-oo উপস্থাপন করবে। মজা করুন!

চিয়ার্স।


  1. Windows 10-এর স্টার্ট মেনু থেকে Microsoft Office অনুপস্থিত

  2. মাইক্রোসফ্ট অফিস ডকুমেন্টগুলি থেকে কীভাবে সম্পূর্ণরূপে ব্যক্তিগত মেটাডেটা মুছবেন

  3. Manjaro + Microsoft Office Online - হ্যাঁ, আসুন

  4. কিভাবে Microsoft Office ইনস্টলেশন কাস্টমাইজ করবেন - টিউটোরিয়াল