কম্পিউটার

কিভাবে এক্সেলে ট্রায়াল ব্যালেন্স তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)

আপনি যদি খুঁজছেন কিভাবে তৈরি করবেন ট্রায়াল ব্যালেন্স এক্সেলে , তাহলে আপনি সঠিক জায়গায় আছেন। আমাদের ব্যবহারিক জীবনে আমাদের প্রায়ই আমাদের কোম্পানির আর্থিক অবস্থার একটি বৈধ বিবৃতি পেতে ট্রায়াল ব্যালেন্স করতে হয়। আমরা যদি এটি এক্সেলে করি তবে এটি সহজ হয়ে যায়। এই নিবন্ধে আমরা ট্রায়াল ব্যালেন্স এবং কিভাবে Excel এ ট্রায়াল ব্যালেন্স করা যায় তা নিয়ে আলোচনা করার চেষ্টা করব।

Excel এ ট্রায়াল ব্যালেন্স করার 2 ধাপ

আমাদের প্রথমে বুঝতে হবে লেজার এবং ট্রায়াল ব্যালেন্স কী। এই দুটি জিনিসেরই অ্যাকাউন্টিংয়ে উল্লেখযোগ্য ব্যবহার রয়েছে এবং এক্সেলে ব্যবহার আছে।

ধাপ-01:লেজার তৈরি করা

মূলত, একটি অ্যাকাউন্টিং লেজার হল একটি অ্যাকাউন্ট বা রেকর্ড যা আমরা ব্যালেন্স-শীট এবং আয়-বিবৃতির জন্য হিসাবরক্ষণ এন্ট্রি সংরক্ষণ করতে ব্যবহার করি। অ্যাকাউন্টিং লেজার জার্নাল এন্ট্রিগুলিতে নগদ, প্রাপ্য অ্যাকাউন্ট, বিনিয়োগ, জায়, প্রদেয় অ্যাকাউন্ট, অর্জিত খরচ, গ্রাহক আমানত ইত্যাদি অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত থাকতে পারে।
অবশেষে, আমরা একটি নির্বিচারে একটি ডেটাসেট তৈরি করেছিলেজার নাম দেওয়া হয়েছেমেকিং লেজার . এটিতে SL No., Particulars হিসাবে কলাম হেডার রয়েছে৷ এবং পরিমাণ . এখানে, আমরা একটি কোম্পানির সমস্ত আর্থিক বিবৃতি অন্তর্ভুক্ত করেছি। এটি খাতার অন্তর্ভুক্ত প্রায় সমস্ত বিষয় কভার করে। ডেটাসেটটি এরকম৷

কিভাবে এক্সেলে ট্রায়াল ব্যালেন্স তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)

আরো পড়ুন: এক্সেলে কীভাবে ফ্ল্যাশকার্ড তৈরি করবেন (2টি উপযুক্ত উপায়)

একই রকম পড়া

  • এক্সেল চার্টে কীভাবে ব্যবধান সেট করবেন (2টি উপযুক্ত উদাহরণ)
  • কিভাবে এক্সেলের দ্বারা সর্বশেষ পরিবর্তিত অপসারণ (3 উপায়)
  • যদি একটি মান দুটি সংখ্যার মধ্যে থাকে তাহলে এক্সেলে প্রত্যাশিত আউটপুট ফেরত দিন
  • এক্সেলে কিভাবে উপরে ও নিচে সরানো যায় (৫টি সহজ পদ্ধতি)

ধাপ-02:ট্রায়াল ব্যালেন্স প্রস্তুত করা

অবশেষে, একটি খাতা তৈরি করার পর পরবর্তী ধাপ হল একটি ট্রায়াল ব্যালেন্স প্রস্তুত করা।
প্রথমত, আমাদের ট্রায়াল ব্যালেন্স সম্পর্কে জানতে হবে . প্রধানত, ট্রায়াল ব্যালেন্স একটি ট্যাবুলার শৈলীতে প্রতিটি লেজার ব্যালেন্সের তথ্য দেখায়। প্রতিটি সংস্থাকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে তার আর্থিক অবস্থার মূল্যায়ন করতে হবে, এইভাবে এটি বছরের মধ্যে করা লেনদেনের পাশাপাশি খাতার খোলার এবং বন্ধের ব্যালেন্স অন্তর্ভুক্ত করে। ট্রায়াল ব্যালেন্স এই ধরনের সময়কালে করা অবস্থান এবং লেনদেন বিশ্লেষণে সহায়তা করে। গুরুত্বপূর্ণভাবে, আমরা ডেবিট এবং ক্রেডিট উভয় ব্যালেন্স সহ সমস্ত অ্যাকাউন্টকে এক জায়গায় তালিকাবদ্ধ করে ট্রায়াল ব্যালেন্সের সাথে এটি করি।
সাধারণত, ট্রায়াল ব্যালেন্সে তিনটি কলাম থাকে। একটি হল লেজার কলাম অন্য দুটি হল ডেবিট এবং ক্রেডিট কলাম. আমরা ট্রায়াল ব্যালেন্স তৈরি করেছি একটি কলাম হেডার সহ ট্রায়াল ব্যালেন্স প্রস্তুত করা হচ্ছে। এখানে, লেজারের কিছু বিবরণ হল ডেবিট ব্যালেন্স এবং অন্যগুলি হল ক্রেডিট ব্যালেন্স৷ ট্রায়াল ব্যালেন্স এই রকম।

কিভাবে এক্সেলে ট্রায়াল ব্যালেন্স তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)

অবশেষে, আমরা ট্রায়াল ব্যালেন্স থেকে দেখতে পাচ্ছি যে ব্যক্তিগত মোট ডেবিট ব্যালেন্স এবং ক্রেডিট ব্যালেন্স সমান, অর্থাৎ আমাদের ট্রায়াল ব্যালেন্স সঠিক৷

আরো পড়ুন: ট্রেডিংয়ের জন্য কীভাবে অর্থ ব্যবস্থাপনা এক্সেল শীট তৈরি করবেন

মনে রাখার বিষয়গুলি

ট্রায়াল ব্যালেন্সে মোট ডেবিট ব্যালেন্স এবং ক্রেডিট ব্যালেন্স সমান হওয়া উচিত। যদি এটি না হয় তবে এটি প্রস্তুত করার সময় কিছু গণনা ভুল হতে পারে।

উপসংহার

এই নিবন্ধটি সঠিকভাবে অধ্যয়ন করলে আমরা খুব সহজেই ট্রায়াল ব্যালেন্স করতে পারি। অনুগ্রহ করে আমাদের অফিসিয়াল এক্সেল লার্নিং প্ল্যাটফর্ম ExcelDemy পরিদর্শন করুন আরও প্রশ্নের জন্য।

সম্পর্কিত প্রবন্ধ

  • কিভাবে এক্সেলে ট্রেলিং জিরো যোগ করবেন (2টি সহজ উপায়)
  • এক্সেলে WACC গণনা করুন (সহজ পদক্ষেপ সহ)
  • কিভাবে এক্সেলে একটি বক্স প্লট তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)
  • এক্সেলে একটি ফরেস্ট প্লট তৈরি করুন (2টি উপযুক্ত উদাহরণ)
  • এক্সেলে তহবিলের খরচ কীভাবে গণনা করবেন (সহজ পদক্ষেপ সহ)
  • এক্সেলে সানকি ডায়াগ্রাম তৈরি করুন (বিস্তারিত পদক্ষেপ সহ)
  • এপিআর কীভাবে এক্সেলে গণনা করবেন (৩টি সহজ পদ্ধতি)
  • এক্সেলে একটি ভেন ডায়াগ্রাম তৈরি করুন (৩টি সহজ উপায়)

  1. কিভাবে এক্সএমএল ফাইলে এক্সএমএল রূপান্তর করবেন (সহজ ধাপে)

  2. কিভাবে এক্সেলে একটি লাইব্রেরি ডেটাবেস তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)

  3. কিভাবে এক্সেলে সাধারণ লেজার তৈরি করবেন (সহজ ধাপে)

  4. কিভাবে পরিচিতির জন্য এক্সেলে একটি CSV ফাইল তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)