কম্পিউটার

StormOS Hail Beta - একটি খুব ঝড়ের অভিজ্ঞতা

কাগজে, StormOS একটি চমৎকার প্রযুক্তিগত ধারণা:এটি নেক্সেন্টার উপর ভিত্তি করে, যেটি নিজেই সোলারিসের উপর ভিত্তি করে এবং উবুন্টু ব্যবহারকারী-ভূমি এবং প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে প্যাকেজযুক্ত। তাত্ত্বিকভাবে, আপনি একটি UNIX কার্নেলের উপরে উবুন্টুর মতো আচরণ পাবেন। একটি সুস্থ বিবাহ মত শোনাচ্ছে.

কিন্তু এটি কি সত্যিই সুপার-অ্যাডভান্সড জেডএফএস ফাইল সিস্টেম, উন্নত সোলারিস ডুয়াল-আর্কিটেকচার এবং সহজ প্যাকেজ ম্যানেজারের যাদু মিশ্রন হতে পারে? এটি কি লিনাক্স বিজোড় লাইভ সিডি অভিজ্ঞতা এবং হার্ডওয়্যার সনাক্তকরণের সাথে তুলনা করতে পারে? Xfce ডেস্কটপের ডিফল্ট পছন্দ সম্পর্কে কি? এটা কিভাবে জিনিস সামগ্রিক পরিকল্পনা ভাড়া না?

আজ, আমি এই সব উত্তর দেব. ঝড়ের যাত্রার জন্য আমার সাথে যোগ দিন - কোন শ্লেষ উদ্দেশ্য নয়। এবং মনে রাখবেন, এটি এখনও একটি বেটা! জিনিসগুলি ভেঙ্গে যেতে পারে বা একেবারেই কাজ করতে পারে না!

StormOS - বাস্তবতা

দুর্ভাগ্যবশত, StormOS তার ধারণায় বাস করে না। যখন লাইভ সিডি আমাকে আমার প্রতিটি ল্যাপটপে একটি সাধারণ GRUB মেনু দিয়ে উপস্থাপন করেছিল, অপারেটিং সিস্টেমটি বুট হয়নি। বুট সিকোয়েন্স সবসময় তারযুক্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টারের প্রারম্ভিকতার উপর ঝুলে থাকবে এবং ব্যর্থ হবে। একটি বার্তা যা কিছু পড়ে যেমন:X অ্যাডাপ্টার আরম্ভ করার জন্য অপেক্ষার সময়সীমা।

এটি আমাকে একটি ভার্চুয়াল মেশিন হিসাবে StormOS ব্যবহার করতে বাধ্য করেছে, যার অর্থ কোন ওয়্যারলেস নেই, কোন অভিনব ডেস্কটপ প্রভাব নেই, বাস্তব হার্ডওয়্যারে সিস্টেমটি কতটা ভাল আচরণ করে তা দেখার কোন বাস্তব সুযোগ নেই।

কিন্তু লক্ষ্য প্ল্যাটফর্ম হিসাবে একটি ভার্চুয়াল মেশিনের সাথেও, জিনিসগুলি মসৃণভাবে যায় নি।

লাইভ সিডি বুট হতে অনেক মিনিট সময় নেয়। এবং তারপর, প্রথম ত্রুটি:

StormOS Hail Beta - একটি খুব ঝড়ের অভিজ্ঞতা

আমার কাছে Xfce ট্র্যাশ পরিষেবার কোন ধারণা নেই, তবে এটি ব্যবহারকারীকে শুভেচ্ছা জানানোর একটি ভাল উপায় বলে মনে হচ্ছে না। এটি একটি Xfce সমস্যাও হতে পারে।

যেভাবেই হোক, আমার কাছে একটি লাইভ ডেস্কটপ ছিল, শুধুমাত্র Xfce ডেস্কটপ ম্যানেজারটি সঠিকভাবে শুরু হয়নি এবং উপরের এবং নীচের প্যানেলগুলি অনুপস্থিত ছিল, যা একটি বরং ফ্ল্যাকি অভিজ্ঞতার জন্য তৈরি করেছিল। আমি প্রোগ্রামগুলি খুলতে এবং সেগুলি ব্যবহার করতে পারতাম, তবে সেগুলি ছোট করা হলে সেগুলি দেখার কোনও উপায় নেই৷ তাদের মধ্যে পরিবর্তন করার একমাত্র উপায় ছিল Alt+Tab।

লাইভ অধিবেশন যে চিত্তাকর্ষক মনে হয় না. অ্যাপ্লিকেশন শুরুর সময় এবং প্রতিক্রিয়া মন্থর ছিল, যা আমি ওপেন সোলারিসের মুখোমুখি হয়েছি একই ঘটনা। এটি ZFS ফাইল সিস্টেমের সাথে সম্পর্কযুক্ত, যা প্রচুর RAM এর পক্ষে এবং সূচীকরণে সময় নেয় এবং কী না।

প্যানেলের অভাব, প্লাস স্টার্টআপ ত্রুটি, এবং ধীর প্রতিক্রিয়া, আমি পরিবর্তে রিবুট করার এবং ইনস্টলেশন শুরু করার সিদ্ধান্ত নিয়েছি। লাইভ সেশনের মধ্যে থেকে সিস্টেমটি ইনস্টল করার কোন উপায় নেই এবং আপনাকে পুনরায় বুট করতে হবে এবং GRUB মেনুতে ফিরে যেতে হবে।

StormOS Hail Beta - একটি খুব ঝড়ের অভিজ্ঞতা

Solaris-এর মতো, StormOS দ্বৈত-আর্কিটেকচার ব্যবহার করে, যা প্ল্যাটফর্মে নিজেকে মানিয়ে নেয়।

ইনস্টলেশন

ইনস্টলেশন একটি পাঠ্য-চালিত উইজার্ড, যা লিনাক্স ব্যবহারকারীদের বা এমনকি ওপেন সোলারিস-এ অভ্যস্ত লোকদের জন্য কিছুটা জায়গার বাইরে বলে মনে হবে। উপরন্তু, কিছু প্রশ্ন ছিল মজার এবং একটু অদ্ভুত, যেমন একটি মহাদেশ/সমুদ্র জিনিস নির্বাচন করুন:

পার্টিশন উইজার্ড আমাকে পৃথক পার্টিশন বেছে নিতে দেয়নি। আবার, এটি সম্পূর্ণরূপে আমার নিজস্ব UNIX নোবনেস বা বিশদে মনোযোগের অভাব হতে পারে, তবে যখন সরলতার কথা আসে, তখন ইনস্টলারটির অনেক কিছু কাঙ্ক্ষিত থাকে।

ইনস্টলেশনের পরে

আমি আশা করছিলাম ট্র্যাশ পরিষেবা ত্রুটি চলে যাবে, কিন্তু এটি ইনস্টলেশনের পরেও ছিল। যাইহোক, এবার আমার উপরের এবং নীচের প্যানেল ছিল।

এবং ডেস্কটপ:

অ্যাপ্লিকেশন

মৌলিক সেট বেশ শালীন. আপনি ফায়ারফক্স পাবেন, যদিও একটি পুরানো সংস্করণ, জিআইএমপি। এবং Synaptic আছে. কোনো OpenOffice নেই, যদিও আপনি AbiWord পান। মিউজিকের জন্য রিদমবক্স আছে, কিন্তু সাম্বা শেয়ারিং কাজ করেনি, একটি সাধারণ Xfce সমস্যা হওয়ায় আমি টেস্ট ফাইলগুলো ধরতে পারতাম না।

StormOS Hail Beta - একটি খুব ঝড়ের অভিজ্ঞতা

মাল্টিমিডিয়া

আমি এখানে শুধুমাত্র একটি চেক করেছি. আমি ফায়ারফক্স ত্যাগ করেছি এবং একটি ইউটিউব ক্লিপ দেখার চেষ্টা করেছি। ফায়ারফক্স অনুপস্থিত প্লাগইন বার্তা পপ করেছে। ব্রাউজার উইজার্ড ব্যবহার করে প্লাগইন ইনস্টল করার চেষ্টা করা কাজ করে না। এরপরে, আমি সংগ্রহস্থলে ফ্ল্যাশ অনুসন্ধান করেছি, সফলতা ছাড়াই।

এই মুহুর্তে আমি হাল ছেড়ে দিয়েছিলাম। লিনাক্স মেশিনে মাল্টিমিডিয়া ব্যবহারের সরলতা এবং স্বচ্ছতার সাথে অভ্যস্ত হওয়ার পরে, এই ফ্ল্যাশ [sic] পুরাতন ব্যথা আমার জন্য খুব বেশি ছিল, আমি যে সমস্ত সমস্যার সম্মুখীন হয়েছি তা বিবেচনা করে।

StormOS আমাকে ভালোবাসেনি।

অন্যান্য

স্থান মেনুতে নেটওয়ার্ক অবস্থানের জন্য কোন আইকন নেই, যা সত্যিই আমাকে বিরক্ত করে। এটি একটি বিশুদ্ধ Xfce সমস্যা এবং মেনুতে নেটওয়ার্ক শেয়ারিং কার্যকারিতা অন্তর্ভুক্ত করা এত কঠিন কেন তা কল্পনা করা শুরু করতে পারে না।

যখন বন্ধুত্বপূর্ণ, সহজ, স্বজ্ঞাত, সুন্দর এবং কার্যকরী হওয়ার কথা আসে, তখন জিনোম এবং কেডিই-এর তুলনায় এই সমস্ত ক্ষেত্রে Xfce এর গুরুতর অভাব রয়েছে, একমাত্র সুবিধা হল সিস্টেম সংস্থানগুলির হালকা ব্যবহার, যা সত্যি বলতে, কোন সমস্যা হওয়া উচিত নয় যদি আপনি' ZFS ফাইলসিস্টেম ব্যবহার করার পরিকল্পনা করছি। 256MB RAM সহ যে কেউ ZFS ব্যবহার করবে না, তাই আপনি কোন ধরনের ডেস্কটপ ম্যানেজার ব্যবহার করেন এই প্রশ্নটি অর্থহীন। একইভাবে, আপনি যদি ZFS এর ভাল ব্যবহার করতে চান, তাহলে 16GB RAM এর সাথে, আপনি কোন ডেস্কটপ ব্যবহার করেন তা বিবেচ্য নয়।

সর্বোপরি, এই অপারেটিং সিস্টেমের জন্য হাইল একটি খুব উপযুক্ত নাম।

উপসংহার

StormOS Hail, তার বর্তমান আকারে, একটি খুব ব্যবহারযোগ্য অপারেটিং সিস্টেম নয়। এটিতে অনেক বৈশিষ্ট্যের অভাব রয়েছে যা লোকেরা মঞ্জুর করে। হার্ডওয়্যার শনাক্তকরণ এবং প্রাথমিককরণ খুবই দুর্বল, তিনটি ভিন্ন ভিন্ন হার্ডওয়্যার প্ল্যাটফর্মে বুট করতে ব্যর্থ হয়; আমি মনে করি এটি সম্ভবত এখন পর্যন্ত দেখা সবচেয়ে খারাপ ফলাফল। লাইভ ডেস্কটপ ধীর এবং বগি ছিল. ইনস্টলেশনটি পুরানো ধাঁচের এবং খুব বন্ধুত্বপূর্ণ ছিল না। ইনস্টল করা ডেস্কটপটি ভালভাবে কাজ করেছিল, তবে এটি স্পার্টান এবং অনুপ্রেরণাদায়ক ছিল।

আপনি যদি একটি নন-লিনাক্স অপারেটিং সিস্টেম চান, তাহলে ওপেন সোলারিস আরও বোধগম্য, যদিও ওরাকল এটিকে হত্যা করেছে বলে মনে হচ্ছে, ধন্যবাদ কর্পোরেট জম্বিদের। আপনি একটি সঠিকভাবে কার্যকরী, সুন্দর জিনোম ডেস্কটপ, শালীন কিন্তু নিখুঁত হার্ডওয়্যার সনাক্তকরণ এবং লাইভ সেশন থেকে মেশিনটি ইনস্টল করার ক্ষমতা পাবেন। প্যাকেজ পরিচালনা সিন্যাপটিকের তুলনায় আরও কঠিন এবং কম স্বজ্ঞাত হবে, তবে StormOS যা অফার করে তার তুলনায় এটিই একমাত্র ত্রুটি।

StormOS একটি চমত্কার সমাধানে পরিণত হতে পারে, সমস্ত বিশ্বের সেরা, কিন্তু এটি এখনও হওয়া থেকে অনেক দূরে। অনেকগুলি বাগ আছে, Xfce ডেস্কটপ একটি গীকি পছন্দ। Xfce-এর অনেকগুলি কনফিগারেশন এবং কাস্টমাইজেশন মেনু রয়েছে এবং সাম্বা শেয়ারগুলির সাথে ভালভাবে সহযোগিতা করেনি। এছাড়াও, এটি Gnome বা KDE এর তুলনায় একটু ফ্যাকাশে দেখায়। 2010 সালে, Xfce একটি সিদ্ধান্ত হওয়া উচিত যা অত্যন্ত প্রয়োজনীয়তার কারণে করা হয়েছে, পছন্দ নয়।

এবং আমি শীঘ্রই নেক্সেন্টা পরীক্ষা করব।

যত্ন নিবেন!

চিয়ার্স।


  1. OpenOffice 3 - চমৎকার! - পর্যালোচনা

  2. মিরো - ইন্টারনেট টিভি

  3. Firefox 4 বিটা 7 ম্যাকের উপর ফ্ল্যাশ ব্রেক করে - সমাধান

  4. The Slimbook Pro2 এখানে আছে - খুব, খুব সুন্দর