কম্পিউটার

GNOBSD - একটি শুরু

DistroWatch.com-এ GUI-is-for-wimps হ্যাকার সংস্কৃতি এর দ্বারা নিহত - আমি প্রথম GNOBSD, একটি নতুন নতুন, অল্প পরিচিত অপারেটিং সিস্টেম সম্পর্কে শুনেছিলাম, যখন GNOBSD নামে উপযুক্ত একটি ট্র্যাজিক গল্প পড়েছিলাম। হ্যাকার সংস্কৃতি, যা প্রায় হাউট ক্যুচারের মতো শোনাচ্ছে। দীর্ঘ গল্পটি সংক্ষিপ্ত করতে, দেখা যাচ্ছে যে GNOBSD UNIX এর ঘোলা জলে একটি বড় পরিবর্তন আনতে চলেছে এবং তারপরে, এটি কট্টর BSD ভক্তদের প্রতিরোধ এবং বিরক্তির স্পাইকি প্রাচীরকে আঘাত করেছিল। বিকাশকারী এতটাই হতাশ হয়েছিলেন যে তিনি তার ওয়েবসাইট থেকে ISO ফাইলটি সরিয়ে দিয়েছিলেন, কিন্তু তারপরে, অনেক জনপ্রিয় চাহিদার পরে, এটিকে আবার রেখেছিলেন। এটা জীবিত এবং এখন লাথি.

কেন জিজ্ঞেস করছ, এত বিরক্তি? ঠিক আছে, GNOBSD হল একটি OpenBSD-ভিত্তিক অপারেটিং সিস্টেম যার একটি বরং অনন্য বৈশিষ্ট্য যা UNIX বিশ্বে খুব কম দেখা যায় - একটি বুটেবল লাইভ ডিভিডি স্বয়ংক্রিয় হার্ডওয়্যার সনাক্তকরণ সহ, যা অনেকটা লিনাক্স বিতরণের মতোই। এবং দেখা যাচ্ছে যে কিছু প্রবীণ ব্যবহারকারী সত্যিই এটিকে ঘৃণা করেছেন, ব্যক্তিগত হয়ে যাওয়ার বিন্দুতে। কিন্তু আমি কৌতূহলী ছিলাম এবং GNOBSD কি করতে পারে তা দেখার সিদ্ধান্ত নিয়েছিলাম।

যেহেতু, আমি শুধু অপারেটিং সিস্টেমটিই ডাউনলোড করিনি, আমি এটি P2P এর মাধ্যমেও শেয়ার করছি, যাতে আরও বেশি মানুষ এটিকে ধরতে পারে এবং এই বিপ্লবী ধারণাটি দেখতে পারে। আচ্ছা, এর একটি পর্যালোচনা করা যাক.

আমি ভেবেছিলাম এই নিবন্ধটি প্রচেষ্টার উপর আলোকপাত করার এবং এটিকে কিছুটা প্রকাশ করার এবং বিশ্বব্যাপী সাহসী এবং উদ্ভাবনী ব্যক্তিদের তাদের আবেগগুলিতে বিশ্বাস করার জন্য উত্সাহিত করার একটি ভাল সুযোগ ছিল এবং তাদের স্বপ্নগুলিকে কখনই নস্যাত হতে দেয় না। আমি এখানে খুবই নিম্নমানের মনোভাব নিচ্ছি, কিন্তু এই ক্ষেত্রে, এখানে কোনো দুষ্ট সাম্রাজ্য এবং ড্রাকোনিয়ান কর্পোরেশন নেই, শুধুমাত্র একজন মানুষ যার কাছে মুষ্টিমেয় CLI নিনজাদের বিরুদ্ধে দুর্দান্ত ধারণা রয়েছে।

GNOBSD, এটা কি করতে পারে

মনে রাখবেন যে GNOBSD বর্তমানে ধারণার একটি প্রমাণ মাত্র। এটি একটি খুব তরুণ অপারেটিং সিস্টেম এবং পরিপক্ক হতে সময় লাগবে। এটি জনসাধারণের জন্য প্রস্তুত হওয়া থেকে অনেক দূরে এবং এমনকি এটির সীমিত, পরীক্ষামূলক আকারে, এমনকি গীকদের জন্য এটি সম্পূর্ণরূপে ব্যবহারযোগ্য হওয়ার আগে এটির এখনও অনেক কিছু করার আছে৷

আপাতত, ব্লুটুথ, ওয়েবক্যাম, এনটিএফএস সমর্থন, এমনকি একটি গ্রাফিকাল প্যাকেজ ম্যানেজার এখনও উপলব্ধ নেই। আপনার কাছে একটি মৌলিক সিস্টেম থাকবে, যা জিনোম ডেস্কটপ দিয়ে সজ্জিত।

বুটিং

বুটটি খুব সহজ এবং নিরপেক্ষ, যদি একটু লম্বা হয়, কারণ হল GNOBSD একটি অসংকুচিত চিত্র ব্যবহার করে, যা পড়তে বেশ কিছুটা সময় নেয়। কিছুক্ষণ পরে, আপনি একটি ASCII-সজ্জিত মেনুতে পৌঁছাবেন, যা আপনাকে বেছে নিতে দেয় আপনি সিস্টেমের সাথে কী করতে চান, একটি শেল শুরু করবেন কিনা, একটি লাইভ সেশনে বুট করবেন, সিস্টেমটি ইনস্টল করবেন বা প্রস্থান করবেন।

GNOBSD - একটি শুরু

লাইভ সেশন

আপনি যদি লাইভ-সিডি বেছে নেন, আপনি শীঘ্রই একটি সুন্দর জিনোম ডেস্কটপ দেখতে পাবেন। এটি মোটামুটি সহজ এবং অগোছালো, যেকোন সাধারণ জিনোমের মতো যা আপনি এখন পর্যন্ত দেখেছেন। থিমটি স্টিলের ধূসর-নীল রঙের চারপাশে ঘোরে, যা সিস্টেমটিকে একটি বায়বীয়, খোলা, অগোছালো এবং তাজা অনুভূতি দেয়। এটি কিছুটা ওপেন সোলারিসের কথা মনে করিয়ে দেয়।

আমি আমার T42 ল্যাপটপে 1.5GB RAM এবং একটি ভার্চুয়াল মেশিন সহ উভয় GNOBSD চেষ্টা করেছি। পূর্বে, 1440x900 স্ক্রীন রেজোলিউশন ব্যবহার করে সিস্টেমের কোন সমস্যা ছিল না। যদিও ওয়্যারলেস নেটওয়ার্ক সনাক্ত করা যায়নি। একইভাবে, যখন আমি একটি বাহ্যিক FAT32-ফরম্যাটেড USB ড্রাইভে প্লাগ ইন করি, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করা হয়নি। তারযুক্ত নেটওয়ার্ক ঠিক কাজ করেছে। আবার, সংকুচিত চিত্রের কারণে, অ্যাপ্লিকেশন এবং ইউটিলিটিগুলির প্রাথমিক শুরুতে বেশ কিছুটা সময় লেগেছিল, কিন্তু একবার মেমরিতে লোড হয়ে গেলে, জিনিসগুলি ঠিকঠাক চলে যায়। সামগ্রিকভাবে, জিএনওবিএসডি স্থিতিশীল ছিল এবং ভাল কাজ করেছে, বিবেচনা করে এটি একটি কাজ চলছে। এখনও, অভিনব পরিষেবা এবং আধুনিক ডেস্কটপ ব্যবহারের পেরিফেরিয়াল সহ অনেক কাজ বাকি আছে।

ভার্চুয়াল মেশিনে, জিনিসগুলি সমানভাবে কাজ করে, এমনকি 768MB র‍্যামের সাথেও। আমি সিস্টেম সেটিংসের সাথে খেলতে সক্ষম হয়েছিলাম, যার মধ্যে রেজোলিউশন পরিবর্তন করে প্রায় কোনও সমর্থিত মান রয়েছে৷ একইভাবে, আপনি যেকোন জিনোম ডেস্কটপে উপলব্ধ পছন্দের পুরো পরিসর পাবেন। GNOBSD এর সাথে কাজ করা সাধারণ লিনাক্সের চেয়ে আলাদা মনে হয় না।

অ্যাপ্লিকেশন

আপাতত, GNOBSD প্রোগ্রামগুলির একটি স্পার্টান পছন্দ অফার করে, যার মধ্যে ফায়ারফক্স, ইভোলিউশন এবং MPlayer হল ভারী ওজন, এবং একটি বেসিক ইমেজ ভিউয়ার, একটি অভিধান এবং একটি সাউন্ড মিক্সার সহ কয়েকটি জিনোম ইউটিলিটি। আরও কিছুর জন্য, আপনাকে ক্লাসিক BSD কমান্ড-লাইন প্যাকেজ ব্যবস্থাপনা ব্যবহার করতে হবে। এটি কম পরিচিত ব্যবহারকারীদের জন্য বেশ সমস্যা হতে পারে।

GNOBSD - একটি শুরু

ইনস্টলেশন

ইনস্টলার ডেস্কটপ থেকে আহ্বান করা যেতে পারে এবং ব্যবহার করা মোটামুটি সহজ। মেনুগুলি শৈলী এবং করুণার সাথে সাজানো হয়েছে এবং অপ্রয়োজনীয় বিবরণ দিয়ে অভিভূত হয় না। বিএসডি নিরাপত্তা নিয়মিত ব্যবহারকারী এবং রুট উভয়ের জন্য একটি আট-অক্ষরের পাসওয়ার্ড প্রয়োগে স্পষ্ট হয়, যা ছাড়া আপনি ইনস্টলেশন উইজার্ডে চালিয়ে যেতে পারবেন না।

GNOBSD - একটি শুরু

ওয়েল, যে আপাতত এটা সম্পর্কে.

উপসংহার

GNOBSD এখনও একটি সম্পূর্ণ সিস্টেম নয়। কিন্তু এটা একটা শুরু, একটা দারুণ শুরু। ইউনিক্স বিশ্ব, পিসি-বিএসডি এবং ওপেন সোলারিস থেকে ইতিমধ্যেই গ্রাফিক্যাল ভাইদের পাশাপাশি, জিএনওবিএসডি কম্পিউটিং বাজারে পরিবর্তনের শ্বাস আনতে পারে। এটি নিশ্চিতভাবে রেডমন্ড এবং কিউপারটিনোর ভিত্তিকে এখনও ভেঙে ফেলবে না বা তাদের সিংহাসন থেকে অত্যন্ত জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলিকে সরিয়ে দেবে না, তবে এটি সম্পূর্ণ ধ্বংসের বিষয়ে হতে হবে না। ইউনিক্স ভক্তদের তরল, আধুনিক, গ্যাজেট-ভিত্তিক বাজারে একটি সত্যিকারের প্রতিযোগিতামূলক প্রান্তের অনুমতি দেওয়ার জন্য এটি একটি উপকারী, স্মার্ট প্রচেষ্টা হতে পারে। এটি কখনই প্রযুক্তি সম্পর্কে ছিল না, তবে মানব সমাজে একীকরণ।

আমি ধারণাটি পছন্দ করি এবং আমি আশা করি এটি একটি সম্পূর্ণ ব্যবহারযোগ্য সিস্টেমে বিকাশ লাভ করবে যা ডেস্কটপ ব্যবহারকারীরা অন্যান্য উপলব্ধ অপারেটিং সিস্টেমের একটি কার্যকর বিকল্প হিসাবে বিএসডি-এর নিরাপত্তা এবং স্থিতিশীলতার সাথে উপভোগ করতে পারবে।

ঠিক আছে, আমি অবশ্যই এটির উপর নজর রাখব এবং দেখব কিভাবে জিনিসগুলি বিবর্তিত হয়।

যা আমাকে মনে করিয়ে দেয়, আমাকে লিনাক্সের অধীনে একটি সাব-ক্যাটাগরি হিসাবে ইউনিক্স বিভাগকে একত্রিত করতে হবে। শীঘ্রই তা করবে।

চিয়ার্স।


  1. বিদায় অপেরা

  2. স্লিমবুক আসছে

  3. Dedoimedo iPhone 6s পরীক্ষা করে

  4. VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!