কম্পিউটার

ওপেনইন্ডিয়ানা 2017.04 হিপস্টার - টেম্পল গ্লুম

আমি বড়াই করতে চাই না বা খারাপের মতো শব্দ করতে চাই না, তবে কখনও কখনও আমি এটিকে ঝুঁকিপূর্ণ খেলতে পছন্দ করি। একটি ইউনিক্স অপারেটিং সিস্টেম চালানো এবং পরীক্ষা করার চেষ্টা করার মতো। এটি করার চেয়ে বলা সহজ, কারণ বাজারের অফারগুলি অনেক দূরে এবং এর মধ্যে অল্প, এবং আপনাকে সাবধানে নমুনা নিতে হবে।

প্রার্থীদের মধ্যে একজন হল OpenIndiana, যা আমি ছয় বছর আগে একটি ডিস্ট্রোওয়াচ বৈশিষ্ট্যের গল্প হিসাবে পরীক্ষা করেছি। এটা খুব noob বন্ধুত্বপূর্ণ ছিল না, কিন্তু এটা মোটামুটি ভাল করেছে, পরিস্থিতিতে দেওয়া. 2017 এর দিকে দ্রুত এগিয়ে, আমি দেখতে চাই যে ডেস্কটপ জনসাধারণের জন্য UNIX-এর কোনো কার্যকর যোগ্যতা আছে কিনা। এইবার, আমাদের বলির পাঁঠা হল OpenIndiana 2017.04 হিপস্টার, দেব শাখা।

হার্ডওয়্যার পছন্দ এবং লাইভ সেশন

আমি সত্যিই আমার Lenovo G50 মেশিনে OpenIndiana স্থাপন করতে ইচ্ছুক ছিলাম না, কারণ আমি পুরোপুরি নিশ্চিত ছিলাম না যে ZFS কীভাবে ষোলটি পার্টিশন এবং একটি জটিল মাল্টি-বুট সেটআপ সহ ডিস্ক পরিচালনা করবে। এছাড়াও, হিপস্টার UEFI এর সাথে ভাল কাজ করবে কিনা আমি নিশ্চিত ছিলাম না, তাই আমি নম্রভাবে শুরু করার সিদ্ধান্ত নিয়েছি। একটি ভার্চুয়াল মেশিন পরীক্ষা, শুরু করার জন্য।

ভার্চুয়ালবক্স কিছু কারণে নো-গো ছিল, তবে এটি VMware প্লেয়ারের সাথে কাজ করেছিল। অবশেষে, আমি লাইভ সেশনে প্রবেশ করেছি, একটি নম্র 1280x1024px রেজোলিউশন এবং কোনো তাৎক্ষণিক ইন্টিগ্রেশন নেই।

আর এখানেই থেমে গেল।

লাইভ সেশনে সত্যিই অনেক কিছু করার ছিল না। এমনকি একটি MP3 ফাইল খোলার জন্য একটি প্রোগ্রাম নেই, তাই আমি কোনো গভীরতার পরীক্ষা এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি এবং ইনস্টলেশন পদ্ধতির সাথে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। চিন্তা করবেন না, আমরা শীঘ্রই সমস্ত প্রয়োজনীয় বিট এবং টুকরা সম্পর্কে কথা বলব।

আমি সিস্টেমটিকে সম্পূর্ণ ডিস্ক খেতে দিয়েছি, প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য প্রায় এক ঘন্টা অপেক্ষা করেছি এবং তারপরে পুনরায় বুট করেছি। OpenIndiana কোনো কারণে স্বয়ংক্রিয়ভাবে একটি গ্রাফিক সেশনে লগ ইন করেনি। আমার কমান্ড লাইন ছিল, এবং আমাকে যেতে শুরু করতে টাইপ করতে হয়েছিল। পরবর্তী বুটগুলিতে এটি ঘটেনি। যাইহোক, আমার ডেস্কটপ ছিল, এবং এটি বাজানো শুরু করার সময় ছিল।

আমি ইলুমোস সম্পর্কে বিভ্রান্ত; এটা আসলে কি?

হারানো ইউনিক্সের রাইডার্স

আপনি SunOS কালার স্কিমের ইঙ্গিত সহ একটি অপেক্ষাকৃত সংরক্ষিত, নম্র MATE ডেস্কটপ পাবেন। আসুন ভুলে গেলে চলবে না যে ওপেনসোলারিসে ওরাকলের বিকাশ বন্ধ করার ফলে ওপেনইন্ডিয়ানা এসেছে। আপনি যদি দুটির তুলনা করেন, অনেক বছর ধরে, পার্থক্যগুলি এত বড় নয় এবং এটি সত্যিই একটি ভাল লক্ষণ নয়।

কোনো কারণে টাইমজোন বন্ধ আছে।

VMware টুলস

এই এক আমি আশা চেয়ে অনেক সহজ হতে পরিণত. আমি সবেমাত্র ISO মাউন্ট করেছি, tar.gz সংরক্ষণাগারটি অনুলিপি করেছি এবং বের করেছি, ইনস্টল স্ক্রিপ্টটি কার্যকর করেছি এবং VMware টুলগুলি সঠিকভাবে কনফিগার করা হয়েছে। যাইহোক, আমার কাছে এখনও শুধুমাত্র 4:3 আকৃতির অনুপাতের স্ক্রীন ছিল এবং কোন মাউস ইন্টিগ্রেশন নেই। আমি এটা পায় হিসাবে ভাল অনুমান.

অ্যাপ্লিকেশন

ডিফল্ট সেট খুব পাতলা, খুব মৌলিক. ফায়ারফক্স, থান্ডারবার্ড, কিন্তু কোন মিউজিক প্লেয়ার নেই, অফিস স্যুট নেই, খুব প্রাথমিক। তাই আমি ভাবতে লাগলাম, ঠিক আছে, কীভাবে কেউ তাদের হিপস্টারকে একইভাবে পিম্পিং করতে পারে যেভাবে তারা একটি সাধারণ লিনাক্স ডিস্ট্রো দিয়ে এটি করবে?

প্যাকেজ ব্যবস্থাপনা এবং নতুন সফ্টওয়্যার

এটি বেশ অদ্ভুত হতে পরিণত. এবং বিল্ড 148 পরীক্ষার চেয়ে বেশি প্রতিকূল। MP3 সফ্টওয়্যার অনুসন্ধান করার চেষ্টা করে কিছুই হয়নি। এই জন্য কোন GUI নেই, সব. এটি সরানো হয়েছে, এবং এটি ফিরে আসছে না, তাই আপনাকে কমান্ড-লাইন pkg টুল ব্যবহার করতে হবে। তারপরে, কোনো অর্থপূর্ণ ইনস্টলেশন করার আগে আপনাকে অতিরিক্ত সংগ্রহস্থল (যাকে প্রকাশক বলা হয়) সক্ষম করতে হবে। খুব nerdy, খুব বিরক্তিকর.

আমি ভারপ্রাপ্ত রেপো যোগ করার সিদ্ধান্ত নিয়েছি - যার ভিএলসি-এর মতো কিছু মালিকানা সফ্টওয়্যার এবং LibreOffice-এর জন্য পৃথক রেপো রয়েছে, যা 4.x এবং 5.x বিল্ড উভয়ের সাথে উপলব্ধ। এত সহজ এবং লিনাক্সে দেওয়া কিছুর জন্য খুব বেশি ঝামেলা।

pfexec pkg সেট-প্রকাশক -O https://pkg.openindiana.org/hipster-encumbered hipster-encumbered

pfexec pkg সেট-প্রকাশক -G '*' -g https://sfe.opencsw.org/localhostoih localhostoih  #new OpenIndiana Hipster

তারপর, আমি LibreOffice ইনস্টল করার চেষ্টা করেছি, কিন্তু এটি অভিযোগ করেছে:

pkg install:desktop/application/libreoffice4-desktop-int এর কোনো মিলিত সংস্করণ ইনস্টল করা যাবে না:
প্রত্যাখ্যান করুন:  pkg://localhostoih/desktop/application/libreoffice4-desktop-
int@4.4.7.2-0.0.151.1.8:20161028T214000Z
কারণ:কোনো সংস্করণ মিলছে না 'প্রয়োজন' নির্ভরতা ডেস্কটপ/অ্যাপ্লিকেশন/libreoffice4@4.4.7.2-0.0।
151.1.8:20161028T214000Z ইনস্টল করা যেতে পারে

অবশেষে, আমি ভেবেছিলাম আমাকে কিছু নির্ভরতা ম্যানুয়ালি সন্তুষ্ট করতে হবে, যার পরে পদ্ধতিটি ভাল কাজ করেছে। আপনার একই সময়ে 4.x এবং 5.x উভয় সংস্করণ থাকতে পারে না, তাই আপনাকে অবশ্যই একটি সরিয়ে ফেলতে হবে। খুব অন্তত, আপনি একই সময়ে একাধিক লেনদেন চালাতে পারেন।

pfexec pkg ইনস্টল pkg://localhostoih/library/g++/icu pkg://localhostoih/system/library/g++/boost libreoffice4-desktop-int libreoffice4

pkg install -v libreoffice52 libreoffice52-desktop-int

আপডেট প্রক্রিয়াটিও ভাল কাজ করেছে বলে মনে হচ্ছে, এবং আমি আরও বেশ কয়েকটি সরঞ্জাম এবং ইউটিলিটি যোগ করেছি যেগুলি বরং নগ্ন, স্পার্টান ডিফল্ট সেট থেকে অনুপস্থিত ছিল, যেমন dconf-editor, যা আমার ডেস্কটপকে টুইক করার প্রয়োজন ছিল। আমি নতুন আইকন এবং থিম যোগ করতে সক্ষম হয়েছি, কিন্তু সিস্টেম এলাকাটি আমার ফাবা এবং মোকা পছন্দকে সম্মান করেনি, তাই আপনি যা অর্জন করার চেষ্টা করছেন তাতে কিছুটা অসঙ্গতি রয়েছে। এটি কাঁচা মনে হয়, এবং আপনি যখন পরীক্ষা করছেন তখন এটি করা মজাদার, তবে এটি যে কোনও ধরণের উত্পাদন সেটআপের জন্য একেবারেই অসহনীয়।

ওপেনইন্ডিয়ানার একটি ক্লোন বিদ্যমান এবং আপডেট ও সক্রিয় করা হয়েছে।
পরের বুটে বুট এনভায়রনমেন্ট ওপেনইন্ডিয়ানা-১ হবে
'/' এ মাউন্ট করা হয়েছে। এই আপডেট হওয়া BE-তে স্যুইচ করার জন্য প্রস্তুত হলে রিবুট করুন।

নেটওয়ার্ক সংযোগ

ঠিক আছে, ওয়্যারলেস এবং ব্লুটুথ প্রশ্নের বাইরে, তবে সাম্বা ভাগ করে নেওয়া ভাল কাজ করেছে, যদিও ফাইল ম্যানেজার কখনই শংসাপত্রগুলি মনে রাখতে সক্ষম বলে মনে হয়নি এবং আমাকে প্রতিবার সেগুলি ইনপুট করতে হয়েছিল। প্রিন্টার টুলটি নেটওয়ার্ক ডিভাইস সনাক্ত করেছে, সাম্বা নয়, তবে এটি আসলে কী তা জানত না। গড়, আমি বলতে চাই.

কেন একটি নীচের সীমানা নেই?

অ্যাপস এবং মিডিয়া (অবশেষে)

কিছু আধা-কঠোর কাজ, আপডেট এবং টুইকের পরে, সিস্টেমে ব্যবহারযোগ্যতার একটি চিহ্ন ছিল। ভার্চুয়াল সেটিং দেওয়া, বিচার করা কঠিন, কিন্তু এটি মৌলিক কাজ করছিল। যাইহোক, কখনই ভুলে যাবেন না যে আমরা বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোগুলির সাথে এগুলি গ্রহণ করি।

MP3, ভাল. HD ভিডিও, কোন ঘাম নেই, কিন্তু স্ক্রিনশট ফাঁকা আসে। ইউটিউব, HTML5, কোন সমস্যা নেই। আহ কিন্তু অপেক্ষা করুন! আপনি সাম্বার মত রিমোট শেয়ার থেকে মিডিয়া ফাইল চালাতে পারবেন না। VLC সমস্ত প্রয়োজনীয় অ্যাক্সেস মডিউল সহ কম্পাইল করা হয়নি। তাই শুধুমাত্র স্থানীয় বিষয়বস্তু।

সময় স্লাইডার

এটি একটি খুব সুন্দর বৈশিষ্ট্য - দুর্দান্ত ZFS-এ সম্পূর্ণ অন্তর্নির্মিত সংস্করণ। লজ্জার বিষয় এটি উবুন্টুতে পোর্ট করা যায়নি। এটি সম্ভবত প্রধান কারণ যে আপনি সোলারিস বা ওপেনইন্ডিয়ানা ব্যবহার করতে চান, কিন্তু তারপরে আবার, এটি বাড়িতে নয়, সার্ভারের পরিবেশে বোঝা যায়।

কাস্টমাইজেশন

অবশেষে, আমি কয়েকটি সুন্দর বিবরণ বাছাই করেছি, কিন্তু তারপরে, এটি যতটা চকচকে বা খুশি মনে হয় না। আপনি অনুভব করতে পারেন যে এটি জড়তার উপর ঘূর্ণায়মান একটি প্রকল্প, এবং এটি বেশ কয়েক বছর আগে আগ্রহ এবং গুণমানের শীর্ষে ছিল। এটি কার্যকর করার জন্য আমার নিজের প্রচেষ্টা কোন বিশেষ, বহিরাগত ফল বহন করেনি।

হার্ডওয়্যার সামঞ্জস্য, স্থিতিশীলতা

আবার, বিচার করা কঠিন। ডিফল্টরূপে, OpenIndiana Nvidia সেটিংস অ্যাপলেটের সাথে আসে, কিন্তু তারপরে আমি ড্রাইভার ইনস্টল করার বিষয়ে নিশ্চিত নই। এমনকি ভার্চুয়াল মেশিনেও, সবকিছু নিখুঁত ছিল না, যেমন গ্রাফিক্স স্ট্যাক এবং মাউস সমর্থন, উদাহরণস্বরূপ। শারীরিক হার্ডওয়্যারে ইউনিক্স ব্যবহার করার জন্য আমার সমস্ত সাম্প্রতিক প্রচেষ্টা কিছুটা জটিল হয়ে উঠেছে। শুধু আমার লুমিনা এবং PC-BSD 10 রিভিউ দেখুন। যাইহোক, এটি স্থিতিশীল ছিল, কোন ক্র্যাশ বা বাগ ছাড়াই।

কর্মক্ষমতা

OpenIndiana কখনোই লাইটওয়েট প্লেয়ার ছিল না, এবং ZFS এর নিজস্ব পেনাল্টি আছে। একটি ভার্চুয়াল মেশিনকে একটি ভৌত ​​সিস্টেমের সাথে তুলনা করা অসম্ভব, তবে আমি বিপত্তি করব যে এটি একটি সাধারণ লিনাক্সের মতো উজ্জ্বল হবে না। যাইহোক, এটিও একটি অসম্পূর্ণ বক্তব্য। আপনি বেশিরভাগই স্টার্টআপ এবং শাটডাউনের সময় প্রচুর IO কার্যকলাপ দেখতে পাবেন, এবং আপডেটের সময়, প্রতিদিনের ব্যবহারে কম। MATE একটি ঠিক পছন্দের মতও মনে হচ্ছে, কিন্তু এটি অন্যান্য, আরও আধুনিক ডেস্কটপ পরিবেশের সাথে প্রতিযোগিতা করার জন্য যথেষ্ট ফ্লেয়ারের সাথে উপলব্ধি করা যায় না।

সমস্যা

আমার 2011 সালের পরীক্ষার তুলনায় অগ্রগতির পরিপ্রেক্ষিতে খুব বেশি পরিবর্তন হয়নি। আবার, আপনাকে আলাদাভাবে রুট এবং আপনার নিজস্ব ব্যবহারকারী সেটআপ করতে হবে এবং আপনার শক্তিশালী পাসওয়ার্ড বেছে নেওয়া উচিত। আমি করিনি, তাই যখন আমি রুট হিসাবে জিনিসগুলি করার চেষ্টা করেছি, আমি পারিনি। pfexec মেকানিজম sudo অনুকরণ করে, কিন্তু আপনি sudoও ব্যবহার করতে পারেন, এবং তারপরে, আপনাকে আপনার পাসওয়ার্ডগুলি ঠিক করতে হবে, যদি আপনি একটি সাধারণ কম্বোতে যান, যাতে সিস্টেম প্রশাসনের কাজগুলি করতে সক্ষম হন। এটা বরং বিশ্রী.

ফায়ারফক্স ডিফল্ট ব্রাউজার না হওয়ার অভিযোগ করলেও তা!

অলঙ্কৃত সজ্জা তাকান.

উপসংহার

আমি আজ পরীক্ষা কিছুটা দু:খিত খুঁজে. অবশ্যই, আমি আমার যা প্রয়োজন তা সম্পন্ন করেছি, কিন্তু এটি আমাকে কোন আনন্দ দেয়নি, এবং কোন আশা নেই যে এই অপারেটিং সিস্টেমটি এমনকি দূরবর্তী কোনো লিনাক্সের সাথে তুলনা করতে পারে। এমনকি CentOS আলোকবর্ষ এগিয়ে। সার্ভার পরিবেশে, এটির ব্যবহার থাকতে পারে, তবে এটি ডেস্কটপে চিহ্নটি পুরোপুরি মিস করে।

প্যাকেজ ম্যানেজমেন্ট, অ্যাপ্লিকেশান, এটি সবই কেবল কাঁচা, পরক, বন্ধুত্বহীন মনে হয়। ড্রাইভার, বা হার্ডওয়্যারের সমস্যা হলে আপনি কী করবেন? আপনি লেটেস্ট অ্যাপ্লিকেশানগুলি কোথায় পাবেন এবং এটি শুধুমাত্র একজন স্বেচ্ছাসেবকের করুণার কাজ নয়? প্রকৃত হার্ডওয়্যার সামঞ্জস্য সম্পর্কে কি. আমি আমার পরীক্ষা ল্যাপটপ কমিট করতে ইচ্ছুক ছিল না এছাড়াও কিছু বলে.

আপনি একটি স্তরে ওপেনইন্ডিয়ানাকে আয়ত্ত করতে এবং নিয়ন্ত্রণ করতে পারেন। কিন্তু এটি বেশিরভাগই দৃঢ়তার একটি নিরর্থক ব্যায়াম। আমরা উপরে যা করেছি তার সবগুলোই কমবেশি লিনাক্সে প্রদত্ত, এবং প্রায় 2007 সাল থেকে তাই হয়ে আসছে। এটি একটি পুরানো গাড়ি চালানো এবং নতুন, আধুনিক প্রযুক্তির সাথে তার ক্ষমতার সাথে মেলানোর চেষ্টা করার মতো। আপনি প্রাচীন জিনিসের মধ্যে না থাকলে, এটি সত্যিই মূল্যবান নয়।

সবচেয়ে খারাপ অংশ, আমি অনুমান, সুনির্দিষ্ট নয়. যে সাজানো যেতে পারে. এটি 2011 সাল থেকে ডেস্কটপ স্পেসে অগ্রগতির সম্পূর্ণ অভাব। নীচে এটি বিস্ময়কর হতে পারে, তবে আপনি যদি সিস্টেমটি ব্যবহার করতে না পারেন তবে এটি মূল্যহীন। পূর্ববর্তী সংস্করণ থেকে প্রচুর জিনিস সরানো হয়েছে, কম অ্যাক্সেসযোগ্য করা হয়েছে, কিন্তু বিনিময়ে আমরা নতুন কিছুই পাই না। সুতরাং এটি আগের চেয়ে আরও কঠিন এবং কঠিন, এবং এটি ভবিষ্যতের একটি ভয়াবহ চিহ্ন যার ডেস্কটপে কোন স্থান নেই। এই পরিবারের অন্যান্য অপারেটিং সিস্টেমের ক্ষেত্রেও এটি সত্য বলে মনে হচ্ছে। শুধু প্রচেষ্টার মূল্য নয়। লিনাক্সের সাথে লেগে থাকুন। গ্রেড অনুযায়ী, 4/10। সম্পন্ন করা হয়েছে.

চিয়ার্স।


  1. তারা আমাকে কোডি বলে ডাকে

  2. কোডেক যুদ্ধ ব্যাখ্যা করা হয়েছে

  3. মিরো - ইন্টারনেট টিভি

  4. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা