কম্পিউটার

Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

এখন পর্যন্ত, এমনকি আপনার দাদিও ফায়ারফক্স 13 ব্যবহার করছেন, তাই বিলম্বিত এখানে আমার ছোট্ট পর্যালোচনা। কিন্তু এটি জন্মের পর থেকে মাত্র দুই সপ্তাহ হয়েছে, এবং আমি অন্য সবাইকে প্রথম-গল্পের প্রথম-ক্লিক গৌরব পেতে দিয়েছি। এখন, আমি আপনাকে সর্বশেষ প্রকাশের একটি খুব যুক্তিসঙ্গত সফর দেব।

এটা কি যথেষ্ট গুরুত্বপূর্ণ একটি পৃথক নিবন্ধের যোগ্যতা, আপনি জিজ্ঞাসা করতে পারেন? ঠিক আছে, পরিবর্তনের তাৎপর্য এবং সুযোগ অবশ্যই দীর্ঘমেয়াদী প্রধান সংখ্যা সংস্করণের যুগে যা ছিল তার চেয়ে কম, তবে নির্দিষ্ট সংস্করণটি কিছু দরকারী কৌশল নিয়ে আসে। Firefox 13 একটি ধীরে ধীরে আপগ্রেড, ব্লগস্ফিয়ারে এর নিজস্ব সামান্য জায়গার মূল্য। আমাকে অনুসরণ কর.

Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

নতুন ট্যাব জিনিস

আপনি কিছু সময়ের জন্য Opera এবং Chrome এ এটি দেখেছেন। যখন আপনি একটি নতুন ট্যাব খোলার চেষ্টা করেন, একটি ফাঁকা ক্যানভাসের পরিবর্তে, আপনি একটি ডায়াল পৃষ্ঠা পাবেন, সাধারণত আপনার সাম্প্রতিক বা সর্বাধিক দেখা ট্যাবগুলির জন্য নয়টি ট্যাব দেখানো হয়৷ পূর্বরূপ একটি অনুস্মারক এবং একটি দ্রুত শর্টকাট মেনু হিসাবে কাজ করে। Firefox 13-এ এখন এটিও রয়েছে, কারণ আমরা সবাই নতুন জিনিস জানি =অগ্রগতি।

এটা এই মত কিছু মনে হয়; সর্বশেষ ফেডোরা থেকে স্ক্রিনশট।

Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

এই বৈশিষ্ট্যটি আকর্ষণীয় হতে পারে, যদিও এটি গোপনীয়তার সমস্যাগুলি প্রবর্তন করে৷ কারণ আপনি যদি সম্প্রতি অসি হাসিস পরিদর্শন করেন, আপনি চান না যে এটি আপনার সংগ্রহে প্রদর্শিত হবে যখন একজন সহকর্মী একটি পরিদর্শনের জন্য আসবেন এবং আপনি একটি নতুন ট্যাব খুলবেন। আপনি about:config, browser.newtabpage.enabled, মিথ্যা সেটের মাধ্যমে বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন।

Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

তাছাড়া, কিছু কারণে, ট্যাব প্রিভিউ ডানদিকে সারিবদ্ধ বলে মনে হচ্ছে। এটি উইন্ডোজ সংস্করণেও সত্য, তাই এটি একটি লিনাক্স জিনিস বা ফেডোরা জিনিস নয়। কিন্তু যাদের কাছে ওসিডি উপহার রয়েছে, তাদের জন্য এটি একটি ক্ষতিকর স্থান।

আপডেট:নতুন ট্যাব বৈশিষ্ট্য সক্রিয় এবং নিষ্ক্রিয় করার আরও সহজ উপায় রয়েছে৷ আপনি যখন একটি নতুন ট্যাব খুলবেন, আপনি বুকমার্ক বারের ঠিক নীচে উপরের ডান কোণায় একটি ছোট নয়-বর্গক্ষেত্রের গ্রিড আইকন লক্ষ্য করবেন৷ আপনি যদি এটিতে ক্লিক করেন তবে এটি নতুন ট্যাব ডায়ালটি চালু এবং বন্ধ করে দেবে। কনফিগারেশন মধ্যে burrowing জন্য কোন প্রয়োজন. এই টিপের জন্য জিওফকে ধন্যবাদ!

Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

সম্বন্ধে:হোম

বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলতে, আরও একটি সম্পর্কে বলা হয়েছে:হোম। আপনি যদি এই পৃষ্ঠায় যান, যা আপনার হোমপেজ হতে পারে, আপনি একটি খুব স্বতন্ত্র কার্যকারিতা পাবেন; একটি খুব প্রভাবশালী Google অনুসন্ধান, এছাড়াও ডাউনলোড, বুকমার্ক, ইতিহাস, অ্যাড-অন ইত্যাদির মতো আপনার সবচেয়ে জনপ্রিয় আইটেমগুলির লিঙ্কগুলি। আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন তবে বেশ দরকারী।

Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

এছাড়াও আপনি সিঙ্ক কনফিগার করতে পারেন, আপনার সেটিংস চেক করতে পারেন এবং আপনার আগের ব্রাউজিং সেশন পুনরুদ্ধার করতে পারেন৷ একটি উপায়ে, about:home ব্যবহার করা আপনার জন্য জিনিসগুলিকে সহজ করে তোলে, কারণ আপনার বেশিরভাগ সাধারণ কাজের জন্য অ্যাড্রেস বার, সার্চ বক্স বা সিস্টেম মেনু ব্যবহার করার দরকার নেই, এবং আপনাকে Google বা অন্য সার্চ প্রদানকারীকে আপনার হিসাবে সেট করার প্রয়োজন নেই হোমপেজ আপনি একটি একক, মার্জিত ওয়েব পৃষ্ঠা থেকে সমস্ত পছন্দসই ফাংশন পেতে পারেন।

অধিকন্তু, অফিসিয়াল গুজব অনুসারে, এই পৃষ্ঠাটি একটি আসন্ন Mozilla অ্যাপ বাজারের জন্য একটি পোর্টাল হিসাবে কাজ করবে, যা সম্ভবত মোবাইল সেগমেন্টে ব্যবহারকারীদের কাছে মুষ্টিমেয় গুডিজ উপস্থাপন করবে।

বৈশিষ্ট্য রিসেট করুন

আপনি আপনার ব্রাউজারকে একটি ডিফল্ট কনফিগারেশনে পুনরুদ্ধার করতে পারেন। আবার, এটি অন্য একটি সম্পর্কে পৃষ্ঠায় গিয়ে অ্যাক্সেসযোগ্য, এই সময় about:support। যাইহোক, আমি রিসেট বোতামটি শুধুমাত্র উইন্ডোজে উপস্থিত বলে খুঁজে পেয়েছি এবং লিনাক্স সংস্করণ নয়, ফেডোরা বা মিন্টে।

এই বৈশিষ্ট্যটি একটি নতুন প্রোফাইল তৈরি করার মতই, কিন্তু এই কাজটি বেশিরভাগ লোকের জন্য কখনই সহজ ছিল না, তাই এখন তাদের কাছে একটি সহজ উপায় রয়েছে, যদিও পৃষ্ঠাগুলি সম্পর্কে বিশেষ যে কোনওটি ব্যবহার করা খুব গীকি।

Firefox 13 - বিভিন্ন ধরণের পর্যালোচনা

গতি এবং কি না

ফায়ারফক্স 13 আরও দ্রুত হওয়ার প্রতিশ্রুতি দেয়। কিন্তু প্রযুক্তির কিছু অভিনব নাম উল্লেখ করা এবং ব্যবহৃত হওয়া সত্ত্বেও, আমি কোনো উন্নতি দেখতে পাচ্ছি না, যেহেতু আমার ব্রাউজারটি ইতিমধ্যেই সম্পূর্ণরূপে অপ্টিমাইজ করা হয়েছে। আর আমার পরিবেশ যতটা ভালো। আপনি যদি একটি ধীর গতির ব্রাউজার মোকাবেলা করছেন, তাহলে আপনার আমার দুটি নিবন্ধে একবার নজর দেওয়া উচিত:

ধীর ব্রাউজার

ব্রাউজার স্পিড বেঞ্চমার্ক

যাইহোক, একাধিক ট্যাব, বিশেষ করে যখন আপনি অনেকগুলি খোলা সাইট সহ একটি বিদ্যমান সেশন পুনরুদ্ধার করছেন, চাহিদা অনুযায়ী লোড করা হয়। অন্য কথায়, যতক্ষণ না আপনি প্রাসঙ্গিক পৃষ্ঠায় স্যুইচ না করেন ততক্ষণ পর্যন্ত সার্ভার একটি আপ-টু-ডেট এবং রিফ্রেশ করা তথ্যের জন্য অনুসন্ধান করবে। এটি ব্রাউজার স্টার্টআপের সময় ত্বরান্বিত করবে এবং CPU এবং নেটওয়ার্ক হগিং কমাতে হবে, বিশেষ করে যদি আপনি আপনার সেশন সংরক্ষণ করতে চান এবং নতুন ট্যাব বিকল্প ব্যবহার করেন।

সামগ্রিকভাবে, ট্র্যাফিক লোড ছড়িয়ে দেওয়া একটি খারাপ পছন্দ নয়, যাতে লোকেরা কীভাবে জিনিসগুলিকে তাদের ব্রাউজারটি আরও স্ন্যাপ্য়ার এবং আরও প্রতিক্রিয়াশীল মনে করতে পারে সে সম্পর্কে খুব কম বোঝার অনুমতি দেয়, তাই সর্বোপরি, এখন পর্যন্ত একটি খারাপ পছন্দ নয়।

গুজব ক্র্যাশ এবং regressions হিসাবে, এখানে যে কিছুই. ফায়ারফক্স 13 প্যাঙ্গোলিন, এর কাজিন মিন্ট মায়া, সেইসাথে পূর্বে উল্লিখিত ফেডোরা এবং উইন্ডোজে দ্রুত এবং সত্য চলছে, তাই সবকিছু ঠিক আছে।

উপসংহার

এখন আমি কি এমন কিছু মিস করেছি যা অন্য কেউ আপনাকে ইতিমধ্যে জানায়নি? ট্রিপল নেগেশান, বুম, গোটচা লক্ষ্য করুন। সিরিয়াসলি, আপনি এটি আগেও পড়েছেন, কিন্তু ততটা বুদ্ধিমত্তার সাথে, বাগ্মীতার সাথে বা অনেক সূক্ষ্ম স্ক্রিনশট সহ নয়, তাই আপনি যদি এই অনুচ্ছেদটি সম্পূর্ণভাবে পেতে এবং এখনই এটি পড়তে পারেন তবে আপনি জিতবেন।

যাইহোক, নিছক উপযোগিতার দিক থেকে, ফায়ারফক্স 13 বেশ ভাল রিলিজ। এটি কিছুটা আমাকে ফায়ারফক্স 10 ESR এর কথা মনে করিয়ে দেয়, ব্যবসার জন্য দীর্ঘমেয়াদী রিলিজ। এটি একটি প্রধান রিলিজ লেবেল করা যথেষ্ট অনন্য এবং ভাল জিনিস আছে. সামগ্রিকভাবে, এটি প্রত্যাশিত হিসাবে কাজ করছে। একটি বুদ্ধিমান কম্পিউটিং পরিবেশ বজায় রাখার ক্ষেত্রে আপনি যদি আমার মতো সুশৃঙ্খল হন, আপনি সম্ভবত মেমরির ব্যবহার বা পৃষ্ঠা রেন্ডারিংয়ে কোনও বড় পরিবর্তন দেখতে পাবেন না। অন্যদের জন্য, প্রত্যাশিত উন্নতি তাজা বাতাসের শ্বাস হতে পারে। সব মিলিয়ে খুব ভালো।

চিয়ার্স।


  1. Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

  2. Personas দিয়ে আপনার ফায়ারফক্সকে উদ্দীপিত করুন

  3. দৃষ্টিকোণ সহ Firefox এ নিরাপদে ব্রাউজ করুন

  4. XenServer + XenCenter পর্যালোচনা