কম্পিউটার

হাইকু - BeOS-এর ওপেন সোর্স বিনোদন

উপরের শিরোনাম তাই শ্লেষ পূর্ণ. প্রথমত, হাইকু আছে, যা জাপানি কবিতার একটি দুষ্ট রূপ, 5-7-5 মোরা সমন্বিত, যা ঐতিহ্যবাহী ইউরোপীয় আট বা দশটি সিলেবল লিমেরিকের সাথে কিছুটা মিল রয়েছে। তারপর, বিনোদন হয় বিনোদন হতে পারে, যেমন আমরা ইবিজা যাচ্ছি, বা বিনোদন যখন আমরা নতুন করে সোর্ড অফ হোয়াট-এর পুনর্গঠন করছি। বুঝেছি?

একটু বেশি গুরুতর নোটে, হাইকু হল একটি একেবারে নতুন আলফা-গুণমান অপারেটিং সিস্টেম, তাই আপনি যদি BeOS-এর ধারণাকে পুনরুজ্জীবিত করার জন্য ডিজাইন করা কোনও মূল্যবান ডেটা হারাতে না চান তবে বাড়িতে চেষ্টা করবেন না। লিনাক্স কার্যত ইউনিক্স-এর মতো সমস্ত ক্লোন এবং ফর্কগুলিকে গ্রহন করার সাথে সাথে বিশ্বব্যাপী স্কিম অফ থিংসের মধ্যে এর কিছু অর্থ আছে কিনা তা অপ্রাসঙ্গিক। আমরা এখানে হাইকুতে ছুরিকাঘাত করতে এবং এটি কীভাবে আচরণ করে তা দেখতে এসেছি। আমি আপনাকে হাইকু কি করতে পারে তার একটি খুব মৌলিক, খুব মোটামুটি পর্যালোচনা দিতে যাচ্ছি। কোন অলৌকিক ঘটনা আশা করবেন না. এটি আগামীকাল আপনার উইন্ডোজ বা উবুন্টু প্রতিস্থাপন করবে না। তবে এটি একটি স্বল্প পরিচিত কিন্তু দরকারী প্রকল্পের উপর কিছু আলোকপাত করতে পারে যা একদিন সুন্দর এবং ফলপ্রসূ কিছুর দিকে নিয়ে যেতে পারে। আমাকে অনুসরণ কর.

হাইকু - BeOS-এর ওপেন সোর্স বিনোদন

হাইকু পরীক্ষা করা

বর্তমানে, হাইকু একটি লাইভ ইমেজ হিসাবে উপলব্ধ যা পরে ইনস্টল করা যেতে পারে, অনেকটা সাধারণ লিনাক্স ডিস্ট্রোগুলির মতো, হাইকু একটি সাধারণ লিনাক্স ডিস্ট্রো নয়। আমি আমার পরীক্ষার বাক্সে হাইকু বুট করার চেষ্টা করেছি, সফলতা ছাড়াই। তারপর VMware ওয়ার্কস্টেশনে, শুরু থেকেই একটি সুন্দর কার্নেল আতঙ্কের সাথে। অবশেষে, এটি ভার্চুয়ালবক্সে কাজ করেছে।

ডেস্কটপ অত্যন্ত অদ্ভুত। সিস্টেম মেনুটি ডান-উপরের কোণায় অবস্থিত। ডেস্কটপ আইটেম কমই কিছু করতে. আসলে, আপনি কীভাবে জিনিসগুলি কাজ করতে পারেন তা নির্ধারণ করার চেষ্টা করতে কয়েক মিনিট ব্যয় করবেন।

সমস্ত অ্যাপ্লিকেশনগুলিকে একটি একক বিভাগে বান্ডিল করা হয়েছে, তাই আপনাকে তাদের নামের উপর ভিত্তি করে তারা কী করে তা অনুমান করতে হবে৷ CodyCam, DeskCalc বা BePDF এর মত নামগুলি বরং স্ব-ব্যাখ্যামূলক, কিন্তু আইকন-ও-ম্যাটিক বা এক্সপেন্ডার একটু না পড়েই কী করে তা জানতে আপনার কষ্ট হবে। তারপরে, শো রেপ্লিক্যান্ট জিনিস আছে, এবং দয়া করে মনে রাখবেন যে এটি স্টারগেট প্রতিলিপিকারদের উল্লেখ করে না। তারপর, অবশ্যই, আপনি পছন্দের অধীনে ডেস্কটপ রেজোলিউশন এবং অন্যান্য জিনিস সেট করতে পারেন, কয়েকটি ডেস্কটপ অ্যাপলেট যোগ করতে পারেন এবং আরও অনেক কিছু।

হাইকু - BeOS-এর ওপেন সোর্স বিনোদন

আপনারও একটি ওয়েব ব্রাউজার পাওয়ার কথা, কিন্তু আমি কীভাবে একটি চলমান এবং ওয়েবসাইটগুলির সাথে সংযোগ স্থাপন করব তা আমি পুরোপুরি বুঝতে পারিনি। এটি একটি নেটওয়ার্ক কানেক্টিভিটি সমস্যা হতে পারে, যদিও, যা এই ধরনের একটি প্রাথমিক রিলিজে প্রত্যাশিত।

ইনস্টলেশন

কিছুক্ষণ হাইকু চালানোর পরে, আমি ইনস্টল বিকল্পটি চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছি। আপনি বিভিন্ন ভাষা এবং কীবোর্ড বিকল্প থেকে চয়ন করতে পারেন। পদ্ধতিটি ভালভাবে চলেছিল, যদিও এটি কিছুটা নন-লিনিয়ার এবং স্পার্টান অনুভূত হয়েছিল। আপনাকে অবশ্যই মনোযোগ দিতে হবে এমন একটি বিষয় হল কমপক্ষে একটি BeOS পার্টিশন তৈরি করা, সাথে প্রাসঙ্গিক ফাইল সিস্টেমে ফর্ম্যাটিং। এর পরে, ইনস্টলেশনটি ভালভাবে হয়েছিল, যদিও এটি প্রায় 20,000 প্যাকেজ অনুলিপি করতে কিছু সময় নেয়।

এবং আমি অনুমান করি যে পরীক্ষা নিজেই শেষ করে। কিছু চেহারা এবং অনুভূতি, বেশ কয়েকটি মৌলিক বৈশিষ্ট্যের একটি ওভারভিউ, ইনস্টলেশন। বেশিরভাগ উপলব্ধ অ্যাপ্লিকেশন সাধারণ ব্যবহারকারীদের কাছে আবেদন করবে না, তাই আপনাকে অবশ্যই নিজেকে জিজ্ঞাসা করতে হবে যে হাইকু আধুনিক এবং দুর্দান্ত জিনিসগুলিকে সমর্থন করে কিনা। ঠিক আছে, বিভিন্ন উইকি অনুসারে, হাইকু সফলভাবে অপেরা, ফায়ারফক্স, ভিএলসি, বেশ কয়েকটি কোয়েক-ভিত্তিক গেম পরিচালনা করেছে। এটি খুব বেশি নয়, তবে এটি একটি শুরু।

কিছু কবিতা

এবং যেহেতু আমরা হাইকুতে আছি, তাই কিছু শিল্প অন্তর্ভুক্ত না করা অভদ্রতা হবে:

লিনাক্স ডিস্ট্রোস
প্রতিদিন পরীক্ষা
আজ হাইকু

এটা কেমন ছিল? খারাপ? হ্যাঁ, আমি যতটা অঙ্কিত. এখানেই শেষ.

উপসংহার

হাইকু একটি ব্যবহারযোগ্য পণ্য হতে অনেক দূরে, অনেক দূরে। এটি শুধুমাত্র একটি আলফা রিলিজ, এখনও অশোধিত, এখনও প্রচুর অনুপস্থিত এবং/অথবা খারাপভাবে কনফিগার করা স্টাফ। এটিকে সমসাময়িক লিনাক্স ডিস্ট্রোসের সাথে তুলনা করা সবচেয়ে অন্যায্য এবং সম্ভবত অকেজো হবে। কিন্তু এখন থেকে পাঁচ বছর পর, এটি কি এমন কিছু হতে পারে যা আপনি আপনার কম্পিউটারে চালাতে পারেন? এখন, যে একটি চতুর প্রশ্ন.

অপ্রচলিত চেহারা, পরিভাষা এবং প্রয়োগের ভিত্তি সহ, হাইকু আধুনিক বাজারে কোন সুযোগ নেই। শীর্ষস্থানীয় অপারেটিং সিস্টেমের বিরুদ্ধে দূরবর্তীভাবে প্রতিযোগীতা করার জন্য, যদি আমরা ধরে নিই যে এটি বিবৃত লক্ষ্য, হাইকুকে নান্দনিক এবং কার্যকরী উভয়ই বিদ্যমান বিকল্পগুলির দিকে একটি নাটকীয় পরিবর্তন করতে হবে। এর অর্থ সম্ভবত তার কিছু উত্তরাধিকার পরিচয় হারানো এবং সোলারিস বা বিএসডির মতো হয়ে উঠছে, কিন্তু তারপরে, এটি প্রশ্ন জাগে, কেন এই সিস্টেমটি প্রথম স্থানে তৈরি হয়েছে? একভাবে, হাইকু অতীতের অন্তর্গত কিছুর নস্টালজিক পুনরুজ্জীবনের মতো অনুভব করে। পরবর্তী মেনুতে, OS/2 ক্লোন।

গম্ভীর হয়ে ফিরে, আমি আশা করি হাইকু উন্নয়ন দল তাদের প্রকল্পে সফল হবে। এটি সম্ভবত একটি দীর্ঘ সময় নেবে, এবং হাইকু সর্বদা বৃহত্তর, আরও নমনীয় সিস্টেম দ্বারা ছায়া হয়ে থাকবে যা বাজারকে শাসন করে, কিন্তু কে জানে, কখনও কখনও ছোট ব্যক্তিগত শখগুলি বড়, আন্তর্জাতিক প্রচেষ্টায় পরিণত হয়। উদাহরণস্বরূপ, লিনাক্স নিন। তাই শুভকামনা বন্ধুরা, যোগাযোগ রাখুন।

চিয়ার্স।


  1. Microsoft Edge আমাকে প্রান্তে রাখে

  2. Firefox এবং ইভেন্ট আইডি 58 ত্রুটি

  3. বিটকয়েনের ভবিষ্যৎ

  4. VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!