কম্পিউটার

Windows 10 এবং নতুন প্রসেসর নীতি - ব্যাখ্যা

এখানে একটি আকর্ষণীয় এক. সম্প্রতি, মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে তারা প্রি-উইন্ডোজ 10 অপারেটিং সিস্টেমগুলিকে সমর্থন করবে না নতুন প্রজন্মের ইন্টেল এবং এএমডি প্রসেসর, যা তাদের জনপ্রিয় নাম কাবি লেক এবং রাইজেন দ্বারা পরিচিত। এটি একটি ভীতিকর দৃশ্যের মত শোনাচ্ছে.

বরাবরের মতো, ইন্টারনেট বড় কর্পোরেশনের মন্দ কাজের জন্য ধার্মিক ক্রোধ এবং ক্ষোভের সাথে জ্বলছে, টেলিমেট্রি এবং গুপ্তচরবৃত্তির চারপাশে প্রাথমিক গোলমাল এবং অবশ্যই, লিনাক্সের লোকদের জন্য ইউইএফআই ষড়যন্ত্রের থেকে আলাদা নয়। সুতরাং আসুন জিনিসগুলি পরিষ্কার করার চেষ্টা করি এবং সত্যিই বুঝতে পারি যে মাইক্রোসফ্ট তার ব্যবহারকারীদের উপর খারাপ একটি টানছে কিনা। পড়তে.


আরো বিস্তারিতভাবে

মাইক্রোসফ্ট নির্দিষ্ট হার্ডওয়্যারে কিছু অপারেটিং সিস্টেমকে কালো তালিকাভুক্ত করতে বেছে নিয়েছে। এর অনেক কারণ রয়েছে, যা আমরা শীঘ্রই স্পর্শ করব। এটি আমাদেরকে কীভাবে প্রভাবিত করতে পারে তা বোঝা গুরুত্বপূর্ণ। ভাল, যা ঘটতে পারে তা হল দুটি (বা বরং তিনটি) সম্ভাব্য জিনিসগুলির মধ্যে একটি:

  • আপনি এই প্রসেসরগুলির সাথে সিস্টেমে Windows 7 বা Windows 8.1 ইনস্টল করতে সক্ষম নাও হতে পারেন৷ ইনস্টলেশন প্রক্রিয়া ব্যর্থ হতে পারে বা চালিয়ে যেতে অস্বীকার করতে পারে।
  • আপনি সফলভাবে উইন্ডোজের এই পুরানো সংস্করণগুলি ইনস্টল করেছেন, কিন্তু আপনি যখন একটি আপডেট চালানোর চেষ্টা করেন, তখন আপনি একটি ত্রুটি পান এবং এতে লেখা হয়:আপনি বর্তমানে যে উইন্ডোজ সংস্করণটি ব্যবহার করছেন তার সাথে প্রসেসর সমর্থিত নয়৷ মাইক্রোসফ্ট এমনকি একটি জ্ঞান বেস নিবন্ধ প্রকাশ করেছে যা এটি বিস্তারিতভাবে ব্যাখ্যা করে।
  • আপনি আপনার পুরানো উইন্ডোজ সংস্করণগুলি ব্যবহার করতে সক্ষম হতে পারেন, কিন্তু আপনি অপ্রত্যাশিত আচরণ অনুভব করতে পারেন, যেমন কর্মক্ষমতা হ্রাস এবং অনুরূপ।

এটা কি সত্যিই গুরুত্বপূর্ণ?

এটাই আলোচনার মূল কেন্দ্রবিন্দু। এই একটি বড় চুক্তি? আমাদের কি মাইক্রোসফটের উপর রাগ করা উচিত? তারা কি এটি করে একটি বিশেষ মন্দ স্নোফ্লেক হচ্ছে, নাকি এটি বাজারে একটি আদর্শ?

আপনি যদি কখনও এন্টারপ্রাইজ স্পেসে কাজ না করে থাকেন তবে আপনি মনে করতে পারেন এটি একটি বরং আমূল সিদ্ধান্ত। ব্যাপারটি হল, এমনকি লিনাক্স জগতে, রেড হ্যাট এবং SUSE-এর মতো বড় বিক্রেতাদের তাদের অপারেটিং সিস্টেমের পুরানো সংস্করণগুলির জন্য একটি খুব কঠোর হার্ডওয়্যার সমর্থন নীতি রয়েছে। আপনি যদি সেগুলিকে নতুন সিস্টেমে ইনস্টল করার চেষ্টা করেন, তবে তারা আনুষ্ঠানিকভাবে তাদের সমর্থন করবে না, এবং এটি থেকে আপনি যে কোনও পারফরম্যান্স প্রভাব পাবেন তার প্রতিশ্রুতি দেবেন না।

কেন? ঠিক আছে, এটি কার্নেলে নেমে আসে - সময়সূচী এবং মেমরি ব্যবস্থাপনা। নতুন প্রসেসর নতুন আর্কিটেকচার, নতুন ক্যাশিং প্রযুক্তি, কোর এবং সকেটের মধ্যে নতুন আন্তঃসংযোগ প্রযুক্তি, নতুন এক্সটেনশন সহ আসে।

ইঙ্গিত, লিনাক্স লোকদের জন্য, শুধু cat/proc/info চালান এবং একটি পুরানো পেন্টিয়ামের সাথে একটি নতুন i7-এর সাথে পতাকার মান তুলনা করুন। আপনি প্রসেসর যা করে তার মধ্যে একটি বড় পার্থক্য দেখতে পাবেন। এবং স্পষ্টভাবে বলতে গেলে, কতগুলি 2.6.18 বা 2.6.32 কার্নেল হার্ডওয়্যারের সর্বশেষ প্রজন্মকে সমর্থন করে?

এবং এটা শুধু কম্বল কাজ করে না/পরিস্থিতি কাজ করে না। বিষয়গুলো অনেক বেশি সূক্ষ্ম। আপনি একটি মাল্টি-থ্রেডেড অ্যাপ্লিকেশান ফায়ার না করা পর্যন্ত সবকিছু ঠিকঠাক হতে পারে এবং মেমরি ইন্টারলিভিং এবং হাইপারথ্রেডিং সক্ষম করে কিছু শর্তে এটি হঠাৎ পিছিয়ে যেতে শুরু করে। অথবা আপনি প্রত্যাশার চেয়ে অনেক বেশি ব্যাটারি ব্যবহার অনুভব করতে পারেন। সব ধরনের অদ্ভুত জিনিস। আমি এই ঘটনা অনেকবার দেখেছি.

ভবিষ্যৎ এখানে। অথবা অন্যকিছু. উত্তেজিত হও, উত্তেজিত হও।

মাইক্রোসফট-এ ফেরত যান। উইন্ডোজ এই অর্থে ভিন্ন নয়। আপনার কাছে কার্নেল আছে, এবং এটি যে হার্ডওয়্যারটি চালায় তাকে সমর্থন করতে সক্ষম হতে হবে। এখন, নতুন প্রসেসর, উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8.1 বাজারে ছাড়ার পরে বিকাশ করা হয়েছে, তাদের স্থাপত্যে মূল পরিবর্তন হতে পারে যা নতুন হার্ডওয়্যারকে সম্পূর্ণরূপে সমর্থন করার জন্য মাইক্রোসফ্টের পক্ষ থেকে ব্যাপক বিকাশের প্রয়োজন হবে। এটি একটি গুরুতর উদ্যোগ, এবং সেখানে তিনটি প্রধান অপারেটিং সিস্টেমের সাথে, সার্ভারগুলি সম্পর্কে কিছুই বলার নেই, যা একইভাবে প্রভাবিত হয়, মাইক্রোসফ্ট খরচ, প্রচেষ্টা এবং সময় বাঁচানোর চেষ্টা করছে। কিন্তু তাদের সিদ্ধান্ত কি ন্যায়সঙ্গত? দেখা যাক.

কে প্রভাবিত হয়?

প্রথমত, প্রশ্নটি শুধুমাত্র উন্নত ব্যবহারকারীদের জন্য প্রাসঙ্গিক যারা তাদের নিজস্ব কাস্টম পিসি তৈরি করেন। কারণ বেশিরভাগ লোকই প্রি-ইনস্টল করা হার্ডওয়্যার কিনবে, তারা ডেস্কটপ হোক বা ল্যাপটপ, তাই পরিস্থিতি প্রযোজ্য নয়। এটি আপনার এবং আমার মতো লোকেরা যারা তাদের সিস্টেমের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পছন্দ করে, শুরু থেকে সবকিছু সেট আপ করা সহ।

আরও একটি বিষয় বিবেচনায় নিতে হবে - একটি কাস্টম-বিল্ট পিসির সাধারণ জীবনকাল। সময়ের সাথে মানিয়ে নিতে পর্যাপ্ত মেমরি এবং দ্রুত ডিস্ক সহ একটি উচ্চ-মানের পণ্যের জন্য ছয় বছর বলা যাক। আপনি যদি একজন গেমার হন তবে গ্রাফিক্স কার্ডগুলি তুলনামূলকভাবে সহজে আপগ্রেড করা যেতে পারে, আপনাকে প্রাসঙ্গিক থাকতে দেয়।

উইন্ডোজ 7

এই প্রিয় অপারেটিং সিস্টেমটি 2020 পর্যন্ত সমর্থিত হবে - বর্ধিত সমর্থন, শুধুমাত্র নিরাপত্তা আপডেট সহ। উইন্ডোজ 7 এর জন্য মূলধারার সমর্থন 2015 সালে শেষ হয়েছে, যার অর্থ ডাইরেক্টএক্স, নতুন সফ্টওয়্যার এবং - অবশ্যই - কার্নেলের মতো জিনিসগুলি সহ কোনও নতুন বৈশিষ্ট্য তৈরি করা হচ্ছে না।

সুতরাং, আপনি যদি এখনই একটি নতুন কাস্টম পিসি তৈরি করেন এবং এটি উইন্ডোজ 7 এর সাথে ইনস্টল করেন, তাহলে আপনি ডেস্কটপের প্রত্যাশিত দরকারী জীবনকালের অর্ধেক পথের মধ্যে একটি অসমর্থিত অপারেটিং সিস্টেমের সাথে শেষ হয়ে যাবেন। এটি একটি খারাপ ধারণার মতো শোনাচ্ছে, কারণ আপনি সাব-অপ্টিমাল হার্ডওয়্যার সমর্থন সহ একটি অসমর্থিত সিস্টেম ব্যবহার করবেন এবং তারপরে 2020 সালে, আপনি আর কোনও আপডেট পাবেন না, যেখানে আপনার হার্ডওয়্যার এখনও কয়েক বছর যেতে হবে।


উইন্ডোজ 8.1

এখন, এটি যেখানে সব আকর্ষণীয় হয়ে ওঠে. Windows 8.1 এখনও 9 জানুয়ারী, 2018 পর্যন্ত মূলধারার সমর্থনের অধীনে রয়েছে, এখন থেকে মোটামুটি 7 মাস পরে, এর পরে 2023 সাল পর্যন্ত কোনো নতুন বৈশিষ্ট্য বিকাশের বর্ধিত সমর্থন নীতি চালু হবে না।

সুতরাং একটি উপায়ে, মাইক্রোসফ্টকে উইন্ডোজ 8.1 এর জন্য নতুন বৈশিষ্ট্যগুলি বিকাশ করা উচিত, যদি আমরা পরিস্থিতিগুলিকে সেই দৃষ্টিকোণ থেকে বিচার করি। কিন্তু তারপরে, জিনিসগুলিকে গতিশীল করার জন্য সাত মাস খুব বেশি সময় নয়। হ্যাঁ, OEM এবং সফ্টওয়্যার বিক্রেতাদের ইতিমধ্যেই কাবি লেক এবং রাইজেনের প্রাক-প্রোডাকশন নমুনা দেওয়া হতে পারে ড্রাইভার তৈরি করা শুরু করার জন্য, তবে এটি এত সহজ নয়। আমাদের সাধারণ বাজারে এই প্রসেসরগুলির প্রাপ্যতা, সমস্ত সমর্থনকারী হার্ডওয়্যারের প্রাপ্যতা এবং ড্রাইভারগুলি সহ অতিরিক্ত বিবেচনার বিষয়গুলিকে বিবেচনা করতে হবে৷ এমনকি বিভিন্ন কোম্পানির মধ্যে নিখুঁত সমন্বয়ের সাথেও, মাইক্রোসফ্ট অন্তর্ভুক্ত, আমরা নতুন প্রসেসরগুলিতে নিখুঁত সমর্থন পেতে উইন্ডোজ 8.1-এর জন্য বাস্তবিকভাবে, প্রায় ছয় মাস বা তারও বেশি সময়ের অপেক্ষাকৃত ছোট উইন্ডোগুলি দেখছি। এখন মনে রাখবেন ভিস্তার সাথে কি হয়েছিল। এবং প্রথম দিকে উইন্ডোজ 10 লঞ্চ।

এটি শুধুমাত্র একটি জটিলতা। অন্যটি হল, আপনি যদি প্রথম দিন থেকে নতুন প্রসেসরের জন্য সম্পূর্ণ হার্ডওয়্যার সমর্থন পান, আপনি যদি সেগুলিতে উইন্ডোজ 8.1 ইনস্টল করেন তবে আপনি শুধুমাত্র কয়েক মাসের মূলধারার সমর্থন উপভোগ করতে পারবেন। এর পরে, আপনি কোন পাবেন না. এখন, আপনি যদি একজন গেমার হন, বা একজন হার্ডকোর পিসি উত্সাহী হন, তাহলে আপনি সম্ভবত আপনার সফ্টওয়্যারটির জন্য সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ স্টাফ থাকার বিষয়ে অনেক যত্ন নেবেন৷ DX13, DX17 এর মত জিনিস, যাই হোক না কেন। কিন্তু এর মানে হল আপনার ব্র্যান্ডের নতুন কাস্টম পিসিতে এটির 85% জীবনকাল থাকবে না, ধরে নিচ্ছি যে আপনি এটি এখনই তৈরি করেছেন এবং এটি প্রায় 2023 পর্যন্ত স্থায়ী হয়েছে, ঠিক Windows 8.1 এক্সটেন্ডেড সাপোর্টের মতো।

সর্বশেষ কিন্তু অন্তত নয়, Windows 10 হল Windows 8 এর একটি সামান্য কম বোকা সংস্করণ, তাই এই বিষয়ে, আপনি আসলে কিছু জিতেছেন। 8 এবং 10 এর মধ্যে পছন্দের কারণে অহংকারী বা বিভ্রান্ত না হয়ে, আপনি কেন প্রাক্তনটি চান তা আমি খুব বেশি কারণের কথা ভাবতে পারি না। উইন্ডোজ 7, ​​অবশ্যই, এটি একটি সহজ সিদ্ধান্ত। কিন্তু দুটি ফ্ল্যাট, অতিরিক্ত চকচকে ডেস্কটপ, একটি অর্থহীন টাইলস সহ এবং অন্যটি তার সমস্ত অনলাইন শব্দ সহ? একটি কয়েন টস করুন এবং আরও সমর্থিত বিকল্পের সাথে যান।

এটা সব হার্ডওয়্যার সম্পর্কে

আমার উইন্ডোজ এক্সপি মৃত্যু নিবন্ধ মনে আছে? আমি তখন বলেছিলাম, Windows XP কে Windows 7-এ আপগ্রেড করার আসল কারণ হল হার্ডওয়্যার সমর্থন, বিশেষ করে 64-বিট সমর্থন। কারণ সফ্টওয়্যার স্তরে, এটি সত্যিই একই রকম। ক্ষুদ্র পরিবর্তন। প্রসাধনী সংশোধন. উইন্ডোজ 8.1 কোনও দুর্দান্ত অলৌকিক ঘটনা নয়, এবং উইন্ডোজ 10 হোম কম্পিউটিংয়ের প্রতিটি দিক থেকে তার পূর্বসূরীদের মতোই। এক বা অন্যভাবে, মাইক্রোসফ্ট ডেস্কটপগুলি একই আচরণ করে, বিশেষ করে উইন্ডোজ 10 এর মাধ্যমে উইন্ডোজ 7-এর সাম্প্রতিক প্রজন্ম। পুরানো এক্সপি 2001 সালে জন্মগ্রহণ করেছিল এবং ভিস্তা এবং তার পর পর্যন্ত একটি বড় ব্যবধান ছিল। মোটামুটি একই সময়ের মধ্যে, 2009 থেকে 2015 পর্যন্ত, আমরা তিনটি অপারেটিং সিস্টেম রিলিজ করেছি এবং সেগুলি প্রায় অভিন্ন। কিন্তু তারপর, যেটা আসলেই গুরুত্বপূর্ণ তা হল হার্ডওয়্যার সাপোর্ট। সুতরাং এই বিষয়ে, মাইক্রোসফ্ট এটি সঠিক পেয়েছে।

উপসংহার

নতুন প্রসেসর + উইন্ডোজ 10 কম্বো। হ্যাঁ, জ্ঞান করে। উইন্ডোজ 7 এর আশেপাশে কোন যুক্তি নেই। Windows 8.1, এটি একটি ভিন্ন আইনি এবং নৈতিক গল্প, কিন্তু আমরা এটিকে পুরোপুরি সঠিকভাবে পেরেক দেওয়ার জন্য খুব অল্প সময়ের কথা বলছি। এটা মূল্য না. সর্বোপরি, মাইক্রোসফ্ট স্কাইলেককে ঘিরে তার পূর্ববর্তী সিদ্ধান্তে ফিরে গিয়েছিল এবং এটি উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8.1 উভয়ের জন্য এই প্রজন্মের প্রসেসরে সমর্থন প্রসারিত করেছিল।

কাবি লেক এবং রাইজেন উইন্ডোজ 8.1 এর জন্য মূলধারার সমর্থনের বাইরে সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, এবং আপনি যদি এখন সত্যিই একটি নতুন কম্পিউটার কিনছেন, তাহলে Windows 10 সবচেয়ে অনুকূল পছন্দ করে। এটি মন্থর, হ্যাঁ, আপনি এটি ঘৃণা করতে পারেন হ্যাঁ, কিন্তু তারপর এটি কিনবেন না! আপনি চাইলে লিনাক্স ব্যবহার করুন। অথবা অন্যকিছু. আপনি যদি উইন্ডোজ ব্যবহার করতে চান, যে কারণেই হোক, তাহলে এটাই আপনার সেরা বিকল্প। সফ্টওয়্যার ঘৃণা করবেন না. আপনার যা ঘৃণা করা উচিত তা হল বাস্তবতা যা আপনাকে এমন একটি পরিস্থিতিতে নিয়ে এসেছে যেখানে আপনি একটি অপারেটিং সিস্টেম ব্যবহার করতে বাধ্য হন এবং কোন বিকল্প নেই।

তাই আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, আমার পরবর্তী গেমিং পিসিটি উইন্ডোজ 10 চালাবে, একইভাবে আমি XP থেকে উইন্ডোজ 7 এ স্যুইচ করেছি। নতুন বক্স, নতুন ওএস। আমি এটি পছন্দ করব না, তবে এটি আমাকে পুরানো অপারেটিং সিস্টেমগুলিকে আঁকড়ে থাকার চেয়ে ভাল পরিবেশন করবে। নতুন হার্ডওয়্যার, মন. পুরাতন সিস্টেমে অবশ্যই উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8.1 চলবে! এটা নিয়ে হাহাকার করা আমার জীবনকে সহজ করে তুলবে না। এবং যদি আপনার উইন্ডোজ 10 মুক্ত করার উপায়ের প্রয়োজন হয়, তাহলে অনুগ্রহ করে আমার চূড়ান্ত গোপনীয়তা নির্দেশিকাটি দেখুন। দেখবেন, সুখের সময়।

চিয়ার্স।


  1. Windows 10 আপগ্রেড (Windows 7 থেকে) - আশ্চর্যজনকভাবে মসৃণ

  2. Windows 10 - কোন গ্রুপ নীতি সম্পাদক নেই? পলিসি প্লাস!

  3. আল্টিমেট উইন্ডোজ টুইকার - শ্রুকে ট্যামিং

  4. চলো Windows 10 ব্যাশ করি। মানে Windows 10-এ BASH!