কম্পিউটার

Citrix XenServer - পর্যালোচনা ও টিউটোরিয়াল

XenServer হল একটি বিনামূল্যের, ওপেন সোর্স এবং সিট্রিক্স জেন-ভিত্তিক ভার্চুয়ালাইজেশন লাইনের অসমর্থিত সংস্করণ, যার মধ্যে উন্নত, এন্টারপ্রাইজ এবং প্রিমিয়াম সংস্করণ রয়েছে। এটি একটি এন্ট্রি-লেভেল টিজার যা Citrix করতে পারে, যদিও একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত, কোনো স্ট্রিং সংযুক্ত নেই। এটি Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) এর ভিত্তিও, যা আমরা কয়েক দিন আগে পর্যালোচনা করেছি।

আজ এখানে দেখানো বেশিরভাগ স্টাফ XCP এর সাথে খুব মিল হবে। তবুও, আপনার পড়া উচিত, সূক্ষ্ম পরিবর্তনগুলি নোট করুন এবং বুঝতে হবে কোন সফ্টওয়্যারটি আপনার প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত। আবার, হোম ব্যবহারকারীরা সম্ভবত একটি স্বতন্ত্র হাইপারভাইজারের জন্য কম ব্যবহার পাবেন, তবে এটি বড় এবং ছোট কোম্পানিগুলির জন্য একটি দুর্দান্ত প্রার্থী হতে পারে। অনুগ্রহ করে, একটি সফরের জন্য আমাকে অনুসরণ করুন.

XenServer সেটআপ

নিবন্ধের এই অংশটি XCP-এর সাথে খুব মিল। মেনু ব্র্যান্ডিং ব্যতীত ইনস্টলেশন কার্যত অভিন্ন। গতবারের মত, স্ক্রিনশট সহ প্রদর্শন করার জন্য, আমি একটি ভার্চুয়াল মেশিনের ভিতরে ইনস্টলেশনটি সম্পাদন করেছি, যা অবশ্যই XenServer কীভাবে ব্যবহার করা উচিত তা নয়। আপনার প্রচুর পরিমাণে RAM, প্রচুর দ্রুত ডিস্ক এবং ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি এক্সটেনশন উপস্থিত এবং অ্যাকাউন্টের সাথে একটি শারীরিক হোস্ট প্রয়োজন।

ইনস্টলেশন এবং প্যাকগুলি

এটি উল্লেখ করার মতো যে আপনি একবার ইনস্টলেশন শুরু করলে, এটি প্রথমে বেস প্যাক থেকে ইনস্টল হবে। ক্লাউড সেটআপের সময় আমরা যে পরিপূরক প্যাকগুলি উল্লেখ করেছি তা মনে আছে? ঠিক আছে, সেখানে, তাদের কোন অর্থ ছিল না, তবে আপনি যদি XenServer মোতায়েন করার পরিকল্পনা করেন তবে সেগুলি বেশ গুরুত্বপূর্ণ এবং দরকারী।

পরিপূরক প্যাকগুলি হল অ্যাডঅন যা আপনি নিরাপত্তা, সর্বশেষ হার্ডওয়্যার এবং আরও অনেক কিছু সহ সার্ভারের মৌলিক কার্যকারিতা বাড়াতে ব্যবহার করতে পারেন। আপনার ব্রাউজারে একটি এক্সটেনশন ইনস্টল করার মতো সহজবোধ্য নয়, তবে তা সত্ত্বেও দরকারী৷ সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটি আপনাকে XenServer-এ তৃতীয় পক্ষের বিক্রেতাদের দ্বারা বিকাশিত নতুন প্রযুক্তি এবং ক্ষমতাগুলিকে প্লাগ করার অনুমতি দেয়। উল্লেখযোগ্য উদাহরণগুলির মধ্যে রয়েছে Microsoft SCVMM ইন্টিগ্রেশন এবং HP SNMP এজেন্ট প্যাক।

ডিফল্ট ইমেজ কোনো সম্পূরক ছাড়া আসে. এই বিষয়ে, ইনস্টলেশনটি Xen ক্লাউড প্ল্যাটফর্ম কনফিগার করার অনুরূপ।

XenServer ব্যবহার করা

এর পরে, একটি বুট থাকবে:

এবং আপনি পরিচিত ইন্টারফেসে পৌঁছাবেন। এখান থেকে, ব্যবহারটি XCP-এর মতো। কমান্ড লাইন আছে, যেখানে আপনি Xen কমান্ড এবং সেইসাথে SSH চালাতে পারেন। এখনও কোন libvirt.

উপসংহার

XenServer এবং Xen ক্লাউড প্ল্যাটফর্ম কার্যত অভিন্ন। আপনার কোনটি বেছে নেওয়া উচিত তা সম্পূর্ণরূপে আপনার ব্যবসার চাহিদার উপর নির্ভর করে। আপনার যদি অন্যান্য প্রযুক্তি এবং সমাধানগুলির সাথে আঁটসাঁট একীকরণের প্রয়োজন হয় এবং বিক্রেতার কাছ থেকে ক্রমাগত সমর্থনের প্রয়োজন হয়, তাহলে আপনাকে Citrix পণ্যটি বেছে নিতে হবে। আপনি যদি আপনার ভার্চুয়ালাইজেশন স্তরকে স্ব-টিকিয়ে রাখতে পারেন, তাহলে XCP ঠিকঠাক কাজ করবে, এমনকি সম্পূরক প্যাকগুলি ছাড়াই।

XenServer একটি কঠিন, শক্তিশালী পণ্য। অর্থের বিনিময়ে অফার করা উন্নত স্তরের সমর্থন এবং বৈশিষ্ট্য সহ এটি সবচেয়ে নম্র অফারও। একটি বিনামূল্যে পণ্য হিসাবে, এটি প্রতিযোগিতার বিরুদ্ধে ভাল মাপকাঠি. libvirt কার্যকারিতা সত্যিই অনুপস্থিত একমাত্র জিনিস। অবশ্যই মূল্য পরীক্ষা এবং অন্বেষণ. যে সব হবে.

চিয়ার্স।


  1. XenServer + XenCenter পর্যালোচনা

  2. Xen ক্লাউড প্ল্যাটফর্ম (XCP) - পর্যালোচনা এবং টিউটোরিয়াল

  3. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  4. Microsoft EMET v4 পর্যালোচনা এবং বিস্তৃত টিউটোরিয়াল