কম্পিউটার

GRUB এর কারণে বুটলোডার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ সত্যিকারের ভালো হচ্ছে এবং লিনাক্স প্রতিটি ব্যবহারকারীর চাহিদা পূরণ করার চেষ্টা করছে, আপনার কম্পিউটারে ডুয়াল বুট কনফিগারেশন থাকা অস্বাভাবিক নয়।

ডুয়াল বুট মানে আপনার কম্পিউটারে দুটি অপারেটিং সিস্টেম (সম্ভবত উইন্ডোজ এবং একটি লিনাক্স ডিস্ট্রো) আছে। আপনি আপনার কম্পিউটার চালু করার সময় কোন অপারেটিং সিস্টেম বুট করবেন তা চয়ন করার জন্য আপনি কিছু ধরণের মেনু পাবেন এবং আপনার পছন্দের উপর নির্ভর করে, উপযুক্ত সিস্টেম বুট আপ হবে। প্রায়শই না, আপনি যদি উইন্ডোজ এবং লিনাক্সের সাথে ডুয়াল-বুট করেন, তবে বুট করার সময় আপনি যে মেনুটি দেখেন সেটি হল GRUB বুট মেনু।

ডিফল্টরূপে, GRUB অনেক ডিস্ট্রিবিউশন দ্বারা ইনস্টল করা হয় এবং অন্যদের সাথে একটি বিকল্প হিসাবে উপলব্ধ। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারে উপস্থিত অন্যান্য অপারেটিং সিস্টেমগুলি সনাক্ত করে এবং আপনি বর্তমানে যে লিনাক্স ডিস্ট্রিবিউশনটি ইনস্টল করছেন তার সাথে মেনুতে একটি এন্ট্রি হিসাবে যোগ করে৷ লিনাক্স ইন্সটলেশন প্রক্রিয়া চলাকালীন কোন অতিরিক্ত পদক্ষেপ ছাড়াই এই সব ঘটবে যদি আপনি ডিস্কে উইন্ডোজ ইতিমধ্যে উপস্থিত থাকার পরেও লিনাক্স ইনস্টল করেন।

GRUB এর কারণে বুটলোডার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনি যদি অন্য পথে যান, সেটা হল -- লিনাক্সের পরে উইন্ডোজ ইনস্টল করুন, অথবা আপনি যদি আপনার হার্ড ড্রাইভে খুব বেশি পার্টিশন নিয়ে খেলতে থাকেন; আপনি শেষ পর্যন্ত GRUB গুলিয়ে ফেলতে পারেন। সেক্ষেত্রে, আপনি যা করেছেন তার উপর নির্ভর করে, আপনি শুধুমাত্র উইন্ডোজে বুট করতে সক্ষম হতে পারেন বা GRUB কোনো মেনু প্রদর্শন করতে ব্যর্থ হতে পারে। উভয় ক্ষেত্রেই, আপনি আতঙ্কিত হওয়ার আগে এবং ফোরাম বা প্রযুক্তি সহায়তায় ছুটে যাওয়ার আগে, একটি সহজ সমাধান রয়েছে যা সম্ভবত আপনার সমস্যাগুলিকে কমিয়ে দেবে। এটি GRUB পুনরুদ্ধার করার জন্য, এবং আপনি এটি একটি স্ন্যাপ করতে পারেন। আসুন দেখি কিভাবে।

প্রথমত, জনপ্রিয় সফ্টওয়্যারের একটি নতুন সংস্করণ প্রকাশের ক্ষেত্রে প্রায়শই যেমন হয়, নতুন সংস্করণ গ্রহণ করার আগে উভয় সংস্করণই কিছু সময়ের জন্য ব্যবহার করা অব্যাহত থাকে। GRUB এর সাথে একই। দুঃখজনকভাবে, উভয় সংস্করণের জন্য পদ্ধতিটি একটু ভিন্ন এবং আমরা এখানে উভয়েরই মোকাবিলা করব।

প্রথমত, আপনার একটি লাইভ সিডি দরকার। আপনার লিনাক্স ডিস্ট্রো সিডি যদি প্রথমে আপনার কম্পিউটারে GRUB ইন্সটল করে তাহলে ঠিক কাজ করবে। আপনি Knoppix বা SystemRescueCD ব্যবহার করতে পারেন। আমরা উবুন্টু লাইভ সিডি ব্যবহার করব। মনে রাখবেন যে সিডি GRUB-এর একই সংস্করণ ব্যবহার করে। আপনি লিনাক্স ইনস্টল করার জন্য যে ডিস্ক ব্যবহার করেছিলেন তা ব্যবহার করে এটি বীমা করা যেতে পারে।

লাইভ সিডি থেকে বুট অফ করুন এবং ডেস্কটপ দেখার আগে কিছু সময় দিন। পরবর্তী - টার্মিনাল ফায়ার করুন এবং কিছু কমান্ড লাইন অ্যাকশনের জন্য প্রস্তুত হন। আমরা এগিয়ে যাওয়ার আগে মনে রাখবেন যে hd0 আপনার কম্পিউটারের প্রথম হার্ড ডিস্ককে বোঝায়, দ্বিতীয়টি হবে hd1 ইত্যাদি। একইভাবে (hd0,2) মানে প্রথম হার্ড ডিস্কে দ্বিতীয় পার্টিশন।

GRUB

GRUB এর কারণে বুটলোডার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন
  • sudo grub টাইপ করুন , এটি আপনাকে একটি GRUB প্রম্পট দেবে। এখন আপনি GRUB নির্দিষ্ট কমান্ড লিখতে পারেন।
  • টাইপ করুন find /boot/grub/stage1 . এটি আপনার হার্ড ডিস্কে GRUB ফাইলের অবস্থান ফিরিয়ে দেবে।
  • পরবর্তীতে, উপরে দেওয়া অবস্থানটি ব্যবহার করুন এবং root(hdX, Y) কমান্ডটি ইস্যু করুন . উদাহরণস্বরূপ, যদি পূর্ববর্তী কমান্ডটি ফিরে আসে (hd0, 1), তাহলে আপনাকে root(hd0, 1) ইস্যু করা উচিত
  • পরবর্তী ইস্যু কমান্ড setup(hd0) বা hdX কেস হিসাবে হতে পারে। অনুগ্রহ করে দ্রষ্টব্য:এটি এমবিআরকে ওভাররাইট করবে, যদি আপনি প্রথমে GRUB ব্যবহার করেন বা আপনি লিনাক্সের পরে উইন্ডোজ ইনস্টল করেন তবে এটি ভাল। আপনার যদি অন্য কোনো বুটলোডার বা কাস্টম কনফিগারেশন থাকে, তাহলে আপনাকে সতর্ক থাকতে হবে।
  • ছাড়ুন টাইপ করুন GRUB থেকে প্রস্থান করুন এবং তারপর কম্পিউটার রিবুট করুন।

GRUB 2

GRUB এর কারণে বুটলোডার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন
  • লিখুন sudo mount /dev/XdYZ/ /mnt যেখানে X 'h' বা 's' হতে পারে এবং Y দ্বারা হার্ড ডিস্ক সংখ্যা এবং Z পার্টিশনের প্রতিনিধিত্ব করে। যেমন mount /dev/sda3 /mnt , এই ক্ষেত্রে /dev/sda3 হল আপনার লিনাক্স সিস্টেম পার্টিশন। আপনি sudo fdisk -l ব্যবহার করতে পারেন , যদি আপনি সিস্টেম পার্টিশন সম্পর্কে নিশ্চিত না হন তবে সমস্ত পার্টিশন তালিকাভুক্ত করুন। দ্রষ্টব্য:আপনার যদি একটি পৃথক বুট পার্টিশন থাকে, তাহলে আপনাকে এটিকে স্পষ্টভাবে /mnt/boot
  • এ মাউন্ট করতে হবে।
  • তারপর কমান্ড জারি করুন sudo grub-install --root-directory=/mnt /dev/sdX X হল হার্ড ডিস্ক যেখানে আপনি GRUB পুনরুদ্ধার করতে চান।
  • এরপর, sudo umount /mnt এর মাধ্যমে পার্টিশনটি আনমাউন্ট করুন এবং তারপর আপনার কম্পিউটার রিবুট করুন।

এই পদক্ষেপগুলি চালানোর পরে, আপনি 5 মিনিটের মধ্যে GRUB পুনরুদ্ধার করতে সক্ষম হবেন। যদি জিনিসগুলি ঠিকঠাক থাকে এবং যদি GRUB আপনার সমস্যার কারণ হয়ে থাকে তবে আপনি সেগুলি ঠিক করেছেন। এগুলি যদি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে আপনি আপনার হার্ড ডিস্কের স্বাস্থ্য এবং পার্টিশনগুলি ঘনিষ্ঠভাবে দেখতে চাইতে পারেন৷ আপনি GParted বা Ubuntu Live CD বা অন্য কোন লাইভ USB/CD ব্যবহার করতে পারেন যা আপনার জন্য উপযুক্ত।

আপনি কি কখনো বুটিং সমস্যায় পড়েছেন? আপনি এটা কিভাবে ঠিক করলেন? মন্তব্যে যেকোনো টিপস বন্ধ করুন, যেটি সহপাঠকদের জন্য সহায়ক হতে পারে!


  1. কিভাবে ফেসবুক মেসেঞ্জার সমস্যাগুলি ঠিক করবেন

  2. Windows 10 আপডেটের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  3. Windows 10 এ ব্লুটুথ সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 স্টোরের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন