কম্পিউটার

4টি কারণ প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর একটি উবুন্টু লাইভ সিডি থাকা উচিত

মনে হয় উবুন্টু অকেজো? আবার চিন্তা কর. উবুন্টু কম্পিউটার মেরামত এবং কাজ করার জন্য একটি অত্যন্ত কার্যকরী হাতিয়ার হতে পারে, এমনকি যদি আপনি নিজেকে একজন উইন্ডোজ পিউরিস্ট মনে করেন। এর কারণ হল উবুন্টু একটি উবুন্টু লাইভ সিডি থেকে সম্পূর্ণরূপে লোড করতে সক্ষম, যা আপনাকে আপনার কম্পিউটারে এমনভাবে অ্যাক্সেস দেয় যেভাবে উইন্ডোজ পারে না - বা যখন উইন্ডোজ সম্পূর্ণরূপে ভেঙে যায়৷

এই কারণে, আমি পরামর্শ দিচ্ছি যে প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারী উবুন্টুর একটি অনুলিপি হাতে রাখুন, এমনকি যদি তারা কখনই উইন্ডোজ থেকে স্যুইচ করতে চান না। আনন্দের বিষয়, উবুন্টু অধিগ্রহণের জন্য সম্পূর্ণ বিনামূল্যে। আপনি উবুন্টু ডাউনলোড করতে পারেন এবং নিজে নিজে বার্ন করতে পারেন, তবে যদি এটি খুব বেশি কাজের বলে মনে হয় তবে আপনি উবুন্টুকে বিনামূল্যে আপনাকে একটি উবুন্টু লাইভ সিডি পাঠানোর অনুরোধ করতে পারেন।

এটা ঠিক:আপনি মেইলে একটি সিডি পাবেন, সম্পূর্ণ বিনামূল্যে। এটির দিকে নজর না দেওয়ার কোন কারণ নেই, তাই আসুন দেখে নেই উবুন্টুর কিছু ব্যবহার তাদের জন্য যারা এটি ইনস্টল করতে চান না।

আনবুটযোগ্য সিস্টেম থেকে ডেটা পুনরুদ্ধার করুন

4টি কারণ প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর একটি উবুন্টু লাইভ সিডি থাকা উচিত

যখন আপনার উইন্ডোজ সিস্টেম শুরু হবে না - এমনকি নিরাপদ মোডেও নয় - তখন অসহায় বোধ করা সহজ। যদি আপনার কাছে একটি উবুন্টু সিডি হাতে থাকে তবে আপনাকে সেভাবে অনুভব করার দরকার নেই। শুধু আপনার সিডি থেকে বুট করুন এবং আপনি আপনার হার্ড ড্রাইভের প্রতিটি ফাইল অ্যাক্সেস করতে পারবেন। এটি আপনাকে কিছু কাজ সম্পন্ন করার সুযোগ দিতে পারে, যদি আপনি চান, অথবা উইন্ডোজ পুনরায় ইনস্টল করার আগে বা উইন্ডোজ ইনস্টলেশন মেরামত করার চেষ্টা করার আগে আপনার সমস্ত ফাইলের ব্যাক আপ নেওয়ার জন্য।

আপনি যদি একটি উবুন্টু লাইভ সিডির জন্য এই বিশেষ ব্যবহার সম্পর্কে আরও তথ্য চান, কীভাবে একটি বার্ন করবেন সেই তথ্য সহ, বরুণের চমৎকার নিবন্ধটি দেখুন কিভাবে আপনার কম্পিউটারে ডেটা ব্যাক আপ করবেন যা বুট হবে না। সেখানে অনেক দুর্দান্ত তথ্য রয়েছে!

Memtest চালান

আপনার কম্পিউটার সময়ে সময়ে ক্র্যাশ হলে আপনার সমস্যাটি সফ্টওয়্যার সম্পর্কিত সন্দেহ করা সহজ। এটা নাও হতে পারে - প্রায়শই এই ধরনের বাগিনেসের কারণ হল আপনার RAM চিপের সমস্যা। আপনি যদি সন্দেহ করেন যে এটি আপনার সিস্টেমের ক্ষেত্রে হতে পারে, এবং আপনার হাতে একটি উবুন্টু সিডি আছে, তাহলে আপনি ভাগ্যবান:উবুন্টু সিডি একটি মেমটেস্ট সহ আসে!

"Enter চাপতে নিশ্চিত হয়ে, শুধু সিডি চালু করুন৷ " যখন আপনি স্ক্রিনে কীবোর্ড আইকনটি দেখতে পান৷ তারপরে "মেমটেস্ট নির্বাচন করুন৷ " আপনার RAM পরীক্ষা করা শুরু করার বিকল্পগুলির তালিকা থেকে৷ আপনার RAM এ শারীরিকভাবে কিছু ভুল থাকলে আপনি খুঁজে পাবেন এবং জানতে পারবেন যে এটি একটি প্রতিস্থাপনের জন্য কেনাকাটা করার সময়!

4টি কারণ প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর একটি উবুন্টু লাইভ সিডি থাকা উচিত

আমাদের ভালো বন্ধু বরুণের সৌজন্যে মেমটেস্ট সম্পর্কে আরও জানুন, এবং মেমটেস্ট সম্পর্কে তার চমৎকার নিবন্ধ,

আপনার হার্ড ড্রাইভ সম্পর্কে জানুন

উইন্ডোজ কম্পিউটারের মাঝে মাঝে ক্র্যাশ বা ধীরগতির আরেকটি কারণ হল একটি ব্যর্থ হার্ড ড্রাইভ, বা যেটি খুব ধীর। আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্য অ্যাক্সেস করার জন্য উবুন্টু বেশ কিছু ভালো টুল নিয়ে আসে।

প্রথমটি হল ডিস্ক ইউটিলিটি , যা আপনি "সিস্টেম এর অধীনে পাবেন৷ ," তারপর "প্রশাসন৷ ." এই অ্যাপটি আপনাকে বলবে যে আপনার সিস্টেমের সাথে সংযুক্ত কোনো ডিস্কের শারীরিক ক্ষতি হয়েছে কিনা, সেইসাথে আপনাকে স্মার্ট ডেটা এবং আরও কয়েকটি মূল পরিসংখ্যানে অ্যাক্সেস দেবে যা আপনাকে আপনার ড্রাইভের জীবন সম্পর্কে জানাতে পারে৷

4টি কারণ প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর একটি উবুন্টু লাইভ সিডি থাকা উচিত

আরেকটি নিফটি টুল হল ডিস্ক ব্যবহার বিশ্লেষক , যা আপনি "Applications এর অধীনে পাবেন৷ " এর পরে "আনুষাঙ্গিক৷ এই টুলটি যেকোন হার্ড ড্রাইভ স্ক্যান করতে পারে এবং আপনার ড্রাইভে কী জায়গা নিচ্ছে তা গ্রাফিকভাবে প্রদর্শন করতে পারে। আমি কতবার আবিষ্কার করেছি যে লোকেরা তাদের সম্পূর্ণ মিউজিক ফোল্ডার কপি করে পেস্ট করে তাদের ড্রাইভ পূরণ করেছে। এই টুলটি ব্যবহার করুন। এই ধরনের কোন অতিরিক্ত ফাইল কোথায় থাকতে পারে তা খুঁজে বের করতে এবং তারপর ফাইল ম্যানেজার ব্যবহার করে সেগুলি মুছে ফেলুন!

পার্টিশন সম্পাদনা করুন

4টি কারণ প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর একটি উবুন্টু লাইভ সিডি থাকা উচিত

উবুন্টু সিডি Gparted এর সাথে আসে, যা একটি চমত্কার আশ্চর্যজনক ড্রাইভ পার্টিশনিং প্রোগ্রাম। আপনি যদি আপনার উইন্ডোজ পার্টিশনকে পুনরায় আকার দিতে চান বা কিছু খালি স্থানকে একটি সেকেন্ডারি পার্টিশনে পরিণত করতে চান, তাহলে এই টুলটি আপনি খুঁজছেন। যে উবুন্টু একটি লাইভ সিডি হিসাবে চলে তা এখানে বিশেষভাবে উপযোগী, কারণ আপনি উইন্ডোজ থেকে আপনার প্রাথমিক পার্টিশন সম্পাদনা করতে পারবেন না।

"সিস্টেম এর অধীনে Gparted খুঁজুন " এর পরে "প্রশাসন৷ ." আপনি যদি পার্টিশন ম্যাজিক বা অনুরূপ সফ্টওয়্যারের সাথে পরিচিত হন তবে আপনার বাড়িতে ঠিক বোধ করা উচিত; যদি না হয়, আমি আগামী সপ্তাহগুলিতে Gparted সম্পর্কে সমস্ত কিছু লিখব!

উপসংহার

এই জিনিসগুলি করার জন্য আপনার কি উবুন্টু সিডি দরকার? না; আমি নিশ্চিত যে আমাদের মন্তব্যকারীরা বিভিন্ন ধরণের বিকল্প নির্দেশ করবে। আমার একমাত্র বিন্দু হল যে আপনার হাতে একটি উবুন্টু লাইভ সিডি থাকলে আপনি দ্রুত এই সমস্ত কাজ করতে পারেন। উবুন্টু সম্পূর্ণ বিনামূল্যে দেখে আমি মনে করি বিকল্পটি থাকা ভালো।

আপনি কি মনে করেন? আপনি এটি ইনস্টল করার ইচ্ছা না করলেও কি আশেপাশে একটি উবুন্টু সিডি থাকা সুবিধাজনক? উবুন্টুর সাথে আসা সরঞ্জামগুলির কারণে আপনার কাছে ডেটা সংরক্ষিত বা কম্পিউটারের নির্ণয়ের কোন গল্প আছে? একটি আসন করুন, একটি পানীয় পান করুন এবং নীচের মন্তব্যে আপনি কী ভাবছেন তা আমাদের জানান!


  1. 7টি কারণ কেন প্রতিটি ম্যাক ব্যবহারকারীর একটি আইফোন পাওয়া উচিত

  2. 10টি মৌলিক পাওয়ারশেল কমান্ড যা প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর জানা উচিত

  3. 7 YouTube TV টিপস এবং কৌশল প্রতিটি ব্যবহারকারীর জানা উচিত!

  4. কারণ কেন আপনার ম্যাক কেনা উচিত বা করা উচিত নয়