কম্পিউটার

কিভাবে ম্যাকওএস মোজাভে মাইক্রোফোনের সমস্যাগুলি ঠিক করবেন

ম্যাকের অভ্যন্তরীণ মাইক্রোফোনগুলি তৃতীয় পক্ষের বাহ্যিক মাইক্রোফোনগুলির তুলনায় বেশ সহজ এবং আরও নির্ভরযোগ্য। এগুলি গেমারদের সাথে যোগাযোগের জন্য ডিসকর্ড এবং ফোর্টনাইটের মতো দৈনন্দিন অ্যাপ্লিকেশনগুলিতে, সেইসাথে ব্যবসার মালিক বা দূরবর্তী আত্মীয়দের সাথে কথা বলার জন্য স্কাইপে ব্যবহার করা যেতে পারে। সুতরাং, যখন এই মাইক্রোফোনগুলি সহযোগিতা করছে না, ম্যাক ব্যবহারকারীরা সহজেই হতাশ হলে আমরা অবাক হব না, তাই না?

এখন, আপনি যদি একটি মাইক্রোফোন ঠিক করার উপায় খুঁজছেন যা macOS Mojave বা অন্যান্য অপারেটিং সিস্টেমে কাজ করছে না, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা এই পোস্টটি তৈরি করেছি যাতে আপনি আপনার সহকর্মী, বন্ধুবান্ধব এবং এমনকি আত্মীয়দের সাথে আপনার যোগাযোগ চালিয়ে যেতে পারেন যাতে আপনি macOS-এর সাথে মাইক্রোফোনের যেকোনো সমস্যা সমাধানের সম্ভাব্য সমাধান দিতে পারেন।

মোজাভে আপডেটের পর মাইক কাজ করছে না

আপনার যদি সন্দেহ হয় যে Mojave আপডেটের পরে আপনার মাইক্রোফোন ক্ষতিগ্রস্ত হয়েছে, তাহলে এখানে কিছু সম্ভাব্য সমাধান দেওয়া হল:

সমাধান #1:মাইক্রোফোন সেটিংস কনফিগার করুন।

  1. Apple -এ ক্লিক করুন অ্যাপল মেনু খুলতে বোতাম
  2. সিস্টেম পছন্দ এ যান
  3. শব্দ নির্বাচন করুন এবং এটি খুলতে ডাবল-ক্লিক করুন।
  4. ইনপুট -এ নেভিগেট করুন
  5. অভ্যন্তরীণ মাইক্রোফোন নির্বাচন করুন যদি এটি সাউন্ড ইনপুটের জন্য ডিফল্ট ডিভাইস না হয়।
  6. মাইক্রোফোনে কথা বলার চেষ্টা করুন এবং দেখুন বারগুলি ইনপুট স্তরে আছে কিনা
  7. যদি আপনি কথা বলার সাথে সাথে বারগুলো উঠতে থাকে, তাহলে মাইক্রোফোন ঠিকঠাক কাজ করছে। অন্যথায়, আপনার অভ্যন্তরীণ মাইক্রোফোনে একটি সমস্যা আছে। বারগুলি চলন্ত না হলে, ইনপুট ভলিউম সামঞ্জস্য করুন৷ সর্বোচ্চ স্তরে।
  8. এখন, মাইক্রোফোনে আবার কথা বলুন এবং লক্ষ্য করুন যে বারগুলি ইতিমধ্যেই ইনপুট স্তরে চলে যাচ্ছে।

সমাধান #2:আপনার ম্যাক পুনরায় চালু করুন।

যদি আপনার অভ্যন্তরীণ মাইক্রোফোন আর সাড়া না দেয় বা আপনার macOS Mojave-এ কাজ না করে, আমরা আপনাকে আপনার কম্পিউটার রিবুট করার পরামর্শ দিই। এটিকে তাজা শুরু করার অনুমতি দিন এবং মাইক্রোফোন কাজ করে কিনা তা পরীক্ষা করুন। পুনঃসূচনা করতে, কেবল অ্যাপল ক্লিক করুন৷ Apple খুলতে বোতাম তালিকা. এর পরে, পুনরায় শুরু করুন নির্বাচন করুন।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

একবার আপনার ম্যাক পুনরায় চালু হলে, আপনার মাইক্রোফোন ব্যবহার করার চেষ্টা করুন এবং এটি ইতিমধ্যে কাজ করছে কিনা তা দেখুন। যদি না হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন.

সমাধান #3:আপনার Mac এর PRAM রিসেট করুন।

পেরিমিটার র্যান্ডম অ্যাক্সেস মেমরি বা PRAM কখনও কখনও আপনার মাইক্রোফোন কাজ না করার কারণ। এই উপাদানটি অ্যালার্ম ক্লক সেটিংস, সিরিয়াল পোর্ট সংজ্ঞা এবং কনফিগারেশন, মাউস স্কেলিং, মনিটরের গভীরতা, ডিস্ক ক্যাশে এবং স্পিকারের ভলিউম সহ আপনার ম্যাকের অনেক কনফিগারেশন এবং সেটিংসের জন্য দায়ী৷

আপনি দেখতে পাচ্ছেন, এটি একটি হার্ডওয়্যার জিনিস। কিন্তু এটি রিসেট করা মাঝে মাঝে সমস্যার সমাধান করে। এখানে কিভাবে macOS Mojave এর PRAM রিসেট করবেন:

  1. আপনার মেশিন বন্ধ করুন।
  2. এখন, পাওয়ার টিপে এবং ধরে রেখে এটিকে আবার চালু করুন বোতাম এবং কমান্ড + P + R+ বিকল্প
  3. একবার আপনি স্টার্টআপ শব্দ শোনার পরে বা ধূসর স্ক্রীন প্রদর্শিত হওয়ার আগে এগুলি একসাথে ছেড়ে দিন, অন্যথায় এটি কাজ করবে না।
  4. আপনার ম্যাককে সাধারণত রিবুট করার অনুমতি দিন। আপনার ম্যাকের PRAM সফলভাবে রিসেট করা উচিত।
  5. অবশেষে, আপনার মাইক্রোফোন সেটিংস পুনরায় কনফিগার করুন। এটি করতে, প্রথম সমাধান পড়ুন।
  6. মাইক্রোফোন পরীক্ষা করুন।

সমাধান #4:একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন।

যদি প্রথম তিনটি সমাধান কাজ না করে, তাহলে মাইক্রোফোন সমস্যাটি আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টের সাথে কিছু করতে পারে। এবং যদি তা হয় তবে আপনাকে আপনার macOS Mojave-এ একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে হতে পারে। এখানে কিভাবে:

  1. Apple -এ ক্লিক করুন অ্যাপল মেনু খুলতে বোতাম
  2. নির্বাচন করুন সিস্টেম পছন্দ -> ব্যবহারকারী এবং গোষ্ঠী।
  3. আপনার বর্তমান অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন এবং একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন।
  4. এটি দিয়ে লগ ইন করুন। অন্য অ্যাকাউন্টে স্যুইচ করবেন না কারণ এটি কাজ করবে না।

স্কাইপ মাইক্রোফোন ম্যাকওএস মোজাভে কাজ করছে না

আপনি কি একটি গুরুত্বপূর্ণ মিটিং এর মাঝখানে আছেন এবং আপনার মাইক্রোফোন হঠাৎ কাজ করছে না? আপনি কি দূরবর্তী বন্ধুর সাথে গুরুতর কথোপকথনে আছেন যখন একটি ত্রুটি বার্তা আপনাকে বলে যে আপনার মাইক্রোফোন আর সাড়া দিচ্ছে না? চিন্তা করবেন না। আমরা আপনার জন্য সমাধান আছে.

  1. আপনার ডকে নেভিগেট করুন এবং সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন৷
  2. নিরাপত্তা এবং গোপনীয়তা নির্বাচন করুন৷
  3. গোপনীয়তা -এ নেভিগেট করুন
  4. নির্বাচন করুন
  5. স্কাইপকে আপনার মাইক্রোফোন অ্যাক্সেস করার অনুমতি দিন।
  6. প্যাডলক আনলক করে পরিবর্তনটি নিশ্চিত করুন।
  7. দেখুন সমস্যাটি থেকে যায় কিনা।

যদি উপরের পদক্ষেপগুলি কাজ না করে, সম্ভাবনা রয়েছে, স্কাইপ ম্যাকওএস মোজাভের সাথে সমস্যার সম্মুখীন হতে পারে। সমস্যাটি সমাধান করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করার চেষ্টা করুন:

  1. স্কাইপ থেকে সাইন আউট করুন।
  2. খোলা
  3. এতে নেভিগেট করুন
  4. Skype -এ ডান-ক্লিক করুন
  5. ক্লিক করুন ট্র্যাশে সরান৷
  6. আপনার Mac পুনরায় চালু করার চেষ্টা করুন।
  7. ডাউনলোড করুন এবং পুনরায় ইনস্টল করুন
  8. মাইক্রোফোন সমস্যাটি এখনও বিদ্যমান কিনা তা পরীক্ষা করুন৷

তবুও, যদি আপনার মাইক্রোফোন ম্যাকোস মোজাভে সাড়া না দেয় তবে সমস্যাটি আপনার হার্ডওয়্যারের সাথে হতে পারে। সুতরাং, আপনি যা করতে পারেন তা হল অ্যাপল সমর্থন খোঁজা। আরও ভাল, Apple Store এ যান৷ এবং অ্যাপল জিনিয়াসের সাথে কথা বলুন। তিনি আপনার মাইক্রোফোন সমস্যার জন্য আপনাকে স্পষ্ট এবং সংক্ষিপ্ত সমাধান দিতে পারেন।

যদি অন্য সব ব্যর্থ হয়, তাহলে

অ্যাপল জিনিয়াস কি আপনার অভ্যন্তরীণ মাইক্রোফোন প্রতিস্থাপনের পরামর্শ দিয়েছে? ঠিক আছে, এটি একটি ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ প্রক্রিয়া হতে পারে। এবং যদি আপনার কাছে একটি গুরুত্বপূর্ণ কল নেওয়ার জন্য থাকে তবে আপনি আরও কয়েক দিন অপেক্ষা করতে পারবেন না। সুতরাং, আপনার সর্বোত্তম অস্থায়ী বিকল্প হল একটি বহিরাগত মাইক্রোফোন ব্যবহার করা।

আপনার বর্তমানে যে ধরনের বাহ্যিক মাইক্রোফোন রয়েছে তার উপর নির্ভর করে, এটি আপনার ম্যাকের সাথে বিভিন্ন উপায়ে সংযুক্ত হবে। তবুও, সমস্ত সংযোগ একই পোর্ট ব্যবহার করবে:USB পোর্ট৷

সব ধরনের বাহ্যিক মাইক্রোফোনের মধ্যে, আপনার Mac এর সাথে সংযোগ করা সবচেয়ে সহজ হল একটি USB মাইক্রোফোন। আপনাকে এটিকে সরাসরি একটি খোলা ইউএসবি পোর্টে প্লাগ করতে হবে এবং আপনি সম্পন্ন করেছেন। এই ধরনের মাইক্রোফোনের চেসিসে ইতিমধ্যেই একটি বিল্ট-ইন প্রি-এম্প্লিফায়ার চিপ রয়েছে, যা এটি অডিও এবং আউটপুট ডিজিটাল সিগন্যাল সমর্থন করতে দেয়৷

উপসংহারে

আপনার macOS Mojave-এ মাইক্রোফোনের সমস্যাগুলি সত্যিই এতটা খারাপ নয়, যদি না মাইকের সম্পূর্ণ প্রতিস্থাপনের প্রয়োজন হয়। আমরা উপরে যে সমাধানগুলি সরবরাহ করেছি তার সাহায্যে, আপনি অল্প সময়ের মধ্যেই মাইক্রোফোনের যেকোনো সমস্যা নিজেই সমাধান করতে সক্ষম হবেন৷

অন্য কোনো অ্যাপ, ফাইল বা সিস্টেমের ত্রুটি আপনার Mac-এ মাইক্রোফোন সমস্যা ট্রিগার করতে পারে না তা নিশ্চিত করার জন্য, আমরা আপনাকে Mac মেরামত অ্যাপ ইনস্টল করার পরামর্শ দিই। এই টুলটি আপনার ম্যাককে অপ্টিমাইজ করবে এবং পরিষ্কার করবে যাতে এটি দক্ষতার সাথে এবং ভালভাবে কাজ করে।

আপনি কি আপনার macOS Mojave এর সাথে অন্যান্য মাইক্রোফোন সমস্যার সম্মুখীন হচ্ছেন? আমাদের নীচে তাদের সম্পর্কে জানতে দিন।


  1. Windows 10 আপডেটের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  2. Windows 10 এ ব্লুটুথ সমস্যা কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে ম্যাকওএস মোজাভে সমস্যাগুলি সমাধান করবেন

  4. Windows 10 স্টোরের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন