কম্পিউটার

ম্যাকের ব্লুটুথ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

এই প্রবন্ধে আমরা দেখব কিভাবে একটি ম্যাকের সাথে একটি ব্লুটুথ ডিভাইস পেয়ার করতে হয়, এবং যখন আপনি ব্লুটুথ সংযোগের সমস্যার সম্মুখীন হন তখন কী করবেন, ব্লুটুথ কাজ না করলে বা অনুপলব্ধ হলে এবং পেয়ারিং ব্যর্থ হলে কী করবেন তা সহ।

আমরা ব্লুটুথ সমস্যার সমাধানগুলি পরীক্ষা করার আগে, আমরা দ্রুত মূল বিষয়গুলি কভার করব, যেমন একটি ম্যাকে ব্লুটুথ কোথায় পাওয়া যায়, কীভাবে ব্লুটুথ চালু (এবং বন্ধ) করতে হয় এবং কীভাবে ব্লুটুথ ব্যবহার করা যেতে পারে আপনার ম্যাকের সাথে ওয়্যারলেসভাবে ডিভাইসগুলিকে সংযুক্ত করতে। .

আপনার ম্যাকের ব্লুটুথ নাম কীভাবে পরিবর্তন করবেন তা আমরা এখানে কভার করি।

আপনি একটি ইন্টারনেট সংযোগ ভাগ করার জন্য আপনার Macকে আপনার iPhone এর সাথে সংযুক্ত করতে Bluetooth ব্যবহার করতে পারেন৷ আপনার আইফোনে একটি ব্যক্তিগত হটস্পট তৈরি করার জন্য আমাদের গাইড পড়ুন এবং এখানে আপনার আইফোন থেকে ওয়াইফাই কীভাবে ভাগ করবেন।

কিভাবে ব্লুটুথ চালু করবেন

আপনার ম্যাকে ব্লুটুথ খুঁজে পাচ্ছেন না? আপনি প্রথম ব্যক্তি হবেন না। ব্লুটুথ সিস্টেম পছন্দগুলিতে পাওয়া যেতে পারে, এবং আপনি একবার সেখানে গেলে আপনি একটি বাক্স চেক করতে পারেন তা নিশ্চিত করতে যে এটি আপনার স্ক্রিনের শীর্ষে মেনুতে সর্বদা দৃশ্যমান হয়, যদি আপনি চান।

ম্যাকে ব্লুটুথ চালু করা সহজ, যতক্ষণ না আপনার ম্যাকে ব্লুটুথ থাকে (এটি সম্ভবত 2002 সাল থেকে সমস্ত ম্যাক ব্লুটুথের সাথে কাজ করেছে)। আপনি অ্যাপল লোগো> এই ম্যাক সম্পর্কে> সিস্টেম রিপোর্ট> ব্লুটুথ (যদি আপনি ব্লুটুথ দেখতে না পান তবে আপনার কাছে এটি নেই - যেমন আমরা বলেছি, খুব অসম্ভাব্য) ক্লিক করে আপনার ব্লুটুথ আছে তা পরীক্ষা করতে পারেন।

ম্যাকের ব্লুটুথ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনার ম্যাকে ব্লুটুথ কীভাবে চালু করবেন তা এখানে রয়েছে:

  1. সিস্টেম পছন্দগুলি খুলুন (অ্যাপল লোগো> সিস্টেম পছন্দগুলিতে ক্লিক করুন)।
  2. ব্লুটুথ এ ক্লিক করুন।
  3. ব্লুটুথ চালু করুন (যদি এটি ইতিমধ্যে না থাকে) এ ক্লিক করুন।
  4. আপনি সংযোগ করার জন্য উপলব্ধ ডিভাইসগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ এই তালিকায় আপনি যে ব্লুটুথ ডিভাইসটির সাথে সংযোগ করতে চান তা খুঁজুন (যতক্ষণ ডিভাইসটি চালু থাকে)।
  5. কানেক্ট এ ক্লিক করুন।

ডিভাইসটি তালিকাভুক্ত না থাকলে বা আপনি নীচের অন্য কোনো কারণে সংযোগ করতে না পারলে কী করা উচিত তা আমরা পরীক্ষা করব৷

আমরা করার আগে, আপনি ব্লুটুথটিতে একটি শর্টকাট যোগ করতে পছন্দ করতে পারেন যদি আপনি এটি ঘন ঘন ব্যবহার করেন, আপনি পছন্দ স্ক্রীন থেকে তা করতে পারেন, আমরা পরবর্তী ব্যাখ্যা করব৷

কিভাবে মেনু বারে ব্লুটুথ যোগ করবেন

আপনি আপনার মেনু বারে একটি ব্লুটুথ আইকন যোগ করতে পারেন যা নির্দেশ করবে ব্লুটুথ চালু আছে কিনা এবং যদি কোনো যন্ত্র এতে সংযুক্ত থাকে, এমনকি একটি ব্লুটুথ ডিভাইসের ব্যাটারি কম থাকলেও। এখানে কিভাবে:

  1. ওপেন সিস্টেম পছন্দগুলি খুলুন৷
  2. ব্লুটুথ এ ক্লিক করুন।
  3. মেনু বারে ব্লুটুথ দেখান পাশের বাক্সে টিক দিন।

ম্যাকের ব্লুটুথ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনার ম্যাকের সাথে একটি ব্লুটুথ ডিভাইস কিভাবে সংযুক্ত করবেন

এটি একটি ব্লুটুথ মাউস, কীবোর্ড, ট্র্যাকপ্যাড, স্পিকার বা হেডফোন হোক না কেন, আপনার ম্যাকের সাথে একটি ব্লুটুথ ডিভাইস যুক্ত করা সহজ হওয়া উচিত। (পেয়ারিং হল দুটি ব্লুটুথ ডিভাইসের সংযোগের উপায় বর্ণনা করার জন্য ব্যবহৃত শব্দ।)

যদি আপনার ম্যাকের সাথে একটি ব্লুটুথ ডিভাইস আসে তবে এটি ইতিমধ্যেই যুক্ত করা উচিত তাই আপনাকে যা করতে হবে তা হল এটি চালু করুন৷ যদি এটি একটি নতুন অ্যাপল ডিভাইস হয় তবে এটির বেস বা পাশে একটি স্লাইডার থাকবে যা চালু থাকলে সবুজ দেখাবে। পুরানো অ্যাপল ব্লুটুথ ডিভাইসগুলিতে একটি LED আলো থাকতে পারে যা আবিষ্কারযোগ্য মোডে থাকা অবস্থায় জ্বলজ্বল করে এবং একবার জোড়া লাগালে চালু থাকে।

আপনি যদি আলাদাভাবে একটি অ্যাপল ব্লুটুথ ডিভাইস কিনে থাকেন, তাহলে আপনার যা দরকার তা হল একটি লাইটনিং কেবল (যা বাক্সে পাঠানো উচিত ছিল), আমরা দ্রুত চালাব যদিও এটি কীভাবে করা যায়, আমরা একটি নন-অ্যাপল পণ্য কীভাবে সংযুক্ত করব তা দেখার আগে। ব্লুটুথের মাধ্যমে।

যদি একটি Apple Bluetooth ডিভাইস আপনার Mac এর সাথে পেয়ার করা না থাকে, তাহলে কিভাবে এটিকে আপনার Mac এর সাথে পেয়ার করবেন তা এখানে রয়েছে:

  1. লাইটনিং থেকে ইউএসবি কেবল ব্যবহার করে ডিভাইসটিকে আপনার ম্যাকের সাথে সংযুক্ত করুন (অথবা আপনার যদি নতুন ম্যাক থাকে তবে লাইটনিং থেকে ইউএসবি সি)।
  2. ডিভাইসটি চালু করুন - বেসের পাওয়ার সুইচটি সবুজ দেখাচ্ছে তা পরীক্ষা করুন৷
  3. ওপেন সিস্টেম প্রেফারেন্স> ব্লুটুথ।
  4. যখন ডিভাইস জোড়া হয় তখন এটি ডিভাইসের তালিকায় প্রদর্শিত হবে।

ব্লুটুথ সংযোগ সমস্যা

আপনি ভাবছেন কেন ব্লুটুথ সংযোগ হচ্ছে না, একটি অসফল সংযোগের কারণে সমস্যা হচ্ছে, বা আপনার Mac এ ব্লুটুথ উপলব্ধ নেই, আমরা নীচে আপনার জোড়া সমস্যাগুলির উত্তর পেয়েছি৷

ব্লুটুথ সংযোগ না করলে, সমর্থিত না হলে বা ডিভাইসটি খুঁজে না পেলে কী করতে হবে, সেটি আপনার আইফোনে আপনার ম্যাক, টিভিতে আপনার ম্যাক, ব্লুটুথ কীবোর্ড বা মাউস, স্পিকার বা হেডফোন হোক না কেন।

আমরা নীচের প্রধান পরিস্থিতিগুলি কভার করব৷

ব্লুটুথ ডিভাইসের ব্যাটারি কম চলছে কিনা তা কীভাবে বুঝবেন

যদি একটি ব্লুটুথ ডিভাইস আপনার ম্যাকের সাথে সংযুক্ত না থাকে তবে এটি ব্যাটারি কম হওয়ার কারণে হতে পারে। একইভাবে, কিছু ডিভাইস ব্যাটারি সংরক্ষণের জন্য কিছুক্ষণ ব্যবহার না করলে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।

যদি একটি ব্লুটুথ ডিভাইসের ব্যাটারি কম থাকে, তাহলে মেনুতে থাকা ব্লুটুথ আইকনটিতে (কীভাবে এটি যোগ করতে হয় তা উপরে দেখুন) একটি ব্যাটারি প্রতীক দেখাবে৷

এছাড়াও আপনি আপনার ডিভাইসের চার্জ লেভেল দেখতে সিস্টেম পছন্দ> ব্লুটুথ দেখতে পারেন।

ম্যাকের ব্লুটুথ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

একটি ব্লুটুথ ডিভাইস সংযুক্ত আছে কিনা তা কিভাবে বলবেন

আপনি সময়ে সময়ে ভাবতে পারেন যে কারো ব্লুটুথ কীবোর্ড রহস্যজনকভাবে আপনার ম্যাকের সাথে সংযুক্ত আছে কিনা। এটি হওয়া উচিত নয়, তবে আমরা নিশ্চিত হয়েছি যে এটি অতীতে মাউস পয়েন্টারটি স্ক্রীন জুড়ে চলে যাওয়ার সময় ছিল (আমরা আশা করছি যে আমাদের ম্যাকটি যাইহোক ভূতুড়ে না)।

এটি সম্ভব যে এটি ঘটতে পারে যদি মাউস বা কীবোর্ডটি আগে আপনার ম্যাকের সাথে যুক্ত থাকে - যা একটি ব্যস্ত অফিসে হতে পারে৷

আপনার ম্যাকের ব্লুটুথের সাথে কিছু সংযুক্ত আছে কিনা তা পরীক্ষা করার একটি উপায় হল মেনু বারে ব্লুটুথ আইকনটি দেখা (উপরে কীভাবে এটি যুক্ত করবেন তা দেখুন)। যদি একটি ব্লুটুথ ডিভাইস সংযুক্ত থাকে তবে এটির মাধ্যমে তিনটি বিন্দু থাকবে৷

বিকল্পভাবে, সিস্টেম পছন্দগুলি> ব্লুটুথ খুলুন এবং কোন ডিভাইসগুলি সংযুক্ত আছে তা দেখতে পরীক্ষা করুন৷

ব্লুটুথ হেডফোন/স্পীকারের মাধ্যমে মিউজিক বাজছে না

আপনার যদি একজোড়া ব্লুটুথ হেডফোন বা একটি ব্লুটুথ স্পিকার থাকে, কিন্তু আপনার ম্যাক থেকে অডিও স্বয়ংক্রিয়ভাবে সেগুলির মাধ্যমে রুট না হয়, তাহলে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ওপেন সিস্টেম প্রেফারেন্স।
  2. সাউন্ডে ক্লিক করুন।
  3. আউটপুটে ক্লিক করুন।
  4. আপনি যে ডিভাইসটির মাধ্যমে সঙ্গীত চালাতে চান সেটি বন্ধ করুন।

ব্লুটুথ মাউস/কীবোর্ড কাজ করছে না

আপনার ব্লুটুথ মাউস, কীবোর্ড বা ট্র্যাকপ্যাড কাজ না করলে সমস্যা সমাধানের জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. নিশ্চিত করুন যে উপরের পরামর্শ অনুসরণ করে ব্লুটুথ ডিভাইসটি চালু আছে (সবুজ স্লাইডার সুইচের জন্য চেক করুন বা আপনার ডিভাইসের বয়সের উপর নির্ভর করে পাওয়ার বোতাম টিপুন)।
  2. যদি ডিভাইসটি চালু থাকে, তা বন্ধ করে আবার চালু করুন।
  3. মাউস বোতামে ক্লিক করুন বা আপনার কীবোর্ডের একটি কী টিপুন, এটি এটিকে জাগিয়ে তোলে কিনা তা দেখতে৷
  4. একবার চালু হলে, ডিভাইসটি সিস্টেম পছন্দসমূহ> ব্লুটুথ-এ উপস্থিত হওয়া উচিত। যদি এটি সেখানে উপস্থিত না হয়, এবং আপনি জানেন যে ব্যাটারি কম নয় তা আপনার Mac এর সাথে যুক্ত করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷
  5. সিস্টেম প্রেফারেন্স> ব্লুটুথ এ থাকাকালীন, ব্লুটুথ চালু আছে কিনা দেখে নিন।
  6. আপনার ব্লুটুথ ডিভাইসে প্লাগ ইন করুন।
  7. ওপেন সিস্টেম প্রেফারেন্স> মাউস/কীবোর্ড/ট্র্যাকপ্যাড।
  8. সেট আপ ব্লুটুথ মাউস/কীবোর্ড/ট্র্যাকপ্যাড এ ক্লিক করুন...
  9. আপনার Mac ডিভাইসটি অনুসন্ধান করবে৷

সংযোগের সমস্যা সমাধান করা

একবার আপনি ব্যাটারি চেক করেছেন এবং নিশ্চিত করেছেন যে আপনার ম্যাকটি ব্লুটুথ ডিভাইসের সাথে সংযোগ করার জন্য সেট করা আছে, সেখানে আরও কয়েকটি জিনিস পরীক্ষা করতে হবে, তবে আপনি করার আগে, নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার ম্যাকের যথেষ্ট কাছাকাছি আছেন। এর কারণ হল ব্লুটুথের রেঞ্জ সাধারণত প্রায় 10 মিটার (30 ফুট) থাকে। আপনি যদি ডিভাইস থেকে আরও দূরে থাকেন তাহলে আপনার সংযোগ সমস্যা হতে পারে৷

এখন সময় এসেছে কিছু ব্লুটুথ সমস্যা সমাধানে যাওয়ার

1. এটি বন্ধ করুন এবং আবার চালু করুন

এই জিনিসগুলির সাথে যথারীতি, কখনও কখনও এটিকে আবার বন্ধ করে আবার চালু করলে সমস্যার সমাধান হতে পারে৷

আপনি স্ক্রিনের উপরের মেনু বারে ব্লুটুথ আইকনে ক্লিক করে ব্লুটুথ বন্ধ করতে পারেন। ব্লুটুথ বন্ধ করুন ক্লিক করুন, তারপর ব্লুটুথ চালু করুন ক্লিক করুন।
যদি এটি দেখানো না হয়, সিস্টেম পছন্দগুলি খুলুন> ব্লুটুথ ক্লিক করুন> ব্লুটুথ বন্ধ করুন ক্লিক করুন। তারপর ব্লুটুথ চালু করুন ক্লিক করুন।
যদি এটি কাজ না করে, ম্যাক পুনরায় চালু করুন

2. ব্লুটুথ ডিভাইসগুলি সরান

আপনার ম্যাক চালু এবং আবার চালু করা কাজ না করলে, আপনার ব্লুটুথ ডিভাইসগুলি বন্ধ এবং চালু করুন।
ডিভাইসগুলি সরানোর আরেকটি কারণ রয়েছে - আপনি যদি অনেকগুলি ডিভাইসের সাথে সংযুক্ত থাকেন তবে এটি সংযোগের সমস্যা সৃষ্টি করতে পারে। যদিও সাতটি ব্লুটুথ ডিভাইসের সর্বাধিক সংখ্যা বলা হয়, আপনি একবার তিন বা চারটি অতিক্রম করার পরে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন কারণ কিছু ডিভাইসে অন্যদের থেকে বেশি ডেটা প্রয়োজন৷

সিস্টেম পছন্দসমূহ> ব্লুটুথ খুলুন।
যে ডিভাইসটি সমস্যা সৃষ্টি করছে তা তালিকাভুক্ত হলে, এটি অপসারণ করতে এর পাশে x-এ ক্লিক করুন।
কম্পিউটার রিস্টার্ট করুন।
দুই মিনিট অপেক্ষা করুন।
USB ডিভাইস পুনরায় সংযোগ করুন৷

3. হস্তক্ষেপের জন্য পরীক্ষা করুন

2.4GHz ব্যান্ডে কাজ করে এমন কিছু গৃহস্থালী ডিভাইস ব্লুটুথের সাথে হস্তক্ষেপ করতে পারে, যেমন কর্ডলেস টেলিফোন, বেবি মনিটর, মাইক্রোওয়েভ।
ধাতব বস্তুগুলিও আপনার ব্লুটুথ সংযোগের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনার ডিভাইসের মধ্যে কোনো ধাতব বস্তু নেই।

4. Bluetooth.plist ফাইলটি সরান এবং পুনরায় তৈরি করুন

plist ফাইলগুলি সরানোর দুটি উপায় রয়েছে - আপনি রিবুট করার পরে আপনার ম্যাক সেগুলি পুনরায় তৈরি করবে, যা সমস্যাগুলি সমাধান করতে পারে৷

টার্মিনাল ব্যবহার করা হচ্ছে

  1. টার্মিনাল খুলুন
  2. টাইপ করুন sudo rm -R /Library/Preferences/com.apple.Bluetooth.plist
  3. এন্টার করুন।
  4. আপনার পাসওয়ার্ড টাইপ করুন।
  5. এন্টার করুন।
  6. আপনার Mac রিস্টার্ট করুন।
  7. সিস্টেম পছন্দ> ব্লুটুথ এ যান।
  8. ব্লুটুথ চালু করুন।
  9. এখন আপনার ডিভাইসগুলি জোড়া দেওয়ার চেষ্টা করুন৷

ম্যাকের ব্লুটুথ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

ফাইন্ডার ব্যবহার করে

  1. খোলা ফাইন্ডার।
  2. যাও ক্লিক করুন।
  3. ফোল্ডারে যান ক্লিক করুন।
  4. টাইপ করুন:/লাইব্রেরি/পছন্দ
  5. যাও ক্লিক করুন।
  6. com.apple.Bluetooth.plist ফাইলটি খুঁজুন।
  7. প্লিস্ট ফাইলটিকে ট্র্যাশে নিয়ে যান।
  8. গো> ফোল্ডারে যান ক্লিক করুন
  9. টাইপ করুন:~/Library/Preferences/ByHost
  10. যাও ক্লিক করুন।
  11. এবার com.apple.Bluetooth.XXX.plist ফাইলটি খুঁজুন (এটি কিছু এলোমেলো অক্ষর দিয়ে তৈরি হবে) এবং এটিকে ট্র্যাশে নিয়ে যান৷
  12. এখন আপনার ম্যাক পুনরায় চালু করুন - পরের বার আপনি যখন ব্লুটুথ বন্ধ এবং আবার চালু করবেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে নতুন ব্লুটুথ plist ফাইল তৈরি করবে৷

5. পুনরায় কনফিগার করুন এবং পুনরায় সেট করুন

এটি কলের শেষ পোর্ট। আপনি সহজেই মেনু বার থেকে আপনার সমস্ত ব্লুটুথ ডিভাইস রিসেট করতে পারেন৷

  1. মেনু বারে ব্লুটুথ ক্লিক করার সাথে সাথে Shift + Option/Alt টিপুন।
  2. ডিবাগ এ ক্লিক করুন> সমস্ত ডিভাইস সরান।
  3. মেনুটি আবার খুলুন এবং ডিবাগ> ব্লুটুথ মডিউল রিসেট করুন ক্লিক করুন।
  4. এখন চেষ্টা করুন এবং আপনার ব্লুটুথ ডিভাইস পুনরায় জোড়া লাগান।

  1. ম্যাক থেকে এয়ারপডস সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে ঠিক করবেন ম্যাক ব্লুটুথ কাজ করছে না

  3. উইন্ডোজ 10 এ ব্লুটুথ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ ব্লুটুথ সমস্যা কিভাবে ঠিক করবেন