কম্পিউটার

এয়ারড্রপ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

এয়ারড্রপ হল ম্যাক থেকে আইফোন, আইফোন থেকে ম্যাক, আইফোন থেকে আইপ্যাড ইত্যাদি ফাইল এবং ফটো স্থানান্তর করার একটি সহজ উপায়। কিন্তু এটা সবসময় কাজ করে না। এই প্রবন্ধে আমরা কিছু কারণ দেখব কেন আপনার এয়ারড্রপ নিয়ে সমস্যা হতে পারে, এয়ারড্রপ সমস্যার জন্য কিছু সেরা সমাধান ব্যাখ্যা করব, এবং যদি AirDrop কাজ না করে তাহলে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ফাইল পাওয়ার উপায় সম্পর্কে পরামর্শ দেব। আপনি।

AirDrop-এর সমস্যাগুলির মধ্যে একটি হল এটি ব্লুটুথ এবং ওয়াইফাই-এর উপর নির্ভর করে - তাই আপনার iPhone বা Mac এ AirDrop কাজ না করলে এটি প্রায়শই শুরু করার জায়গা।

সুতরাং আপনি নীচের আমাদের সমস্যা সমাধানের পরামর্শ অনুসরণ করা শুরু করার আগে, আমরা আপনাকে নিম্নলিখিতগুলি করার পরামর্শ দিই:

  1. আইফোন বা আইপ্যাডে ওয়াইফাই বন্ধ করে আবার চালু করুন। এটি করতে, কন্ট্রোল সেন্টার খুলুন এবং ওয়াইফাই আইকনে আলতো চাপুন এবং তারপরে আবার আলতো চাপুন। (আইকনে ওয়াইফাই থাকলে নীল হবে, বন্ধ থাকলে সাদা হবে)।
  2. iPhone বা iPad এ ব্লুটুথ বন্ধ এবং আবার চালু করুন। এটি করতে, কন্ট্রোল সেন্টার খুলুন এবং ব্লুটুথ আইকনে আলতো চাপুন এবং তারপরে আবার আলতো চাপুন। (আইকনে ব্লুটুথ থাকলে নীল হবে, বন্ধ থাকলে সাদা হবে)।
  3. আপনি উপরের দুটি ধাপ এড়িয়ে যেতে পারেন এবং আপনার iPhone এ বিমান মোড চালু এবং বন্ধ করতে পারেন। শুধু কন্ট্রোল সেন্টার খুলুন এবং বিমান আইকনে আলতো চাপুন, এবং তারপরে আবার আলতো চাপুন। (আইকন কমলা হলে বিমান মোড চালু থাকে)।

এখন আপনার Mac, অথবা যে Mac-এ আপনি/থেকে শেয়ার করার চেষ্টা করছেন সেই ম্যাকের দিকে ঘুরছেন৷

  1. আপনার Mac এ WiFi বন্ধ করুন এবং আবার চালু করুন। আপনি আপনার স্ক্রিনের উপরের ডানদিকে মেনু বারে WiFi লগে ক্লিক করে এটি করতে পারেন৷
  2. আপনার Mac এ ব্লুটুথ বন্ধ করুন এবং আবার চালু করুন। আপনি মেনু বারে ব্লুটুথ লগে ক্লিক করে এটি করতে পারেন।

যদি উপরের এয়ারড্রপটি করার পরেও আপনার জন্য কাজ করতে ব্যর্থ হয়, তাহলে পড়ুন৷

এয়ারড্রপ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আইফোনে AirDrop কাজ না করলে কী করবেন

আপনার যদি কোনো আইফোন বা আইপ্যাড এয়ারড্রপের জন্য না দেখাতে সমস্যা হয়, এয়ারড্রপের মাধ্যমে ফাইল না পাওয়া যায় বা অন্য কোনো সমস্যা হয় তাহলে কি করতে হবে সে সম্পর্কে পরামর্শের জন্য পড়ুন।

1. চেক করুন AirDrop চালু আছে:iPhone

যেহেতু আইওএস 11 এয়ারড্রপ আইফোন এবং আইপ্যাডে ডিফল্টরূপে চালু থাকে (যতক্ষণ পর্যন্ত ওয়াইফাই চালু থাকে), তবে, আপনি যদি মনে করেন যে এয়ারড্রপ চালু নেই, তবে একটি iOS ডিভাইসে এয়ারড্রপ চালু করার কয়েকটি উপায় রয়েছে। পি>

  • হয় কন্ট্রোল সেন্টার থেকে নিচের দিকে টেনে আনুন এবং এর মাঝখানে টিপুন যেখানে আপনি বিমান মোড, ওয়াইফাই এবং ব্লুটুথ লোগো দেখতে পাবেন, তারপরে এয়ারড্রপ এ ক্লিক করুন।
  • অথবা সেটিংস> সাধারণ> এয়ারড্রপ খুলুন এবং বিকল্পগুলি থেকে বেছে নিন:রিসিভিং অফ, শুধুমাত্র পরিচিতি, সবাই।

এয়ারড্রপ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

পরিচিতিগুলি বেছে নিন শুধুমাত্র যদি আপনি না চান যে এলোমেলো অপরিচিত ব্যক্তিরা আপনাকে এয়ারড্রপ করতে সক্ষম হোক। যাইহোক, যে ব্যক্তি আপনার কাছে কিছু এয়ারড্রপ করার চেষ্টা করছে সে যদি আপনাকে দেখতে না পায় - বা আপনি যার কাছে কিছু এয়ারড্রপ করার চেষ্টা করছেন তার আইফোন দেখতে না পান - সেটিং পরিবর্তন করে সবাই সাহায্য করতে পারে৷

2. আপনার iPhone রিস্টার্ট করুন

যদি AirDrop এখনও কাজ না করে, আপনার iPhone পুনরায় চালু করুন। আপনি কীভাবে তা করবেন তা আপনার নিজের মডেলের উপর নির্ভর করবে। আমরা এখানে আপনার আইফোন কীভাবে বন্ধ করতে হয় তা কভার করি, তবে এটি হয় অন/অফ সুইচ টিপে ও ধরে রাখার ক্ষেত্রে হতে পারে, অথবা যে iPhone এবং iPad-এর ক্ষেত্রে হোম বোতাম নেই, আপনাকে প্রথমে ভলিউম টিপতে হবে। নিয়ন্ত্রণ করুন এবং তারপরে চালু/বন্ধ সুইচ টিপুন এবং ধরে রাখুন।

3. সফ্টওয়্যার আপডেট চালান

এটা সম্ভব যে অ্যাপল যে সফ্টওয়্যারটি ঠিক করেছে তাতে আপনি একটি বাগ অনুভব করছেন৷ সেই কারণে আপনার সফ্টওয়্যারটি আপ টু ডেট কিনা তা পরীক্ষা করা মূল্যবান৷

  • একটি iOS ডিভাইসে, সেটিংস> সাধারণ> সফ্টওয়্যার আপডেটে আলতো চাপুন৷

এয়ারড্রপ ম্যাকে কাজ না করলে কী করবেন

এয়ারড্রপ আপনার ম্যাকে কাজ না করলে বা আপনার ম্যাক এয়ারড্রপের জন্য দেখানো না হলে আপনি কিছু করতে পারেন।

1. এয়ারড্রপ চালু আছে কিনা দেখুন:Mac

যদি আপনার ম্যাক এয়ারড্রপের জন্য না দেখায় তাহলে আপনার চেক করা উচিত যে এয়ারড্রপ চালু আছে।

  1. আপনার Mac এ ফাইন্ডার খুলুন।
  2. সাইডবারে AirDrop-এ ক্লিক করুন।
  3. আপনার AirDrop স্ট্যাটাস এখানে প্রদর্শিত হবে, "আমাকে এর দ্বারা আবিষ্কার করার অনুমতি দিন" এর পাশে এটি কী বলে তা নোট করুন, যদি এটি বলে কেউ নেই তবে কেউ আপনাকে দেখতে পাবে না, যদি এটি কেবল পরিচিতিগুলি বলে, শুধুমাত্র সেই ব্যক্তিদের যা আপনি আপনার পরিচিতিতে যুক্ত করেছেন৷ অ্যাপ আপনাকে দেখতে পাবে।
  4. বিকল্পভাবে, আপনি একটি বার্তা দেখতে পারেন যা নির্দেশ করে যে AirDrop ব্যবহার করা যাবে না, সম্ভবত আপনি WiFi-এর মাধ্যমে আপনার ইন্টারনেট সংযোগ ভাগ করে নিচ্ছেন - আমরা নীচে সেই দৃশ্যটি আরও গভীরভাবে দেখব৷
  5. পাশে থাকা নিচের তীরটিতে ক্লিক করুন আমাকে আবিষ্কার করার অনুমতি দিন এবং পরিচিতি নির্বাচন করুন শুধুমাত্র যদি আপনি না চান অপরিচিত ব্যক্তিরা আপনাকে এয়ারড্রপ করতে সক্ষম হোক, অথবা আপনি যদি "দেখা" হওয়ার সম্ভাবনাকে সর্বাধিক করতে চান তবে প্রত্যেককে বেছে নিন (এর যদি আপনার পরিচিতি ফাইল আপ টু ডেট না থাকে)।

এয়ারড্রপ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

2. আপনার ম্যাক রিস্টার্ট করুন

কখনও কখনও যখন ওয়াইফাই বা ব্লুটুথের সাথে কোনও সমস্যা হয় তখন আপনার ম্যাক রিস্টার্ট করলে তা সমাধান করতে পারে৷

শুধু Apple লোগোতে ক্লিক করুন এবং রিস্টার্ট নির্বাচন করুন৷

3. সফ্টওয়্যার আপডেট চালান

আইফোন এবং আইপ্যাডের মতো, এটি পরীক্ষা করা মূল্যবান যে আপনি কোনও সফ্টওয়্যার আপডেট মিস করেছেন না কারণ কখনও কখনও বাগ দেখা দেয় এবং অ্যাপল সাধারণত সেগুলি ঠিক করতে বেশ দ্রুত হয়৷

  • একটি Mac চলমান macOS Mojave খুলুন সিস্টেম পছন্দগুলি> সফ্টওয়্যার আপডেট৷
  • অন্যান্য ম্যাকগুলিতে Apple লোগোতে ক্লিক করুন এবং সফ্টওয়্যার আপডেট নির্বাচন করুন৷

AirDrop কেন Mac, iPhone বা iPad-এ কাজ করবে না তার কারণগুলি

যদি উপরেরটি এবং আপনার Mac, iPhone বা iPad, অথবা Mac, iPhone বা iPad-এর মাধ্যমে আপনি কিছু পাঠানোর চেষ্টা করছেন তা এখনও প্রদর্শিত হচ্ছে না, খুঁজে পাওয়া যাচ্ছে না, ফাইলটি গ্রহণ বা গ্রহণ করছেন না, অথবা AirDrop ফাইল স্থানান্তর বাতিল করা হচ্ছে যদি নিম্নলিখিত কারণে হতে পারে।

ডিভাইসগুলো ঘুমিয়ে আছে

আপনি যে আইফোনে পাঠানোর চেষ্টা করছেন সেটি যদি আনলক না করা থাকে তাহলে আপনি যে ডিভাইস থেকে এয়ারড্রপ করার চেষ্টা করছেন সেটি সেটি দেখতে পাবে না।

তাই নিশ্চিত করুন যে সমস্ত ডিভাইস ব্যবহার করা হচ্ছে সেগুলি জাগ্রত এবং আনলক করা আছে৷

ওয়াইফাই উপলব্ধ নেই

যদি ম্যাকের ইন্টারনেট সংযোগ অন্য ডিভাইসে ভাগ করা হয় (আমরা এখানে ব্যাখ্যা করি যে কীভাবে তা করবেন:ম্যাক থেকে আইফোনে কীভাবে ওয়াইফাই ভাগ করবেন) আপনার ওয়াইফাই এরিয়াল এয়ারড্রপের জন্য উপলব্ধ হবে না। আপনাকে সিস্টেম পছন্দ> শেয়ারিং এর মাধ্যমে শেয়ার করা বন্ধ করতে হবে এবং ইন্টারনেট শেয়ারিং বন্ধ করতে হবে।

একইভাবে আপনি যদি আপনার আইফোনের সাথে একটি হটস্পট তৈরি করে থাকেন যাতে আপনি সেই ডিভাইস থেকে একটি ম্যাক বা অন্য iOS ডিভাইসে ডেটা সংযোগ ভাগ করতে পারেন তাহলে AirDrop কাজ করবে না কারণ আপনার WiFi-কে AirDrop-এর জন্য সক্ষম করতে হবে৷

এবং, স্পষ্টতই, আপনি যদি এয়ারপ্লেন মোড চালু করে থাকেন তাহলে এয়ারড্রপ সক্ষম করার জন্য ওয়াইফাই এবং ব্লুটুথ এরিয়াল উপলব্ধ হবে না৷

মনে রাখবেন যে আপনার ব্রডব্যান্ড ডাউন থাকলেও AirDrop কাজ করবে কারণ এটির জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই, AirDrop শুধুমাত্র দুটি ডিভাইসকে সংযুক্ত করতে এবং তাদের মধ্যে একটি নেটওয়ার্ক তৈরি করতে ওয়াইফাই এরিয়াল ব্যবহার করে৷

ব্লুটুথের সমস্যা

বিকল্পভাবে আপনার ব্লুটুথ অপরাধী হতে পারে। সেক্ষেত্রে আপনি চেষ্টা করে দেখতে পারেন অন্য কোনো ব্লুটুথ ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করে দেখতে পারেন যে এতে কোনো পার্থক্য আছে কিনা - অথবা যদি আপনার কাছে অন্য কোনো ব্লুটুথ ডিভাইস থাকে তাহলে আপনি ব্লুটুথের সাথে কোনো সমস্যা আছে কিনা তা পরীক্ষা করার জন্য সংযোগ করার চেষ্টা করতে পারেন।

অন্যান্য ডিভাইস থেকে হস্তক্ষেপের জন্য পরীক্ষা করুন

এটি কেবল ব্লুটুথ ডিভাইস নয় যা সমস্যা সৃষ্টি করতে পারে, আমাদের বাড়িতে এমন সব ধরণের ডিভাইস রয়েছে যা মাইক্রোওয়েভ থেকে শুরু করে শিশুর মনিটর পর্যন্ত আমাদের নেটওয়ার্ক সংযোগগুলিকে বিশৃঙ্খলা করতে পারে। তাই মাইক্রোওয়েভ চালু থাকার সময় আপনি যদি কিছু এয়ারড্রপ করার চেষ্টা করেন তাহলে সেটি কাজ করা বন্ধ করে দিতে পারে।

ফায়ারওয়াল নিষ্ক্রিয় করুন

এটা সম্ভব যে আপনি বা তাদের যদি Mac এ ফায়ারওয়াল প্রয়োগ করা থাকে যে এটি AirDrop কে কাজ করা থেকে বিরত রাখতে পারে৷

ফায়ারওয়াল নিষ্ক্রিয় করতে সিস্টেম পছন্দসমূহ> নিরাপত্তা এবং গোপনীয়তা> ফায়ারওয়াল> ফায়ারওয়াল বন্ধ করুন এ যান। ফায়ারওয়ালে ‘সব ইনকামিং কানেকশন ব্লক করুন’ চালু নেই তাও পরীক্ষা করুন।

একটি 802.11ac নেটওয়ার্ক ব্যবহার করুন

আপনার যদি এখনও সমস্যা হয়, তাহলে একটি উপলব্ধ থাকলে একটি 802.11ac নেটওয়ার্কে স্যুইচ করার চেষ্টা করুন। 802.11n নেটওয়ার্ক কখনও কখনও AirDrop-এর সাথে সমস্যার সম্মুখীন হয়।

ফাইল অনেক বড়

ফাইলের আকার এয়ারড্রপ কাজ না করার কারণ হবে না, কারণ AirDrop এর মাধ্যমে পাঠানো ফাইলের আকারের কোন সীমা নেই। বা আপনার কাছে পর্যাপ্ত ডেটা অবশিষ্ট না থাকার কারণে বা iCloud এ আপনার স্থান ফুরিয়ে যাওয়ার কারণে কোনো ফাইল যেতে অস্বীকার করবে না৷

যাইহোক, যদি ফাইলটি খুব বড় হয় তবে এটি পাঠাতে অনেক সময় লাগবে, এটি একটি কারণ হতে পারে যে AirDrop কাজ করছে বলে মনে হচ্ছে না। এছাড়াও, ফাইল স্থানান্তর গ্রহণকারী ডিভাইসটিতে যদি স্থান কম থাকে তাহলে ফাইলটি পাঠানো যাবে না।

খুব দূরে

পুরানো ম্যাক যেগুলি এয়ারড্রপ ট্রান্সফারের জন্য সবেমাত্র ওয়াইফাই ব্যবহার করে, তাই আপনাকে ওয়াইফাই এর মাধ্যমে স্থানান্তর করার জন্য যথেষ্ট কাছাকাছি থাকতে হবে যার পরিসর প্রায় 50 মিটার।

যাইহোক, এখন যে AirDrop ম্যাক এবং iOS উভয় ডিভাইসেই কাজ করে ব্লুটুথের সাথে সংযুক্ত হওয়ার জন্য আপনাকে যথেষ্ট কাছাকাছি থাকতে হবে।

সেই কারণে, অ্যাপল বলছে AirDrop-এর পরিসর প্রায় 9-10 মিটার - যা ব্লুটুথ ক্লাস 2 (সাধারণত মোবাইল ডিভাইসে ব্যবহৃত হয়) এর পরিসর।

আপনি তাদের পরিচিতিতে নেই

আমরা আগে তিনটি এয়ারড্রপ বিকল্প উল্লেখ করেছি:কেউ না, শুধুমাত্র পরিচিতি এবং সবাই। আপনার তথাকথিত বন্ধুর হয়তো AirDrop শুধুমাত্র পরিচিতিতে সেট করা থাকতে পারে এবং আপনি তাদের পরিচিতির তালিকায় নাও থাকতে পারেন।

এটি সংশোধন করতে, তাদের ডিভাইসে পরিচিতি খুলতে এবং আপনাকে যোগ করতে বলুন। আইফোন বা আইপ্যাডে পরিচিতিতে যান, + এ আলতো চাপুন এবং আপনাকে যোগ করুন। এবং ম্যাকে পরিচিতি খুলুন (আপনি স্পেস + কমান্ড চাপলে এবং পরিচিতি টাইপ করা শুরু করলে আপনি এটি দ্রুত খুঁজে পেতে পারেন) এবং তাদের বিবরণ যোগ করুন।

এয়ারড্রপ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

ডিভাইসগুলি আপনাকে এবং আপনার বন্ধুকে লিঙ্ক করবে যদি তাদের পরিচিতি ফাইলে একটি মিল পাওয়া যায়, অথবা এর বিপরীতে৷

সম্ভবত সবচেয়ে সহজ সমাধান হবে প্রত্যেকের সাথে সংযোগ পরিবর্তন করা - যদিও আপনি এটিকে আবার পরিচিতিতে স্যুইচ করতে চাইতে পারেন শুধুমাত্র পরে যদি আপনি চান না যে ট্রেনে বাড়ির কেউ আপনাকে একটি অবৈধ ছবি এয়ারড্রপ করুক।

আপনি iCloud এ সাইন ইন করেননি

নিশ্চিত করুন যে ডিভাইসগুলির মালিকরা iCloud এ সাইন ইন করেছেন কারণ এটিই তাদের সনাক্ত করবে যদি তাদের আপনার পরিচিতিতে থাকা প্রয়োজন হয়৷

আপনার কাছে AirDrop-এর বিকল্প হিসেবে সবাই থাকলেও, সমস্ত ডিভাইস iCloud-এ সাইন ইন করা আছে কিনা তা নিশ্চিত করা বুদ্ধিমানের কাজ।

তারা এয়ারড্রপ প্রত্যাখ্যান করেছে

এটা খুবই সম্ভব যে যখন প্রাপক বার্তাটি দেখলেন যে AirDrop-এর মাধ্যমে একটি ফাইল পাঠানো হচ্ছে তারা ভুলবশত বাতিল ট্যাপ করেছে।

শুধু আবার ফাইল পাঠানোর চেষ্টা করুন৷

AirDropped ফাইল খুঁজে পাচ্ছি না

এটিও সম্ভব যে ফাইলটি পাঠানো হয়েছিল কিন্তু প্রাপক জানেন না যে এটি কোথায় খুঁজবেন৷

আপনি যদি ভাবছেন যে AirDrop ফাইলগুলি কোথায় পাঠায় আপনি সেই প্রশ্নটি জিজ্ঞাসা করা প্রথম ব্যক্তি নন৷

আপনি যদি Mac এ AirDrop করেন তাহলে ফাইলটি ডাউনলোড ফোল্ডারে যাবে, আপনি এটিকে আপনার ডকে খুঁজে পেতে পারেন, এটিতে ক্লিক করুন এবং আপনার ডাউনলোড ফোল্ডারে থাকা ফাইলগুলির একটি স্ট্যাক প্রকাশিত হবে৷ যদি সেখানে অনেকগুলি ফাইল থাকে, বা আপনি নিশ্চিত না হন যে কোনটি পাঠানো হয়েছে, নীচে স্ক্রোল করুন এবং ফাইন্ডারে খুলুন এ ক্লিক করুন। ফাইন্ডারে ফাইলটির একটি পূর্বরূপ পাওয়া সহজ (এটি নির্বাচন করে এবং স্পেসবার টিপে), অথবা সবচেয়ে সাম্প্রতিক কী ছিল তা দেখতে তারিখ অনুসারে সাজান৷

এয়ারড্রপ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনি যদি একটি iPhone বা iPad এ AirDrop করেন তাহলে ফাইলটি সবচেয়ে উপযুক্ত অ্যাপে যাবে। তাই একটি ছবি পাঠানো হলে তা সরাসরি ফটোতে যাবে। আপনি যদি একটি পেজ ডকুমেন্ট পাঠান (এবং প্রাপকের পেজ আছে) তাহলে সেখানে যাবেন। যদি একটি ম্যাচিং অ্যাপ না থাকে, তাহলে প্রাপক বেছে নেওয়ার জন্য উপযুক্ত অ্যাপের একটি তালিকা দেখতে পাবেন।

এয়ারড্রপের মাধ্যমে আপনি যে জিনিসটি স্থানান্তর করার চেষ্টা করছেন তা সমর্থিত নয়

স্পষ্ট ফটো এবং ভিডিও থেকে, অবস্থান, পরিচিতি এবং পাসগুলি (আপনার ওয়ালেট অ্যাপে পাওয়া যায়) ম্যাপ করার জন্য আপনি AirDrop-এর মাধ্যমে অনেক কিছু শেয়ার করতে পারেন৷ আপনি শেয়ার আইকনে ট্যাপ করলে এবং AirDrop-এর মাধ্যমে শেয়ার করার বিকল্পটি দেখা গেলে আপনি তা করতে পারেন।

আপনি যদি এয়ারড্রপের মাধ্যমে মিউজিক শেয়ার করার চেষ্টা করেন তবে আপনি এয়ারড্রপের মাধ্যমে শেয়ার করার বিকল্প দেখতে পাবেন, কিন্তু এর মানে এই নয় যে আপনি এই পদ্ধতির মাধ্যমে ট্র্যাকটি পাঠাতে পারবেন। আপনার AirDrop প্রাপক iTunes থেকে সঙ্গীত ডাউনলোড করার জন্য একটি লিঙ্ক পাবেন, যদি না তাদের কাছে Apple Music সাবস্ক্রিপশন থাকে।

এয়ারড্রপ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনার ডিভাইস AirDrop সমর্থন করে না

2010 সালে Mac OS X 10.7 Lion-এ AirDrop চালু করা হয়েছিল তাই এটি প্রায় কিছুক্ষণ হয়ে গেছে এবং সম্ভবত আপনি যে ম্যাকটি ব্যবহার করছেন সেটি সমর্থন করে, যদি না আপনার ম্যাক খুব পুরানো হয়।

2013 সালে আইফোন এবং আইপ্যাডে আইওএস 7 এ AirDrop এসেছে।

যাইহোক, প্রাথমিকভাবে AirDrop শুধুমাত্র Mac থেকে Mac এবং iPhone থেকে iPhone এ কাজ করে। 2014 সালে iOS 8 এবং Yosemite না আসা পর্যন্ত এটি Macs এবং iPhones/iPads-এর মধ্যে ফাইল স্থানান্তর করতে এটি ব্যবহার করা সম্ভব হয়েছিল।

2012 সাল থেকে বেশিরভাগ ম্যাক আইফোন এবং আইপ্যাডের সাথে এয়ারড্রপ করতে সক্ষম (যদিও 2012 ম্যাক প্রো নয়)। যতক্ষণ পর্যন্ত আপনি Mac OS X Yosemite বা তার পরে আপনার Mac এবং iPhone বা iPad এ অন্তত iOS 8 চালাচ্ছেন, AirDrop কাজ করবে।

আপনি যদি একটি ম্যাক থেকে অন্য ম্যাকে এয়ারড্রপ করার চেষ্টা করছেন, তাহলে আপনি কিছু পুরানো ম্যাকেও এয়ারড্রপ ব্যবহার করতে পারেন, যার মধ্যে রয়েছে:

  • 2008 ম্যাকবুক প্রো এবং তার পরে (2008 17-ইঞ্চি ম্যাকবুক প্রো বাদে)
  • 2010 MacBook Air এবং তার পরে
  • 2008 ম্যাকবুক এবং তার পরে (সাদা 2008 ম্যাকবুক বাদে)
  • 2009 iMac এবং তার পরে
  • 2010 ম্যাক মিনি এবং তার পরে
  • 2009 ম্যাক প্রো এবং তার পরে (যতক্ষণ এটিতে একটি এয়ারপোর্ট এক্সট্রিম কার্ড থাকে)
  • iMac Pro (যেকোনো মডেল)

যেকোন iPhone, iPad বা iPod touch চলমান iOS 7 বা তার পরে অন্য iOS ডিভাইসে AirDrop করতে সক্ষম হবে৷

আপনি কীভাবে এয়ারড্রপ ব্যবহার করবেন এবং পুরানো ম্যাকে এয়ারড্রপ কীভাবে পাবেন সে সম্পর্কে পড়তে আগ্রহী হতে পারেন।


  1. Windows 10 এ ব্লুটুথ সমস্যা কিভাবে ঠিক করবেন

  2. আইফোনে ক্র্যাশ হওয়া অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে একটি হিমায়িত আইফোন ঠিক করবেন

  4. Windows 10 স্টোরের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন