কম্পিউটার

নটিলাস এলিমেন্টারি লিনাক্সে ফাইল ব্রাউজিং সহজ করে

নটিলাস, উবুন্টু এবং ফেডোরার মতো জিনোম-ভিত্তিক লিনাক্স অপারেটিং সিস্টেমের ডিফল্ট ফাইল ম্যানেজার, দেখতে ঠিক সুন্দর নয়। আসলে মাঝে মাঝে এটা একেবারে বিভ্রান্তিকর। উইন্ডোজ সম্প্রতি জিনিসগুলিকে সহজ করার জন্য তার ফাইল ব্রাউজার ওভারহল করেছে, এবং ম্যাকের ফাইন্ডার ক্রমাগত পরিমার্জিত হচ্ছে, কিন্তু নটিলাস 2006 সালে যখন আমি লিনাক্স ব্যবহার শুরু করি তখন এটি কেমন ছিল তার সাথে প্রায় একই রকম মনে হয় (আমি জানি:আমি একজন নতুন)।

আপনি অবশ্যই প্লাগইন ব্যবহার করে নটিলাস পরিবর্তন করেন; বরুণ নটিলাসে কাস্টম কার্যকারিতা যোগ করার বিভিন্ন উপায় হাইলাইট করেছেন এবং ড্যামিয়েন নটিলাসের কার্যকারিতা উন্নত করার জন্য 6টি দরকারী এক্সটেনশন সম্পর্কে আপনাকে বলেছেন৷

কিন্তু আপনি যদি ইন্টারফেস সহজ করতে চান, এক্সটেনশন যথেষ্ট নয়। এই কারণেই কোডারদের একটি দল নটিলাসের একটি ওভারহলের অভাবকে নিজেদের হাতে নিয়েছে। নটিলাস এলিমেন্টারি নামে পরিচিত এই প্রকল্পটি স্থিতিশীলতা ছাড়াই লিনাক্স ফাইল ব্রাউজারটিকে ব্যাপকভাবে সরল করে।

কি উন্নত হয়েছে?

ইন্টারফেস, বেশিরভাগই। এখানে পুরানো নটিলাস:

নটিলাস এলিমেন্টারি লিনাক্সে ফাইল ব্রাউজিং সহজ করে

এবং এখানে নটিলাস প্রাথমিক:

নটিলাস এলিমেন্টারি লিনাক্সে ফাইল ব্রাউজিং সহজ করে

ঠিক আছে, আমি স্বীকার করব যে ফন্ট পরিবর্তনটি আমার (এটি Droid ফন্ট, যদি আপনি ভাবছেন) তবে অন্যান্য সমস্ত পরিবর্তন প্রাথমিক প্রকল্পের অন্তর্গত। বিশৃঙ্খল বাম প্যানেলটি চলে গেছে, যা র্যান্ডম ফোল্ডার শর্টকাটগুলির একটি সিরিজ হিসাবে কাজ করে বলে মনে হচ্ছে। এর জায়গায় একটি যৌক্তিকভাবে সংগঠিত প্যানেল রয়েছে যা শর্টকাটগুলিকে তিনটি ফোল্ডারে আলাদা করে:ব্যক্তিগত, ডিভাইসগুলি এবং নেটওয়ার্ক .

যদি এটি পরিচিত শোনায় তবে আপনি সম্ভবত কোনও সময়ে একটি ম্যাকের মালিক হয়েছেন৷ সাংগঠনিক কাঠামো ওএসএক্স-এর ফাইন্ডারের অনুরূপ।

নটিলাস এলিমেন্টারি লিনাক্সে ফাইল ব্রাউজিং সহজ করে

এমন নয় যে এটা খারাপ কিছু নয়; ফাইন্ডার একটি খুব সহজ ফাইল ব্রাউজার। নটিলাস লিনাক্স ফাইল ব্রাউজারটিকে এইভাবে ফাইন্ডারের মতো করা যৌক্তিক। ইন্টারফেসের পরিবর্তনের পিছনে, যাইহোক, এটি এখনও একই নটিলাস, যা আমিও পছন্দ করি:নটিলাস একটি অত্যন্ত শক্তিশালী ফাইল ব্রাউজার; এটি শুধুমাত্র একটি ইন্টারফেস পরিষ্কারের প্রয়োজন৷

কি কি নতুন? ঠিক আছে, উপরের প্যানেলটি পরিষ্কার করা হয়েছে। স্টপ এবং রিফ্রেশ বোতাম একত্রিত করা হয়েছে, এবং বিভিন্ন অপ্রয়োজনীয় বোতামগুলি সরানো হয়েছে। অতিরিক্তভাবে, "দেখুন" ডায়ালগটি তিনটি আইকন দিয়ে প্রতিস্থাপিত হয়েছে যা উপস্থাপন করে যে আপনি কীভাবে আপনার ফাইলগুলি দেখেন৷

এই সমস্ত পরিবর্তনগুলি যোগ করুন এবং আমার মতে নটিলাস ব্যবহার করা আগের তুলনায় অনেক বেশি মজাদার৷

ঠিক আছে, আসুন এটি ইনস্টল করি!

স্ক্রিনশট দ্বারা নিশ্চিত? তাহলে চলুন শুরু করা যাক!

উবুন্টুতে নটিলাস প্রাথমিক ইনস্টল করার জন্য কিছু কমান্ড-লাইন ব্যবহার প্রয়োজন, তবে চিন্তা করবেন না:এটি ব্যথাহীন। টার্মিনাল খুলুন ("অ্যাপ্লিকেশনগুলি এ ক্লিক করুন৷ ," তারপর "আনুষাঙ্গিক৷ ," তারপর "টার্মিনাল৷ ") এবং ক্রমানুসারে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

sudo add-apt-repository ppa:am-monkeyd/nautilus-elementary-ppasudo apt-get updatesudo apt-get upgrade

প্রথম কমান্ডটি আপনার সিস্টেমে নটিলাস প্রাথমিক সংগ্রহস্থল যোগ করে; দ্বিতীয়টি আপনার প্যাকেজের তথ্য আপডেট করে; তৃতীয়টি নতুন তথ্য দিয়ে আপনার সিস্টেম আপডেট করে। নেট ফলাফল হল যে আপনি প্রাথমিক ইনস্টল করেছেন, কিন্তু আপনি পুরোপুরি সম্পন্ন করেননি:আপনার এখনও পুরানো নটিলাস চলছে। এটাকে মেরে ফেলতে শুধু টাইপ করুন

কিল্লাল নটিলাস

আপনার স্টিল-ওপেন কমান্ড প্রম্পটে। এটি আপনার ফাইল ব্রাউজারটি পুনরায় চালু করবে, আপনাকে চকচকে নতুন নটিলাস এলিমেন্টারি দিয়ে ছেড়ে দেবে। যদি এটি অবিলম্বে প্রদর্শিত না হয় তবে আপনার "স্থান" মেনু থেকে একটি ফোল্ডার খুলুন এবং এটি বৃষ্টির মতোই উঠে আসবে৷

আপনি যদি একটি নন-উবুন্টু লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন, যেমন ফেডোরা, আমি ভয় পাচ্ছি যে আমি এই মুহূর্তে আপনার জন্য একটি প্যাকেজ খুঁজে পাচ্ছি না। এই কিছু অর্থ করে তোলে; প্রকল্পটি উবুন্টু ভিত্তিক, কিন্তু ফেডোরা ব্যবহারকারীরা নটিলাসের এই সংস্করণটি ব্যবহার করতে চাইছেন তাদের জন্য এটি কোন স্বস্তি নয়। কেউ কি একটি প্যাকেজ বা ফেডোরা এবং অন্যান্য লিনাক্স ডিস্ট্রোগুলির দিকে নির্দেশ করতে পারেন? অনুগ্রহ করে নিচের মন্তব্যে শেয়ার করুন!

উপসংহার

নটিলাস দলের জন্য আমার কাছে তিনটি মূল শব্দ আছে:এই আপস্ট্রিমকে মার্জ করুন। এই চমত্কার পরিবর্তনগুলি আপনার সলিড ফাইল ব্রাউজারকে আরও ভাল করে তোলে এবং তাদের ডিফল্ট না হওয়ার কোন কারণ নেই। একটি ক্লিনার ইন্টারফেস হল একটি ভাল ইন্টারফেস, এবং এটি আমাদের শেষ পর্যন্ত বাগ #1 প্যাচ করার অনেক কাছাকাছি নিয়ে যায়।

আপাতত, যদিও, ডিফল্ট না হওয়া সত্ত্বেও আমি প্রাথমিক ব্যবহার চালিয়ে যেতে যাচ্ছি। আপনার সম্পর্কে কি বলছি? আপনি কি মনে করেন আপনি প্রাথমিক ইনস্টল করবেন, নাকি ডিফল্টের সাথে লেগে থাকবেন? আপনি কি মনে করেন যে পরিবর্তনগুলি ভাল দেখাচ্ছে, নাকি আমি কি শুধুই বিভ্রান্তিকর? আমাকে নীচের মন্তব্যে জানতে দিন!


  1. লিনাক্স ইনোডস কিভাবে কাজ করে?

  2. কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

  3. কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

  4. লিনাক্সে একটি ফাইল স্থায়ীভাবে কীভাবে মুছবেন