কম্পিউটার

Google Chrome সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

বেশিরভাগ ওয়েব ব্রাউজারের মতো, Google Chrome মাঝে মাঝে বাগ-এর সাপেক্ষে, কিন্তু প্রায় সবসময়ই একটি সহজ সমাধান থাকে। গুগল এবং ক্রোম সম্প্রদায় উভয়ই গুগল ক্রোমের সাথে সমস্যা সমাধানের নির্দেশিকা এবং উপায় প্রদান করে। এখানে সবচেয়ে সাধারণ নয়টি সমস্যা এবং প্রতিটি সমস্যার সমাধান রয়েছে৷

এই নিবন্ধের নির্দেশাবলী Chrome-এর সমস্ত ডেস্কটপ সংস্করণের জন্য কাজ করা উচিত, যে কোনও অপারেটিং সিস্টেমে চলছে৷

Chrome কেন কাজ করছে না তার কারণ

ক্রোম কাজ নাও করতে পারে এমন অনেক কারণ রয়েছে এবং কিছু অন্যদের তুলনায় আরও জটিল। প্রায়শই, সঠিক সমস্যাটি স্পষ্ট হয় না যতক্ষণ না সংশ্লিষ্ট সমাধানের চেষ্টা করা হয়।

Chrome যখন কাজ করছে না তখন কীভাবে এটি ঠিক করবেন

Chrome এর সমস্যা সমাধান করতে এবং ব্রাউজারটিকে আবার কাজ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. অপ্রতিক্রিয়াশীল ট্যাবগুলিকে জোর করে বন্ধ করুন৷ কখনও কখনও, ক্রোম ট্যাবগুলি লক আপ বা জমে যায়৷ এই ধরনের পরিস্থিতিতে, পৃথক ট্যাবগুলি জোর করে বন্ধ করতে Chrome টাস্ক ম্যানেজার ব্যবহার করুন৷ আরো-এ যান৷ মেনু (তিনটি উল্লম্বভাবে সারিবদ্ধ বিন্দু), তারপর আরো টুলস নির্বাচন করুন> টাস্ক ম্যানেজার .

  2. বন্ধ করুন এবং Chrome পুনরায় খুলুন। এই সংশোধন প্রায়ই কাজ করে যখন Chrome ধীরে চলে। কখনও কখনও, প্রোগ্রামটি অত্যধিক RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি) ব্যবহার করে, যার ফলে এটি ক্রল করার জন্য ধীর হয়ে যায়। রিস্টার্ট মেমরি মুক্ত করে।

  3. ব্রাউজারটি জোর করে বন্ধ করুন। মাঝে মাঝে, Chrome মনে হতে পারে এটি হিমায়িত বা চলছে না। যাইহোক, এটি এখনও ব্যাকগ্রাউন্ডে কাজ করছে, মেমরি খাচ্ছে এবং আপনাকে ব্রাউজার পুনরায় চালু করা থেকে বাধা দিচ্ছে। একবার আপনি Chrome বন্ধ করলে, আপনি একটি নতুন Chrome উইন্ডো খুলতে পারেন৷

  4. এক্সটেনশনগুলি অক্ষম করুন। যে কোনো এক্সটেনশন বা প্লাগ-ইন বন্ধ করুন যা আর কাজ করে না বা আপনি আর ব্যবহার করেন না। কোনো ত্রুটি ঘটলে এক্সটেনশনগুলি প্রায়ই অপরাধী হয়৷

  5. ফ্ল্যাশ অক্ষম করুন। ক্রোম ফ্ল্যাশ প্লাগ-ইনটি সময়ে সময়ে ক্র্যাশ হওয়ার জন্য পরিচিত, যা নির্দিষ্ট ওয়েবসাইট লোড করার সময় সমস্যা সৃষ্টি করতে পারে। ফ্ল্যাশ সম্পূর্ণরূপে প্রয়োজনীয় নয়, এবং এটি মূল্যের চেয়ে বেশি নিরাপত্তা ঝুঁকি নিয়ে আসে। আজ, বেশিরভাগ ওয়েবসাইট ফ্ল্যাশের পরিবর্তে অ্যানিমেশনের জন্য HTML5 এবং CSS3 ব্যবহার করে।

  6. ম্যালওয়্যার থেকে মুক্তি পেতে রিসেট করুন। অবাঞ্ছিত বিজ্ঞাপন, পপ-আপ এবং ম্যালওয়্যার সমস্যা সৃষ্টি করতে পারে, তাই Chrome রিসেট করা সাহায্য করতে পারে। আরো মেনুতে নেভিগেট করুন , তারপর সেটিংস নির্বাচন করুন> উন্নত সেটিংস পুনরায় সেট করুন৷ .

    আপনার যদি অ্যাডওয়্যার এবং ম্যালওয়্যার অপসারণে সাহায্যের প্রয়োজন হয় তবে এই গাইডটি ব্যবহার করে দেখুন
  7. ওয়েব ডেটা ফাইল মুছুন। এটি একটি প্রকৃত ফাইল, এবং একটি এক্সটেনশন নয়। এই ফিক্সটি সাধারণত "প্রোফাইল খোলা যায়নি" ত্রুটির যত্ন নেয়৷ আপনি ফাইল মুছে ফেলার পরে কম্পিউটার পুনরায় চালু করুন. এটি কোথায় পাওয়া যাবে তা এখানে:

    • উইন্ডোজ :C:\Users\your-username \AppData\Local\Google\Chrome\User Data\Default
    • ম্যাক :/ব্যবহারকারী/আপনার-ব্যবহারকারীর নাম /লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সমর্থন/Google/Chrome/ডিফল্ট
    • লিনাক্স :/home/your-username /.config/google-chrome/Default

    আপনি কম্পিউটার রিবুট করার পরে সমস্যাটি দেখা দিলে, আপনার প্রোফাইলে ফিরে যেতে উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷ তারপরে, আপনার বুকমার্ক এবং আপনি আপনার প্রোফাইলে সংরক্ষিত কিছুর একটি ব্যাকআপ করুন৷ Chrome বন্ধ করুন, ফিরে যান এবং সম্পূর্ণ ডিফল্ট মুছুন ফোল্ডার, তারপর Chrome পুনরায় চালু করুন এবং আপনার ব্যাকআপ থেকে আপনার প্রোফাইল পুনরায় তৈরি করুন৷

  8. Chrome বিরোধের সমাধান করুন৷ ৷ দ্বন্দ্ব কোথায় রয়েছে তা খুঁজে বের করতে আপনাকে সাহায্য করার জন্য Chrome-এর একটি অন্তর্নির্মিত সরঞ্জাম রয়েছে৷ chrome://conflicts লিখুন অ্যাড্রেস বারে, তারপর Chrome এবং সফ্টওয়্যারের বিরোধপূর্ণ অংশ উভয়ই আপডেট করুন৷ এটি ব্যর্থ হলে, আপত্তিকর অ্যাপটি নিষ্ক্রিয় বা আনইনস্টল করুন৷

    chrome://conflicts৷ ম্যাক এবং লিনাক্সে বিকল্পটি শুধুমাত্র Windows-এর বৈশিষ্ট্য, আপনাকে বিরোধপূর্ণ অ্যাপ আনইনস্টল করতে হতে পারে।

  9. Chrome আনইনস্টল করুন, তারপর এটি পুনরায় ইনস্টল করুন। কখনও কখনও একটি প্রোগ্রাম বিরতি, এবং একটি পুনরায় ইনস্টল এটি একটি নতুন শুরু দেয়.

  10. Chrome সহায়তার সাথে পরামর্শ করুন৷ অন্য সব ব্যর্থ হলে, সমস্যা সমাধানের জন্য গ্রাহক পরিষেবার রুটে যান৷


  1. Google Chrome-এ HTTP ত্রুটি কোড 409 কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ Chrome ক্র্যাশিং কিভাবে ঠিক করবেন

  3. Google Chrome এ ERR_SPDY_PROTOCOL_Error কিভাবে ঠিক করবেন

  4. Google Chrome এ “ERR_ADDRESS_UNREACHABLE” কিভাবে ঠিক করবেন