কম্পিউটার

সুপার গ্রাব ডিস্কের সাথে উইন্ডো এবং লিনাক্স বুট সমস্যাগুলি কীভাবে সহজে ঠিক করবেন

যে কেউ ডুয়াল বুট করার চেষ্টা করেছে বা অন্য অ-মানক বুট সেটআপের চেষ্টা করেছে, কিছু সময়ে, তাদের নিজস্ব সিস্টেমটি আনবুট করা যায় না। যদি “GRUB Error 2” শব্দগুলো থাকে অথবা “কোন বৈধ সিস্টেম ডিস্ক পাওয়া যায়নি” আপনি একটি ঠান্ডা ঘাম মধ্যে ভেঙ্গে, তারপর আর ভয় নেই. এখন আপনি আপনার গীক অস্ত্রাগারে সুপার গ্রাব ডিস্ক অন্তর্ভুক্ত করতে পারেন এবং বুট ত্রুটিগুলিকে বিদায় জানাতে পারেন। SGD লিনাক্স বা উইন্ডোজ সিস্টেমের সাথে কাজ করতে পারে ভাঙা বুটলোডারগুলিকে বাইপাস বা মেরামত করতে যা আমাদের অনেককে রাত জেগে রাখে, এবং সবগুলিই 2MB এর নিচে। এটা ঠিক, এটি ফ্লপি ডিস্ক থেকেও চলতে পারে।

এসজিডি কী করতে পারে এবং কী করতে পারে না

সুপার গ্রাব ডিস্ক মূলত সিডিতে একটি চতুরভাবে কনফিগার করা গ্রাব ইনস্টলেশন। এর মানে হল এটি সমস্ত কাজ পরিচালনা করতে পারে যা একটি বুটলোডার পরিচালনা করতে পারে, যেমন আপনার OS চালু করা। আপনি একটি ভাঙা বুটলোডারকে বাইপাস বা মেরামত করতে SGD ব্যবহার করতে পারেন, তবে এটি হারিয়ে যাওয়া ফাইল পুনরুদ্ধার করতে বা ভাইরাস স্ক্যান বা অন্যান্য অ্যাপ্লিকেশন-স্তরের কাজ চালাতে পারে না।

সুপার গ্রাব ডিস্ক পাওয়া

আপনি এখান থেকে অবিশ্বাস্যভাবে ছোট সুপার গ্রাব ডিস্ক ISO ফাইলটি ডাউনলোড করতে পারেন। একাধিক সংস্করণ উপলব্ধ রয়েছে, তবে আমি আপনাকে সবচেয়ে সাম্প্রতিক হাইব্রিড সংস্করণটি ডাউনলোড করার পরামর্শ দেব। এই ছবিটি সিডি এবং ইউএসবি উভয় ডিভাইসে কাজ করা উচিত।

এসজিডি বার্ন/বুটিং

হাইব্রিড আইএসও একটি CD বা USB ডিভাইসে ইনস্টল করা পরিচালনা করতে পারে, তবে CD পদ্ধতি বাঞ্ছনীয় কারণ বার্নিং টুলগুলি সাধারণত আরও নির্ভরযোগ্য এবং সহজে উপলব্ধ।

লিনাক্স থেকে , আপনি ব্রাসেরোর বার্ন ইমেজ-এর মতো প্রায় যেকোনো সিডি বার্নিং অ্যাপ্লিকেশন দিয়ে সিডিতে ISO ফাইল বার্ন করতে পারেন। বিকল্প আপনি যদি USB থেকে বুট করতে চান, তাহলে UNetBootin টুলটি USB-এর জন্য মোটামুটি একই কাজ করবে।

Windows থেকে , আপনি বার্ন ISO ইমেজ খুঁজে পেতে পারেন আপনার প্রিয় সিডি বার্নিং প্রোগ্রামে বিকল্প বা ডিপবার্নারের মতো একটি বিনামূল্যের বার্নার অ্যাপ ব্যবহার করুন। USB-এর জন্য, চমৎকার টুল Lili USB Creator ব্যবহার করে দেখুন৷

একবার সম্পূর্ণ হলে, সিডি বা ইউএসবি স্টিক ঢোকানো দিয়ে আপনার সিস্টেম পুনরায় চালু করুন। যদি এটি SGD-তে বুট না হয়, তাহলে আপনার সিস্টেমের BIOS সেটিংস পরীক্ষা করে নিশ্চিত করুন যে আপনি যে ডিভাইস থেকে বুট করতে চান সেটি আপনার হার্ড ড্রাইভের চেয়ে বুট অর্ডার তালিকায় বেশি।

সুপার গ্রাব ডিস্কের সাথে উইন্ডো এবং লিনাক্স বুট সমস্যাগুলি কীভাবে সহজে ঠিক করবেন সুপার গ্রাব ডিস্কের সাথে উইন্ডো এবং লিনাক্স বুট সমস্যাগুলি কীভাবে সহজে ঠিক করবেন

একটি ভাঙ্গা বুটলোডারকে বাইপাস করা

প্রথমত, আপনি নিশ্চিত করতে চান যে এটি সমস্ত বিদ্যমান অপারেটিং সিস্টেম সনাক্ত করে। মূল স্ক্রীন থেকে সেই বিকল্পটি চয়ন করুন এবং যাচাই করুন যে ফলাফলগুলি আপনি যা ইনস্টল করেছেন তার জন্য সঠিক।

সুপার গ্রাব ডিস্কের সাথে উইন্ডো এবং লিনাক্স বুট সমস্যাগুলি কীভাবে সহজে ঠিক করবেন সুপার গ্রাব ডিস্কের সাথে উইন্ডো এবং লিনাক্স বুট সমস্যাগুলি কীভাবে সহজে ঠিক করবেন

এই উদাহরণে, আমরা উইন্ডোজ এবং লিনাক্স ইনস্টল করেছি, কিন্তু হার্ড ড্রাইভের এমবিআর ভেঙে গেছে তাই আমরা বুটও করতে পারি না। শুধুমাত্র আমাদের শনাক্ত করা OS নির্বাচন করে, আমরা Linux বা Windows লোড করতে পারি এবং OS-এর অফার যে কোনও মেরামত বা পুনরুদ্ধারের সরঞ্জাম ব্যবহার করতে পারি।

মেরামত

উপরে উল্লিখিত হিসাবে, সুপার গ্রাব ডিস্ক শুধুমাত্র একটি স্মার্ট গ্রাব ইনস্টলেশন, সরঞ্জামগুলির একটি স্যুট নয়। যদিও এটি আকার কম রাখার জন্য দুর্দান্ত, এর অর্থ হল শক্তিশালী পুনরুদ্ধার সরঞ্জামগুলির ক্ষেত্রে SGD-এর উন্নতির জন্য কিছু জায়গা রয়েছে। তবে এটি সম্পূর্ণরূপে এই ধরনের বৈশিষ্ট্য ছাড়া নয়। ম্যানুয়ালি সমস্যা সমাধান এবং বুট সমস্যা মেরামতের জন্য Grub-এর নিজস্ব কমান্ড লাইন রয়েছে এবং SGD এতে অ্যাক্সেস প্রদান করে।

অপারেটিং সিস্টেম সনাক্ত করার পরে, “c” টিপুন কমান্ড প্রম্পটে প্রবেশ করতে। এখান থেকে, আপনি কিছু মৌলিক বিভাজন করতে, কার্নেল মডিউল পরিচালনা করতে, ভিডিও মোড সেট করতে এবং কিছু অন্যান্য সিস্টেমের কাজ করতে সর্বনিম্ন শেল ব্যবহার করতে পারেন। এই শেলের জন্য উপলব্ধ কমান্ডের একটি সম্পূর্ণ তালিকা পেতে, ট্যাব টিপুন একটি ফাঁকা লাইনে।

সুপার গ্রাব ডিস্কের সাথে উইন্ডো এবং লিনাক্স বুট সমস্যাগুলি কীভাবে সহজে ঠিক করবেন সুপার গ্রাব ডিস্কের সাথে উইন্ডো এবং লিনাক্স বুট সমস্যাগুলি কীভাবে সহজে ঠিক করবেন

উপসংহার

10 বছর আগে সুপার গ্রুব ডিস্কের মতো কিছু থাকা আমাকে অগণিত ঘন্টার হতাশা এবং কয়েকটি পুনরায় ইনস্টল করা থেকে বাঁচিয়ে রাখত। এমনকি এখানে শুধুমাত্র বুটিং কার্যকারিতা প্রদর্শিত হলেও, SGD ইতিমধ্যেই আমার টুল কিটে একটি গুরুত্বপূর্ণ স্থান পেয়েছে। যদি সুপার গ্রাব ডিস্ককে মেরামত এবং পুনরুদ্ধারের জন্য প্রস্তুত একটি সম্পূর্ণ অ্যাপ্লিকেশন স্যুটের সাথে একত্রিত করা হয়, তাহলে এটি একটি অত্যন্ত শক্তিশালী সিস্টেম মেরামতের সরঞ্জাম তৈরি করবে, যেটি প্রায় যেকোনো পিসি মেরামত প্রযুক্তি, লিনাক্স এবং উইন্ডোজ একইভাবে আবেদন করবে।


  1. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. লিনাক্সে কীভাবে ডিস্ক স্পেস পরীক্ষা এবং পরিচালনা করবেন

  3. Windows 10 এ "ডিস্ক স্ট্রাকচার দূষিত এবং অপঠিত" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  4. ডিস্ক স্পিডআপ দিয়ে হার্ড ডিস্কের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?