কম্পিউটার

এমটিইকে জিজ্ঞাসা করুন:অন্যান্য প্রশাসকদের মুছুন, স্টার্টআপ অ্যাপ্লিকেশন বিলম্বিত করুন, উইন্ডোজ 7 ব্যাক আপ করুন এবং আরও অনেক কিছু… (উইন্ডোজ, সপ্তাহ 18)

এমটিইকে জিজ্ঞাসা করুন:অন্যান্য প্রশাসকদের মুছুন, স্টার্টআপ অ্যাপ্লিকেশন বিলম্বিত করুন, উইন্ডোজ 7 ব্যাক আপ করুন এবং আরও অনেক কিছু… (উইন্ডোজ, সপ্তাহ 18) সবাইকে হ্যালো এবং “Ask a Windows Expert”-এ আবার স্বাগতম, যেখানে আপনি প্রশ্ন জিজ্ঞাসা করেন এবং আমরা একটি Windows পাই আপনার অনুসন্ধানের তদন্ত করতে এবং আপনাকে সম্ভাব্য সর্বোত্তম উত্তর দিতে বিশেষজ্ঞ। আমরা ঘোষণা করতে পেরে গর্বিত যে আমরা আমাদের 18তম সপ্তাহে চলেছি এবং এই সিরিজটি শুরু করার পর থেকে আমাদের ইনবক্স পূর্ণ হয়ে গেছে। এই সপ্তাহে আমাদের ইনবক্সে উপস্থিত হওয়া আপনার কিছু প্রশ্নের দিকে নজর দেওয়া যাক! আপনার নিজের প্রশ্ন জমা দিতে, "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন" ক্লিক করুন! এই পৃষ্ঠার ডানদিকে।

প্রশ্ন:আমি লক্ষ্য করেছি যে আমি দেরি করে একটি পরিষেবা শুরু করতে পারি। আমি কি স্টার্টআপ প্রোগ্রামগুলির সাথে এটি করতে পারি?

উত্তর:কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ছাড়া, আপনি স্টার্টআপ প্রোগ্রামগুলির সাথে এমন কিছু করতে পারবেন না, দুর্ভাগ্যবশত। আমার মতামত আছে যে এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করা অগোছালো এবং আপনি যত কম ব্যবহার করবেন, ততই ভাল। যাইহোক, আপনি যদি সত্যিই একটি স্টার্টআপ বিলম্ব করতে চান (যা এত খারাপ ধারণা নয়) আপনি স্টার্টআপ বিলম্ব ডাউনলোড করতে পারেন। এটি পেতে শুধু এই লিঙ্কে ক্লিক করুন. r2 স্টুডিওগুলির স্টার্টআপ বিলম্ব আপনাকে কোন অ্যাপ্লিকেশনগুলিকে দেরি করতে চান তা চয়ন করার অনুমতি দেবে৷ আমি এই আপনি খুঁজছেন কি আশা করি.

প্রশ্ন:আমি একই কম্পিউটারের অন্য ড্রাইভে আমার উইন্ডোজ 7 কম্পিউটারের ব্যাকআপ নেওয়ার চেষ্টা করছি, কিন্তু এটি হ্যাং হয়ে যাচ্ছে। আমি কিভাবে এটা বন্ধ করব?

উত্তর:আপনার প্রশ্নে, আপনি ইতিমধ্যে উল্লেখ করেছেন যে আপনি অ্যান্টি-ভাইরাস অ্যাপ্লিকেশনগুলি অক্ষম করেছেন। আপনি কি আপনার ফায়ারওয়াল অক্ষম করেছেন?

আপনি যদি উভয়ই নিষ্ক্রিয় করে থাকেন, তাহলে কী ঘটেছে তা দেখতে আপনাকে ত্রুটি লগগুলি দেখতে হবে। “C:\Windows\Logs\WindowsBackup\BackupFiles_error.log সন্ধান করুন " "_error.log" এর আগে একটি শনাক্তকারী থাকবে। সেই ফোল্ডারে থাকা একটি লগ খুলুন। আপনি যদি লগটি খুঁজে না পান বা লগের মধ্যে সহায়ক কিছু না পান, তাহলে "C:\Windows\Logs\CBS\CBS.log"-এ শেষ এন্ট্রিটি দেখুন। লগটি সঠিকভাবে পড়ার জন্য আপনাকে এটিকে আপনার ডেস্কটপে অনুলিপি করতে হতে পারে।

আপনি যদি এখনও সহায়ক কিছু খুঁজে না পান তবে স্টার্টআপ প্রোগ্রামগুলি অক্ষম করতে msconfig ব্যবহার করুন যা ব্যাকআপ প্রক্রিয়াতে হস্তক্ষেপ করতে পারে। আপনি যদি msconfig ব্যবহার করতে না জানেন তাহলে এই নিবন্ধটি পড়ুন।

আপনার সমস্যা চলতে থাকলে, অনুগ্রহ করে মন্তব্য বিভাগে ফিরে আসুন যাতে আমরা আপনার সমস্যা নিয়ে আলোচনা করতে পারি।

প্রশ্ন:আমি কিভাবে আমার কম্পিউটারে অন্যান্য প্রশাসক অ্যাকাউন্ট মুছে ফেলতে পারি?

উত্তর:এটি করার জন্য, আপনাকে আপনার উইন্ডোজ কমান্ড লাইনে চির-বিখ্যাত "নেট" কমান্ডটি ব্যবহার করতে হবে। কমান্ড আপনাকে আপনার ব্যবহারকারী অ্যাকাউন্ট সহ আপনার সিস্টেমে বিভিন্ন উপায়ে পরিবর্তন করতে দেয়। আপনি যদি একজন প্রশাসককে মুছতে চান, তাহলে আপনাকে অবশ্যই আপনার কমান্ড লাইন অ্যাক্সেস করতে হবে এবং

টাইপ করতে হবে
net user <username> /delete

আপনি যে প্রশাসক অ্যাকাউন্টটি মুছতে চান তার নামের সাথে “” প্রতিস্থাপন করুন।

আপনি প্রশাসনিক অ্যাকাউন্টগুলিকে স্ট্যান্ডার্ডে অবনমিত করার কথাও উল্লেখ করেছেন। এটা, আমার জানামতে, সম্ভব নয়।

প্রশ্ন:উইন্ডোজ 7 চালানোর সময় আমি একটি ত্রুটি পেয়েছি যা আমাকে বলছে:ব্লুটুথ স্ট্যাক পরিষেবা শুরু করতে অক্ষম৷ আমি কিভাবে এটি সংশোধন করব?

উত্তর:প্রথমে, নিশ্চিত করুন যে আপনি যে কোনো ব্লুটুথ ডিভাইস ব্যবহার করার জন্য একটি সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার ইনস্টল করেছেন। সমস্ত ড্রাইভারকে অবশ্যই Windows 7 এর সাথে সামঞ্জস্যতা প্রকাশ করতে হবে। আপনি যদি একটি ব্লুটুথ ডিভাইসও না চালান, তাহলে একটি পরিষেবা এটি অ্যাক্সেস করার চেষ্টা করছে। এই একটু বেশি তদন্ত লাগবে. "services.msc" চেক করুন, যা আপনি আপনার স্টার্ট মেনুর নীচে টাইপ করে খুঁজে পেতে পারেন৷

আপনার সমস্যা চলতে থাকলে, কম্পিউটার থেকে ব্লুটুথ ডিভাইসটি সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন এবং এটি ছাড়াই পিসি পুনরায় চালু করুন। অন্য কোন অনুসন্ধানের জন্য, অনুগ্রহ করে মন্তব্য বিভাগে যান যাতে আমরা আলোচনা করতে পারি।

প্রশ্ন:আমি উইন্ডোজ 7 স্টার্টআপে একটি ত্রুটি পেয়েছি যে "এই ক্রিয়াটি সম্পূর্ণ করা যাবে না কারণ অন্য প্রোগ্রামটি ব্যস্ত।" আমি কিভাবে এটা বন্ধ করব?

উত্তর:কখনও কখনও, আপনি এটি বন্ধ করতে পারবেন না। আপনার কম্পিউটার সংক্রমিত না হওয়া পর্যন্ত আপনার সাধারণত সমস্যা হবে না। ম্যালওয়্যারের এক টুকরো আপনার কম্পিউটারকে প্রভাবিত করে এবং কিছু প্রোগ্রামকে সঠিকভাবে কাজ করা থেকে বিরত রাখার একটি সুযোগ, যতই কম হোক না কেন। আপনি যখন এই ত্রুটিগুলি নীল থেকে বের করে আনেন তখন একটি ভাল ভাইরাস স্ক্যান করার পরামর্শ দেওয়া হয় (অর্থাৎ ত্রুটিটি পপ আপ শুরু হওয়ার আগে আপনি কোনও প্রোগ্রাম ইনস্টল করেননি)। তা ছাড়া, আপনি ভালো আছেন।

প্রশ্ন:আমার হোম পেজে লেখাটি খুবই ছোট এবং আমি খুব কমই পড়তে পারি। এটাকে বড় করার কোন উপায় আছে কি?

উত্তর:এটি ঘটতে পারে কারণ আপনি বা অন্য কেউ অসাবধানতাবশত পৃষ্ঠাটি জুম আউট করে ফেলেছেন৷ আপনি "Ctrl" এবং মাইনাস কী ব্যবহার করে জুম আউট করতে পারেন বা মাউস স্ক্রোল হুইলে নিচে স্ক্রোল করার সময় "Ctrl" ধরে রাখতে পারেন৷

এটি সংশোধন করতে, আপনার কীবোর্ডে "Ctrl+0" টিপুন। যদি এটি সংশোধন না করে, এর মানে হল যে পৃষ্ঠাটি সেই জুম স্তরে রেন্ডার করা হচ্ছে। আপনি আপনার কীবোর্ডে "Ctrl +" ব্যবহার করে জুম বাড়াতে পারেন৷ বার্তাগুলি আবার পরিষ্কারভাবে পড়ার জন্য আপনার যতবার প্রয়োজন ততবার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। এটি একটি ব্রাউজার সমস্যা তবে সাইটের সাথে একটি সমস্যাও হতে পারে, কারণ কিছু ওয়েবমাস্টার রিমেকের সময় একটি পৃষ্ঠা ডিজাইন করার সময় সঠিকভাবে ফন্টের আকার সেট করতে ভুলে যেতে পারে৷

প্রশ্ন:একটি অপারেটিং সিস্টেম কি?

উত্তর:যদিও এটি সম্পূর্ণরূপে একটি উইন্ডোজ-সম্পর্কিত প্রশ্ন নয়, আমি বুঝতে পারি আপনি কোথা থেকে আসছেন। একটি অপারেটিং সিস্টেম হল আপনার কম্পিউটারের সফ্টওয়্যার যা হার্ডওয়্যারের সাথে যোগাযোগ করে। আপনি যখন আপনার কম্পিউটারটি চালু করবেন, তখন আপনি উইন্ডোজ থেকে একটি স্প্ল্যাশ স্ক্রিন দেখতে পাবেন যা বলছে "উইন্ডোজ শুরু হচ্ছে" বা সেই প্রকৃতির কিছু। উইন্ডোজের পুরানো সংস্করণগুলি লোড করার সময় কেবল একটি সাধারণ অ্যানিমেশন দেখাতে পারে। এটি আপনাকে জানতে দেয় যে আপনার অপারেটিং সিস্টেম শুরু হচ্ছে৷

একটি অপারেটিং সিস্টেম হল আঠা যা সবকিছুকে একত্রিত করে। এটি আপনি যা প্রোগ্রাম চালান. আপনি আক্ষরিকভাবে সেগুলি আপনার কম্পিউটারে চালান না৷ কারণ অপারেটিং সিস্টেমে একটি বিমূর্তকরণ স্তর আছে যেটি প্রতিটি প্রোগ্রামে হার্ডওয়্যার যোগাযোগের যত্ন নেয়। এই কারণে, আপনি যখন একটি প্রোগ্রাম চালান, আপনি সত্যিই এটি অপারেটিং সিস্টেমে চালাচ্ছেন, সরাসরি কম্পিউটারে নয়, যদি আপনি বুঝতে পারেন আমি কী বলতে চাইছি৷

অপারেটিং সিস্টেমের উদাহরণ হল Windows XP, Windows Vista, Windows 7, Mac OSX, Ubuntu Linux, CentOS, এবং Unix৷

আপনি কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তা জানতে চান? এটা সহজ! শুধু "Alt" কী এর পাশে অবস্থিত "Win" কীটি ধরে রাখুন এবং আপনার কীবোর্ডে "পজ/ব্রেক" টিপুন। একটি স্ক্রিন পপ আপ হবে যা আপনাকে আপনার অপারেটিং সিস্টেমের সংস্করণটি বলবে। যদি আপনি এখনও এই প্রশ্ন সম্পর্কিত অন্যান্য বিষয় সম্পর্কে কৌতূহলী হন, তাহলে অনুগ্রহ করে একটি আলোচনা শুরু করার জন্য মন্তব্য বিভাগটি ব্যবহার করুন।

কোন প্রশ্ন?

এখানে লেখা বিষয়বস্তু সম্পর্কে আপনার কোনো প্রশ্ন থাকলে আমরা জানতে চাই। এখানে কি আলোচনা করা হয়েছে সেই বিষয়ে মন্তব্য বিভাগে কিছু জিজ্ঞাসা করতে অনুগ্রহ করে নির্দ্বিধায়। যদি আপনার নিজের কোনো জিজ্ঞাসা থাকে, আপনি জানেন কোথায় জমা দিতে হবে!


  1. কিভাবে উইন্ডোজ স্টার্টআপ পরিমাপ এবং গতি বাড়ানো যায়

  2. এমটিইকে জিজ্ঞাসা করুন - স্থানীয় নেটওয়ার্কে কম্পিউটারের সাথে ফাইলগুলি ভাগ করুন, আউটলুক ইমেল জিমেইলে ফরওয়ার্ড করুন এবং আরও অনেক কিছু (উইন্ডোজ, সপ্তাহ 23)

  3. MTE কে জিজ্ঞাসা করুন:হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করা, TOR কনফিগার করা, এবং আরও অনেক কিছু... (উইন্ডোজ, সপ্তাহ 22)

  4. উইন্ডোজ 8 এ স্টার্টআপে অ্যাপ্লিকেশনগুলি কীভাবে চালানো যায়