কম্পিউটার

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 4

সবাইকে অভিবাদন! এই সপ্তাহে, আমাদের কাছে প্রশ্ন কম ছিল, কিন্তু তবুও সেগুলো ভালো ছিল। "একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন"-এ আপনি একজন আবাসিক Windows বিশেষজ্ঞের দ্বারা আপনার প্রশ্ন বিশ্লেষণ করার এবং প্রতি বুধবার এখানে উত্তর দেওয়ার সুযোগ পাবেন। আজ, আমরা আমাদের ইনবক্সের মাধ্যমে জমা দেওয়া কয়েকটি জটিল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করতে যাচ্ছি। MTE-এর Windows বিশেষজ্ঞের কাছে একটি প্রশ্ন জমা দিতে, “আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!”-এ ক্লিক করুন। অনুসন্ধান বারের নীচে স্ক্রিনের ডানদিকে বোতাম। এটা দিনের মত পরিষ্কার। আপনি এটা মিস করতে পারবেন না!

প্রশ্নের উত্তর দেওয়ার আগে একটি অনুস্মারক

অনুগ্রহ করে মনে রাখবেন প্রশ্নটির সাথে যতটা সম্ভব প্রাসঙ্গিক বিশদ উল্লেখ করতে, যেমন আপনি কোন হার্ডওয়্যার ব্যবহার করছেন, আপনার উইন্ডোজ সংস্করণ এবং কয়েকটি কারণ যা উত্তরটিকে সংক্ষিপ্ত এবং মিষ্টি রাখতে সাহায্য করতে পারে। একটি বিকল্প হিসাবে, আপনি যদি উইন্ডোজ 7 ব্যবহার করেন, আপনি অপারেটিং সিস্টেমে অন্তর্ভুক্ত সমস্যা পদক্ষেপ রেকর্ডার চেষ্টা করতে চাইতে পারেন। আপনি যদি এটিতে পৌঁছাতে না জানেন তবে এটি সম্পর্কে এখানে পড়ুন। ঠিক আছে, তাহলে প্রশ্ন করা যাক!

প্রশ্ন:আমার ওয়্যারলেস কার্ডটি নির্দোষভাবে ব্যবহার করার চার বছর পর আমার কম্পিউটার বলছে "ইন্টারনেট উপলব্ধ নেই" বার্তা। কি ভুল?

উত্তর:আপনি মূল ইমেলে প্রশ্নটি কীভাবে তৈরি করেছেন তা বিচার করে, আমি অনুমান করব আপনি একটি 2G, 3G, বা 4G ওয়্যারলেস ইন্টারনেট কার্ড ব্যবহার করছেন যা সেলুলার অ্যান্টেনা রেডিও ফ্রিকোয়েন্সিতে কাজ করে। যে বলে, ভারী ব্যবহারের অধীনে একটি কার্ডের জন্য চার বছর একটি দীর্ঘ জীবনকাল। আমি এখানে দুটি সম্ভাবনার মধ্যে একটি দেখতে পাচ্ছি - একটিতে কিছু নগদ শেলিং জড়িত এবং অন্যটি অন্য এলাকায় চেষ্টা করার সাথে জড়িত৷

  1. ওয়্যারলেস কার্ড মারা গেছে – এই সমস্ত ব্যবহারের পরে আপনার ওয়্যারলেস কার্ডে ঘণ্টা বাজানোর একটি স্বতন্ত্র সম্ভাবনা রয়েছে। আপনার কার্ডটি এখনও ওয়ারেন্টির অধীনে থাকলে আপনি ভাগ্যবান, তবে আমি সন্দেহ করি এটি চার বছর পরে হবে। চেষ্টা করতে কষ্ট হয় না। নেটওয়ার্কিং সরঞ্জামগুলি তাদের ডিজাইনের ত্রুটির কারণে সব সময় মারা যায়। এমনকি সেরা ডিভাইসেও এটি ঘটে।
  2. অ্যান্টেনা হারিয়ে যাওয়া সংকেত – যখন একটি ক্যারিয়ারের অ্যান্টেনা সিগন্যাল হারায়, তখন প্রায়শই এর অর্থ হয় যে আপনার ওয়্যারলেস কার্ড থেকে ইন্টারনেটে সংযোগ করার কোনো উপায় নেই যদি না আপনি এটি অন্য অবস্থানে করার চেষ্টা করেন। এটি বেশ কয়েকটি কারণে ঘটতে পারে:অ্যান্টেনা ত্রুটিপূর্ণ, অন্য অঞ্চলে একটি রিপিটারের সাথে ত্রুটিপূর্ণ লিঙ্ক, অ্যান্টেনা নামানো, বা মেরামত এবং আপগ্রেড।

আমার পরামর্শ:অন্য এলাকায় আপনার ওয়্যারলেস কার্ড ব্যবহার করার চেষ্টা করুন। যদি এটি কাজ না করে, কার্ডটি সম্ভবত খারাপ। অন্য একটি এলাকায় অন্য ব্যক্তির কার্ড ব্যবহার করার চেষ্টা করুন, এবং যদি এটিও কাজ না করে, তাহলে আপনার কম্পিউটারের PCMCIA/USB সংযোগে সমস্যা হচ্ছে এবং আপনি যে কার্ড বা অ্যান্টেনা থেকে ইন্টারনেট গ্রহণ করছেন তাতে পূর্বোক্ত সমস্যা নেই৷

প্রশ্ন:দুটি অপারেটিং সিস্টেম অন্তর্ভুক্ত করার জন্য আমি এইমাত্র আমার নতুন ল্যাপটপ পার্টিশন করেছি। যখন আমি উইন্ডোজ বুট করি, তখন আমি সাথে সাথে একটি বার্তা পাই যা বলে "ত্রুটি:F3-100-0008।"

উত্তর:এটা কঠিন! আমি মাইক্রোসফ্টের নিজস্ব ত্রুটি কোডগুলি দেখেছি এবং জিলচ পেয়েছি। আপনি যে ল্যাপটপটি ব্যবহার করছেন তার সাথে এটি করার আছে বলে মনে হচ্ছে। আপনি সম্ভবত একটি Toshiba Satellite ব্যবহার করছেন, যার হার্ড ড্রাইভের মধ্যে মালিকানাধীন লুকানো পার্টিশন রয়েছে যা প্রধানত পুনরুদ্ধার পার্টিশন হিসাবে কাজ করে। আপনার এই ধরণের ল্যাপটপে একটি নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল করা উচিত নয়, কারণ আপনি এই বিরক্তিকর ত্রুটির জন্য সবকিছু হারানোর ঝুঁকি নিয়ে থাকেন। আমি আশা করছি যে আপনি কেবল সেই বিভাজনটির সন্ধান করেননি এবং এটি মুছে ফেলবেন। আপনার ল্যাপটপে হার্ড-ওয়্যারযুক্ত একটি বুট পদ্ধতি থাকতে পারে যা সেই লুকানো পার্টিশনের উপর নির্ভর করে। আপনি যদি পার্টিশনটি মুছে না ফেলেন, আপনার সেরা বাজি হল সিস্টেমটিকে আগের মতো পুনরুদ্ধার করা। এই পুনরুদ্ধারের তথ্যের জন্য আপনার ল্যাপটপের ম্যানুয়ালটি দেখুন। অন্য নোটে, যদি সেগুলি কাজ না করে, আপনার হার্ড ড্রাইভটি অবশ্যই ক্ষতিগ্রস্ত হয়েছে যেখানে আপনার বর্তমানে উইন্ডোজ পার্টিশন রয়েছে, ত্রুটির শ্রেণীকরণ দ্বারা বিচার করে। শুভকামনা!

প্রশ্ন:আমি Windows 7 Home Basic ব্যবহার করছি এবং আমার ওয়ালপেপার পরিবর্তন করতে পারছি না। আমি এটা কিভাবে করব?

উত্তর:আপনি কি নিশ্চিত যে আপনি Windows 7 HB ব্যবহার করছেন? আমি স্টার্টারে এই সমস্যাটির কথা শুনেছি। উইন্ডোজ 7 হোম বেসিকে আপনার ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে, আপনার "স্টার্ট" মেনুতে ক্লিক করুন এবং "কন্ট্রোল প্যানেল" এ ক্লিক করুন। উপরের ডানদিকের কোণায় অনুসন্ধান বাক্সে, "ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড" টাইপ করুন। আপনি একটি বিকল্প দেখতে পাবেন যা আপনাকে একটি লিঙ্ক আকারে পটভূমি পরিবর্তন করার অনুমতি দেবে। এটিতে ক্লিক করুন এবং উপভোগ করুন!

এটি কাজ না করলে, আপনি Windows 7 Starter ব্যবহার করছেন, যা ব্যাকগ্রাউন্ড পরিবর্তনের অনুমতি দেয় না। যদিও এটির একটি সমাধান আছে, এবং আমি আপনাকে গোপনে জানাতে যাচ্ছি:

  1. স্টারডক মাই কালার ডাউনলোড এবং ইনস্টল করুন। এটি এখনও চালাবেন না!
  2. আপনার "স্টার্ট" মেনুতে যান, "ছবি" এ ক্লিক করুন এবং "নমুনা ছবি" এ নেভিগেট করুন। আপনার কাঙ্খিত ওয়ালপেপার এখানে ফেলে দিন৷
  3. স্টারডক মাই কালার চালান।
  4. অ্যাপ্লিকেশনের মধ্যে Windows Aero ছাড়া অন্য একটি থিম নির্বাচন করুন। Aero থিম নির্বাচন করা সহজভাবে কোনো সেটিংস প্রত্যাবর্তন করতে ব্যবহৃত হয় এবং ওয়ালপেপার পরিবর্তন করতে অক্ষমতায় আপনাকে ফিরিয়ে আনে৷
  5. অ্যাপ্লিকেশনের মধ্যে "ওয়ালপেপার" এ ক্লিক করুন।
  6. আপনি এইমাত্র সরানো ওয়ালপেপার চয়ন করুন এবং "প্রয়োগ করুন" এ ক্লিক করুন। আপনার কাছে এখন Windows 7 Starter-এ একেবারে নতুন ওয়ালপেপার আছে!

প্রশ্ন:আমি সব সময় "A" অক্ষর সহ একটি প্যাডলক আইকন দেখছি এবং এটি বিরক্তিকর হয়ে উঠছে। আমি কিভাবে এটি অপসারণ করব?

উত্তর:আমি অনুমান করছি আপনি এরকম কিছু দেখতে পাচ্ছেন:একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 4

ঠিক আছে, আপনার কীবোর্ডের সাথে ইন্টারফেস করার জন্য আপনার মেশিনে ইনস্টল করা মালিকানাধীন সফ্টওয়্যার দ্বারা স্থাপন করা কাস্টম ডিসপ্লে বৈশিষ্ট্যের কারণে সেই ছোট্ট আইকনটি উপস্থিত হয়। আপনি "ক্যাপস লক" কী টিপলে এটি উপস্থিত হয়৷ এটি অপসারণ করতে:

  1. আপনার ডেস্কটপে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং "স্ক্রিন রেজোলিউশন" এ ক্লিক করুন।
  2. "উন্নত সেটিংস" লিঙ্কে ক্লিক করুন।
  3. "অন স্ক্রীন ডিসপ্লে" ট্যাবে ক্লিক করুন। এটি সাধারণত ট্যাবের নাম হবে৷
  4. আপনি যদি চান যে আপনার "ক্যাপস লক" সূচকটি শুধুমাত্র একটি সংক্ষিপ্ত সময়ের জন্য প্রদর্শিত হোক, তাহলে "কয়েক সেকেন্ডের জন্য সূচকটি দেখান" এ ক্লিক করুন৷ আপনি যদি এটিকে একটি অসুবিধা বলে মনে করেন এবং আইকনটি সম্পূর্ণভাবে সরাতে চান, তাহলে "অন-স্ক্রীন প্রদর্শন সক্ষম করুন" এর পাশের চেকবক্সটি মুছে ফেলুন৷
  5. "ঠিক আছে" এ ক্লিক করুন। আইকনটি এখন স্বাভাবিক আচরণ করবে।

আপনার সমস্যা চলতে থাকলে, এই নিবন্ধে একটি মন্তব্য করুন এবং আমি আপনার সাথে সমস্যাটি সমাধান করার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

এটাই সব, লোকেরা!

আমরা ধৈর্য সহকারে নতুন প্রশ্নের জন্য অপেক্ষা করব। এই নিবন্ধে বর্তমান প্রশ্ন সম্পর্কে আপনার কিছু বলার থাকলে অনুগ্রহ করে নীচে একটি মন্তব্য করুন। নতুন জমা দেওয়ার জন্য, শীর্ষ ব্যানার বিজ্ঞাপনের পাশে প্রথম পৃষ্ঠায় লিঙ্ক করা যোগাযোগ ফর্মটি ব্যবহার করতে ভুলবেন না।


  1. Windows 10 PC-এ Windows Insider কিভাবে হবেন

  2. Windows Core OS কি?

  3. Windows 11/10 এ WiFi পাসওয়ার্ড চাইবে না

  4. উইন্ডোজ C:/Windows/regedit.exe খুঁজে পাচ্ছে না