কম্পিউটার

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 9

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 9প্রচলিত উপায়ে সবাই সাহায্য পেতে পারে না। এর জন্য, আমরা বুঝতে পেরেছি যে আমাদের অবশ্যই একটি সিরিজ তৈরি করতে হবে যা এমনকি সবচেয়ে অপ্রচলিত প্রশ্নের উত্তর দেবে যা লোকেরা এখানে উইন্ডোজ সম্পর্কে জিজ্ঞাসা করে। আমাদের আবাসিক বিশেষজ্ঞ আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাচ্ছেন তা নিশ্চিত করার জন্য চব্বিশ ঘন্টা কাজ করে এবং কীভাবে সবকিছু সুষ্ঠুভাবে চলছে তা নিশ্চিত করতে আপনাকে পরামর্শ দেয়। সর্বোপরি, মাইক্রোসফ্ট উইন্ডোজ তার সমস্যা ছাড়া আসে না। আপনি যদি নিজের প্রশ্ন জমা দিতে চান, তাহলে windows-help [at] maketecheasier.com-এ একটি ইমেল দিয়ে আমাদের সাথে যোগাযোগ করুন।

প্রশ্ন:টিভিতে দেখার জন্য আমি কীভাবে YouTube ভিডিওগুলিকে DVD-তে বার্ন করতে পারি?

উত্তর:প্রথমত, আপনাকে একটি অ্যাপ্লিকেশন পেতে হবে যা YouTube থেকে স্ট্রিমিং সামগ্রী ডাউনলোড করে। আপনি একটি ওয়েব-ভিত্তিক অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন যা আপনার সম্পদ নষ্ট করে না যদি আপনার একটি শক্তিশালী ইন্টারনেট সংযোগ থাকে, যেমন VideoDownloadX। এর পরে, আপনি ভিডিও ডিভিডিতে ফাইলগুলি বার্ন করতে 120% নিরো বা অ্যালকোহল ব্যবহার করতে পারেন। মনে রাখবেন যে টেলিভিশন সিস্টেমের সাথে সংযুক্ত কিছু DVD পাঠক DVD-R উপাদান চিনতে পারে না।

প্রশ্ন:আমি গুগলে যে জিনিসগুলি খুঁজে পাই তা কীভাবে প্রিন্ট করতে পারি? আমি যখন Google এ প্রবেশ করি তখন আইকনটি দেখা যায় না৷

উত্তর:গুগল কখনোই সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠা (SERP) প্রিন্ট করার ক্ষমতা প্রয়োগ করেছে বলে মনে হয় না। এই বৈশিষ্ট্যটির অভাবের সাথে, আপনি যদি এই সমস্যাটি প্রতিরোধ করার সাধারণ উপায় সম্পর্কে সচেতন না হন তবে আপনি একটি প্রাচীরের মধ্যে ছুটে যেতে পারেন। ঠিক আছে, আপনার কীবোর্ডে "প্রিন্ট স্ক্রীন" বা "PrtScn" চাপার চেষ্টা করুন৷ এটি আপনি আপনার স্ক্রিনে যা দেখছেন তার একটি ছবি তুলবে৷

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 9

"প্রিন্ট স্ক্রীন" টিপে "Alt" কী ধরে রাখুন এবং আপনি ফোকাস করা উইন্ডোটির একটি ছবি পাবেন। আপনি এখন এটিকে এমএস পেইন্ট বা মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো কিছুতে পেস্ট করতে পারেন এবং যেকোনো একটি প্রোগ্রাম থেকে এটি মুদ্রণ করতে পারেন। উপভোগ করুন!

প্রশ্ন:আমি Sony Vegas মুভি স্টুডিও HD প্লাটিনামে একটি "পর্যাপ্ত মেমরি নেই" ত্রুটি পেয়েছি। আমি কিভাবে এটি সমাধান করতে পারি?

উত্তর:এই সমস্যাটি ঘটতে পারে কারণ আপনার সত্যিই যথেষ্ট মেমরি নেই। অনেক অ্যাপ্লিকেশন তাদের বাফারগুলিকে ভার্চুয়াল মেমরির পাশাপাশি শারীরিক মেমরিতে রাখে, ত্রুটিটি কোথা থেকে আসে তা ট্র্যাক করা কঠিন করে তোলে। আপনি যদি নিশ্চিত হন যে আপনার কাছে প্রচুর মেমরি আছে, ভেগাস মুভি স্টুডিও বন্ধ করার পরে আপনার হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করার চেষ্টা করুন। আরও একটি জিনিস আপনি চেষ্টা করতে পারেন:আপনার মেমরি খায় এমন প্রতিটি অ্যাপ্লিকেশন বন্ধ করুন। এর মধ্যে রয়েছে অ্যান্টি-ভাইরাস সমাধান এবং ফায়ারওয়াল। আপনি ভিডিও রেন্ডার করার সময় আপনার কম্পিউটারের মেমরি এবং ভার্চুয়াল মেমরি অতিরিক্তভাবে ব্যবহার করে এমন কিছু চালানো উচিত নয়। আপনি এটিতে থাকাকালীন, আপনার কম্পিউটারের মেমরি ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশনগুলি অনুসন্ধান করার চেষ্টা করুন, তবে আপনার প্রয়োজন নেই এবং আপনার সিস্টেম পরিষ্কার করার চেষ্টা করুন৷ প্রতি কিলোবাইট গণনা করে!

প্রশ্ন:আপনি কি JoinMe.Com ব্যবহার করে একটি কম্পিউটারের একটি অনুলিপি অন্য কম্পিউটারে তৈরি করতে পারেন?

উত্তর:সংক্ষিপ্ত উত্তর:না। দীর্ঘ উত্তর:JoinMe হল একটি স্ক্রিন শেয়ারিং পরিষেবা। আপনি শুধুমাত্র অন্য ব্যক্তির কম্পিউটার দেখতে পারেন, তাদের সম্মতিতে, এটির মাধ্যমে। যাইহোক, আপনার কম্পিউটারের সমস্ত বিষয়বস্তু অন্য কম্পিউটারে অনুলিপি করতে, আপনি Norton Ghost বা অন্য কিছু ব্যাকআপ ইউটিলিটি ব্যবহার করে একটি ড্রাইভ ক্লোন করতে পারেন। ক্লোনিং করার সময়, আপনার কম্পিউটার অন্য ড্রাইভে সিস্টেম ফাইল, রেজিস্ট্রি, বুট রেকর্ড এবং ভার্চুয়াল মেমরি বরাদ্দ কপি করবে। ক্লোনিং হল আপনার সম্পূর্ণ কম্পিউটারকে অন্য ড্রাইভে শারীরিকভাবে ব্যাক আপ করার সর্বোত্তম পদ্ধতি৷

প্রশ্ন:আমার কম্পিউটার ইন্টারনেটের সাথে কানেক্ট হবে না, যদিও বাড়ির অন্য সব ডিভাইস তা করতে পারে। আমি কিভাবে এটি সমাধান করব?

উত্তর:আপনার কম্পিউটার সম্ভবত ইন্টারনেটের সাথে সংযোগ করতে অক্ষম কারণ এটির মধ্যে একটি ইউটিলিটি যা ফায়ারওয়ালের মতো ইনকামিং এবং আউটগোয়িং প্যাকেটগুলিকে ফিল্টার করে৷ আপনি যদি এইগুলি বন্ধ করতে পারেন তবে সম্ভবত আপনি ভাল থাকবেন। এর পরেও যদি আপনার সমস্যা হয় তবে আপনার নেটওয়ার্ক কনফিগারেশনের দিকে নজর দেওয়া উচিত। WiFi এর পরিবর্তে একটি ইথারনেট সংযোগের মাধ্যমে কম্পিউটার সংযোগ করার চেষ্টা করুন৷

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 9

ইথারনেট সংযোগগুলির আরও স্থিতিশীল হওয়ার প্রবণতা রয়েছে এবং রোগ নির্ণয়ের সাথে ঘন ঘন ব্যবহার করা হয়। আপনার ব্রাউজারের ঠিকানা বারে স্থানীয় ঠিকানা টাইপ করে আপনার রাউটার অ্যাক্সেস করার চেষ্টা করুন। এটি আপনার গেটওয়ে কনফিগারেশন অ্যাক্সেস হিসাবে পরিচিত। যদি এটি কাজ না করে তবে আপনার কম্পিউটারের নেটওয়ার্ক কনফিগারেশন বা রাউটারের সাথে কিছু ভুল হয়েছে। এটি বের করতে, কন্ট্রোল প্যানেলের মাধ্যমে নেটওয়ার্ক অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য ডায়ালগে যান (নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার -> অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন, উইন্ডোজ 7 এ)। "সম্পত্তি" উইন্ডোতে, আপনি "ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4" এবং "ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6" দেখতে পাবেন৷

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 9

প্রতিটি নির্বাচন করুন, "বৈশিষ্ট্য" ক্লিক করুন এবং স্বয়ংক্রিয়ভাবে তাদের আইপি ঠিকানা এবং ডোমেন নাম সার্ভারগুলি পেতে প্রতিটিকে কনফিগার করুন৷ এটি তাদের কনফিগারেশনটি সেখানে রেখে যাওয়া কারও কাছ থেকে একটি ব্যবহৃত কম্পিউটার কেনার সময় সম্মুখীন হওয়া অনেক সমস্যার সমাধান করবে। এছাড়াও আরও অনেক কেস আছে যেখানে এরকম কিছু ঘটতে পারে। আপনি যদি এখনও সঠিকভাবে সংযোগ পেতে না পারেন, তাহলে সমস্যাটির যত্ন নেওয়ার জন্য আপনাকে অবশ্যই আপনার ISP-কে কল করতে হবে।

প্রশ্ন:কিছু দোকানে আমি Windows 7 এর জন্য অদলবদল করা Vista থেকে একটি কম্পিউটার কিনেছি এবং এতে OS ইনস্টল করেছি। এখন, উইন্ডোজ মিডিয়া প্লেয়ার কাজ করে না এবং অনেক সফ্টওয়্যারের সমস্যা রয়েছে। আমি কিভাবে এটি সমাধান করব?

উত্তর:সম্ভবত তারা আপনার কম্পিউটারে Windows 7 এর লাইসেন্সকৃত অনুলিপি ইনস্টল করেনি। এটি বৈধ নয় এবং অবিলম্বে রিপোর্ট করা উচিত। অবশ্যই, আপনাকে প্রথমে খুঁজে বের করতে হবে যে তারা লাইসেন্সকৃত অনুলিপি ইনস্টল করেছে বা করেনি। তারা কি আপনাকে মাইক্রোসফ্ট লোগো এবং ডিস্কে মুদ্রিত প্রকৃত হলোগ্রাম সহ একটি বাক্সে একটি ডিস্ক দিয়েছে? এটি কেমন হওয়া উচিত তা এখানে:

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 9

উপরে উইন্ডোজ 7 বক্সের খুচরা সংস্করণ। আপনি যদি এমন একটি বাক্স পেয়ে থাকেন, তাহলে আপনার কাছে Windows 7 এর লাইসেন্সকৃত অনুলিপি আছে। অন্যথায়, আপনার কম্পিউটারে Windows 7 ইনস্টল করা দোকানে যান এবং তাদের সাথে কথা বলুন। তারা কীভাবে এটি ইনস্টল করেছে তা আপনাকে দেখাতে সক্ষম হওয়া উচিত। যদি তারা একটি ডিস্ক ব্যবহার করে যা অনুলিপি করা দেখায়, তবে এটি স্পষ্ট যে তারা অপারেটিং সিস্টেমের একটি লাইসেন্সবিহীন সংস্করণ ইনস্টল করেছে। ঠিক আছে. সব কিছু বাদ দিয়ে, আপনি যদি নিশ্চিত হন যে আপনার অনুলিপি লাইসেন্সপ্রাপ্ত, তাহলে আপনার কম্পিউটারে অপারেটিং সিস্টেমের সাথে হার্ডওয়্যার সামঞ্জস্যের সমস্যা হতে পারে। এটিতে অন্য মিডিয়া প্লেয়ার চালানোর চেষ্টা করুন। এটা ভাল চালানো হয়? আপনি কি একই সমস্যার সম্মুখীন হচ্ছেন? আপনি আরো নির্দিষ্ট হতে হবে. কমেন্ট সেকশনে আসুন এবং কম্পিউটারটিকে স্টোরে ফিরিয়ে নেওয়ার পরে আপনার যদি আরও সমস্যা হয় তবে একটু ভালভাবে ব্যাখ্যা করুন। যদি তারা একটি লাইসেন্সকৃত অনুলিপি ইনস্টল করে থাকে তবে তারা আপনার জন্য সমস্যাটি সমাধান করতে সক্ষম হবে।

আগামী সপ্তাহে দেখা হবে!

এখানে আশা করা যায় যে আপনার মধ্যে অনেকেরই জিজ্ঞাসা করার প্রশ্ন আছে, কারণ তারা সবসময় উত্তর দিতে মজা করে। আপনি যদি চান আপনার প্রশ্ন Ask a Windows Expert-এ উপস্থিত হোক, ইমেল করুন windows-help [at]maketecheasier.com. আগামী সপ্তাহে দেখা হবে এবং আপনার দিনটি ভালো কাটুক!


  1. ত্রুটি 0164, মেমরির আকার কমে গেছে - Windows 10 কম্পিউটারে RAM সমস্যা

  2. উইন্ডোজ 10 কম্পিউটারে একটি চিত্র কীভাবে ঘোরানো যায়

  3. কিভাবে একটি Windows 10 কম্পিউটার ফরম্যাট করবেন

  4. Windows 10-এ "আপনার কম্পিউটারের মেমরি কম" কীভাবে ঠিক করবেন?