কম্পিউটার

জিমেইল অ্যাকাউন্ট [উইন্ডোজ] ব্যবহার করে কীভাবে আপনার পিসিকে দূর থেকে নিয়ন্ত্রণ করবেন

যেখানে সীমিত ইন্টারনেট অ্যাক্সেস রয়েছে সেখানে ছুটির দিনে যাওয়া একটি কঠিন সিদ্ধান্ত বিশেষ করে যারা সবসময় ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে তাদের জন্য। আপনি যদি একজন ইন্টারনেট গীক হন এবং কখনই আপনার কম্পিউটার বন্ধ না করেন, তাহলে আপনার কম্পিউটার ছাড়া কোথাও যাওয়া কঠিন কাজ হবে৷ কিন্তু যদি আপনার কম্পিউটার ছাড়া যেতে হয়, তাহলে আপনার কম্পিউটারকে এমনভাবে সেটআপ করা উচিত যাতে প্রয়োজনে আপনি এটিকে দূরবর্তী অবস্থান থেকে নিয়ন্ত্রণ করতে পারেন।

অনেকগুলি ইউটিলিটি রয়েছে যা আপনার জন্য রিমোট কন্ট্রোল হিসাবে কাজ করতে পারে কম্পিউটার আপনি যদি তাড়াহুড়ো করেন এবং ন্যূনতম কনফিগারেশন সহ আপনার কম্পিউটারে প্রাথমিক রিমোট কন্ট্রোল চান তবে আপনি একটি Gmail অ্যাকাউন্ট ব্যবহার করে এটি করতে পারেন। sRemote হল একটি ছোট পোর্টেবল অ্যাপ্লিকেশন যা একটি Gmail অ্যাকাউন্ট ব্যবহার করে দূরবর্তীভাবে কম্পিউটার নিয়ন্ত্রণ করার সঠিক উদ্দেশ্যে তৈরি করা হয়। এটি জিমেইলের মাধ্যমে কম্পিউটারে দূরবর্তীভাবে কিছু মৌলিক কমান্ড চালানোর অনুমতি দেয়।

1. রিমোট ডাউনলোড করুন। এটি একটি জিপ করা ফাইল হিসাবে আসবে। আপনার এটিকে একটি ফোল্ডারে আনজিপ করা উচিত যাতে এটি সেটিংস সংরক্ষণ করতে সক্ষম হতে পারে (যা জিপ ফাইলের ভিতরে থাকার সময় সম্ভব হবে না)। আপনি যখন প্রথমবার sRemote শুরু করবেন, তখন এটি আপনাকে একটি মাস্টার পাসওয়ার্ড নির্ধারণ করতে বলবে যা sRemote যে কম্পিউটারে চলছে সেটি অ্যাক্সেস করতে ব্যবহার করা হবে৷

জিমেইল অ্যাকাউন্ট [উইন্ডোজ] ব্যবহার করে কীভাবে আপনার পিসিকে দূর থেকে নিয়ন্ত্রণ করবেন

দয়া করে মনে রাখবেন যে আপনি কখনই এই মাস্টার পাসওয়ার্ডটি কাউকে দেবেন না কারণ যে কেউ এই পাসওয়ার্ডটি দূরবর্তীভাবে আপনার কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হবে।

2. পরবর্তী ধাপে sRemote-এর জন্য আপনার Gmail শংসাপত্র সেট আপ করা জড়িত৷ শুধু Gmail সেটিংসে ক্লিক করুন এবং আপনার Gmail ইমেল ঠিকানা, পাসওয়ার্ড এবং ঠিকানার একটি উত্তর লিখুন যা অবশ্যই একটি Gmail অ্যাকাউন্ট হতে হবে৷

জিমেইল অ্যাকাউন্ট [উইন্ডোজ] ব্যবহার করে কীভাবে আপনার পিসিকে দূর থেকে নিয়ন্ত্রণ করবেন

এখানে একটি বিষয় লক্ষণীয় যে আপনি যদি আপনার Gmail অ্যাকাউন্টে দুই ধাপের প্রমাণীকরণ সক্ষম করে থাকেন তবে আপনাকে sRemote-এর জন্য একটি নতুন অ্যাপ্লিকেশন পাসওয়ার্ড কনফিগার করতে হবে। আসল জিমেইল অ্যাকাউন্ট পাসওয়ার্ড কাজ করবে না।

3. Gmail অ্যাকাউন্ট সেটিংস কনফিগার করার পরে, স্টার্ট মনিটরিং বোতামে ক্লিক করুন৷ এটি নতুন ইমেলের জন্য আপনার Gmail অ্যাকাউন্ট পরীক্ষা করতে sRemote ট্রিগার করবে। ডিফল্ট পর্যবেক্ষণ ব্যবধান হল 5 সেকেন্ড। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী এটি কনফিগার করতে পারেন।

জিমেইল অ্যাকাউন্ট [উইন্ডোজ] ব্যবহার করে কীভাবে আপনার পিসিকে দূর থেকে নিয়ন্ত্রণ করবেন

এখন উত্তেজনাপূর্ণ অংশটি আসে যেখানে আপনি আসলে আপনার কম্পিউটারে দূরবর্তীভাবে কমান্ড ইস্যু করবেন। এর জন্য, আপনি যে কোনও ইমেল ঠিকানা এবং যে কোনও ডিভাইস ব্যবহার করতে পারেন। মূলত আপনাকে আগে কনফিগার করা Gmail অ্যাকাউন্টে (sRemote-এ) নির্দিষ্ট কমান্ড সিনট্যাক্স সহ একটি ইমেল পাঠাতে হবে। উদাহরণস্বরূপ, যদি আমি mycomputer@gmail.com কনফিগার করে থাকি sRemote-এ, আপনি anyone@hotmail.com থেকে একটি ইমেল পাঠাতে পারেন mycomputer@gmail.com-এ নিম্নলিখিত সিনট্যাক্স সহ:

password();command();

যেখানে "পাসওয়ার্ড();" sRemote এবং "command();" শুরু করার সময় আমরা যে মাস্টার পাসওয়ার্ডটি কনফিগার করেছি তা হল sRemote দ্বারা সমর্থিত কোনো কমান্ড। এই কমান্ডগুলি ইমেলের বিষয় লাইনে থাকতে হবে। অনুগ্রহ করে মনে রাখবেন যে সাবজেক্ট লাইনের যেকোনো কমান্ডের আগে পাসওয়ার্ড উল্লেখ করতে হবে। যদি পাসওয়ার্ডটি sRemote দ্বারা পাওয়া না যায়, তাহলে এটি কেবল কমান্ড ইমেলটিকে উপেক্ষা করবে৷

জিমেইল অ্যাকাউন্ট [উইন্ডোজ] ব্যবহার করে কীভাবে আপনার পিসিকে দূর থেকে নিয়ন্ত্রণ করবেন

নিম্নলিখিত কমান্ডগুলি sRemote দ্বারা সমর্থিত:

  1. স্ক্রিনশট();
  2. শাটডাউন();
  3. লগঅফ();
  4. রিস্টার্ট();
  5. গর্ভপাত();
  6. রান (প্রোগ্রাম, প্যারামিটার);
  7. খেলুন(পথ);
  8. msg(text);
  9. লগ(টেক্সট);
  10. প্রস্থান ();
  11. বীপ();
  12. forceshut();
  13. মেইল(প্রেরক, পাসওয়ার্ড, রিসিভার, বডি, বিষয়);
  14. প্রসেস();
  15. পিং(ঠিকানা);
  16. getfile(path);
  17. ডেলফাইল(পথ);
  18. ডেলডির(পথ);
  19. আপটাইম();
  20. কপি(পুরাতনপথ,নতুনপথ);
  21. সরানো(পুরাতনপথ,নতুনপথ);
  22. help();

সামগ্রিকভাবে sRemote হল একটি সহজ প্রোগ্রাম যা আরও কার্যকর হয়ে ওঠে যখন ব্যক্তি তাড়াহুড়ো করে এবং কয়েক মিনিটের মধ্যে রিমোট কন্ট্রোল সেটিংস কনফিগার করতে চায়। sRemote-এ দুটি ক্ষেত্র উন্নত করা দরকার। এক, sRemote Google Apps ঠিকানাগুলিকে সমর্থন করে না যা Gmail প্রযুক্তি ব্যবহার করে। দ্বিতীয়ত, দূরবর্তী কম্পিউটারে কমান্ডটি কার্যকর করা হয়েছে কিনা তা নিশ্চিতকরণ নেই। আমার মতে, একজনের একটি ইমেল উত্তর পাওয়া উচিত যে কমান্ডটি দূরবর্তী কম্পিউটারে সফলভাবে কার্যকর করা হয়েছে।

এই নিফটি প্রোগ্রাম সম্পর্কে আপনার চিন্তা কি? আপনি যখন দূরবর্তী যান তখন কি আপনি এটি আপনার কম্পিউটারের জন্য ব্যবহার করবেন?


  1. কিভাবে আপনার Gmail স্নুজ করবেন?

  2. আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি কীভাবে সরিয়ে ফেলবেন?

  3. উন্নত সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করে আপনার কম্পিউটারে সাধারণ কম্পিউটার ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন?

  4. কীভাবে একটি Gmail অ্যাকাউন্ট স্ব-ধ্বংস করা যায়