কম্পিউটার

MTE কে জিজ্ঞাসা করুন:হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করা, TOR কনফিগার করা, এবং আরও অনেক কিছু... (উইন্ডোজ, সপ্তাহ 22)

আপনার কম্পিউটার আপনাকে অদ্ভুত ত্রুটি দিচ্ছে বা উইন্ডোজ অপারেটিং সিস্টেম সম্পর্কে আপনার কৌতূহল আছে কি না, আমরা এখানে "একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন" এ আপনার যেকোনো প্রশ্নের উত্তর দিতে আছি। আজ, আমরা আপনার মতো পাঠকদের প্রশ্নের উত্তর দিয়ে সাপ্তাহিকভাবে পোস্ট করা প্রশ্নোত্তরের 22 তম সংস্করণ শুরু করছি৷ আপনার যদি নিজের কোনো প্রশ্ন থাকে, তাহলে "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!" ব্যবহার করতে দ্বিধা করবেন না। এখানে MTE-এ যেকোনো পৃষ্ঠার ডানদিকে বোতাম। এখন, এখন পর্যন্ত আমাদের ইনবক্সে কী পপ আপ হয়েছে তা নিয়ে আসা যাক!

প্রশ্ন:আমি পেনড্রাইভ থেকে রাইট সুরক্ষা অপসারণের বিষয়ে এই নিবন্ধটি পড়েছি। এটা কাজ করছে বলে মনে হয় না। আমি কিভাবে এই ত্রুটি দূর করতে পারি?

উত্তর:আমি লক্ষ্য করেছি যে নিবন্ধটি আপনাকে শেখায় যে কীভাবে একটি পেনড্রাইভের নিম্ন-স্তরের বিন্যাস করতে হয়। আপনি যদি এখনও এটি করতে না পারেন এবং ত্রুটির বার্তাগুলি থাকে তবে এটি সম্ভব যে পেনড্রাইভটি নিজেই দুর্নীতিগ্রস্ত। আপনি যদি কিছু সময়ের জন্য এই ড্রাইভটি পেয়ে থাকেন, এমনকি আপনি এটি ব্যবহার না করলেও, ড্রাইভটি বিভিন্ন কারণে নষ্ট হয়ে যেতে পারে। পরীক্ষার খাতিরে, আপনি এখনও একই ত্রুটি পান কিনা তা দেখতে অন্য কম্পিউটারে ড্রাইভটি চেষ্টা করুন৷ ড্রাইভে কিছু ভুল না থাকলে কিছু কম্পিউটার আপনাকে একটি ত্রুটি দিতে পারে। তারপর, এটি এমন একটি সমস্যা হবে যা সিস্টেম থেকেই উদ্ভূত হয়৷

আমি দুঃখিত আমি সত্যিই এটিতে আপনাকে সাহায্য করতে পারব না, কিন্তু আপনি যদি চিঠির নিবন্ধটি অনুসরণ করেন এবং তারপরেও একটি ত্রুটি পান, তবে ড্রাইভটি স্ক্র্যাপ করা এবং একটি নতুন পাওয়া ছাড়া আপনি আর কিছুই করতে পারবেন না৷

প্রশ্ন:বিনামূল্যে আমার হার্ড ড্রাইভের স্বাস্থ্য খুঁজে বের করার সেরা উপায় কী?

উত্তর:আপনার কম্পিউটারে ইতিমধ্যেই ড্রাইভের স্বাস্থ্যের জন্য ইউটিলিটি রয়েছে। আসলে, এটা তাদের দুটি আছে. তাদের মধ্যে একটি (chkdsk) ত্রুটির জন্য আপনার ড্রাইভ পরীক্ষা করতে ব্যবহৃত হয় যা ব্যর্থতার কারণ হতে পারে। অন্যটি (dfrgui, বা 'defrag') আপনার ড্রাইভকে আরও দক্ষতার সাথে পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে।

chkdsk অ্যাক্সেস করার জন্য, আপনার স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং cmd টাইপ করুন . একবার কালো কমান্ড লাইন উইন্ডোর ভিতরে, টাইপ করুন

chkdsk c: /r

আপনি যে ভলিউম চেক করতে চান তার জন্য অক্ষর দিয়ে "c:" প্রতিস্থাপন করতে ভুলবেন না।

MTE কে জিজ্ঞাসা করুন:হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করা, TOR কনফিগার করা, এবং আরও অনেক কিছু... (উইন্ডোজ, সপ্তাহ 22)

এটি বিশেষভাবে আপনার কম্পিউটারকে হার্ড ড্রাইভ চেক করতে এবং খারাপ সেক্টর থেকে যেকোনো পঠনযোগ্য তথ্য পুনরুদ্ধার করতে বলে। এটিও বোঝায় যে ড্রাইভে প্রদর্শিত যে কোনও ত্রুটি কম্পিউটারকে অবশ্যই ঠিক করতে হবে। একটি খারাপ সেক্টর অস্বাভাবিক কিছু নয়, কারণ হার্ড ড্রাইভগুলি প্রায়শই মেমরির একটি নির্দিষ্ট সেক্টরে বারবার অ্যাক্সেস করার ফলে ক্ষয়প্রাপ্ত হয়৷

"chkdsk" ব্যবহার করার বিষয়ে আপনার যদি আরও কোনো প্রশ্ন থাকে, তাহলে অনুগ্রহ করে সেগুলি নীচের মন্তব্য বিভাগে পোস্ট করুন৷

প্রশ্ন:একটি নির্দিষ্ট ওয়েবসাইটে একটি ISP নিষেধাজ্ঞা আমাকে এটি অ্যাক্সেস করতে TOR (অনিয়ন রাউটিং) ব্যবহার করতে বাধ্য করে। যখন আমি অন্য ক্লায়েন্টে খোলা লিঙ্কগুলিতে ক্লিক করি, তখন আমি সেই ক্লায়েন্টের ওয়েবসাইট দেখতে পারি না। আমি কিভাবে এটি কাজ পেতে পারি?

উত্তর:আমি অনুমান করছি যে আপনি অন্য ক্লায়েন্টে টর কনফিগার করেননি? পেঁয়াজ রাউটিং ব্যবহার করা কঠিন হতে পারে, এবং আমরা এটিকে এত সহজে গ্রহণ করতে পারি যে আমরা এটি ব্যবহার করি এমন অন্যান্য ক্লায়েন্টগুলিতে কনফিগার করতে ভুলে যাই। আপনার ডোমেন রেজোলিউশনের সাথে বিশৃঙ্খলা সৃষ্টিকারী ফিল্টারিং সিস্টেমগুলিকে ঠেকাতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার অন্যান্য ক্লায়েন্টের জন্যও টর কনফিগার করতে ভুলবেন না।

আপনি যে ক্লায়েন্টটি ব্যবহার করার চেষ্টা করছেন তার যদি একটি প্রক্সি কনফিগার করার ক্ষমতা না থাকে, তাহলে আপনাকে অবশ্যই এমন একটি অ্যাপ্লিকেশন পেতে অবলম্বন করতে হবে যা আপনাকে সেই অ্যাপ্লিকেশনটি চালানোর প্রক্রিয়াটিকে হুক করতে দেয়৷ এই জন্য আমি আপনাকে AdvOR ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। সফ্টওয়্যারটি ওপেন-সোর্স এবং ব্যবহার করা সহজ, যা আপনাকে এমন বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার অনুমতি দেয় যা আপনি কখনই একটি নিয়মিত টর অ্যাপ্লিকেশনে ব্যবহার করার স্বপ্ন দেখেননি৷

AdvOR-এ একটি প্রসেস হুক তৈরি করতে, "Intercept" এর অধীনে বাম দিকের তালিকা থেকে "প্রসেস" আইটেমটি নির্বাচন করুন। আপনি যে ক্লায়েন্টটি চালাচ্ছেন তার এক্সিকিউটেবল নামে নিচে স্ক্রোল করুন (যেমন Google Chrome =“chrome.exe”) এবং এক্সিকিউটেবল নামের পাশের চেকবক্সে ক্লিক করুন। AdvOR-এর নতুন সংস্করণগুলি আপনাকে কালো তালিকাগুলি আমদানি করার অনুমতি দেয় যাতে আপনি ভুল সংযোগের সাথে আবদ্ধ না হন। এখানে একটি উদাহরণের জন্য একটু উঁকি দেওয়া হল:

MTE কে জিজ্ঞাসা করুন:হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করা, TOR কনফিগার করা, এবং আরও অনেক কিছু... (উইন্ডোজ, সপ্তাহ 22)

সফ্টওয়্যারটি প্রথমে বিভ্রান্তিকর মনে হতে পারে, কিন্তু একবার আপনি সমস্ত সমস্যা সমাধান করে ফেললে এটি একটি গডসেন্ড। আপনি ফর্মের পরিবর্তে ফাংশন সহ কিছু খুঁজছেন, আপনি একটি ট্রিট জন্য আছেন।

প্রশ্ন:আমি এক বছর ধরে আমার কম্পিউটার ব্যবহার করছি, এবং এটি ধীরে ধীরে হচ্ছে। আমি এটি বুট করি এবং শুধুমাত্র ESET NOD32 এবং Google Chrome চালানোর সময়, আমি Windows 7 এ আমার সমস্ত 2 GB RAM ব্যবহার করছি৷ সমস্যা কী হতে পারে?

উত্তর:আপনি এমন একটি ব্যাকগ্রাউন্ড পরিষেবা চালাচ্ছেন যা মেমরি ফাঁস করছে তা নাকচ করে দিয়ে, আমি মনে করি আপনি যা মনে করেন তার চেয়ে বেশি প্রক্রিয়া চালাচ্ছেন। আপনি যখন আপনার কম্পিউটার বুট আপ করেন তখন আপনি নিজে যে প্রোগ্রামগুলি খোলেন তা কেবল চলমান নয়৷ আপনি এটিতে কিছু প্রোগ্রাম ইনস্টল করেছেন যেগুলি ব্যাকগ্রাউন্ডে স্টার্টআপে চালানোর জন্য সেট করা আছে৷

MTE-এ এই নিবন্ধের প্রথম উপদেশটি দেখুন। আপনি স্টার্টআপ প্রক্রিয়াগুলি পরীক্ষা করতে MSConfig ব্যবহার করতে পারেন যা আপনার কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। কতজন আছে তা দেখে আপনি অবাক হবেন! আপনি যদি তাদের কিছু বাদ দেওয়া শুরু করেন, আপনি কর্মক্ষমতায় সামান্য বৃদ্ধি লক্ষ্য করবেন।

এখানে জিনিস, যদিও:আপনি একটি RAM আপগ্রেড পাওয়ার কথা বিবেচনা করেছেন? আমি জানি Windows 7 2 গিগাবাইট র‌্যামে চলে এবং কিছু ক্ষেত্রে, এমনকি 1 গিগাবাইটেও পুরোপুরি চলতে পারে, তবে আপনি অপারেটিং সিস্টেমকে মেমরি লোড করার জন্য যথেষ্ট জায়গা দেওয়ার জন্য আপনার বর্তমান মেমরি কমপক্ষে দ্বিগুণ করতে পারেন। সুপারফেচ" বৈশিষ্ট্য।

ওহ, এবং এটি অন্য জিনিস। আপনি যদি কম RAM ব্যবহার করতে চান তবে আপনি Superfetch অক্ষমও করতে পারেন। এটি এমটিই-র অন্য একটি নিবন্ধে বিস্তারিত কিছু, যা আপনি এখানে দেখতে পারেন। "কীভাবে সুপারফেচ অক্ষম করবেন" নামক বিভাগটি পড়ুন। আপনি যদি "Windows" এবং "RAM" কীওয়ার্ড ব্যবহার করে এই সাইটে অনুসন্ধান করেন, তাহলে আপনি আমাদের প্রতিভাবান লেখকদের দ্বারা লিখিত অন্যান্য নিবন্ধগুলির একটি হোস্ট পাবেন যাতে RAM এর ক্ষেত্রে কীভাবে আপনার কম্পিউটারকে আরও দক্ষ করে তোলা যায়।

প্রশ্ন পেয়েছেন?

আপনার জমা দেওয়া প্রতিটি প্রশ্নের উত্তর দিতে আমরা সবসময় খুশি। আপনি যদি এই বিভাগের ভূমিকায় উল্লিখিত আপনার নিজের প্রশ্ন জমা দিতে চান, তাহলে "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!" এ ক্লিক করুন। এখানে যেকোনো পৃষ্ঠার ডানদিকে! আমরা আপনার প্রশ্নের উত্তর দিতে দিনরাত শুনছি এবং কাজ করছি!

এখানে ইতিমধ্যেই উত্তর দেওয়া প্রশ্নগুলি সম্পর্কে আপনার যদি আলোচনা করার কিছু থাকে, তাহলে অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগটি ব্যবহার করুন।


  1. উইন্ডোজে হার্ড ডিস্কের স্বাস্থ্য পরীক্ষা করার ৬টি উপায়

  2. উইন্ডোজে হার্ড ড্রাইভ স্বাস্থ্য (স্মার্ট) পরীক্ষা করা হচ্ছে

  3. উইন্ডোজ 10 এ হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করার 6টি সেরা উপায়

  4. উইন্ডোজের জন্য সেরা হার্ড ড্রাইভ হেলথ চেক সফটওয়্যার