কম্পিউটার

এমটিইকে জিজ্ঞাসা করুন:ইমেল ঠিকানা বই ব্যাক আপ করা, পাসওয়ার্ড প্রদর্শন এবং অটোলগইন নিষ্ক্রিয় করা, মুভি মেকার মিসিং dll ফাইল এবং আরও অনেক কিছু…

এমটিইকে জিজ্ঞাসা করুন:ইমেল ঠিকানা বই ব্যাক আপ করা, পাসওয়ার্ড প্রদর্শন এবং অটোলগইন নিষ্ক্রিয় করা, মুভি মেকার মিসিং dll ফাইল এবং আরও অনেক কিছু… Ask a Windows Expert-এর আরেকটি সেগমেন্টে স্বাগতম, যেখানে আমরা Windows এবং যে হার্ডওয়্যার থেকে এটি চালাচ্ছি সে সম্পর্কে আপনার প্রশ্ন সংগ্রহ করি আমাদের ইনবক্স করুন এবং আমাদের সাপ্তাহিক ডাইজেস্টে সেগুলির উত্তর দিন। আপনি যদি মনে করেন যে অ্যাপ্লিকেশনগুলি খুব বিভ্রান্তিকর, উইন্ডোজ-ভিত্তিক কিছু সম্পর্কে একটি কৌতূহল আছে, বা অপারেটিং সিস্টেমে সমস্যা আছে, তাহলে কেন একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করবেন না? এটা বিনামূল্যে সমর্থন, সব পরে! আমাদের কাছে একটি প্রশ্ন জিপ করতে, "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!" এ ক্লিক করুন এই পৃষ্ঠার ডানদিকে বোতাম এবং আমরা সম্ভবত আগামী সপ্তাহের সেগমেন্টে এর উত্তর দেব! এখন, এখন পর্যন্ত আমাদের কাছে থাকা প্রশ্নগুলিতে আসা যাক৷

প্রশ্ন:আমি কিভাবে আমার ইমেল ঠিকানা বই ব্যাক আপ করব? আমি WinDataReflector ব্যবহার করার চেষ্টা করেছি৷

উত্তর:যদিও WinDataReflector আপনার কম্পিউটারে তথ্য ব্যাক আপ করার জন্য একটি ভাল অ্যাপ্লিকেশন, আমি প্রায়ই কোনো কিছুর ব্যাক আপ নিতে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার না করার পরামর্শ দিই যদি আপনি ইতিমধ্যেই ইমেলের জন্য যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেন তার মধ্যে এটি করার সম্ভাবনা থাকে৷

আপনি কি ধরনের ইমেল সফ্টওয়্যার ব্যবহার করেন এবং এটি ওয়েব-ভিত্তিক নাকি ডেস্কটপ তা যদি আপনি আমাদের জানান তাহলে ভালো হবে৷ এটি আপনাকে আপনার প্রশ্নের একটি পরিষ্কার উত্তর পেতে সাহায্য করবে। আপনি যদি আউটলুক ব্যবহার করেন, আপনার পরিচিতি ব্যাক আপ করার জন্য এই টিউটোরিয়ালটি দেখুন৷

প্রশ্ন:আমি একটি .NET অ্যাপ্লিকেশন লিখছি যা ODBC এর মাধ্যমে একটি সাইবেস ডাটাবেসের সাথে সংযোগ করে। এটা ঘটানোর জন্য আমার কোন ড্রাইভার দরকার?

উত্তর:আপনি এই পৃষ্ঠাটি দেখতে পারেন যেখানে সাইবেস ASE 12.5, 15, এবং Express এর সাথে ব্যবহারযোগ্য একটি শালীন ODBC ড্রাইভার রয়েছে। অবশ্যই, আপনি যদি সাইবেসের অন্য সংস্করণ ব্যবহার করেন তবে আমাদের আপনাকে অন্য কিছুতে লিঙ্ক করতে হবে।

প্রশ্ন:আমি যদি উইন্ডোজ নতুন করে ইন্সটল করি, তাহলে প্রসেসগুলো কত শতাংশ সিপিইউ ব্যবহার করবে এবং এটি কোন প্রক্রিয়ায় চলবে?

উত্তর:ঠিক আছে, এটি নির্ভর করে আপনি উইন্ডোজের কোন সংস্করণ ইনস্টল করবেন তার উপর। উদাহরণস্বরূপ, Windows 7-এর একটি নতুন কপি, Aero, Windows Explorer, এবং ইন্টারনেট সংযোগের মতো অন্যান্য জিনিসগুলির জন্য প্রয়োজনীয় অনেক পরিষেবা এবং প্রক্রিয়া চালাবে। আপনার সত্যিই এটির সাথে নিজেকে খুব বেশি কষ্ট দেওয়া উচিত নয়। আপনার যদি ডুয়াল-কোর প্রসেসর সহ একটি কম্পিউটার থাকে, তাহলে একটি নতুন ইনস্টলে কত মেমরি (RAM) ব্যবহার করবে তা নিয়ে আপনার আরও চিন্তা করা উচিত।

সাধারণত, আমি আপনাকে অন্তত একটি Intel Celeron Dual Core CPU সহ 64-বিট মোডে Windows 7 চালানোর জন্য আপনার কম্পিউটারে কমপক্ষে 4 GB DDR3 RAM থাকার সুপারিশ করব। "কোর" সিরিজ (যেমন i3, i5, এবং i7) অপারেটিং সিস্টেমটি তরলভাবে চালানোর জন্য অনেক বেশি পরামর্শযোগ্য, আপনি এটির সাথে কী করার পরিকল্পনা করছেন তার উপর নির্ভর করে। আমি আপনাকে CPU শতাংশে একটি সোজা উত্তর দিতে পারি না কারণ কিছু কম্পিউটারে শূন্যের কাছাকাছি স্তর থাকতে পারে এবং অন্যরা ন্যূনতম 10% CPU পাওয়ার সহ উইন্ডোজ চালাবে।

এখানে আমার ল্যাপটপ, একটি Dell Latitude D630 যার 2 GB DDR2 RAM এবং একটি Intel Core2Duo প্রসেসর, একটি "প্রায়" তাজা ইনস্টলেশনে উইন্ডোজ চালানোর সময় ব্যবহার করে:

এমটিইকে জিজ্ঞাসা করুন:ইমেল ঠিকানা বই ব্যাক আপ করা, পাসওয়ার্ড প্রদর্শন এবং অটোলগইন নিষ্ক্রিয় করা, মুভি মেকার মিসিং dll ফাইল এবং আরও অনেক কিছু…

আপনি দেখতে পাচ্ছেন, উইন্ডোজের x86 (32-বিট) বৈচিত্রের সাথে, এটি সম্পূর্ণরূপে এতটা ব্যবহার করে না। আপনি 1 GB RAM ব্যবহার এবং 0% নামমাত্র CPU ব্যবহার লক্ষ্য করবেন।

প্রশ্ন:যখনই আমি লগ ইন করি, আমি দেখি আমার পাসওয়ার্ড ইতিমধ্যেই প্রবেশ করানো আছে। পাসওয়ার্ড না দেখানোর জন্য আমি কিভাবে আমার কম্পিউটার কনফিগার করতে পারি? আমি এটি পরিবর্তন করার পরেও এটি ঘটে৷

উত্তর:প্রথমত, আপনি আপনার অপারেটিং সিস্টেমের লগইন বা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে আপনার লগইন সম্পর্কে কথা বলছেন কিনা তা পরিষ্কার নয়। আপনি বা আপনার কম্পিউটার ব্যবহার করেন এমন কেউ যখন ব্রাউজারকে (ইচ্ছাকৃতভাবে বা দুর্ঘটনাক্রমে) একটি পাসওয়ার্ড মনে রাখতে বলেন তখন এই ধরনের জিনিস আরও ঘন ঘন ঘটে। সঞ্চিত পাসওয়ার্ড সরাতে, আপনাকে আপনার ব্যবহার করা ব্রাউজারটির সেটিংসে যেতে হবে।

এখানে ফায়ারফক্সের জন্য একটি টিউটোরিয়াল এবং এখানে একটি গুগল ক্রোমের জন্য। আপনি কোন ব্রাউজারটি ব্যবহার করেন সে সম্পর্কে আপনি আরও সুনির্দিষ্ট হলে এটি সহায়ক হবে। যদি আমি আপনার নির্দিষ্ট ব্রাউজারটিকে সম্বোধন না করে থাকি, তাহলে এই নিবন্ধের নীচে একটি মন্তব্য করুন৷

যতদূর উইন্ডোজ লগইন সম্পর্কিত, আমি এর আগে এরকম কিছু দেখিনি। আপনি যদি Windows লগইন স্ক্রিনে ইতিমধ্যেই প্রবেশ করা আপনার পাসওয়ার্ড দেখতে পান, আমি মনে করি আপনার কম্পিউটারটি যে কোনো ম্যালওয়ারের জন্য স্ক্যান করা উচিত। সম্ভবত, এটি একটি ম্যালওয়্যার-সম্পর্কিত সমস্যা।

প্রশ্ন:যদি আমি Windows Live Movie Maker থেকে একটি ত্রুটির বার্তা পাই যে UXCore.dll আমার কম্পিউটার থেকে অনুপস্থিত তাহলে আমি কী করব?

উত্তর:UXCore হল Microsoft দ্বারা অফার করা Windows Live স্যুটের একটি অপরিহার্য উপাদান। যদি প্রোগ্রামটি এটি খুঁজে না পায়, সম্ভবত আপনার একটি ত্রুটিপূর্ণ ইনস্টলেশন আছে। অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করার চেষ্টা করুন এবং এটি আবার ইনস্টল করুন। এই ধরনের জিনিস কিছু মানুষের সাথে ঘটে এবং এটিতে যথেষ্ট পরিমাণে উপাদান রয়েছে।

প্রশ্ন:আমি উইন্ডোজ ইনস্টল করতে পারছি না কারণ আমার BIOS ডিভিডি ড্রাইভ দেখতে পাচ্ছে না, কিন্তু আমি এটি "কম্পিউটার"-এ দেখতে পাচ্ছি।

উত্তর:এটি প্রায়ই বহিরাগত ডিভিডি ড্রাইভের সাথে ঘটে। একটি অভ্যন্তরীণ ইনস্টল একটি চেষ্টা করুন. আপনার যদি ইতিমধ্যেই একটি অভ্যন্তরীণভাবে ইনস্টল করা ডিভিডি ড্রাইভ থাকে তবে অন্য একটিতে স্যুইচ করার চেষ্টা করুন। কখনও কখনও, ডিভিডি ড্রাইভ কম্পিউটারের সাথে যেভাবে যোগাযোগ করে তার কারণে BIOS সচেতন হয় না। BIOS আপনার কম্পিউটার থেকে হার্ডওয়্যারের প্রতিটি অংশ থেকে তথ্যের জন্য অনুরোধ করে। যদি, সেই সময়ে, হার্ডওয়্যারের একটি অংশ সাড়া না দেয়, এটি অন্তর্ভুক্ত নয়৷

প্রশ্ন:যখনই আমি কম্পিউটারে আমার "D" ভলিউম অ্যাক্সেস করার চেষ্টা করি, এটি আমাকে বলে যে আমাকে এটি ফর্ম্যাট করতে হবে। আমি কিভাবে এই সমস্যার সমাধান করতে পারি?

উত্তর:আমি মনে করি আপনার "D" ড্রাইভটি একটি রিকভারি পার্টিশন যা পিসির সাথে এসেছে। কখনও কখনও, কম্পিউটার নির্মাতারা এই ড্রাইভগুলিকে লক আপ করে, সেগুলিকে অ্যাক্সেসযোগ্য করে তোলে যদি না আপনি কোনও কারণে বা অন্য কোনও কারণে আপনার কম্পিউটার পুনরুদ্ধার করতে যাচ্ছেন। আপনার পার্টিশনিং স্কিমা কি এইরকম দেখাচ্ছে?

এমটিইকে জিজ্ঞাসা করুন:ইমেল ঠিকানা বই ব্যাক আপ করা, পাসওয়ার্ড প্রদর্শন এবং অটোলগইন নিষ্ক্রিয় করা, মুভি মেকার মিসিং dll ফাইল এবং আরও অনেক কিছু…

মূলত, আপনার কম্পিউটারের সাথে আসা 20 গিগাবাইটের কম যে কোনো পার্টিশন একটি রিকভারি পার্টিশন হতে পারে।

ভলিউমটি বিদ্যমান থাকার আরেকটি সম্ভাবনাও আছে, কিন্তু ফর্ম্যাট করা হয়নি। আপনাকে এখনও এটিতে একটি ফাইল সিস্টেম লিখতে হবে কারণ আপনি এখন পর্যন্ত যা করতে পেরেছেন তা হল ভলিউম তৈরি করা। আপনি যদি এটি করতে চান তবে আপনার স্টার্ট মেনুতে "কম্পিউটার ব্যবস্থাপনা" অনুসন্ধান করুন এবং "ডিস্ক ব্যবস্থাপনা" খুঁজুন। সেখানে, এই পর্বটি সম্পূর্ণ করার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম থাকবে৷

অন্য কোন প্রশ্ন আছে?

আমরা আমাদের পাঠকদের কাছ থেকে আরও অনুসন্ধান পেতে সর্বদা খুশি। "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন" ক্লিক করুন! একটি প্রশ্নের সাথে আমাদের সাথে যোগাযোগ করতে এই পৃষ্ঠার ডানদিকে বোতাম। নিশ্চিত করুন যে এটি উইন্ডোজ বা হার্ডওয়্যারের সাথে প্রাসঙ্গিক যা এটি চালায়। আপনার দিনটি ভালো কাটুক!


  1. 10 সেরা উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার টিপস এবং কৌশল এটিকে আরও কার্যকর করার জন্য

  2. উইন্ডোজ 7-এ অনুপস্থিত dll ফাইলের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ মুভি মেকারে দক্ষতা অর্জনের জন্য কয়েকটি প্রাথমিক টিপস এবং কৌশল

  4. উইন্ডোজ এড্রেস বুক (wab.exe) ফাইল কি? ওয়াব ফাইল কি একটি ম্যালওয়্যার?