কম্পিউটার

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 1

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 1এমটিই-এর ইনবক্সে পপ আপ করা সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার সময় এসেছে৷ আজ, অনেক প্রশ্ন আছে এবং দুর্ভাগ্যবশত, আমাদের কাছে সেগুলির উত্তর দেওয়ার সময় নেই। সমস্ত Windows প্রশ্ন চমৎকার ছিল, এবং আমরা সম্ভাব্য সবচেয়ে সংক্ষিপ্ত পদ্ধতিতে উত্তর দেওয়ার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি। চলুন, চলুন?

প্রশ্ন ও উত্তর

দ্রষ্টব্য: কিছু প্রশ্ন রিফ্রেস করা হবে এবং MTE-এর ইনবক্সে যেভাবে লেখা হয়েছে ঠিক সেভাবে প্রদর্শিত হবে না, প্রশ্নটি সহজ করার জন্য এবং উত্তরে যতটা সম্ভব জায়গা দেওয়ার জন্য। আপনি যদি বিশ্বাস করেন যে আপনার উত্তরটি যথাযথভাবে উত্তর দেওয়া হয়নি, এগিয়ে যান এবং নীচে একটি মন্তব্য করুন৷ আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনার কাছে যাব।

প্রশ্ন: আমার পিসি যখন এমন কিছু দ্বারা সংক্রমিত হয় যেটি এই টুলগুলির কোনোটিই চলতে দেয় না তখন আমি কীভাবে অ্যান্টি-ম্যালওয়্যার এবং অ্যান্টি-ভাইরাস টুল চালাতে পারি?

উত্তর:এটি একটি খুব ভাল প্রশ্ন, বিশেষ করে যেহেতু সম্প্রতি প্রচুর পরিমাণে ম্যালওয়্যার রয়েছে যা আপনার অ্যান্টিভাইরাস সমাধানগুলিকে অক্ষম করে এবং আপনাকে অন্ধকারে গুলি চালাতে দেয়৷ যদিও এখানে কৌশলটি রয়েছে:বেশিরভাগ ভাইরাস এবং ম্যালওয়্যার যা আপনার কম্পিউটারে প্রবেশ করে অনুমান করে আপনি একটি মূলধারার অ্যান্টিভাইরাস সমাধান ব্যবহার করছেন, যেমন ESET NOD32 বা BitDefender। Malwarebytes এর মত কিছু চেষ্টা করুন এবং আপনি একটি পার্থক্য লক্ষ্য করবেন। প্রোগ্রামটি যথেষ্ট সূক্ষ্ম এবং ভাইরাসকে বলে না:“আরে, আমি তোমার পিছনে আসছি! ” পরিবর্তে, এটি কেবল নিঃশব্দে আপনার কম্পিউটারের মধ্য দিয়ে যায় এবং এটিকে খারাপ করে এমন কিছু বের করে দেয়। এখানে Malwarebytes ডাউনলোড করুন. আশা করি, এটি আপনাকে আপনার সমস্যা মোকাবেলায় সহায়তা করবে। শুভকামনা!

প্রশ্ন:সেরা ফ্রি হার্ড ড্রাইভ ব্যাকআপ/ইমেজিং ইউটিলিটিগুলি কী কী?

উত্তর:আপনি যে জিজ্ঞাসা করেছেন তা দুর্দান্ত! আমি ব্যক্তিগতভাবে মনে করি যাদের কাছে সংবেদনশীল ডেটা আছে তাদের অবশ্যই এটিকে ব্যাক আপ করুন অন্তত মাসে এক বার. Windows 7-এ ইতিমধ্যেই সমন্বিত ব্যাকআপ সমাধান এবং দুর্যোগ পুনরুদ্ধার রয়েছে, কিন্তু যদি MS-এর অফার করার স্বাদ আপনার না থাকে তবে আপনি সর্বদা প্যারাগন ব্যাকআপ এবং পুনরুদ্ধারের মতো অন্যান্য তৃতীয় পক্ষের সমাধানগুলি ব্যবহার করতে পারেন৷ EaseUS এর একটি বিনামূল্যের ব্যাকআপ প্রোগ্রামও রয়েছে এবং এটি ইদানীং কাঠের কাজের অধীনে থেকে আসছে। উভয়ই চেষ্টা করুন এবং দেখুন কোনটি আপনার প্রয়োজনগুলিকে আরও ভালভাবে পূরণ করে৷

প্রশ্ন:ওয়েব পৃষ্ঠাগুলিতে সবকিছু দেখতে আমার কোন স্ক্রীন রেজোলিউশনের প্রয়োজন? অনেক ওয়েব পৃষ্ঠায় আমি কিছু কিছু উপাদান ছাড়া সবকিছুই দেখতে পাই (যেমন "পেমেন্ট পাঠান")।

উত্তর:ওয়েবে বেশিরভাগ ওয়েবসাইটগুলি তাদের ভিজিট করা কম্পিউটারগুলির সাথে বিকশিত হয়৷ প্রযুক্তি যেমন বিকশিত হয়েছে, তেমনি কম্পিউটারের "স্ট্যান্ডার্ড ন্যূনতম রেজোলিউশন" রয়েছে। নতুন ওয়েবসাইটগুলি কম্পিউটারে উচ্চতর স্ক্রীন রেজোলিউশনের সুবিধা নেয়। আপনি যদি একটি পুরানো রিগ ব্যবহার করেন, আপনি সম্ভবত জুম আউট বা বাম এবং ডান স্ক্রোল না করে একটি সম্পূর্ণ পৃষ্ঠা দেখতে যাচ্ছেন না। 2012 সালের হিসাবে, একটি কম্পিউটারের ওয়েব ভালভাবে দেখার জন্য সর্বনিম্ন মানক রেজোলিউশন হল 1280×1024। আপনি সম্ভবত এখনও 1024x768 দিয়ে দূরে যেতে পারেন, তবে আমি বর্ণালীতে উচ্চতর যাওয়ার পরামর্শ দিচ্ছি। যদি আপনার কম্পিউটার এই রেজোলিউশনগুলির মধ্যে একটির সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়, বা আপনি রেজোলিউশন পরিবর্তন করার পরেও আপনার পুরো পৃষ্ঠাটি দেখতে সমস্যা হয়, তাহলে আপনার কীবোর্ডে "Ctrl" ধরে রেখে জুম আউট করতে "-" টিপে চেষ্টা করুন৷ বিকল্পভাবে, আপনি "Ctrl" ধরে রাখতে পারেন এবং জুম আউট বা ইন করতে আপনার মাউস হুইল ঘোরাতে পারেন৷

প্রশ্ন: আমি কিভাবে আমার "স্টার্ট" মেনুতে আমার "সমস্ত প্রোগ্রাম" সাবমেনু বর্ণানুক্রমিকভাবে সাজাতে পারি?

উত্তর:উইন্ডোজ 7 ডিফল্টরূপে এটি ইতিমধ্যেই করে, তাই আমি অনুমান করতে যাচ্ছি আপনি MS Windows এর একটি পুরানো সংস্করণ ব্যবহার করছেন। XP-এ, আপনার প্রোগ্রাম মেনুতে যেকোনো ফোল্ডারে ডান-ক্লিক করার চেষ্টা করুন এবং "নাম অনুসারে সাজান" এ ক্লিক করুন। এটাই! ভিস্তাতে, আপনি আপনার কন্ট্রোল প্যানেলের মাধ্যমে এটি কনফিগার করতে পারেন। শুধু এই পথ অনুসরণ করুন:

কন্ট্রোল প্যানেল -> চেহারা এবং ব্যক্তিগতকরণ -> টাস্কবার এবং স্টার্ট মেনু -> স্টার্ট মেনু কাস্টমাইজ করুন -> নাম অনুসারে "সমস্ত প্রোগ্রাম" মেনু সাজান৷

আপনি হয়তো লক্ষ্য করবেন যে আপনি উইন্ডোজ এক্সপিতে এটি করতে পারবেন না, তবে এটি করার জন্য একটি সাধারণ রেজিস্ট্রি হ্যাক রয়েছে। শুধু আপনার রেজিস্ট্রিতে এই পথে যান: 

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\MenuOrder

সেখানে একবার, "মেনুঅর্ডার" কীটি মুছুন। আপনি যদি এটি করতে না জানেন তবে আমি আপনাকে টিটিজি রেজিস্ট্রি টিউটোরিয়াল পড়ার পরামর্শ দিচ্ছি। এটি আপনাকে আপনার যা জানা দরকার তা শিখিয়ে দেবে। আপনি শুরু করার আগে রেজিস্ট্রি ব্যাক আপ করতে ভুলবেন না!

প্রশ্ন:আমি এইমাত্র Windows Live Mail-এ স্যুইচ করেছি এবং লক্ষ্য করেছি যে আমি একটি ইমেলে একটি পৃষ্ঠা পাঠাতে পারি না। আমি এটা কিভাবে করবো? আমি Windows 7 ব্যবহার করছি।

উত্তর:আমি ধরে নিচ্ছি আপনি ইন্টারনেট এক্সপ্লোরারের মাধ্যমে পৃষ্ঠাটি পাঠানোর চেষ্টা করছেন। আপনি IE এর মাধ্যমে একটি ডিফল্ট মেল প্রদানকারী নির্বাচন না করার কারণে এই বিকল্পের অভাব। একবার আপনি IE এর মাধ্যমে WLM কে ডিফল্ট ইমেল প্রদানকারী হিসাবে স্থাপন করলে, আপনার কাছে বিকল্পটি ফিরে আসবে৷

এটি করতে, আপনার "স্টার্ট" মেনুতে ক্লিক করুন এবং "ডিফল্ট প্রোগ্রাম" এ ক্লিক করুন। একবার সেই উইন্ডোতে, "প্রোগ্রাম অ্যাক্সেস এবং কম্পিউটার ডিফল্ট সেট করুন" এ ক্লিক করুন। "কাস্টম" নির্বাচন করুন এবং "একটি ডিফল্ট ইমেল প্রোগ্রাম চয়ন করুন" এ ক্লিক করুন। "উইন্ডোজ লাইভ মেল" নির্বাচন করুন। একবার শেষ হয়ে গেলে, "একটি ডিফল্ট ওয়েব ব্রাউজার চয়ন করুন" এ ক্লিক করার সময় আপনি "ইন্টারনেট এক্সপ্লোরার" নির্বাচন করেছেন তা নিশ্চিত করুন। একবার আপনার হয়ে গেলে, "ঠিক আছে" ক্লিক করুন৷

ইন্টারনেট এক্সপ্লোরার খুলুন, একটি পৃষ্ঠায় নেভিগেট করুন এবং "মেল দ্বারা পৃষ্ঠা পাঠান" বিকল্পটি আবার চেষ্টা করুন। এটি সাধারণত কৌশলটি করে এবং যেকোনো সমস্যা সমাধান করে। প্রতিবার আপনি একটি নতুন ইমেল প্রোগ্রামে স্যুইচ করার সময় এটি করতে ভুলবেন না। "মেইল দ্বারা লিঙ্ক পাঠান" বিকল্পটি এই সংশোধন করার পরেও কাজ করা উচিত। যদি তা না হয়, আমাকে মন্তব্য বিভাগের মাধ্যমে জানান এবং আমি সমস্যা সমাধানের জন্য আপনার সাথে কাজ করব।

কেন আমার প্রশ্নের উত্তর দেওয়া হয়নি?

আপনি যদি একটি প্রশ্ন জিজ্ঞাসা করেন এবং এটি এখানে উত্তর না দেওয়া হয় তবে এটি তিনটি কারণের একটি হতে পারে:

  • প্রাসঙ্গিকতা: আপনার প্রশ্নটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে সম্পূর্ণ প্রাসঙ্গিক হতে হবে।
  • বিস্তারিত: আপনি যতটা পারেন বিস্তারিত অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন, যেমন Windows সংস্করণ + আপনি যে পরিষেবা প্যাক ব্যবহার করছেন।
  • অন্যান্য কারণ: কিছু দুর্ভাগ্যজনক কারণে, আমরা এই সংস্করণে আপনার প্রশ্ন অন্তর্ভুক্ত করতে পারিনি। আমরা পরবর্তী সংস্করণে প্রশ্নটি অন্তর্ভুক্ত করার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করব।

একটি প্রশ্ন জিজ্ঞাসা করতে চান?

আপনার যদি প্রশ্ন থাকে যে আপনি মনে করেন MTE-এর পরবর্তী সংস্করণের সাথে মানানসই হতে পারে “Ask a Windows Expert”, আমাদের একটি ইমেল পাঠান windows-help [at] maketecheasier.com-এ . এখানে উপস্থাপিত প্রশ্ন আলোচনা করার জন্য শুধুমাত্র মন্তব্য করুন. আপনি একটি প্রশ্ন জিজ্ঞাসা করতে চান, পূর্বোক্ত ইমেল ঠিকানা ব্যবহার করুন.


  1. Windows Core OS কি?

  2. Windows এ কিভাবে সার্চ করবেন

  3. Windows 11/10 এ WiFi পাসওয়ার্ড চাইবে না

  4. উইন্ডোজ C:/Windows/regedit.exe খুঁজে পাচ্ছে না