কম্পিউটার

এমটিইকে জিজ্ঞাসা করুন - স্থানীয় নেটওয়ার্কে কম্পিউটারের সাথে ফাইলগুলি ভাগ করুন, আউটলুক ইমেল জিমেইলে ফরওয়ার্ড করুন এবং আরও অনেক কিছু (উইন্ডোজ, সপ্তাহ 23)

উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন-এর অন্য একটি বিভাগে স্বাগতম, যেখানে আমরা আমাদের পাঠকদের প্রশ্নগুলি বিচ্ছিন্ন করি যা আমাদের ইনবক্সে আসে এবং এই সাইটে প্রতি সপ্তাহে সংক্ষিপ্ত উত্তর প্রকাশ করি! যদি এমন কিছু থাকে যা আপনাকে বিরক্ত করে বা আপনার কৌতূহল জাগায় এবং আপনি এটি সম্পর্কে একটি প্রশ্ন জিজ্ঞাসা করতে চান, আমাদের জানান এবং আমাদের ইনবক্সে পাঠান। পরবর্তী বুধবারের মধ্যে একটি উত্তর পাওয়া যাবে যতক্ষণ না প্রশ্নটি উইন্ডোজ বা এটি চালানোর হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত। আপনি যদি আমাদের কাছে একটি প্রশ্ন জমা দিতে চান, তাহলে "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!" এ ক্লিক করুন। সাইটের ডানদিকের বোতাম! এখন, এখন পর্যন্ত আমাদের জমা দেওয়া যাক৷

প্রশ্ন:উইন্ডোজ সার্ভার 2003-এর মধ্যে আমি কীভাবে একটি TACACS+ এবং RADIUS সার্ভার পেতে পারি?

উত্তর:যদিও আমি সাধারণত যে স্টাফের উত্তর দিই তার থেকে এটি আরও উন্নত, আমি খুব বেশি বিশদ বিবরণ না দিয়ে আপনাকে সঠিক দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করব৷

টার্মিনাল অ্যাকসেস কন্ট্রোলার অ্যাক্সেস-কন্ট্রোল সিস্টেম (TACACS+) হল প্রমাণীকরণ এবং অ্যাকাউন্টিংয়ের জন্য একটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রোটোকল, এবং এটি বিকাশকারীর ওয়েবসাইট থেকে অবাধে বিতরণ করা হয়। আপনি এখানে উইন্ডোজ সার্ভার 2003 এর জন্য TACACS+ খুঁজে পেতে পারেন। আপনাকে প্রথমে কিছু তথ্য প্রদান করতে হবে যাতে ওয়েবসাইটটি আপনাকে সঠিক সংস্করণ দিতে পারে যা আপনাকে চালানোর জন্য প্রয়োজন। এটি কনফিগার করা একটি সম্পূর্ণ অন্য বলগেম। আপনি এটির সাথে কী করতে চান এবং আপনি এটি কীসের জন্য সেট আপ করছেন তার উপর এটি সম্পূর্ণরূপে নির্ভর করে। RADIUS সার্ভার রয়েছে যেগুলি একটি "TACACS" মোডে প্রবেশ করতে সক্ষম, যার অর্থ হল দুটি প্রোটোকল একই রকম৷

RADIUS-এর জন্য, আপনি RADIUS সার্ভার হিসাবে কাজ করার জন্য Windows Server 2003-এ IAS কনফিগার করতে পারেন। প্রোটোকল ব্যবহার করার জন্য উইন্ডোজ সার্ভার 2003 কনফিগার করার জন্য এই নির্দেশিকাটি পড়ুন।

প্রশ্ন:আমি কিভাবে আমার কাজের ইমেল আমার Gmail অ্যাকাউন্টে ফরোয়ার্ড করব?

উত্তর:কোম্পানির সফ্টওয়্যার আপনাকে ইমেল ফরোয়ার্ড করতে দেয় কিনা তা নির্ভর করে। অনেক কোম্পানি আউটলুক বা কিছু ধরনের ওয়েবমেইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে। এই উভয় ইমেল ফরওয়ার্ডিং সমর্থন করতে পারেন. আউটলুক অবশ্যই এটির অনুমতি দেয়। এটি করার জন্য আউটলুক কনফিগার করার জন্য মাইক্রোসফ্ট থেকে এখানে একটি গাইড রয়েছে৷

প্রশ্ন:প্রায় দুই মিনিট বুট করার পর আমার ল্যাপটপ সম্পূর্ণরূপে অব্যবহৃত হয়ে পড়ে। আমি আমার অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করতে চাই না। আমি এখনও নিরাপদ মোডে পুরোপুরি বুট করতে পারি। আমি কিভাবে এটি যত্ন নেব?

উত্তর:আপনার কম্পিউটারে খুব বেশি বিশৃঙ্খলা রয়েছে বলে মনে হচ্ছে। স্টার্টআপে খোলা প্রচুর অ্যাপ্লিকেশন সহ একটি কম্পিউটার আপনার কম্পিউটারের মধ্যে ইনস্টল করা শারীরিক মেমরির পরিবর্তে আপনার হার্ড ড্রাইভের পৃষ্ঠা ফাইলে মেমরি সরানো থেকে ক্লান্তি অনুভব করতে পারে। এটি অবিশ্বাস্য ব্যবধান এবং ব্যবহারযোগ্যতার অভাব ঘটায়। এর জন্য, আমি CCleaner লিখতে চাই এবং আপনার কম্পিউটারে আপনার ডিস্ক ডিফ্র্যাগমেন্টার চালাচ্ছি। CCleaner ডাউনলোড এবং ইনস্টল করার মাধ্যমে শুরু করুন, এটি চালান এবং আপনার কম্পিউটারে থাকা যেকোনো আবর্জনা থেকে মুক্তি পান।

এমটিইকে জিজ্ঞাসা করুন - স্থানীয় নেটওয়ার্কে কম্পিউটারের সাথে ফাইলগুলি ভাগ করুন, আউটলুক ইমেল জিমেইলে ফরওয়ার্ড করুন এবং আরও অনেক কিছু (উইন্ডোজ, সপ্তাহ 23)

এর পরে, আপনার প্রোগ্রাম মেনুর "আনুষঙ্গিক" ফোল্ডারে পাওয়া ডিস্ক ডিফ্র্যাগমেন্টারটি চালান। আপনি এটি "সিস্টেম টুলস" এ খুঁজে পেতে পারেন৷

ডিস্ক ডিফ্রাগমেন্টার আপনাকে সাহায্য করে আপনার হার্ড ড্রাইভের বিষয়বস্তুগুলিকে বিশৃঙ্খলামুক্ত করে এবং সেগুলিকে ফিজিক্যাল প্ল্যাটারের মধ্যে একটি সংগঠিত বস্তুতে রেখে। এই ধরনের ডিফ্র্যাগমেন্টেশন প্রক্রিয়া ড্রাইভের গতিকে ব্যাপকভাবে উন্নত করে।

যদি আপনার সমস্যা অব্যাহত থাকে, তাহলে আপনাকে একটি অ্যান্টি-ভাইরাস সমাধান চালানোর প্রয়োজন হতে পারে যা আপনাকে আপনার কম্পিউটারে সংক্রমণগুলি খুঁজে বের করতে সাহায্য করবে যা এটিকে ধীর করে দিতে পারে। এর পরেও যদি আপনার সমস্যা চলতে থাকে তাহলে মন্তব্য বিভাগে আসুন।

প্রশ্ন:আমি আমার কম্পিউটারে উইন্ডোজ 7 এর একটি পরিষ্কার ইনস্টল করেছি এবং শব্দটি আর কাজ করছে না। কি হয়েছে?

উত্তর:আপনি সম্ভবত আপনার কম্পিউটারে সাউন্ড ড্রাইভার ইনস্টল করতে ভুলে গেছেন। আপনি কি ডিভাইস ম্যানেজার চেক করেছেন? এই ধরনের ঘটনা ঘটে যখন একটি সাউন্ড ডিভাইসের ড্রাইভার থাকে না, বিশেষ করে যখন এটি একই অপারেটিং সিস্টেমের পূর্ববর্তী ইনস্টলেশনের সাথে কাজ করে।

অন্যথায়, যদি আপনার সাউন্ড এখনও কাজ না করে, অথবা আপনি ডিভাইস ম্যানেজারে সাউন্ড ডিভাইসটি খুঁজে পান যে কোনও ইঙ্গিত ছাড়াই যে ড্রাইভার ইনস্টল করা নেই, তাহলে আপনার "সাউন্ডস" দেখতে হবে। আপনি টাস্কবারের ডানদিকের স্পিকার আইকনে ডান-ক্লিক করে এবং "সাউন্ডস" এ ক্লিক করে "সাউন্ডস" অ্যাক্সেস করতে পারেন। পরীক্ষা করুন যে সবকিছু পর্যাপ্তভাবে কাজ করে।

এমটিইকে জিজ্ঞাসা করুন - স্থানীয় নেটওয়ার্কে কম্পিউটারের সাথে ফাইলগুলি ভাগ করুন, আউটলুক ইমেল জিমেইলে ফরওয়ার্ড করুন এবং আরও অনেক কিছু (উইন্ডোজ, সপ্তাহ 23)

যদি সবকিছু ঠিকঠাক হয়ে যায় তবে আপনার এখনও কোন শব্দ হচ্ছে না (এবং আপনি একেবারে নিশ্চিত করুন যে ভলিউমটি "নিঃশব্দ" তে সেট করা নেই), তাহলে আপনার ক্ষতিগ্রস্থ স্পিকার জ্যাক বা ক্ষতিগ্রস্থ স্পিকারের মতো শারীরিক সমস্যা হওয়ার সম্ভাবনা বিবেচনা করা উচিত।

প্রশ্ন:আমি কিভাবে আমার স্থানীয় নেটওয়ার্কের মধ্যে অন্য কম্পিউটারের সাথে ফাইল শেয়ার করতে পারি?

উত্তর:প্রথমত, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার সমস্ত কম্পিউটার একই রাউটারের সাথে সংযুক্ত রয়েছে। এটি তাদের সবাইকে একই সাবনেটের মধ্যে রাখে। অন্যান্য কম্পিউটারের সাথে তথ্য ভাগ করার দুটি উপায় আছে। আপনার ওয়ার্কগ্রুপ পদ্ধতি এবং হোমগ্রুপ পদ্ধতি আছে।

প্রথম পদ্ধতি - ওয়ার্কগ্রুপ পদ্ধতি - একই ওয়ার্কগ্রুপের সমস্ত কম্পিউটারে যোগদানের সাথে জড়িত। এটি তাদের যোগাযোগের জন্য নেটওয়ার্কে একটি অনন্য স্থান দেয়। ডিফল্টরূপে, আপনার অপারেটিং সিস্টেম আপনার সমস্ত কম্পিউটারকে MSHome ওয়ার্কগ্রুপে রাখতে পারে। আপনি যদি নাম পরিবর্তন করতে চান তবে আপনার স্টার্ট মেনুতে "কম্পিউটার" এ ডান-ক্লিক করুন এবং "বৈশিষ্ট্য" এ ক্লিক করুন। উইন্ডোর এই অংশে "উন্নত সিস্টেম সেটিংস" এ ক্লিক করুন:

এমটিইকে জিজ্ঞাসা করুন - স্থানীয় নেটওয়ার্কে কম্পিউটারের সাথে ফাইলগুলি ভাগ করুন, আউটলুক ইমেল জিমেইলে ফরওয়ার্ড করুন এবং আরও অনেক কিছু (উইন্ডোজ, সপ্তাহ 23)

একবার ভিতরে, "কম্পিউটার নাম" ট্যাবে ক্লিক করুন এবং "পরিবর্তন" এ ক্লিক করুন। বাকিটা স্ব-ব্যাখ্যামূলক। আপনার নেটওয়ার্কের প্রতিটি কম্পিউটারে এটি করুন। আপনার কাজ শেষ হওয়ার পরে প্রতিটি কম্পিউটার পুনরায় চালু করুন। একটি ফোল্ডার ভাগ করতে, এটিতে ডান-ক্লিক করুন এবং "বৈশিষ্ট্য" এ ক্লিক করুন। ভিতরে একবার, "শেয়ারিং" ট্যাবে ক্লিক করুন এবং "উন্নত শেয়ারিং" এ ক্লিক করুন। "এই ফোল্ডারটি ভাগ করুন" এর পাশের চেকবক্সে ক্লিক করুন এবং "অনুমতি" এ ক্লিক করুন৷

এমটিইকে জিজ্ঞাসা করুন - স্থানীয় নেটওয়ার্কে কম্পিউটারের সাথে ফাইলগুলি ভাগ করুন, আউটলুক ইমেল জিমেইলে ফরওয়ার্ড করুন এবং আরও অনেক কিছু (উইন্ডোজ, সপ্তাহ 23)

আপনি অন্যান্য কম্পিউটারে যে অনুমতিগুলি পেতে চান তা মঞ্জুর করুন। "সম্পূর্ণ নিয়ন্ত্রণ" তাদেরকে ফোল্ডারে ফাইল কপি করতে এবং সেখানে উপস্থিত ফাইলগুলি পড়তে দেয়। আপনি এটি সম্পন্ন করার পরে, ফোল্ডারটিতে আবার ডান-ক্লিক করুন এবং "এর সাথে ভাগ করুন" এ ক্লিক করুন। "নির্দিষ্ট মানুষ" এ ক্লিক করুন। নতুন উইন্ডোতে, টেক্সটবক্সে "সবাই" টাইপ করুন এবং "যোগ করুন" এ ক্লিক করুন। আপনি যদি চান যে কম্পিউটারগুলি ফোল্ডারে ফাইলগুলি অনুলিপি করার ক্ষমতা রাখে, তাহলে আপনি এইমাত্র যোগ করা নতুন আইটেমটিতে ক্লিক করুন এবং "পড়ুন/লিখুন" এ ক্লিক করুন। এটাই!

এমটিইকে জিজ্ঞাসা করুন - স্থানীয় নেটওয়ার্কে কম্পিউটারের সাথে ফাইলগুলি ভাগ করুন, আউটলুক ইমেল জিমেইলে ফরওয়ার্ড করুন এবং আরও অনেক কিছু (উইন্ডোজ, সপ্তাহ 23)

আমি আগে একটি দ্বিতীয় বিকল্পের কথা উল্লেখ করেছি, যাকে হোমগ্রুপ পদ্ধতি বলা হয়। এই বিষয়ে সর্বোত্তম তথ্য পেতে, আপনি এই বিষয়ে মাইক্রোসফ্টের গাইড পড়তে পারেন। এই বিষয়ে আপনার যদি অন্য কোনো প্রশ্ন থাকে, তাহলে শুধু মন্তব্য বিভাগে আসুন এবং যত তাড়াতাড়ি সম্ভব কেউ আপনাকে সাহায্য করবে৷

আপনার নিজের প্রশ্ন পেয়েছেন?

আসুন আপনার কাছ থেকে শুনি! আপনি যদি আমাদের সাপ্তাহিক প্রকাশনার জন্য MTE-তে একটি প্রশ্ন জমা দিতে চান, তাহলে শুধু "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!" এ ক্লিক করুন। সাইটের ডানদিকে!


  1. কিভাবে দুটি উইন্ডোজ 10 কম্পিউটারের মধ্যে একটি কীবোর্ড এবং মাউস শেয়ার করবেন

  2. আপনার নেটওয়ার্কে ম্যাক এবং পিসির মধ্যে ফাইলগুলি কীভাবে ভাগ করবেন

  3. আপনার নেটওয়ার্কে অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজের মধ্যে ফাইলগুলি কীভাবে ভাগ করবেন

  4. উইন্ডোজ 11/10 এ নেটওয়ার্কে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে ভাগ করবেন