কম্পিউটার

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 8

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 8এখন আবার সেই সময়, এবং আমরা আমাদের ইনবক্সে অনেক অনুসন্ধান পেয়েছি। আজকের কিছু প্রশ্ন জটিল, কিন্তু আমরা সেগুলিকে বরাবরের মতো মোকাবেলা করব! আপনি যখনই MTE-তে একটি প্রশ্ন জমা দেন, একজন Windows বিশেষজ্ঞ এটি পর্যালোচনা করেন এবং সম্ভাব্য সবচেয়ে সংক্ষিপ্তভাবে প্রশ্নের উত্তর দেন। আপনার নিজের প্রশ্ন জমা দিতে, windows-help [at] maketecheasier.com-এ একটি ইমেল পাঠান . এখন, মজার অংশে আসা যাক!

প্রশ্ন:আমি নিয়ন্ত্রণ প্যানেলের মাধ্যমে আমার কম্পিউটার থেকে McAfee ভাইরাস স্ক্যান এন্টারপ্রাইজ সরাতে পারি না। এটি করার অন্য কোন উপায় আছে কি?

উত্তর:সাধারণত, ম্যাকাফি এবং NOD32 হোস্ট কম্পিউটারের সাথে "লাঠি" থাকার প্রবণতা থাকে, অনেকটা ভাইরাসের মতো। এটি এক ধরণের বিদ্রূপাত্মক, বিবেচনা করে যে তারা অ্যান্টি-ভাইরাস সমাধান। সৌভাগ্যবশত, ম্যাকাফির নিজস্ব অ্যাপ্লিকেশনের জন্য একটি অপসারণ সরঞ্জাম রয়েছে। প্রথমে, যাইহোক, আপনাকে "রান" ডায়ালগের মাধ্যমে "msconfig" অ্যাক্সেস করতে হবে। "Win+R" বা "Start+R" টিপে "রান" ডায়ালগ অ্যাক্সেস করুন৷ "Win/Start" কী সাধারণত "Alt" কী-এর পাশে থাকে। এখন, ডায়ালগে "msconfig" টাইপ করুন এবং "Enter" টিপুন।

এটি উপস্থিত হওয়া উচিত:

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 8

উপরের ছবির মত "স্টার্টআপ" ট্যাবে ক্লিক করুন, এবং ম্যাকাফির সাথে কিছু করতে অক্ষম করুন। আপনি সাধারণত দেখতে পাবেন যে প্রস্তুতকারকের দ্বারা তালিকা বাছাই করা সহজ। একবার আপনি ম্যাকাফির স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি নিষ্ক্রিয় করে ফেললে, কম্পিউটারটি পুনরায় চালু করুন। এগিয়ে যান এবং ডাউনলোড করুন + এখানে McAfee থেকে রিমুভাল টুল চালান।

এটি আপনার সমস্যার যত্ন নেওয়া উচিত।

প্রশ্ন:আমার উইন্ডোজ 7 আছে, এবং যখনই আমি আমার টাস্কবারে কিছুতে ক্লিক করি, পাঠ্যটি পড়া কঠিন। আমি কিভাবে এই সমস্যার সমাধান করতে পারি?

উত্তর:সাধারণত, আপনি রেজোলিউশন স্যুইচ করে এটি সমাধান করতে পারেন। উইন্ডোজের ফন্টগুলি পরিষ্কার করতে সমস্যা হয়, বিশেষত ল্যাপটপে, যখন প্রশ্নে প্রদর্শনের জন্য রেজোলিউশনটি অনুকূল হয় না। বড় ডিসপ্লেতে, আপনি টেক্সটে সামান্য অস্পষ্টতা লক্ষ্য করতে পারেন, যখন ছোট ডিসপ্লেতে, আপনি লক্ষ্য করতে পারেন যে প্রতিটি অক্ষরের ছোট ছোট টুকরা বিকৃত বা বিকৃত হতে পারে। আপনাকে অবশ্যই আপনার কম্পিউটারের জন্য সর্বোত্তম রেজোলিউশন খুঁজে বের করতে হবে, যা সাধারণত কম্পিউটারের সাথে আসা ম্যানুয়ালটিতে আসে৷

এখন, এই সমস্যাটি সমাধান করতে, আপনার ডেস্কটপে যান, একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং "স্ক্রিন রেজোলিউশন" এ ক্লিক করুন। পর্দার রেজোলিউশন সামঞ্জস্য করুন এবং "প্রয়োগ করুন" এ ক্লিক করুন। আপনি যথেষ্ট সন্তোষজনক কিছু নিয়ে না আসা পর্যন্ত সামঞ্জস্য করা চালিয়ে যান। আপনার রেজোলিউশন সামঞ্জস্য করার সময় আপনাকে নিম্নলিখিত স্ক্রীনটি দেখতে হবে:

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 8

প্রশ্ন:শর্টকাট আইকনগুলিতে ওভারলেড তীরটি কীভাবে সরিয়ে ফেলব?

উত্তর:Windows Vista এবং পরবর্তীতে, আপনি শুধুমাত্র তৃতীয় পক্ষের ইউটিলিটি ব্যবহার করে তীর ওভারলে অপসারণ করতে পারেন। আমি 32-বিট উইন্ডোজের জন্য শর্টকাট ওভারলে রিমুভার ডাউনলোড করার পরামর্শ দিই৷

আপনার যদি উইন্ডোজের একটি 64-বিট সংস্করণ থাকে, তাহলে আলটিমেট উইন্ডোজ টুইকার ডাউনলোড এবং ইনস্টল করুন৷

প্রশ্ন:আমি কিভাবে কমান্ড লাইন ব্যবহার করে একটি ফোল্ডার লক করতে পারি?

উত্তর:আপনি হয় পাসওয়ার্ড একটি ফোল্ডার রক্ষা করতে পারেন বা এটি লুকাতে পারেন। উইন্ডোজে একটি ফোল্ডার "লক করার" মত কোন জিনিস নেই। আপনি যদি একটি ফোল্ডার সঠিকভাবে লুকিয়ে রাখেন, তবে আপনি উইন্ডোজ এক্সপ্লোরারে এর সরাসরি পথ টাইপ না করলে বা এটিকে আবার প্রকাশ না করলে কেউ এটি দেখতে সক্ষম হবে না। আপনার যদি লুকানো ফোল্ডারগুলি দেখতে উইন্ডোজ এক্সপ্লোরার সেট করা থাকে, তবে আপনি এখনও সেগুলিকে বিবর্ণ আইকন হিসাবে দেখতে পাবেন, তবে আপনি এখনও সেগুলিতে ডাবল ক্লিক করে ফোল্ডারগুলিতে প্রবেশ করতে পারেন৷ আপনি যদি নিশ্চিত করতে চান যে ফোল্ডারটি সত্যিই লুকানো আছে, তাহলে আপনাকে লুকানো ফোল্ডারগুলি না দেখানোর জন্য WE সেট করতে হবে। উইন্ডোজ ডিফল্টরূপে এটি করে।

একটি ফোল্ডার লুকানোর জন্য, আপনার কমান্ড লাইন খুলুন এবং টাইপ করুন

attrib +s +h path_to_folder

আপনি যে ফোল্ডারটি লুকাতে চান তার আসল পাথ দিয়ে “path_to_folder” প্রতিস্থাপন করতে ভুলবেন না।

আপনি যদি ফোল্ডারটি আবার প্রকাশ করতে চান তবে শুধু “+s +h প্রতিস্থাপন করুন " এর সাথে "-s -h " আপনি সম্পূর্ণ প্রস্তুত!

প্রশ্ন:আমার ডিভিডি ড্রাইভ Windows 8 কনজিউমার প্রিভিউ x64-এ দেখা যাচ্ছে না। আমি কিভাবে এটি দেখানোর জন্য পেতে পারি?

উত্তর:আপনার ডিভিডি ড্রাইভ সম্ভবত W8CP-তে দেখা যাচ্ছে না কারণ এতে একটি ডিস্ক ঢোকানো নেই। ডিস্ক ঢোকানোর পরেও যদি আপনার ডিস্ক ড্রাইভ সনাক্ত করতে সমস্যা হয়, তাহলে আপনার মাদারবোর্ডে SATA কেবলটি প্লাগ করুন যা মাদারবোর্ডের অন্য স্লটে DVD ড্রাইভের দিকে নিয়ে যায়। আপনার যদি একটি PATA/ATAPI/IDE DVD ড্রাইভ থাকে, তাহলে আপনাকে অবশ্যই জাম্পারগুলিকে যথাযথভাবে সরানোর মাধ্যমে DVD ড্রাইভটিকে "মাস্টার" হিসাবে কনফিগার করতে হবে। আমি এই বিভাগে আপনাকে খুব বেশি সাহায্য করতে পারি না, যেহেতু প্রতিটি ডিভিডি ড্রাইভ বিভিন্ন সেটিংস ব্যবহার করে এবং আপনার সিস্টেমে পরিবর্তনের জন্য ভিন্নভাবে আচরণ করে। শুধু এটা দিয়ে পরীক্ষা. আপনি ঠিকই পাবেন।

প্রশ্ন:আমার ডিসপ্লে পিছনের দিকে উল্টে গেছে এবং সমস্ত পাঠ্য পিছনের দিকে দেখা যাচ্ছে। ডেস্কটপ আইকনগুলি বাম দিকের পরিবর্তে ডানদিকে রয়েছে। আমি কিভাবে এটি সংশোধন করতে পারি?

উত্তর:আরাম করুন। এই সমস্যার একটি খুব সহজ সমাধান আছে, এবং আপনি এই নিবন্ধে এটি পাবেন। টিউটোরিয়ালটি অনুসরণ করুন এবং এখানে মন্তব্য বিভাগে ফিরে আসুন যদি এটি আপনাকে সাহায্য না করে।

প্রশ্ন:আমার ল্যাপটপে একটি পার্টিশন "C" এবং একটি পার্টিশন "D" আছে। "C" পার্টিশনটি পূরণ করার জন্য আমি কি "D" পার্টিশন থেকে স্থান সরাতে পারি?

একটি:হ্যাঁ আছে! আপনার ডিস্ক ম্যানেজমেন্টে যান (স্টার্ট -> কন্ট্রোল প্যানেল -> সিস্টেম এবং সিকিউরিটি -> অ্যাডমিনিস্ট্রেটিভ টুলস -> কম্পিউটার ম্যানেজমেন্ট -> ডিস্ক ম্যানেজমেন্ট)।

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 8

C এবং D পার্টিশন ধারণকারী ডিস্ক পরীক্ষা করুন। "D" পার্টিশনটি কি "C" পার্টিশনের ডানদিকে বসে? যদি এটি হয়ে থাকে, তাহলে আপনি "D" পার্টিশনটি মুছে ফেলতে পারেন এবং "C" পার্টিশনকে প্রসারিত করতে পারেন যাতে "D" পিছনে ফেলে যাওয়া অবশিষ্ট স্থানটি নিতে পারে।

অন্যথায়, আপনাকে একটি ডিস্ক ক্লোনিং সফ্টওয়্যার ব্যবহার করতে হবে "C" পার্টিশনটিকে "D" এ ক্লোন করতে এবং বিপরীতটি করতে হবে (যেমন "C" মুছে ফেলা এবং "D" প্রসারিত করা)। এটি করার অনেক উপায় আছে, কিন্তু আপনি চেষ্টা করলেও এটি সহজ হবে না।

একটি প্রশ্ন ছিল যার উত্তর পাওয়া যায়নি?

যদি আপনার প্রশ্নের উত্তর না দেওয়া হয় তবে এটি তিনটি কারণের একটির কারণে ঘটতে পারে:

  • শব্দটি বোঝা কঠিন ছিল৷৷ এটি প্রায়ই ঘটে যখন কেউ ইংরেজি খুব ভাল জানেন না। আপনার জন্য আপনার প্রশ্ন অনুবাদ করে এমন একজন বন্ধুকে রাখুন যিনি ইংরেজিতে পারদর্শী। এটা সবাইকে বুঝতে সাহায্য করবে আপনি কি বলতে চান।
  • পর্যাপ্ত বিশদ বিবরণ ছিল না। বিশেষ করে আপনার নির্দিষ্ট পরিস্থিতির সাথে সম্পর্কিত, আপনাকে মাঝে মাঝে আরও বিশদ প্রদান করতে হবে। সাধারণ জ্ঞান ব্যবহার করুন এবং দেখুন আপনার পিসি/ডিভাইস বা আপনার অপারেটিং সিস্টেম সংস্করণের তৈরি এবং মডেল আমাদের জানাতে হবে কিনা। এই কিছু জিনিস সত্যিই সাহায্য করতে পারে.
  • সমস্যাটি উইন্ডোজ-সম্পর্কিত ছিল না৷৷ আমরা প্রায়শই Facebook বা অন্যান্য জিনিসের সাথে সম্পর্কিত সমস্যাগুলি দেখি যার সাথে উইন্ডোজের কোন সম্পর্ক নেই। এখানে ব্যতিক্রম হল হার্ডওয়্যার , কারণ কখনও কখনও আপনি আপনার কম্পিউটারের উপাদানগুলির কারণে উইন্ডোজ-সম্পর্কিত সমস্যার সম্মুখীন হতে পারেন৷

আপনি যদি আপনার প্রশ্ন বোধগম্য, বিস্তারিত এবং বিষয়ের উপর রাখেন , আপনি উত্তরটি উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন-এ উপস্থিত হওয়ার সম্ভাবনা বাড়ান। আপনার দিনটি সুন্দর কাটুক, এবং উপরের প্রশ্নগুলির উত্তর নিয়ে আপনার যদি এখনও সমস্যা হয় তবে নীচে একটি মন্তব্য করুন!


  1. উইন্ডোজ 64-বিটে Sysnative ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে

  2. উইন্ডোজ 64-বিটে Sysnative ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে

  3. উইন্ডোজ 10 এ ফোল্ডার মার্জ কনফ্লিক্ট কি?

  4. উইন্ডোজ 10-এ সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার