কম্পিউটার

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 7

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 7আপনার কাছে প্রশ্ন আছে এবং আমরা উত্তর পেয়েছি! এই সপ্তাহটি "একটি উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন" এর সপ্তম সপ্তাহ এবং আমরা যেকোনও প্রশ্নের উত্তর পেয়েছি এখানে। আপনি যদি নিজের প্রশ্ন জমা দিতে চান, তাহলে windows-help [at] maketecheasier.com-এ একটি ইমেল দিয়ে আমাদের জানান . আমরা চব্বিশ ঘন্টা আছি, ইনবক্স চেক করছি এবং আপনাকে দ্রুত উত্তর দিচ্ছি। এখন, আমরা Windows 8 সম্পর্কে প্রশ্নের উত্তরও দেব .

প্রশ্ন:যখন থেকে আমি এটিতে একটি অ্যান্টি-ভাইরাস সমাধান ইনস্টল করেছি তখন থেকেই আমার কম্পিউটার ধীর গতিতে চলছে৷ এটা বন্ধ করতে আমি কি করতে পারি দয়া করে আমাকে জানান৷

উত্তর:আপনার কম্পিউটার ধীরে ধীরে চলে কারণ আপনি অন্য একটির উপরে একটি অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম ইনস্টল করেছেন। একই সিস্টেমে দুটি ভিন্ন অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার প্যাকেজ ইনস্টল করা ব্যবহারকারীদের সাথে কম্পিউটার স্লো-ডাউন প্রায়শই ঘটে, বিশেষ করে যদি তারা বিভিন্ন কোম্পানির হয়। আপনি যদি নিশ্চিত হন যে আপনার কাছে আগে থেকে আপনার কম্পিউটারের সাথে আসা কোনো অ্যান্টি-ভাইরাস নেই বা একটির উপরে দুটি অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম ইনস্টল করা আছে, তাহলে আপনার ইনস্টল করা বর্তমান সমাধানটি আনইনস্টল করে অন্য একটির জন্য যেতে হবে। সম্ভবত আপনার ইনস্টল করা নির্দিষ্ট অ্যান্টি-ভাইরাস আপনার কম্পিউটারের সাথে ভালভাবে ইন্টারঅ্যাক্ট করে না।

সিস্টেমের লাইভ স্ক্যানিং নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। একটি অ্যান্টি-ভাইরাস অ্যাপ্লিকেশন একটি সময়সূচীতে চললে পুরানো সিস্টেমগুলি খুব ধীরে চলে। মাসে অন্তত দুবার স্ক্যান করতে ভুলবেন না! আপনি যদি একটি অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করতে না চান, তাহলে আপনি ইন্টারনেট থেকে ডাউনলোড করা যেকোনো .exe ফাইল VirusTotal-এ আপলোড করে দেখতে পারেন যে এটি ভাইরাস কিনা।

প্রশ্ন:আমার কম্পিউটার একটি ভাঙা রেকর্ডের মতো একটি গেমের শেষ শব্দের পুনরাবৃত্তি করে এবং তারপর ক্র্যাশ করে। এটা ঠিক করতে আমি কি করতে পারি?

উত্তর:আপনার কম্পিউটারে একটি পুরানো গ্রাফিক্স কার্ড থাকতে পারে, অথবা আপনি কার্ডটি ওভারক্লক করার চেষ্টা করছেন৷ এই দুটি জিনিসই গ্রাফিক্স কার্ড অতিরিক্ত গরম করতে পারে। অত্যধিক গরমের কারণে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে দেয়, এবং কম্পিউটারটি কেবল তার কাঁধ ঝাঁকিয়ে বিছানায় যায়। উইন্ডোজের নতুন সংস্করণে, কম্পিউটার অ্যাডাপ্টার রিসেট করে এবং ড্রাইভারের প্রতিক্রিয়া জানাতে ব্যর্থতার বিষয়ে আপনাকে অবহিত করে।

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 7

উভয় ক্ষেত্রেই, অন্য গেম খেলার আগে আপনার যত তাড়াতাড়ি সম্ভব এটি সম্পর্কে কিছু করা উচিত। আপনার যদি পুরানো কার্ড থাকে তবে এটি প্রতিস্থাপন করুন। আপনি যদি আপনার কার্ডটি ওভারক্লক করেন তবে এটিকে আবার স্বাভাবিক স্তরে ফিরিয়ে আনুন। GPU একটি নির্দিষ্ট ফ্রিকোয়েন্সিতে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে এবং এটিকে আরও বেশি রস দিয়ে পাম্প করলে এটি আরও গরম হবে। কখনও কখনও, প্রচুর পরিমাণে তাপ প্রয়োগ না করে, দ্রুত চালানোর চেষ্টা করার সময় GPU কেবল হাল ছেড়ে দেয়। যাইহোক, যদি আপনার গরম করার সমস্যা থাকে এবং আপনি এটি সম্পর্কে নিশ্চিত হন, তাহলে বিকল্প কুলিং পদ্ধতি বিবেচনা করুন। আপনি যদি আপনার কম্পিউটারে বিকল্প কুলিং সিস্টেম বা হার্ডওয়্যারের কোনো অংশে ইনস্টল করার বিষয়ে আত্মবিশ্বাসী না হন, তাহলে শুধু গ্রাফিক্স কার্ডটি ক্লক করুন বা একটি নতুন পান যা দ্রুত চলে। আপনি যখন ওভারক্লক করেন তখন আপনি আপনার কার্ডের জীবন নিয়ে খুব বেশি জুয়া খেলেন।

প্রশ্ন:আমার ল্যাপটপ আমাকে নীল পর্দা বা কিছু না দেখিয়েই বন্ধ হয়ে যায়। কোনো ত্রুটির কোনো লগ নেই। আমি কিভাবে এই সমস্যার সমাধান করব?

উত্তর:ওহ, এটি শোনার চেয়ে সহজ। সমাধান, যাইহোক, বরং কঠিন হতে পারে। ল্যাপটপে, সিপিইউ অতিরিক্ত গরম হলে এই ধরনের উপসর্গগুলি প্রায়শই নিজেদেরকে প্রদর্শন করে। একটি ল্যাপটপে একটি অতিরিক্ত গরম হওয়া CPU প্রায়শই কেসের মধ্যে ত্রুটিপূর্ণ ভেন্ট বা অভ্যন্তরীণ হার্ডওয়্যারে ধুলো সংগ্রহের কারণে ঘটে। ভবিষ্যতের রেফারেন্সের জন্য, সর্বদা ল্যাপটপগুলিকে ধুলো থেকে দূরে এবং 80 ডিগ্রি ফারেনহাইট (প্রায় 26 ডিগ্রি সেলসিয়াস) এর কম তাপমাত্রায় রাখে। অবশ্যই, এগুলিকে বাইরে নিয়ে যাওয়া নিষিদ্ধ নয়, তবে তাপের দীর্ঘায়িত এক্সপোজারের ফলে CPU নিজেই নিঃশেষ হয়ে যেতে পারে এবং এটি চিপের অভ্যন্তরীণ সেমিকন্ডাক্টরগুলির ক্ষতি করতে পারে৷

আপনার ল্যাপটপের ভেন্টগুলি পরিষ্কার করার চেষ্টা করুন। যদি এটি কাজ না করে, ল্যাপটপের অভ্যন্তরীণ হার্ডওয়্যার পরিষ্কার এবং পরিদর্শন করুন। অবশেষে, যাইহোক, আপনাকে CPU এবং এর কুলিং সিস্টেম প্রতিস্থাপন করতে হবে। কিছু ভুল হয়ে যেতে পারে এমন অনেক কারণ রয়েছে, তবে এই সমস্যার সবচেয়ে সহজ সমাধান হল CPU এবং উপাদানগুলিকে প্রতিস্থাপন করা যা এটির ঠান্ডা করতে সহায়তা করে। এখানে একটি ছোট গোপনীয়তা রয়েছে:কিছু কোম্পানি ল্যাপটপ ডিজাইন নিয়ে আসে যা আসলে ল্যাপটপের আয়ু কম করার জন্য তৈরি করা হয়, যাতে আপনি ফিরে আসেন এবং অন্য একটি কিনতে পারেন বা তাদের "বিশেষজ্ঞদের" দ্বারা আপনার বর্তমানটি মেরামত করতে পারেন। ক্রেতা সাবধান!

মনে রাখবেন যে এটি সর্বদা কোম্পানির দোষ নয়। ল্যাপটপে, সিপিইউগুলি তাদের শীতল সরঞ্জামের আকারের কারণে অনেক দ্রুত মারা যায়। একটি ল্যাপটপের CPU-তে ছোট ফ্যানটি দেখুন:

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 7

এটিকে ডেস্কটপ কম্পিউটারের ভিতরে থাকা মনোলিথের সাথে তুলনা করুন:

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 7

এবং সেই কারণেই আমার বাড়িতে তৈরি ডেস্কটপ কম্পিউটারগুলি সাধারণত 10-20 বছরের মধ্যে স্থায়ী হয়। একটি ল্যাপটপের ভাল যত্ন নিন, এবং আপনি এটিকে এতদিন ব্যবহার করার জন্য যথেষ্ট ভাগ্যবান হতে পারেন।

প্রশ্ন:আমি আমার একটি পার্টিশন সঙ্কুচিত করেছি কিন্তু অন্যটি প্রসারিত করতে পারছি না। আমার "D" পার্টিশন সঙ্কুচিত হয়েছে, কিন্তু "C" প্রসারিত হবে না। বিকল্পটি ধূসর হয়ে গেছে। এই সমস্যার সমাধান করতে আমি কি করতে পারি?

উত্তর:আমি ধরে নিচ্ছি যে আপনার "D" পার্টিশনটি "C" পার্টিশনটি শারীরিকভাবে "অতীত"। এটিকে সঙ্কুচিত করলে এর শেষে "D" ট্রিম হয়ে যাবে। আপনি যদি "C" প্রসারিত করার চেষ্টা করেন তবে আপনি একটি সমস্যায় পড়বেন কারণ, সেই পার্টিশনটি প্রসারিত করার জন্য, আপনাকে পার্টিশন "D" থেকে যা অবশিষ্ট আছে তা নিয়ে যেতে হবে। এটি বেশিরভাগ ক্ষেত্রে একটি শারীরিক অসম্ভব, এবং এটি করা যায় না।

আপনার একমাত্র সমাধান হল "D" পার্টিশনের ব্যাক আপ করা, এটি মুছে ফেলা এবং "C" পার্টিশনটি প্রসারিত করা, তারপরে আপনি যদি চান তবে আরেকটি "D" পুনরায় তৈরি করুন। এটি স্পষ্টতই এটির মূল্যের চেয়ে বেশি প্রচেষ্টা নেয়, তাই আপনি এই ধরণের ঝামেলার মধ্য দিয়ে যাওয়ার পরিবর্তে "D" পার্টিশনে জিনিসগুলি সংরক্ষণ করতে চাইতে পারেন যেখানে আপনার স্থান ছিল। যদিও এটি আপনার পছন্দ, এবং দুটি পার্টিশন রাখার জন্য আপনার কারণ থাকতে পারে।

প্রশ্ন:আমার কম্পিউটারে এখন আমার চালানো প্রতিটি অ্যাপ্লিকেশনের শিরোনাম বারে বিশাল বোতাম রয়েছে। আমি Windows 7 চালাচ্ছি। আমি কিভাবে এটি ঠিক করব?

উত্তর:এটি ঘটে যখন আপনি বা অন্য কেউ (সম্ভবত কেউ প্র্যাঙ্ক খেলছেন?) ডিসপ্লে ম্যাগনিফিকেশন 100 শতাংশের উপরে সেট করেন। এটি ঠিক করা সহজ, এবং আমি আপনাকে দেখাব কিভাবে।

আপনার ডেস্কটপে যান, একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং "ব্যক্তিগত করুন" এ ক্লিক করুন। উইন্ডোর নীচে বাম অংশের কাছে "প্রদর্শন" ক্লিক করুন। আপনি "আপনার স্ক্রিনে যা আছে তা পড়া সহজ করুন" শিরোনামের একটি ডায়ালগ দেখতে পাবেন। আকারটি 100 শতাংশে সেট করুন এবং "প্রয়োগ করুন" এ ক্লিক করুন। আপনি সম্পূর্ণ প্রস্তুত!

আপনার নিজের কোন প্রশ্ন আছে?

windows-help [at] maketecheasier.com-এ আমাদের একটি ইমেল দিন . আপনি এটি আফসোস করবেন না! আমরা আপনার সমস্যা সমাধানের জন্য আপনার সাথে কাজ করব এবং আমাদের সাপ্তাহিক সিরিজে উত্তরটি এখানে ঘোষণা করব! আপনি যদি উপরের যেকোনো প্রশ্ন সম্পর্কে কথা বলতে চান তাহলে নিচে একটি মন্তব্য করুন।


  1. উইন্ডোজ 10 কম্পিউটারে একটি চিত্র কীভাবে ঘোরানো যায়

  2. কিভাবে একটি Windows 10 কম্পিউটার ফরম্যাট করবেন

  3. উইন্ডোজ 10 এ কম্পিউটারের নাম কীভাবে পরিবর্তন করবেন

  4. আমার উইন্ডোজ 10 কম্পিউটার এত ধীর কেন?