কম্পিউটার

উইন্ডোজ 8 এ স্টার্টআপে অ্যাপ্লিকেশনগুলি কীভাবে চালানো যায়

বেশিরভাগ পরিস্থিতিতে, আমরা স্টার্টআপের সময় যতটা সম্ভব কম অ্যাপস চালাতে চাই, তাই পুরো বুট আপ প্রক্রিয়াটি দ্রুত এবং দ্রুত হবে। আমরা আপনাকে স্টার্টআপ তালিকা থেকে আইটেমগুলি অপসারণ/অক্ষম করার প্রচুর উপায় দেখিয়েছি, তবে আপনি যদি এটি অন্য উপায়ে করতে চান তবে কী হবে - স্টার্টআপের সময় একটি নির্দিষ্ট অ্যাপকে চালানোর জন্য বাধ্য করবেন? বেশিরভাগ অ্যাপ্লিকেশনের স্টার্টআপ প্যারামিটার নেই যা আপনি সেটিংসে কনফিগার করতে পারেন, যার অর্থ আপনাকে ম্যানুয়ালি সেগুলি যুক্ত করতে হবে। আজ, আমি আপনাকে উইন্ডোজ 8 এ কীভাবে এটি করতে হয় তা শেখাব।

একটি সতর্কবাণী

আপনি যদি আগে থেকেই না জেনে থাকেন, উইন্ডোজে স্টার্টআপে অ্যাপ্লিকেশন চালানোর কিছু নেতিবাচক দিক রয়েছে। প্রথমত, অ্যাপটি তার নির্ভরতা লোড হওয়ার আগে শুরু করতে পারে এবং একটি ত্রুটি ফেলে দিতে পারে। এটি খুব ঘন ঘন ঘটবে না, তবে আপনার সচেতন হওয়া উচিত যে প্রোগ্রামটিতে কিছুই ভুল নয়। এটির লাইব্রেরিগুলি করার আগে এটি শুরু হচ্ছে। আমি অবশ্যই সৎ হতে পারি - এটি উইন্ডোজ 8 তে মোটেও ঘটতে পারে না, কারণ আমি কখনও এমন সমস্যা অনুভব করিনি, তবে সম্ভাবনা এখনও রয়েছে এবং এটি কী কারণে হয়েছে সে সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত।

এছাড়াও, উইন্ডোজে স্টার্টআপে অ্যাপ্লিকেশন চালানোর ফলে কম্পিউটার বুট করা শেষ করতে যতটা সময় নেয় তা দীর্ঘায়িত করবে। একটি অ্যাপ্লিকেশন লোড হতে কত সময় লাগবে তা পরীক্ষা করতে, ইতিমধ্যেই শুরু করা কম্পিউটার দিয়ে এটি খোলার চেষ্টা করুন৷ এটি স্টার্টআপে খুলতে যে সময় লাগবে তার অর্ধেক। একটি নির্দিষ্ট অ্যাপ (যেমন স্কাইপ) স্টার্টআপের সময় খোলার জন্য এত বেশি সময় নেবে তার কারণ হল বুট প্রক্রিয়া চলাকালীন অ্যাপগুলি ক্রমানুসারে খোলা হয় না। বরং, এগুলি একই সাথে খোলা হয়, যার অর্থ হল তাদের সকলেই একই সময়ে তাদের লাইব্রেরি এবং উপাদানগুলি লোড করবে৷

টিউটোরিয়াল

আমরা তার ডিফল্ট কনফিগারেশনে একটি Windows 8 মেশিনের মাধ্যমে পর্যায়ক্রমে ধাপগুলি অনুসরণ করব:

1. স্টার্টআপে আপনি যে অ্যাপ্লিকেশনটি চালাতে চান তার ডেস্কটপে একটি শর্টকাট তৈরি করুন৷

2. উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন এবং ঠিকানা বারে নিম্নলিখিতটি টাইপ করুন বা পেস্ট করুন:

%APPDATA%\Microsoft\Windows\Start Menu\Programs\Startup

আপনি এটি কপি এবং পেস্ট করার পরে কীবোর্ডে "এন্টার" টিপুন। এটি আপনাকে উইন্ডোজ বুট করার সময় শুরু হওয়া প্রতিটি প্রোগ্রাম ধারণ করে এমন ডিরেক্টরিতে নিয়ে যায়।

উইন্ডোজ 8 এ স্টার্টআপে অ্যাপ্লিকেশনগুলি কীভাবে চালানো যায়

3. ডেস্কটপ থেকে শর্টকাটটি টেনে আনুন স্টার্টআপ ফোল্ডারে যা আপনি এইমাত্র খুলেছেন৷

আপনি সেই স্টার্টআপ ফোল্ডারে ইতিমধ্যেই কয়েকটি অ্যাপ শর্টকাট দেখতে পাবেন। আপনি যদি তাদের যেকোনো একটি সরাতে চান তবে এটি করার এটি আপনার সুযোগ। সহজভাবে শর্টকাটটি মুছুন এবং, সাধারণ পরিস্থিতিতে, আপনার কম্পিউটার বুট হয়ে গেলে সেই অ্যাপ্লিকেশনটি আর শুরু হবে না। ড্রপবক্স এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির ইনস্টলেশনের সময় এইভাবে নিজেদেরকে কনফিগার করার প্রবণতা রয়েছে, কখনও কখনও আপনার শুভেচ্ছার বিরুদ্ধে৷

কোন প্রশ্ন আছে?

আপনি যদি স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি আপনার কম্পিউটারকে কীভাবে প্রভাবিত করতে পারে সেই প্রক্রিয়া সম্পর্কে বিভ্রান্ত হন, দয়া করে আপনার উদ্বেগের সাথে নীচে একটি মন্তব্য করতে দ্বিধা করবেন না। আমি সবচেয়ে কম সময়ের মধ্যে উত্তর দিতে থাকব!

ইমেজ ক্রেডিট:BigStockPhoto দ্বারা শুরু করুন


  1. কিভাবে উইন্ডোজ 10 দ্রুত শুরু করবেন

  2. উইন্ডোজ 10 স্টার্টআপ মেরামত কীভাবে চালাবেন

  3. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

  4. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন