কম্পিউটার

MTE কে জিজ্ঞাসা করুন:উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপস চালান, বাচ্চাদের ইন্টারনেট অ্যাক্সেস সীমিত করুন, পিসিকে হটস্পটে সংযুক্ত করুন এবং আরও অনেক কিছু… (উইন্ডোজ, সপ্তাহ 21)

MTE কে জিজ্ঞাসা করুন:উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপস চালান, বাচ্চাদের ইন্টারনেট অ্যাক্সেস সীমিত করুন, পিসিকে হটস্পটে সংযুক্ত করুন এবং আরও অনেক কিছু… (উইন্ডোজ, সপ্তাহ 21)হ্যালো সেখানে এবং উইন্ডোজ বিশেষজ্ঞ জিজ্ঞাসা করুন-এর অন্য একটি বিভাগে স্বাগত জানাই, যেখানে MTE-এর পাঠকরা অবাধে তাদের যে কোনো প্রশ্ন জিজ্ঞাসা করে। উইন্ডোজ এবং এর অপারেটিং হার্ডওয়্যার সম্পর্কে এবং একজন আবাসিক বিশেষজ্ঞ প্রশ্নটিকে একটি মাইক্রোস্কোপের নীচে রাখে যতক্ষণ না এটি থেকে একটি উত্তর বের হয়। প্রতিটি প্রশ্নের উত্তর সম্ভাব্য সবচেয়ে ব্যাপকভাবে দেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা আক্ষরিক অর্থে চব্বিশ ঘন্টা কাজ করছি, এবং যে কেউ আমাদের পরামর্শ চেষ্টা করার সময় এখনও সমস্যার সম্মুখীন হয় তাদের জন্য আমরা সহায়তা প্রদান করি। আপনি যদি নিজের প্রশ্ন রাখতে চান, “আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!” এ ক্লিক করুন। এই পৃষ্ঠার ডানদিকে বোতাম।

প্রশ্ন:কম্পিউটার প্রোগ্রাম কি চালায়?

উত্তর:আমি অনুমান করি যে এই প্রশ্নটি এর সাথে পুনরায় ব্যাখ্যা করা যেতে পারে:যদি একটি কম্পিউটার একটি অপারেটিং সিস্টেম চালায় এবং একটি অপারেটিং সিস্টেম প্রোগ্রাম চালায়, তাহলে প্রোগ্রামগুলি কী চালায়? প্রোগ্রামগুলি ব্যবহারকারী-স্তরের রুটিন চালায়।

রুটিনগুলি এমন তথ্য নিয়ে গঠিত যা একটি ফাংশন সম্পাদন করার জন্য একটি প্রোগ্রামের মধ্যে থেকে বিনিময় করা হয়। একটি ফাংশন হল যে কোন ধরণের কর্ম যা আপনি একটি প্রোগ্রামের মধ্যে সম্পাদন করেন। উদাহরণস্বরূপ, যখন আপনি একটি নথিতে "সংরক্ষণ করুন" ক্লিক করেন, তখন একটি রুটিন ফায়ার হয় যা একটি ফাইল হ্যান্ডেল তৈরি করে। যদি একই নামের একটি ফাইল বিদ্যমান থাকে এবং আপনি এটিকে ওভাররাইট করতে চান, অ্যাপ্লিকেশনটি প্রথমে সেই ফাইলটি খোলে। একই নামের কোনো ফাইল বিদ্যমান না থাকলে, এটি একটি নতুন তৈরি করে। উভয় ক্রিয়াকলাপ একটি "হ্যান্ডেল" বা 32-বিট ডেটা প্রদান করে যা সেই নির্দিষ্ট ফাইলটিকে উপস্থাপন করে। এখন, প্রোগ্রামটি একটি লেখার ক্রম শুরু করে এবং সেই হ্যান্ডেলে সমস্ত প্রয়োজনীয় ডেটা ডাম্প করে। ডেটা তারপর ফাইলে সংরক্ষিত হয়।

প্রশ্ন:আমার সিস্টেম বুট আপ করার চেষ্টা করার সময় আমি "আসন্ন হার্ড ডিস্ক ব্যর্থতার" একটি বিজ্ঞপ্তি পাই। আমার কি করা উচিত?

উত্তর:এই মুহুর্তে, কম্পিউটার আপনাকে বলার চেষ্টা করছে যে আপনার হার্ড ড্রাইভ কাপুত হতে চলেছে। টুকরা বাছাই করতে, আপনার কম্পিউটার যতটা সম্ভব বন্ধ রাখা উচিত। এটি চালু রাখলে আপনার হার্ডডিস্কের আরও ক্ষতি হতে পারে। এর পরে, একটি বহিরাগত হার্ড ড্রাইভে আপনার ডেটা ব্যাক আপ করতে Norton Ghost এর মতো একটি ব্যাকআপ অ্যাপ্লিকেশন ব্যবহার করুন৷ আপনি যেকোনো বড় কম্পিউটার আউটলেট থেকে উভয়ই পেতে পারেন। যত তাড়াতাড়ি সম্ভব আপনার হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করুন। আপনার কম্পিউটার এখনও ওয়ারেন্টির অধীনে থাকলে আপনি ভাগ্যবান হবেন, তবে এই সমস্যাটি সাধারণত ওয়ারেন্টি মেয়াদ শেষ হওয়ার পরে ঘটে। একটি হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করা একটি ভারী খরচ চালাতে পারে, তাই আপনার একটি নতুন কম্পিউটার নেওয়া উচিত কিনা তা নিয়ে ভাবার সময়। আপনি ব্যাক আপ করার সুযোগ পাওয়ার আগে আপনার হার্ড ডিস্কটি এইরকম দেখতে চান না:

MTE কে জিজ্ঞাসা করুন:উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপস চালান, বাচ্চাদের ইন্টারনেট অ্যাক্সেস সীমিত করুন, পিসিকে হটস্পটে সংযুক্ত করুন এবং আরও অনেক কিছু… (উইন্ডোজ, সপ্তাহ 21)

প্রশ্ন:আমি কীভাবে আমার পিসিতে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ চালাব?

উত্তর:অনেক ফ্রিওয়্যার অ্যান্ড্রয়েড এমুলেটর রয়েছে, কিছু অন্যদের তুলনায় কম স্থিতিশীল। আপনি যদি সত্যিই একটি Android এমুলেটর চান যা স্থিতিশীল বলে প্রমাণিত হয়েছে, তাহলে BlueStacks ব্যবহার করুন। এই ফ্রিওয়্যার অ্যাপ্লিকেশন অধিকাংশ অ্যাপ্লিকেশন অনুকরণ করবে. মনে রাখবেন যে আপনি একটি পিসি ব্যবহার করার পর থেকে বেসিক ফোন প্রোটোকল ব্যবহার করে আপনার অবস্থান পেতে এমন কিছু অ্যাপের সাথে খুব উচ্চ স্তরে ইন্টারঅ্যাক্ট করতে পারবেন না। ইন্টারনেট ব্যবহার করে এমন অ্যাপের কার্যকারিতাও সীমিত থাকতে পারে।

প্রশ্ন:বন্ধুরা আমাকে বলছে যে তারা আমার ইমেল ঠিকানা থেকে স্প্যাম পেয়েছে, কিন্তু আমার জানা কোনো সংক্রমণ নেই। কি এই সমস্যা হতে পারে?

উত্তর:আপনি যদি নিশ্চিত হন যে আপনার কোনো ম্যালওয়্যার সংক্রমণ নেই, তাহলে দুটি সম্ভাবনা রয়েছে:

  • আপনার Hotmail অ্যাকাউন্টটি আপস করা হয়েছে এবং কেউ আসলে লগ ইন করে আপনার অ্যাকাউন্টের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ইমেল পাঠাচ্ছে। আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং এই হুমকির বিরুদ্ধে সম্ভাব্য যেকোনো ব্যবস্থা নিন। এখন থেকে, নিশ্চিত করুন যে আপনি প্রতিটি সাইটের ঠিকানা বার চেক করেছেন। আপনি একটি Hotmail লগইন পৃষ্ঠায় স্লিপ করতে পারেন যা জাল। এটি মূলত পৃষ্ঠার মালিককে আপনার পাসওয়ার্ড দেবে৷
  • কেউ একজন দুর্বৃত্ত SMTP সার্ভার থেকে বার্তায় আপনার ইমেল ঠিকানাটি ফাঁকি দিতে পরিচালনা করে৷ তারা স্প্যাম রিপোর্ট করলেও আপনার ইমেল রিপোর্ট না করলে এটি শেষ পর্যন্ত সমাধান হয়ে যায়। এটি কারণ কিনা তা পরীক্ষা করার উপায় আছে। আপনি আপনার বন্ধুদের বলতে পারেন যে আপনি সাধারণত যা ব্যবহার করেন তার থেকে আলাদা কোনো নাম ইমেল ঠিকানায় সংযুক্ত আছে কিনা তা দেখতে। যদি সেগুলি মিলে যায়, আপনার পরিবর্তন করুন এবং ভবিষ্যতের বার্তাগুলিতে সেই নাম আছে কিনা তা দেখুন৷ যদি তারা করে, আপনার অ্যাকাউন্ট আপস করা হয়. যদি নামগুলি আর মেলে না, আপনি জানেন এটি একটি SMTP স্পুফ৷

প্রশ্ন:আমার দুটি সন্তান আছে যাদেরকে আমি ইন্টারনেট অ্যাক্সেস দিতে চাই, কিন্তু তারা যাতে অবাঞ্ছিত সাইটে প্রবেশ না করে তা নিশ্চিত করতে তাদের কার্যকলাপ পর্যবেক্ষণ করি। আমি কিভাবে এটি সেট আপ করতে পারি?

উত্তর:একটি নিখুঁত কনফিগারেশনের জন্য, আপনাকে দুর্ভাগ্যবশত কিছু নগদ খরচ করতে হবে। আপনি যদি চান, আপনি প্রতিটি শিশু ব্যবহার করে এমন প্রতিটি কম্পিউটারে পিতামাতার নিয়ন্ত্রণ সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন। এমন সফ্টওয়্যার স্যুট রয়েছে যা আপনাকে অনলাইন কার্যকলাপের রিপোর্ট পেতে দেয়। কেয়ার 4 টিন একটি উদাহরণ যা আমি প্রায়শই উদ্বিগ্ন পিতামাতাদের সুপারিশ করি। এটি একটি নন-ইনভেসিভ সফ্টওয়্যার যা আপনার সন্তানের পিসিতে কী ঘটছে তা বোঝার জন্য প্রয়োজনীয় সমস্ত নিয়ন্ত্রণও প্রদান করে। এমনকি শিশুটি যখন এমন একটি প্রোগ্রাম ইনস্টল করেছে যা সম্ভবত তারা যা করছে তা লুকিয়ে রাখতে পারে তখন এটি আপনাকে জানায়৷

আপনার সন্তান যদি গীকি ধরনের হয়, তাহলে আপনাকে কিছু নগদ খরচ করতে হবে এবং অভিভাবকীয় নিয়ন্ত্রণ ইনস্টল সহ একটি রাউটার কিনতে হবে। iBoss হোম প্যারেন্টাল কন্ট্রোল ওয়্যারলেস-এন রাউটার আপনার প্রয়োজনীয় সবকিছু পরিচালনা করা উচিত। এটির জন্য একটি বার্ষিক সাবস্ক্রিপশন প্রয়োজন৷

প্রশ্ন:আমি এইমাত্র একটি হটস্পট পেয়েছি এবং এটি বলে যে এটি সক্রিয়। কম্পিউটারের নেটওয়ার্ক পেতে আমাকে আর কি করতে হবে?

MTE কে জিজ্ঞাসা করুন:উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপস চালান, বাচ্চাদের ইন্টারনেট অ্যাক্সেস সীমিত করুন, পিসিকে হটস্পটে সংযুক্ত করুন এবং আরও অনেক কিছু… (উইন্ডোজ, সপ্তাহ 21)

উত্তর:হটস্পটে কি তারযুক্ত পোর্ট আছে? হটস্পটটি তারের মাধ্যমে একটি প্রধান কম্পিউটারের সাথে সংযুক্ত থাকলে ভালো হবে। আপনার কম্পিউটারের নেটওয়ার্কিং জন্য, এটি অ্যাক্সেস পয়েন্ট থেকে অ্যাক্সেস পয়েন্টে পরিবর্তিত হয়। আপনার ওয়্যারলেস হটস্পট (এটি একটি অ্যাক্সেস পয়েন্ট হিসাবেও পরিচিত) আমি কিছু ব্যবসায় সেট আপ করেছি তার থেকে সম্পূর্ণ আলাদা ফাংশন থাকতে পারে। এই নির্দিষ্ট ডিভাইসের জন্য ডিফল্ট নেটওয়ার্ক নাম, প্রশাসনিক আইপি ঠিকানা এবং ডিফল্ট ওয়্যারলেস পাসকির জন্য ম্যানুয়ালটি দেখুন। আপনার পিসিতে টাস্কবারের নীচে ডানদিকে নেটওয়ার্কিং আইকনের মাধ্যমে জিনিসগুলি সেট আপ করতে হবে। আপনি ম্যানুয়াল অনুসরণ করে একটি সেটআপ করার চেষ্টা করার পরে, যদি আপনার এখনও সমস্যা হয়, ফিরে আসুন এবং আপনার ডিভাইসের মডেল নম্বর সহ এই নিবন্ধটিতে একটি মন্তব্য করুন যাতে আমি আপনাকে সেটআপের মাধ্যমে নিয়ে যেতে পারি।

আরো কোন প্রশ্ন?

আপনি উপরের বিষয়বস্তু থেকে কিছু আলোচনা করতে চান, শুধু একটি মন্তব্য করুন. অন্যথায়, আপনি যদি নিজের প্রশ্ন পোস্ট করতে চান, তাহলে "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!" ক্লিক করতে ভুলবেন না। এই পৃষ্ঠার ডানদিকে বোতাম! আপনার দিনটি ভালো কাটুক!


  1. উইন্ডোজ স্টোর অ্যাপস ইন্টারনেটে সংযোগ করতে পারে না

  2. উইন্ডোজ পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপ চালান [গাইড]

  3. কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড ইনস্টল এবং চালাবেন

  4. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন