কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024001F কিভাবে ঠিক করবেন?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী 8024001f দেখার পর প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন একটি মুলতুবি উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটি কোড। যদিও কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই সমস্যাটি শুধুমাত্র একটি আপডেটের সাথে ঘটে থাকে, অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা বলছেন যে এই ত্রুটি কোডটি প্রতিটি উইন্ডোজ আপডেটের সাথে পুনরাবৃত্তি হচ্ছে যা তারা ইনস্টল করার চেষ্টা করে। যেহেতু দেখা যাচ্ছে, সমস্যাটি Windows 10 এর জন্য একচেটিয়া নয় কারণ এটি Windows 10, Windows 8.1 এবং Windows 7-এও ঘটতে পারে বলে রিপোর্ট করা হয়েছে।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024001F কিভাবে ঠিক করবেন?

Windows এ ত্রুটি কোড 0x8024001f এর কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং মেরামতের কৌশলগুলি দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা সাধারণত অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা এই সমস্যাটি সমাধান করার জন্য ব্যবহৃত হয়। এটি সক্রিয় আউট, বিভিন্ন পরিস্থিতিতে এই ত্রুটি কোড উত্পাদন শেষ হতে পারে. এখানে অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা এই ত্রুটির জন্ম দিতে পারে:

  • সাধারণ WU সমস্যা - বেশিরভাগ ক্ষেত্রে, এই বিশেষ ত্রুটি কোডটি এমন একটি ত্রুটির কারণে ঘটবে যা এমএস ইঞ্জিনিয়াররা ইতিমধ্যেই জানেন। এই ধরনের সাধারণ পরিস্থিতির জন্য, আপনি কেবল উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালিয়ে এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - এটাও সম্ভব যে আপনি এই সমস্যার সম্মুখীন হচ্ছেন কারণ একটি WU উপাদান বা কিছু নির্ভরতা দুর্নীতি দ্বারা প্রভাবিত হয়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি সিস্টেম ফাইল দুর্নীতি (DISM এবং SFC) সমাধান করতে সক্ষম ইউটিলিটিগুলির একটি সিরিজ চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • 3য় পক্ষের AV হস্তক্ষেপ - আপনি যদি আপনার কম্পিউটারকে সুরক্ষিত করার জন্য একটি 3য় পক্ষের AV ব্যবহার করেন, তাহলে আপনি হয়ত একটি অতিরিক্ত সুরক্ষামূলক স্যুট বেছে নিয়েছেন যা আপনার WU উপাদান এবং Microsoft এর সার্ভারের মধ্যে সংযোগকে ব্লক করছে। এই ক্ষেত্রে, আপনি আপডেটটি ইনস্টল করার সময় রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করে বা 3য় পক্ষের স্যুটটিকে সম্পূর্ণরূপে আনইনস্টল করে সমস্যার সমাধান করতে পারেন৷
  • অন্তর্নিহিত দুর্নীতির সমস্যা - আরও গুরুতর ক্ষেত্রে, আপনি হয়ত আরও গুরুতর দুর্নীতির সমস্যা নিয়ে কাজ করছেন যা প্রচলিতভাবে সরানো যায় না। এই ধরনের পরিস্থিতিতে, একমাত্র কার্যকর সমাধান হল প্রতিটি OS উপাদান রিসেট করা। আপনি এটি একটি মেরামত ইনস্টল (ইন-প্লেস মেরামত) বা একটি পরিষ্কার ইনস্টল করার মাধ্যমে করতে পারেন৷

আপনি যদি বর্তমানে এই ত্রুটির বার্তাটি সমাধান করার জন্য সংগ্রাম করছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে বেশ কয়েকটি সমস্যা সমাধানের পদক্ষেপ প্রদান করবে যা শেষ পর্যন্ত সমস্যাটির সমাধান করবে। নীচে, আপনি সম্ভাব্য সমাধানগুলির একটি সংগ্রহ পাবেন যা অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা সমস্যাটির সমাধান করতে সফলভাবে ব্যবহার করেছেন। নীচের বৈশিষ্ট্যযুক্ত প্রতিটি পদ্ধতি অন্তত একজন প্রভাবিত ব্যবহারকারীর দ্বারা কাজ করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা আপনাকে নীচের পদ্ধতিগুলিকে একই ক্রমে অনুসরণ করার পরামর্শ দিই যা আমরা সেগুলিকে সাজিয়েছি৷ অবশেষে, আপনার এমন একটি সমাধানের জন্য হোঁচট খাওয়া উচিত যা সমস্যার কারণ যে অপরাধীই হোক না কেন সমস্যার সমাধান করবে৷

শুরু করা যাক!

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

আমরা আরও জটিল কৌশলগুলিতে অগ্রসর হওয়ার আগে, আপনার উইন্ডোজ ইনস্টলেশনটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম নয় কিনা তা পরীক্ষা করে শুরু করা উচিত। আপনি যে সমস্যাটির সম্মুখীন হচ্ছেন তা যদি সাধারণ হয়, তাহলে সম্ভবত আপনি Windows Update ট্রাবলশুটার চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

এই অন্তর্নির্মিত ইউটিলিটিটিতে মেরামতের কৌশলগুলির একটি নির্বাচন রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে যদি স্ক্যানটি এমন একটি পরিস্থিতি প্রকাশ করে যা ইতিমধ্যেই অন্তর্ভুক্ত সংশোধন দ্বারা আচ্ছাদিত৷

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছিল তারা রিপোর্ট করেছে যে তারা উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর পরে অনির্দিষ্টকালের জন্য সমস্যাটি সমাধান করতে পেরেছে। এখানে 8024001f সমাধানের জন্য উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর একটি দ্রুত নির্দেশিকা রয়েছে উইন্ডোজ আপডেট ত্রুটি কোড:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . আপনি এটি করার পরে, "ms-settings-troubleshoot"  টাইপ করুন৷ এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024001F কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার সমস্যা নিবারণ-এর ভিতরে গেলে৷ ট্যাব, সেটিংস স্ক্রিনের ডানদিকের ফলকে যান, তারপরে Getup-এ নিচে যানউঠে উঠুন এবং দৌড়ান অধ্যায়. আপনি সেখানে যাওয়ার পর, Windows Update-এ ক্লিক করুন , তারপর সমস্যা সমাধানকারী চালান এ ক্লিক করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024001F কিভাবে ঠিক করবেন?
  3. আপনি ইউটিলিটি শুরু করার পরে, প্রাথমিক স্ক্যান শেষ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন। এটি নির্ধারণ করবে যে কোনও মেরামতের কৌশল আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য কিনা। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024001F কিভাবে ঠিক করবেন?
  4. যদি একটি কার্যকর সমাধান চিহ্নিত করা হয়, তাহলে আপনি একটি নতুন উইন্ডো দেখতে পাবেন যা আপনাকে এই সমাধানটি প্রয়োগ করতে অনুরোধ করবে যদি একটি প্রস্তাবিত কৌশল চিহ্নিত করা হয়। আপনি যদি 'এই সংশোধনটি প্রয়োগ করুন দেখতে পান৷ ' বোতাম, এটিতে ক্লিক করুন এবং অন্যান্য পদক্ষেপের প্রয়োজন হলে ফিক্স কার্যকর করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024001F কিভাবে ঠিক করবেন?
  5. প্রস্তাবিত সংশোধন সফলভাবে প্রয়োগ করা হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন 8024001f উইন্ডোজ আপডেট ত্রুটি পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমাধান করা হয়েছে।

আপনি যদি এখনও একই সমস্যার সম্মুখীন হন, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:DISM এবং SFC স্ক্যান চালান

বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, এই বিশেষ সমস্যাটি সিস্টেম ফাইল দুর্নীতির কারণেও ঘটতে পারে। মনে রাখবেন যে Windows Update (WU)  অনেক নির্ভরশীলতার উপর নির্ভর করে, তাই অনেকগুলি সিস্টেম ফাইল রয়েছে যা এই আচরণকে ট্রিগার করতে পারে যদি নির্দিষ্ট সিস্টেম ফোল্ডারগুলি দুর্নীতির দ্বারা কলঙ্কিত হয়৷

যেমনটি দেখা যাচ্ছে, এই ধরনের পরিস্থিতিতে আপনি যৌক্তিক ত্রুটি এবং সিস্টেম দুর্নীতির সমাধান করতে সক্ষম কয়েকটি ইউটিলিটি চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেনDISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) এবং SFC (সিস্টেম ফাইল চেকার) .

উভয় সরঞ্জামই এই ধরণের ত্রুটিগুলি সমাধান করতে সক্ষম, তবে তারা এটিকে বিভিন্ন উপায়ে নিয়ে যায় – DISM প্রতিস্থাপন করা প্রয়োজন এমন ফাইলগুলির জন্য স্বাস্থ্যকর কপি ডাউনলোড করতে WU-এর উপর নির্ভর করে, যখন SFC প্রয়োজনীয় ফাইলগুলি আনার জন্য একটি স্থানীয়ভাবে ক্যাশে করা কপি ব্যবহার করে।

মনে রাখবেন যে DISM একটি নতুন ইউটিলিটি হলেও, SFC যৌক্তিক ত্রুটিগুলি ঠিক করার ক্ষেত্রে আরও ভাল, তাই অফিসিয়াল সুপারিশ হল উভয় স্ক্যান চালানো। 8024001f সমাধানের জন্য একটি উন্নত CMD উইন্ডো থেকে SFC এবং DISM উভয় স্ক্যান চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে উইন্ডোজ আপডেট ত্রুটি:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . একবার আপনি নতুন খোলা উইন্ডোর ভিতরে গেলে, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ একটি কমান্ড প্রম্পট খুলতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024001F কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পান প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক অ্যাক্সেস মঞ্জুর করতে।

  2. উন্নত CMD উইন্ডোর ভিতরে, নিম্নলিখিত কমান্ডটি প্রয়োগ করুন এবং এন্টার টিপুন একটি DISM স্ক্যান শুরু করতে:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে সমস্যা সৃষ্টিকারী দূষিত ফাইলগুলি প্রতিস্থাপন করতে স্বাস্থ্যকর কপি ডাউনলোড করতে DISM-এর একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন। প্রথম কমান্ড (স্ক্যানহেলথ) সিস্টেমের অসঙ্গতিগুলি দেখতে একটি স্ক্যান শুরু করবে, যখন দ্বিতীয় কমান্ড (পুনরুদ্ধার) প্রথম স্ক্যানের সাথে পাওয়া অসঙ্গতি প্রতিস্থাপন করবে।

  3. ডিআইএসএম স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং নীচের ধাপগুলি চালিয়ে যান।
    দ্রষ্টব্য: কোনো ত্রুটি সংশোধন না হলেও, আপনার SFC স্ক্যান চালিয়ে যাওয়া উচিত।
  4. পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্সে, আরেকটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে আবারও প্রথম ধাপটি অনুসরণ করুন। এরপরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন একটি SFC স্ক্যান শুরু করতে:
    sfc /scannow

    দ্রষ্টব্য: আপনি প্রাথমিক স্ক্যান শুরু করার পরে SFC প্রক্রিয়াকে বাধা দেবেন না। এটি করা আপনার সিস্টেমকে অন্যান্য যৌক্তিক ত্রুটির কাছে প্রকাশ করতে পারে যা ভবিষ্যতে অন্যান্য অনুরূপ সমস্যাগুলিকে ট্রিগার করতে পারে৷

  5. এসএফসি স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটার আবার চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও 8024001f এর সম্মুখীন হন যখন আপনি একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করেন তখন উইন্ডোজ আপডেট ত্রুটি, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:3য় পক্ষের AV নিষ্ক্রিয় / আনইনস্টল করা (যদি প্রযোজ্য হয়)

আপনি যদি ম্যালওয়্যার সংক্রমণ থেকে রক্ষা করার জন্য একটি 3য় পক্ষের AV বা ফায়ারওয়াল ব্যবহার করেন, তাহলে আপনি 8024001f  এর সম্মুখীন হচ্ছেন। ত্রুটি কারণ আপনার নিরাপত্তা সমাধান অতিরক্ষামূলক। বেশ কিছু 3য় পক্ষের স্যুট রয়েছে (McAfee, AVAST, Sophos এবং আরও কিছু) যেগুলি এই সমস্যা সৃষ্টির জন্য প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা আলাদা করা হয়েছে৷

যদি এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য হয়, আপনি হয় রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করে বা অতিরিক্ত সুরক্ষা স্যুট আনইনস্টল করে এবং বিল্ট-ইন ইউটিলিটিতে (উইন্ডোজ সিকিউরিটি, প্রাক্তন উইন্ডোজ ডিফেন্ডার) প্রত্যাবর্তনের মাধ্যমে সমস্যার সমাধান করতে পারেন।

যদি আপনি বর্তমানে একটি 3য় পক্ষের স্যুট ব্যবহার করছেন যা আপনার সন্দেহ হয় যে 8024001f  এর আবির্ভাবের জন্য দায়ী হতে পারে ত্রুটি কোড, আপনার নিরাপত্তা স্যুটের রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করা উচিত এবং আবার আপডেট করার চেষ্টা করা উচিত।

কিন্তু মনে রাখবেন যে আপনি কোন নিরাপত্তা স্যুট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে AV-এর রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করার পদক্ষেপগুলি ভিন্ন হবে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে, আপনি সরাসরি টাস্কবার মেনু থেকে সক্রিয় সুরক্ষা নিষ্ক্রিয় করতে সক্ষম হবেন।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024001F কিভাবে ঠিক করবেন?

একবার রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় হয়ে গেলে, পূর্বে আবার ব্যর্থ হওয়া আপডেটটি ইনস্টল করার চেষ্টা করে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন৷

যদি একই ত্রুটি এখনও ঘটতে থাকে এবং আপনি একটি অন্তর্ভুক্ত ফায়ারওয়াল সহ একটি AV ক্লায়েন্ট ব্যবহার করছেন, তবে আপনি রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করার পরেও সুরক্ষা নিয়মগুলি বহাল থাকার সম্ভাবনা রয়েছে। এই ক্ষেত্রে, এটি WU বাধা সৃষ্টি করছে না তা নিশ্চিত করতে আপনাকে প্রোগ্রামটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে হবে।

আপনার সক্রিয় নিরাপত্তা স্ক্যানার আনইনস্টল করতে এবং নিশ্চিত করতে যে আপনি কোনো অবশিষ্ট ফাইল রেখে যাচ্ছেন না যা এখনও একই আচরণের কারণ হতে পারে, এই ধাপে ধাপে নিবন্ধটি অনুসরণ করুন (এখানে )।

একবার 3য় পক্ষের AV সরানো হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন৷

যদি একই 8024001f  ত্রুটি কোড এখনও ঘটছে, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:একটি মেরামত ইনস্টল সম্পাদন করুন

যদি নীচের কোনও পদ্ধতিই আপনাকে সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয়, তাহলে সম্ভবত আপনি একটি অন্তর্নিহিত সিস্টেম দুর্নীতির সমস্যা নিয়ে কাজ করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তবে একমাত্র কার্যকর সমাধান হল আপনার Windows OS ইনস্টলেশনের প্রতিটি উপাদান পুনরায় সেট করা৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা একটি মেরামত ইনস্টল করার মাধ্যমে বা একটি পরিষ্কার ইনস্টল করার মাধ্যমে অনির্দিষ্টকালের জন্য সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷

আপনি যদি একটি দ্রুত পথ খুঁজছেন, তাহলে আপনাকে একটি পরিষ্কার ইনস্টল করতে যেতে হবে . এটি প্রতিটি OS কম্পোনেন্ট রিফ্রেশ করার একটি অতি সহজ পদ্ধতি, কিন্তু প্রধান ক্ষতি হল এটি আপনাকে অ্যাপ, গেম, ব্যক্তিগত মিডিয়া এবং ব্যবহারকারীর পছন্দ সহ সমস্ত ব্যক্তিগত ফাইল হারাবে৷

একটি মেরামত ইনস্টল (স্থানে মেরামত) পছন্দের পদ্ধতি হওয়া উচিত কারণ এটি আপনাকে আপনার সমস্ত ডেটা রাখার অনুমতি দেবে। অবশ্যই, পদ্ধতিটি একটু বেশি ক্লান্তিকর, তবে আপনাকে বেশিরভাগ ব্যবহারকারীর পছন্দ, ব্যক্তিগত মিডিয়া, অ্যাপ্লিকেশন এবং গেমগুলি রাখার অনুমতি দেওয়া হবে৷


  1. উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800700d8 কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80246010 কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 8024A000 কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?