কম্পিউটার

উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?

উইন্ডোজ আপডেটগুলি গুরুত্বপূর্ণ কারণ এতে নতুন বৈশিষ্ট্যগুলির সাথে নিরাপত্তা প্যাচ রয়েছে৷ বিশেষ করে নতুন সংস্করণগুলি যেহেতু বড় আপডেট যা অপারেটিং সিস্টেমের বিভিন্ন পরিবর্তন ধারণ করে। আপনার উইন্ডোজ 10 মেশিন আপডেট করা বেশ সহজ এবং এটির জন্য শুধুমাত্র কয়েকটি ক্লিকের প্রয়োজন - অন্তত এটি উদ্দেশ্যমূলক পদ্ধতি। যাইহোক, Windows 10 আপডেট করার সময় সমস্যা এবং ত্রুটি বার্তাগুলি ঘটতে পারে এবং এই সমস্যাগুলি বেশ সাধারণ। আপনার Windows 10 আপডেট করার সময় আপনি যে ত্রুটি কোডগুলির সম্মুখীন হতে পারেন তা হল 0x800703ee কোড।

উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?

আপনার উইন্ডোজ মেশিনে ফাইলগুলি অনুলিপি করার সময় একই ত্রুটি কোডটি ঘটে তবে আমরা এখানে যা বলতে যাচ্ছি তা নয়। এটি দেখা যাচ্ছে, ত্রুটি কোডটি প্রায়শই ক্ষতিগ্রস্ত আপডেট ফাইলগুলির দিকে নির্দেশ করে যার কারণে আপডেট প্রক্রিয়াটি স্বাভাবিকভাবে যেতে পারে না এবং এইভাবে ত্রুটি কোডটি দেখানো হয়। সেই সাথে, সমস্যাটি অন্য কিছু পরিচিত কারণের কারণেও ঘটতে পারে যা আমরা নীচে উল্লেখ করতে যাচ্ছি যাতে আমরা বিভিন্ন পদ্ধতিতে যাওয়ার আগে আপনার সমস্যাটি ভালভাবে বোঝা যায়। এটি বলার সাথে সাথে, আসুন আমরা সমস্যার কারণগুলি বিস্তারিতভাবে আলোচনা করে শুরু করি৷

  • থার্ড-পার্টি সফ্টওয়্যার — আপনার মেশিনে অসামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যারের কারণে ত্রুটি ঘটতে পারে এমন একটি কারণ হতে পারে৷ এটি ঘটে যখন আপনি আপনার সিস্টেমে ইনস্টল করা তৃতীয় পক্ষের অ্যাপগুলি আপডেট প্রক্রিয়াতে হস্তক্ষেপ করে এবং ফলস্বরূপ এটি ব্যর্থ হয়। অতএব, সমস্যাটি এড়ানোর জন্য, আপনাকে নিরাপদ মোডে আপডেটটি ইনস্টল করতে হবে।
  • দুষিত আপডেট ফাইল — আমরা উপরে উল্লেখ করেছি, দূষিত আপডেট ফাইলগুলিও উল্লিখিত ত্রুটি কোডের একটি ট্রিগার হতে পারে। এটি ঘটতে পারে যখন ডাউনলোড প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়েছিল বা অনুরূপ কিছু। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে যা করতে হবে তা হল আপডেট ক্যাটালগ ওয়েবসাইট থেকে ডাউনলোড করে ম্যানুয়ালি আপডেটটি ইনস্টল করতে হবে।
  • USB পোর্ট — এটি দেখা যাচ্ছে, কিছু ক্ষেত্রে সমস্যাটি আপনি যে পোর্টে আপনার USB ড্রাইভ প্লাগ করেছেন তার কারণেও হতে পারে। আপনি যখন একটি বহিরাগত USB ড্রাইভের মাধ্যমে Windows 10 আপগ্রেড করার চেষ্টা করছেন তখন এটি ঘটতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, USB পোর্ট পরিবর্তন করা সমস্যা সমাধানে সাহায্য করতে পারে।

এখন যেহেতু আমরা ত্রুটি বার্তার সম্ভাব্য কারণগুলির মধ্য দিয়ে চলেছি, আমরা বিভিন্ন পদ্ধতির মাধ্যমে যাব যা আপনি সমস্যার সমাধান করতে ব্যবহার করতে পারেন৷ সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন আমরা এতে প্রবেশ করি।

পদ্ধতি 1:USB পোর্ট পরিবর্তন করুন

একটি ত্রুটিপূর্ণ ইউএসবি পোর্ট সম্ভবত উল্লিখিত ত্রুটি কোডের কারণ হতে পারে এবং এইভাবে আপনাকে আপনার উইন্ডোজ মেশিন আপগ্রেড করা থেকে বাধা দিতে পারে। কোনো কোনো ক্ষেত্রে বন্দর ঠিক থাকলেও সমস্যা দেখা দিতে পারে। কেন এটি ঘটতে পারে তার কারণ সম্পূর্ণরূপে পরিষ্কার নয় তবে এটি আপনার BIOS এর কারণে হতে পারে কারণ এটি আপনার মাদারবোর্ডের সমস্ত পোর্ট নিয়ন্ত্রণ করে। যাই হোক না কেন, উল্লিখিত সমস্যার একটি সহজ সমাধান হল আপনার USB ড্রাইভের পোর্ট পরিবর্তন করা। আপনি যদি একটি USB 3.0 পোর্ট ব্যবহার করেন তবে এটি বিশেষত সহায়ক হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, এটি সুপারিশ করা হয় যে আপনি একটি USB 2.0 পোর্ট ব্যবহার করে দেখুন যে এটি সমস্যার সমাধান করে কিনা। এটি এমন একজন ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছে যিনি একই রকম সমস্যার সম্মুখীন হয়েছেন তাই এটি আপনার জন্য খুব ভাল কাজ করতে পারে৷

উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?

আপনি যদি ইউএসবি ড্রাইভ ব্যবহার না করে শুধুমাত্র সেটিংস উইন্ডো থেকে উইন্ডোজ আপডেট করছেন, তাহলে এই পদ্ধতিটি উপেক্ষা করুন এবং নীচের পরবর্তীতে যান৷

পদ্ধতি 2:ম্যানুয়ালি আপডেট ইনস্টল করুন

আমরা যেমন উল্লেখ করেছি, কিছু ক্ষেত্রে সমস্যাটি আপনার সিস্টেমে উপস্থিত ক্ষতিগ্রস্ত আপডেট ফাইলগুলির কারণে হতে পারে। ফাইলগুলি বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে যেমন ব্যাকগ্রাউন্ডে প্রক্রিয়ায় হস্তক্ষেপ করা এবং আপডেট ডাউনলোড করার সময় সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া। যাই হোক না কেন, এটির একটি সহজ সমাধান হ'ল ম্যানুয়ালি আপডেটটি ডাউনলোড করা এবং তারপরে এটি আপনার মেশিনে ইনস্টল করা।

Microsoft দ্বারা পুশ করা সমস্ত আপডেট তাদের আপডেট ক্যাটালগ ওয়েবসাইটে উপলব্ধ। অতএব, আপনি কেবলমাত্র সেই আপডেটটি অনুসন্ধান করতে পারেন যা আপনি সেখানে ইনস্টল করার চেষ্টা করছেন এবং তারপরে এটি ডাউনলোড করুন। একবার আপনি আপডেটটি ডাউনলোড করলে, এটি সহজেই ইনস্টল করা যেতে পারে। এটি করার জন্য, নীচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:

  1. প্রথমে, Microsoft Update Catalog-এ যান ওয়েবসাইট।
  2. সেখানে, আপনি যে আপডেটটি ডানদিকে ইনস্টল করার চেষ্টা করছেন সেটি খুঁজুন৷
  3. ডাউনলোড ক্লিক করে সংশ্লিষ্ট আপডেট ডাউনলোড করুন আপডেটের ডানদিকে বোতাম। উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?
  4. আপডেট ডাউনলোড শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. এটি ডাউনলোড হয়ে গেলে, আপডেট শুরু করতে ডাউনলোড করা ফাইলটি চালান।
  6. অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন এবং এটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।

পদ্ধতি 3:নিরাপদ মোডে আপডেট করুন

আরেকটি কারণ যা আপনার সিস্টেমকে সফলভাবে আপডেট হতে বাধা দিতে পারে তা হল আপনার মেশিনে ইনস্টল করা তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির হস্তক্ষেপ। এটি নতুন কিছু নয় এবং এই জাতীয় সমস্যাগুলি প্রায়শই বিভিন্ন তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বারা সৃষ্ট হয়। এখন, এখানে সমস্যাটি হল যে আপনি নিশ্চিতভাবে জানতে পারবেন না যে নির্দিষ্ট কোন অ্যাপ্লিকেশনটি সমস্যা সৃষ্টি করছে যদি আপনার একাধিক ভিন্ন অ্যাপ ইনস্টল থাকে। প্রতিটিকে সরানোর প্রক্রিয়া এবং তারপর আপডেটের চেষ্টা করতে অনেক সময় ব্যয় হবে৷

অতএব, এটি এড়াতে, আমরা নিরাপদ মোড ব্যবহার করব যা মূলত পটভূমিতে চলমান প্রয়োজনীয় পরিষেবাগুলির সাথে উইন্ডোজ বুট করে। এর মানে হল যে তৃতীয় পক্ষের অ্যাপগুলি শুরু করা হবে না এবং এইভাবে তারা আপডেট প্রক্রিয়াতে হস্তক্ষেপ করতে সক্ষম হবে না যদি তারা একেবারেই চলমান না হয়। অতএব, আপনি আপনার উইন্ডোজ আপডেট করতে নিরাপদ মোড ব্যবহার করতে পারেন। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. নিরাপদ মোডে বুট করতে, স্টার্ট মেনু খুলুন এবং Shift ধরে রাখার সময় কী, পুনঃসূচনা ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?
  2. এটি আপনাকে “একটি বিকল্প চয়ন করুন-এ নিয়ে যাবে৷ বুট আপ করার সময় স্ক্রীন। উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?
  3. সেখানে, সমস্যা সমাধান-এ ক্লিক করুন বিকল্প এবং তারপর উন্নত এ যান সেটিংস৷ . উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?
  4. উন্নত বিকল্প স্ক্রিনে, স্টার্ট-আপ সেটিংস-এ ক্লিক করুন বিকল্প এখানে, আপনাকে বিভিন্ন বিকল্পের একটি তালিকা দেখানো হবে।
  5. এখন, স্টার্টআপ সেটিংস স্ক্রিনে, পুনঃসূচনা-এ ক্লিক করুন বোতাম।
  6. পিসি পুনরায় চালু হলে, আপনি বিভিন্ন বিকল্পের একটি তালিকা দেখতে সক্ষম হবেন।
  7. নিরাপদ মোডে বুট করতে, হয় 4 টিপুন কী বা F4 টিপুন . উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?
  8. একবার আপনি এটি করে ফেললে, আপনার সিস্টেম নিরাপদ মোডে শুরু হবে .
  9. এখন, এগিয়ে যান এবং সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে আপডেট ইনস্টল করার চেষ্টা করুন৷

পদ্ধতি 4:ক্লিন ইনস্টল করুন 

যদি উপরের সমাধানগুলি কাজ না করে, তাহলে আপনার উইন্ডোজ ইনস্টলেশনটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এইভাবে, সমস্যা থেকে পরিত্রাণ পেতে এবং আপনার উইন্ডোজ আপডেট করতে আপনাকে উইন্ডোজের একটি পরিষ্কার ইনস্টল করতে হবে। আপনি এটি করার আগে, এটি সুপারিশ করা হয় যে আপনি আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলির একটি ব্যাকআপ তৈরি করুন যাতে আপনি সেই ফাইলগুলির কোনওটি না হারান৷ একবার আপনি এটি সম্পন্ন করার পরে, এগিয়ে যান এবং উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া ধারণকারী আপনার USB ড্রাইভে প্লাগ ইন করুন এবং এটিতে বুট করুন৷

আপনি একটি পরিষ্কার ইনস্টলেশন সঞ্চালনের আগে, আপনি USB ড্রাইভের মাধ্যমে আপনার উইন্ডোজ মেরামত করার চেষ্টা করতে পারেন। এটি করার জন্য, আপনি যখন USB ড্রাইভে বুট করবেন, এখন ইনস্টল করুন ক্লিক করার পরিবর্তে, আপনার কম্পিউটার মেরামত করুন এ ক্লিক করুন নীচে-বাম কোণে। এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন। যদি এটি না হয় তবে আপনাকে একটি পরিষ্কার ইনস্টলেশন করতে হবে।

উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x800703ee কিভাবে ঠিক করবেন?

আমাদের সাইটে একটি বিশদ নির্দেশিকা রয়েছে যা আপনাকে একটি পরিষ্কার ইনস্টল করার প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যায়। ধাপে ধাপে প্রক্রিয়ার জন্য অনুগ্রহ করে সেই নিবন্ধটি পড়ুন।


  1. উইন্ডোজে 0x8007045b ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024401f কিভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80246010 কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 8024A000 কিভাবে ঠিক করবেন