কম্পিউটার

কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?

কিছু Windows ব্যবহারকারী ত্রুটির কোড C8000266 এর সম্মুখীন হচ্ছেন৷ যখনই তারা প্রচলিত চ্যানেলগুলি ব্যবহার করে একটি নতুন মুলতুবি থাকা উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করে। বেশিরভাগ ব্যবহারকারী রিপোর্ট করেন যে উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8.1 এ ত্রুটিটি দেখা যাচ্ছে।

কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?

যদি সমস্যাটি একটি সাধারণ সমস্যার কারণে হয়ে থাকে যা Microsoft ইতিমধ্যেই জানে, তাহলে আপনি Windows Update চালিয়ে স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটির সমাধান করতে সক্ষম হবেন। সমস্যা সমাধানকারী এবং আপনার নির্দিষ্ট পরিস্থিতির উপর ভিত্তি করে প্রস্তাবিত সমাধান প্রয়োগ করা। আপনি যদি তৃতীয় পক্ষের বিকল্প ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন, তাহলে Windows Repair পোর্টেবল হল একটি দুর্দান্ত সর্ব-ইন-ওয়ান টুল যা এই ধরণের বেশিরভাগ সমস্যার সমাধান করবে৷

অতিরিক্তভাবে, আপনি প্রতিটি উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করে ব্যর্থ আপডেটগুলিকে জোর করে ইনস্টল করতে সক্ষম হবেন - হয় একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্টের মাধ্যমে বা একটি উন্নত কমান্ড প্রম্পট টার্মিনাল থেকে ম্যানুয়ালি করে৷

যদি অন্তর্নির্মিত WU কম্পোনেন্ট কাজ করতে অস্বীকার করে, তাহলে একটি দ্রুত সমাধান যা আপনার কম্পিউটারের সংস্করণকে আপ টু ডেট আনবে তা হল মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ ব্যবহার করে মুলতুবি আপডেটগুলি ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করা - আরেকটি 3য় পক্ষের ইউটিলিটি যা আপনাকে করতেও অনুমতি দেবে। আপনার মেশিন WSUS অফলাইন আপডেট করুন।

যাইহোক, আপনি যদি কিছু ধরণের গুরুতর সিস্টেম ফাইল দুর্নীতির সাথে কাজ করে থাকেন তবে আপনি প্রতিটি অপারেটিং সিস্টেম উপাদান রিসেট না করা পর্যন্ত এটি ঠিক নাও করতে পারেন (আপনি এটি একটি মেরামত ইনস্টল বা একটি পরিষ্কার ইনস্টলের মাধ্যমে করতে পারেন)

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো হচ্ছে

আপনি যদি C8000266 ত্রুটি কোড দেখতে পান Windows 7 বা Windows 8.1-এ, একটি খুব বেশি সম্ভাবনা রয়েছে যে সমস্যাটি ইতিমধ্যেই একটি মেরামতের কৌশল দ্বারা আচ্ছাদিত হয়েছে যা Microsoft স্বয়ংক্রিয়ভাবে স্থাপন করতে সক্ষম। অনেক ব্যবহারকারী যারা সর্বশেষ Windows আপডেটের সাথে তাদের কম্পিউটার আপডেট করার চেষ্টা করার সময় আমরা এই ত্রুটি কোডটিও দেখতে পাচ্ছি তারা নিশ্চিত করেছে যে তারা Windows আপডেট ট্রাবলশুটার চালানোর পরে অবশেষে সমস্যাটি সমাধান করা হয়েছে এবং প্রস্তাবিত ফিক্স প্রয়োগ করুন৷

মনে রাখবেন যে Windows আপডেট ট্রাবলশুটার মূলত স্বয়ংক্রিয় মেরামতের কৌশলগুলির একটি সংগ্রহ যা Windows আপডেট ত্রুটির বিভিন্ন সমাধান করতে পরিচিত। আপনি এটি চালু করার সাথে সাথে, এটি অসঙ্গতিগুলি সন্ধান করা শুরু করবে এবং তারপরে যদি সমস্যাটি ইতিমধ্যে স্বয়ংক্রিয় মেরামতের কৌশলগুলির মধ্যে একটি দ্বারা আচ্ছাদিত থাকে তবে স্বয়ংক্রিয়ভাবে উপযুক্ত সমাধান স্থাপন করবে৷

উইন্ডোজ 7 বা উইন্ডোজ 8.1 এ কীভাবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালু করবেন এবং c8000266  সমাধান করবেন তা এখানে রয়েছে ত্রুটি কোড:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, 'নিয়ন্ত্রণ' টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন ক্লাসিক কন্ট্রোল প্যানেল খুলতে ইন্টারফেস. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  2. একবার আপনি ক্লাসিক কন্ট্রোল প্যানেল-এর ভিতরে অবতরণ করতে সক্ষম হন ইন্টারফেস, 'সমস্যা সমাধান' অনুসন্ধান করতে স্ক্রিনের উপরের-ডান কোণায় অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন। এরপরে, ফলাফলের তালিকা থেকে, সমস্যা সমাধান এ ক্লিক করুন সমন্বিত সমস্যা সমাধানকারীদের তালিকায় প্রসারিত করতে। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  3. আপনি একবার সমস্যা নিবারণের ভিতরে গেলে৷ উইন্ডো, সিস্টেম এবং নিরাপত্তা-এ ক্লিক করে এগিয়ে যান উপলব্ধ বিকল্পের তালিকা থেকে। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  4. একবার আপনি সিস্টেম এবং নিরাপত্তা এর ভিতরে চলে গেলে মেনু, উইন্ডোজ আপডেট এ ক্লিক করুন (উইন্ডোজ বিভাগের অধীনে) সঠিক ট্রাবলশুটার খুলতে।
  5. আপনি উইন্ডোজ আপডেট খুলতে পরিচালনা করার পরে সমস্যা সমাধানকারী, উন্নত-এ ক্লিক করে এগিয়ে যান হাইপারলিঙ্ক এবং এর সাথে যুক্ত বাক্সটি চেক করা হচ্ছে স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন। আপনি এটি করার পরে, পরবর্তী এ ক্লিক করুন৷ পরবর্তী মেনুতে অগ্রসর হতে। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  6. প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। সমস্যাটি সমাধান করার জন্য যে পদক্ষেপগুলি নেওয়া দরকার তার উপর নির্ভর করে, আপনাকে এই সমাধানটি প্রয়োগ করুন এ ক্লিক করতে বলা হতে পারে এবং উপযুক্ত ফিক্স প্রয়োগ করার জন্য অতিরিক্ত পদক্ষেপের একটি সিরিজ অনুসরণ করুন। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  7. যদি আপনাকে পুনরায় আরম্ভ করার জন্য অনুরোধ করা হয়, মেনে চলুন এবং দেখুন যে পরবর্তী সিস্টেম স্টার্টআপটি সম্পূর্ণ হয়ে গেলে আবার মুলতুবি থাকা আপডেটগুলি ইনস্টল করার চেষ্টা করে সমস্যার সমাধান হয়েছে কিনা। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?

যদি আপনাকে এখনও একই E দ্বারা অনুরোধ করা হয় রর কোড C8000266, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

প্রতিটি উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করা হচ্ছে

যদি বিল্ড-ইন ট্রাবলশুটার স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম না হয়, তাহলে পরবর্তী যৌক্তিক পদক্ষেপটি হবে উইন্ডোজ আপডেটটি নিজে থেকে রিসেট করার চেষ্টা করা - আপনি হয় এটি স্বয়ংক্রিয়ভাবে করতে পারেন (একটি স্ক্রিপ্টের মাধ্যমে) অথবা আপনি নিজের হাতে বিষয়গুলি নিতে পারেন। এবং ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট রিসেট সম্পাদন করুন।

বেশিরভাগ ক্ষেত্রে, এই বিশেষ সমস্যাটি ঘটে এই কারণে যে এক বা একাধিক উপাদান একটি লিম্বো অবস্থায় আটকে যাচ্ছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি আপডেট প্রক্রিয়ার সাথে জড়িত সমস্ত WU উপাদানগুলির সিস্টেম-ব্যাপী রিসেট জোর করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷

আপনার প্রযুক্তিগত স্তরের উপর নির্ভর করে, প্রতিটি উইন্ডোজ আপডেট উপাদান পুনরায় সেট করতে নীচের দুটি পদ্ধতির একটি অনুসরণ করুন:

বিকল্প 1:স্বয়ংক্রিয় স্ক্রিপ্টের মাধ্যমে উইন্ডোজ আপডেট রিসেট করা

  1. আপনার ডিফল্ট ব্রাউজার খুলুন এবং এই লিঙ্কটি দেখুন (এখানে ) এবং Windows আপডেট এজেন্ট রিসেট করুন ডাউনলোড করুন ডাউনলোড ব্যবহার করে স্ক্রিপ্ট ResetWUEng.zip এর সাথে যুক্ত বোতাম . কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  2. ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, WinRar, WinZip বা 7Zip-এর মতো একটি ইউটিলিটি দিয়ে ZIP সংরক্ষণাগারটি বের করুন।
  3. এরপর, ResetWUEnG.exe-এ ডাবল-ক্লিক করুন এবং হ্যাঁ ক্লিক করুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ যদি আপনাকে প্রশাসক অ্যাক্সেস প্রদানের জন্য অনুরোধ করা হয়।
  4. হ্যাঁ ক্লিক করুন নিশ্চিতকরণ প্রম্পটে, তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  5. পরবর্তী স্টার্টআপে, আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

বিকল্প 2:কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজ আপডেট রিসেট করা

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপরে, 'cmd' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যখন আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পান প্রম্পট, হ্যাঁ এ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড CMD উইন্ডোর ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং সমস্ত প্রাসঙ্গিক উইন্ডোজ আপডেট পরিষেবাগুলি বন্ধ করার জন্য প্রতিটির পরে এন্টার টিপুন:
    নেট স্টপ wuauservnet stop cryptSvcnet স্টপ বিটসনেট স্টপ msiserver

    দ্রষ্টব্য :এই কমান্ডগুলি Windows আপডেট, MSI ইনস্টলার, ক্রিপ্টোগ্রাফিক এবং BITS পরিষেবাগুলি বন্ধ করে দেবে৷

  3. একবার প্রতিটি প্রাসঙ্গিক পরিষেবা বন্ধ হয়ে গেলে, সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন সাফ ও নাম পরিবর্তন করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান এবং Catroot2 ফোল্ডার:
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old ren C:\Windows\System32\catroot2 Catroot2.old

    দ্রষ্টব্য: এই দুটি ফোল্ডারে WU উপাদান দ্বারা ব্যবহৃত আপডেট ফাইল এবং অন্যান্য অস্থায়ী ফাইলগুলি ধরে রাখার দায়িত্ব দেওয়া হয়। যেহেতু আপনি সেগুলিকে প্রচলিতভাবে মুছে ফেলতে পারবেন না (কিছু ঝুঁকিপূর্ণ অনুমতি পরিবর্তন না করে), নতুন স্বাস্থ্যকর সমতুল্য তৈরি করতে উইন্ডোজকে বাধ্য করার সবচেয়ে কার্যকর উপায় হল দুটি ডিরেক্টরির নাম পরিবর্তন করা।

  4. একবার দুটি ফোল্ডারের নাম পরিবর্তন করা হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডটি চালান এবং ধাপ 2-এ আপনি যে পরিষেবাগুলি নিষ্ক্রিয় করেছেন সেগুলি পুনরায় সক্ষম করতে প্রতিটিটির পরে এন্টার টিপুন:
    net start wuauservnet start cryptSvcnet start bitsnet start msiserver 
  5. একবার প্রতিটি প্রাসঙ্গিক পরিষেবা পুনরায় চালু হয়ে গেলে, আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট ইনস্টল করা

যদি উপরের অন্যান্য পদ্ধতিগুলি আপনাকে ব্যর্থ উইন্ডোজ আপডেট ইনস্টল করার অনুমতি না দেয় তবে আপনার কাছে অন্যান্য সময়সাপেক্ষ সমাধানগুলি অনুসরণ করার সময় না থাকে, তাহলে একটি দূষিত অন্তর্নির্মিত WU ক্লায়েন্টকে ঠেকানোর একটি উপায় হল আপডেটটি ম্যানুয়ালি ইনস্টল করা। Microsoft আপডেট ক্যাটালগ .

যদি আপনার কাছে শুধুমাত্র কিছু মুলতুবি আপডেট থাকে যা C8000266  দেখাচ্ছে ত্রুটি কোড যখনই আপনি সেগুলিকে প্রচলিতভাবে ইনস্টল করার চেষ্টা করেন, মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ থেকে সরাসরি ইনস্টলেশন করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ এটি আপনাকে সমস্যার মূল কারণের চারপাশে যেতে অনুমতি দেবে৷

Microsoft Update Catalog-এর মাধ্যমে ম্যানুয়ালি আপডেট করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে :

  1. আপনার ডিফল্ট ব্রাউজার খুলুন এবং এই লিঙ্কে গিয়ে Microsoft আপডেট ক্যাটালগ দেখার জন্য এটি ব্যবহার করুন (এখানে )।
  2. আপনি সঠিক অবস্থানে পৌঁছানোর পরে, C8000266 -এর সাথে ব্যর্থ হওয়া আপডেটের নাম অনুসন্ধান করতে উপরের-ডান কোণায় অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন ত্রুটি কোড যখন আপনি এটিকে প্রচলিতভাবে ইনস্টল করার চেষ্টা করেন (বিল্ট-ইন উইন্ডোজ আপডেট কম্পোনেন্টের মাধ্যমে) কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  3. একবার ফলাফল প্রদর্শিত হলে, OS আর্কিটেকচার এবং এটির জন্য তৈরি করা Windows সংস্করণ দেখে উপযুক্ত আপডেটটি সনাক্ত করুন৷ কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  4. আপনি একবার ডাউনলোড করার জন্য সঠিক আপডেটের বিষয়ে সিদ্ধান্ত নিলে, ডাউনলোড করুন-এ ক্লিক করুন বোতাম এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  5. ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, ইনস্টল করা আপডেটটি খুলুন এবং ম্যানুয়ালি আপডেটটি ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  6. ইন্সটলেশন সমস্যা ছাড়াই শেষ হলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

উইন্ডোজ রিপেয়ার পোর্টেবল (তৃতীয় পক্ষের টুল) চলমান

যদি উপরের সম্ভাব্য সমাধানগুলির কোনটিই আপনাকে সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয় তবে আপনি Windows Repair Portable ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হতে পারেন। এটি একটি অল-ইন-ওয়ান উইন্ডোজ মেরামত ফ্রিওয়্যার যা অনেকগুলি Windows 7 এবং Windows 8.1 ব্যবহারকারী যারা উইন্ডোজ আপডেট ইনস্টল করার সময় ত্রুটি কোডের সম্মুখীন হয় তারা তাদের WU কম্পোনেন্ট ঠিক করার জন্য ব্যবহার করছে৷

গুরুত্বপূর্ণ: মনে রাখবেন যে এটি মাইক্রোসফ্ট দ্বারা সরবরাহ করা কোনও সরঞ্জাম নয় এবং এটি উইন্ডোজ সার্ভারের সমস্যাগুলি সমাধান করার জন্য ডিজাইন করা হয়নি। আপনি যদি OS উপাদানগুলি ঠিক করতে সক্ষম 3য় পক্ষের সরঞ্জামগুলির সাথে স্বাচ্ছন্দ্যবোধ না করেন বা আপনি C8000266  এর সম্মুখীন হন উইন্ডোজ সার্ভার সংস্করণে ত্রুটি, এই পদ্ধতিটি সম্পূর্ণভাবে এড়িয়ে যান।

আপনি যদি এই সম্ভাব্য সমাধান অনুসরণ করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে C8000266  সমাধানের জন্য Windows Repair পোর্টেবল ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে ত্রুটি কোড:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং এখনই ডাউনলোড করুন ক্লিক করুন৷ উইন্ডোজ রিপেয়ার পোর্টেবল টুল সহ আর্কাইভ স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করার জন্য বোতাম। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  2. ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, আপনি এইমাত্র ডাউনলোড করেছেন এমন সংরক্ষণাগারের বিষয়বস্তু বের করতে WinZip, WinRar, 7Zip বা অন্য কোনো এক্সট্রাকশন ইউটিলিটি ব্যবহার করুন।
  3. আপনি এইমাত্র বের করেছেন এমন Windows মেরামত ফোল্ডারটি খুলুন এবং Repair_Windows.exe-এ ডাবল-ক্লিক করুন . কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  4. ইউটিলিটি লোড না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আমি সম্মত ক্লিক করুন EULA প্রম্পটে। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  5. অ্যাপ্লিকেশানটি ওপেন হয়ে গেলে, রিবুট টু সেফ মোডে ক্লিক করুন বোতাম (নীচে-ডান) উইন্ডোর কোণে এবং হ্যাঁ ক্লিক করুন আপনার কোন 3য় পক্ষের হস্তক্ষেপ নেই তা নিশ্চিত করার জন্য প্রম্পটে। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  6. নিরাপদ মোডে আপনার কম্পিউটার বুট হওয়ার পরে, উইন্ডোজ মেরামত খুলুন ইউটিলিটি আরেকবার।
  7. এরপর, মেরামত (প্রধান)-এ ক্লিক করুন উপরের রিবন বার থেকে এবং প্রিসেট:উইন্ডোজ আপডেট-এ ক্লিক করুন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  8. পরবর্তী স্ক্রিনে, কেবল মেরামত শুরু করুন-এ ক্লিক করুন বোতাম এবং অপারেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  9. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পরে, আপনার সিস্টেমটি পুনরায় চালু করুন এবং সমস্যাযুক্ত আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করে পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন৷

WSUS অফলাইন ব্যবহার করা (3য় পক্ষের টুল)

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয়, তাহলে আপনার অপারেটিং সিস্টেমের সাথে ইনস্টল করা হয়নি এমন কোনো Windows আপডেটের সাথে আপনার অপারেটিং সিস্টেমের সাথে ধরার জন্য WSUS অফলাইন ইউটিলিটি ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত।

এই 3য় পক্ষের টুলটি চমৎকারভাবে কাজ করে যদি কোনো প্রক্সি বা VPN ব্যবহার করে আপডেটের ইনস্টলেশন অবরুদ্ধ হয়ে যায় – অথবা আপনি যদি কোনো সীমাবদ্ধ নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকেন।

C8000266  ট্রিগার করা মুলতুবি থাকা উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে WSUS অফলাইন ইউটিলিটি ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ত্রুটি:

  1. আপনার ডিফল্ট ব্রাউজার খুলুন, এই লিঙ্কে যান (এখানে ), ডাউনলোড নির্বাচন করুন ট্যাব এবং তারপরে সরাসরি সর্বাধিক সাম্প্রতিক সংস্করণের অধীনে অবস্থিত হাইপারলিংকে ক্লিক করুন . কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  2. ডাউনলোড সম্পূর্ণ হলে, WSUS অফলাইন আর্কাইভ খুলুন এবং একটি অ্যাক্সেসযোগ্য অবস্থানে ডিরেক্টরিটি বের করুন যেখানে আপনার উইন্ডোজ আপডেট ফাইলগুলি ডাউনলোড করার জন্য পর্যাপ্ত জায়গা রয়েছে।
  3. নিষ্কাশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে, আপনি যে স্থানটি নিষ্কাশন করেছেন সেখানে অ্যাক্সেস করুন wsuoffline  এবং UpdateGenerator.exe-এ ডাবল-ক্লিক করুন .
  4. WSUS অফলাইনের মূল ইন্টারফেসের ভিতরে, Windows ট্যাবটি নির্বাচন করুন এবং আপনি যে ধরনের আপডেটগুলি ইনস্টল করতে চান তার সাথে যুক্ত প্রতিটি বাক্সে টিক চিহ্ন দিন৷ ইউটিলিটি কনফিগার হয়ে গেলে, স্টার্ট এ ক্লিক করুন ইউটিলিটি চালু করতে। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?

    দ্রষ্টব্য: শুধুমাত্র আপনার OS আর্কিটেকচারের সাথে যুক্ত সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন।

  5. আপনি তারপর একটি কমান্ড-লাইন টুল দেখতে পাবেন যা আপনাকে ডাউনলোডের অগ্রগতি দেখাচ্ছে। এই পদ্ধতির শেষে, আপনি লগগুলি পরীক্ষা করতে চান কিনা তা জিজ্ঞাসা করে আপনাকে একটি তথ্য উইন্ডো দ্বারা অনুরোধ করা হবে। হ্যাঁ ক্লিক করুন৷ অবিলম্বে যে অবস্থান পেতে. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  6. আপনি এইমাত্র ডাউনলোড করেছেন এমন আপডেটগুলি ইনস্টল করতে, WSUS অফলাইন-এর রুট ফোল্ডারে নেভিগেট করুন , ক্লায়েন্ট খুলুন ফোল্ডার এবং UpdateInstaller.exe-এ ডাবল-ক্লিক করুন কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় উইন্ডো, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  7. ইনস্টলার উইন্ডোর ভিতরে, নিশ্চিত করুন যে বাক্সগুলি C++ রানটাইম লাইব্রেরি আপডেট করুন এবং রুট সার্টিফিকেট আপডেট করুন চেক করা হয়েছে এবং পূর্বে ডাউনলোড করা উইন্ডোজ আপডেটের ইনস্টলেশন শুরু করতে স্টার্ট ক্লিক করুন। কিভাবে Windows 10 আপডেট ত্রুটি C8000266 ঠিক করবেন?
  8. প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, আপনি ইনস্টল করা আপডেটগুলি সম্পর্কে আপনাকে জানিয়ে একটি CMD উইন্ডো দেখতে পাবেন৷ একবার আপনি এই পয়েন্টে পৌঁছে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন Windows আপডেট ত্রুটি কোডটি সমাধান করা হয়েছে কিনা৷

একটি মেরামত ইনস্টল করা হচ্ছে

যদি উপরের সম্ভাব্য সমাধানগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে, তবে এটি বেশ স্পষ্ট যে আপনি কিছু গুরুতর সিস্টেম ফাইল দুর্নীতির কারণে এই সমস্যার সম্মুখীন হচ্ছেন যা কার্যকরভাবে আপনার অপারেটিং সিস্টেমের আপডেট করার ক্ষমতাকে ভেঙে দিয়েছে৷

এই ক্ষেত্রে, আপনি সম্ভবত প্রয়োগ করতে পারেন সবচেয়ে কার্যকরী সমাধান হল প্রতিটি উইন্ডোজ কম্পোনেন্ট রিসেট করা – এটি হয় ক্লিন ইন্সটলের মাধ্যমে করা যেতে পারে অথবা শুধুমাত্র প্রতিটি উইন্ডোজ কম্পোনেন্ট রিসেট করে (ইন্সটল মেরামত) করে।

মনে রাখবেন যে মেরামত ইনস্টলের প্রধান সুবিধা হল (স্থান-মেরামত) আপনি আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা (ফটো, ভিডিও, ছবি, অ্যাপ্লিকেশন এবং গেম সহ) রাখতে সক্ষম হবেন।

আপনি যদি মেরামত ইনস্টল করতে চান তবে আপনি এই নিবন্ধটি অনুসরণ করতে পারেন (এখানে এই পদ্ধতিটি সম্পূর্ণ করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য।


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি 0xc1900200 ঠিক করবেন?

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8000FFFF কিভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007010B কিভাবে ঠিক করবেন?