কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007043c কিভাবে ঠিক করবেন?

উইন্ডোজ আপডেট ইনস্টল করতে অক্ষম হওয়ার পরে বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন। বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে দীর্ঘ সময় পরে, আপডেটটি অবশেষে 99% ত্রুটি কোড 0x8007043c সহ ব্যর্থ হয়৷ যদিও সমস্যাটি Windows 7-এ অনেক বেশি সাধারণ, আমরা Windows 7-এ একই সমস্যা খুঁজে বের করতে পেরেছি, আমরা Windows 8.1 এবং Windows 10-এ কিছু ঘটনা খুঁজে বের করতে পেরেছি।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007043c কিভাবে ঠিক করবেন?

Windows Update Error 0x8007043c এর কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন দেখে এবং একই রকম পরিস্থিতিতে থাকা অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা প্রায়শই সুপারিশ করা বিভিন্ন মেরামতের কৌশলগুলি চেষ্টা করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি। এটি দেখা যাচ্ছে, এই সমস্যাটির প্রকাশের জন্য বিভিন্ন পরিস্থিতি দায়ী হতে পারে৷
এখানে সম্ভাব্য অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা আপনি মোকাবেলা করতে পারেন:

  • অসঙ্গত উইন্ডোজ আপডেট - যেহেতু দেখা যাচ্ছে, এই সমস্যাটি একটি Windows আপডেটের কারণেও ঘটতে পারে যা আপনার OS ইনস্টল করার চেষ্টা করছে যদিও এটি আপনার OS সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • 3য় পক্ষের AV হস্তক্ষেপ –  যেহেতু এটি বিভিন্ন প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা হয়েছে, এই সমস্যাটি একটি অতিরিক্ত সুরক্ষামূলক 3য় পক্ষের অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারের কারণেও দেখা দিতে পারে যা একটি মিথ্যা পজিটিভের কারণে PC এবং WU সার্ভারের মধ্যে যোগাযোগকে ব্লক করছে। এই ক্ষেত্রে, আপনি হয় রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করে বা 3য় পক্ষের নিরাপত্তা স্যুট আনইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - আরেকটি সম্ভাব্য কারণ যা এই ত্রুটি কোডটি ট্রিগার করবে তা হল সিস্টেম ফাইলগুলির মধ্যে দুর্নীতি। এই ক্ষেত্রে, আপডেট করার উপাদানটি ভেঙে যাওয়া দূষিত দৃষ্টান্তগুলিকে ঠিক করতে এবং প্রতিস্থাপন করতে সক্ষম ইউটিলিটিগুলির একটি সিরিজ (DISM এবং SFC) ব্যবহার করে আপনার সমস্যাটি সমাধান করতে সক্ষম হওয়া উচিত৷
  • ভাঙা OS উপাদান - বিরল পরিস্থিতিতে, আপনি একটি অন্তর্নিহিত দুর্নীতির উদাহরণের কারণে এই সমস্যার সম্মুখীন হতে পারেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ক্ষেত্রে, আপনি একটি মেরামত ইনস্টল বা ক্লিন ইনস্টলের মতো পদ্ধতির মাধ্যমে প্রতিটি OS উপাদান রিফ্রেশ করে সমস্যার সমাধান করতে পারেন৷

আপনি যদি একই সমস্যার সম্মুখীন হন এবং উপরের পরিস্থিতিগুলির মধ্যে একটি প্রযোজ্য বলে মনে হয়, তাহলে এই নিবন্ধটি আপনাকে বেশ কয়েকটি সমস্যা সমাধানের পদক্ষেপ প্রদান করবে যা আপনাকে সমস্যার নীচে যেতে অনুমতি দেবে। নীচে, আপনি সম্ভাব্য সমাধানগুলির একটি সংগ্রহ পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সফলভাবে ত্রুটি কোড 0x8007043c. সমাধান করতে ব্যবহার করেছে।

আপনি যদি যতটা সম্ভব দক্ষ থাকতে চান, আমরা আপনাকে সেই ক্রমে নির্দেশাবলী অনুসরণ করার পরামর্শ দিই যে ক্রমে আমরা সেগুলি সাজিয়েছি (দক্ষতা এবং তীব্রতার মাধ্যমে)। অবশেষে, আপনার এমন একটি সমাধানে হোঁচট খাওয়া উচিত যা সমস্যার সমাধান করবে অপরাধী নির্বিশেষে যে সমস্যাটি সৃষ্টি করছে।

শুরু করা যাক!

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো (শুধুমাত্র উইন্ডোজ 10)

বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন অনুসারে, একটি খারাপ Windows আপডেটের কারণে এই বিশেষ সমস্যাটি খুব ভালভাবে ঘটতে পারে যেটি আপনার অপারেটিং সিস্টেম সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ না হলেও আপনার OS ইনস্টল করার চেষ্টা করছে।

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি ভাগ্যবান যেহেতু Microsoft ইতিমধ্যেই এই সমস্যার জন্য একটি হটফিক্স প্রকাশ করেছে৷ এটির সুবিধা নিতে, আপনাকে যা করতে হবে তা হল উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো। এই স্বয়ংক্রিয় ইউটিলিটি স্বয়ংক্রিয়ভাবে বেমানান ড্রাইভারের যত্ন নেবে যদি এটি নির্ধারণ করে যে দৃশ্যটি ইতিমধ্যেই মেরামতের কৌশলগুলির মধ্যে একটি দ্বারা আচ্ছাদিত৷

বেশ কিছু Windows 10 ব্যবহারকারী 0x8007043c  সমাধান করতে পেরেছেন Windows আপডেট সমস্যা সমাধানকারী চালিয়ে ত্রুটি কোড এবং প্রস্তাবিত মেরামতের কৌশল প্রয়োগ করা। যদি আপনি না জানেন, Windows Update-এ মেরামতের কৌশলগুলির একটি নির্বাচন রয়েছে যা ইতিমধ্যেই আচ্ছাদিত কোনো সমস্যা আবিষ্কৃত হলে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা উচিত।

এখানে Windows আপডেট সমস্যা সমাধানকারী চালানোর জন্য একটি সংক্ষিপ্ত নির্দেশিকা রয়েছে৷ :

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, টাইপ করুন “ms-settings:troubleshoot”  এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007043c কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার সমস্যা নিবারণ-এর ভিতরে গেলে৷ ট্যাব, আপনার মাউস কার্সারটিকে স্ক্রীনের ডানদিকের বিভাগে নিয়ে যান এবং উঠে উঠুন এবং দৌড়ান-এ নেভিগেট করুন অধ্যায়. একবার আপনি সেই মেনুতে গেলে, উইন্ডোজ আপডেটে ক্লিক করুন, তারপরে ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007043c কিভাবে ঠিক করবেন?
  3. ইউটিলিটি শুরু করুন এবং প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। এই প্রাথমিক প্রক্রিয়াটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি নির্ধারণ করবে যে ইউটিলিটিগুলি সহ যে কোনও মেরামতের কৌশল আপনি যে সমস্যার সাথে মোকাবিলা করছেন তাতে প্রযোজ্য কিনা। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007043c কিভাবে ঠিক করবেন?
  4. যদি একটি উপযুক্ত মেরামতের কৌশল চিহ্নিত করা হয়, তাহলে আপনাকে একটি উইন্ডো উপস্থাপন করা হবে যা আপনাকে এই সংশোধন প্রয়োগ করুন এ ক্লিক করার অনুমতি দেবে। প্রযোজ্য মেরামতের কৌশল প্রয়োগ করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007043c কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে সংশোধনের ধরণের উপর নির্ভর করে, আপনাকে মেরামতের কৌশল প্রয়োগ করতে কিছু অতিরিক্ত পদক্ষেপ অনুসরণ করতে হতে পারে।

  5. সফলভাবে সমাধানটি প্রয়োগ করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন৷

আপনি যদি এখনও 0x8007043c  এর সম্মুখীন হন একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:তৃতীয় পক্ষের হস্তক্ষেপ দূর করা (যদি প্রযোজ্য হয়)

আরেকটি সম্ভাব্য কারণ যা 0x8007043c  ট্রিগার করতে পারে ত্রুটি হল একটি অতিরিক্ত সুরক্ষামূলক 3য় পক্ষের অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার যা আপনার পিসি এবং উইন্ডোজ আপডেট সার্ভারের মধ্যে বাহ্যিক যোগাযোগগুলিকে অবরুদ্ধ করবে৷ এটি সাধারণত একটি মিথ্যা পজিটিভের কারণে ঘটে - আপনার AV স্যুট বিশ্বাস করে যে ইন্টারনেট নেটওয়ার্কের সাথে আপস করা হয়েছে।

AVAST, McAfee, Comodo, এবং Sophos হল সম্ভবত 3য় পক্ষের অপরাধী যা সমস্যার কারণ হতে পারে (কিন্তু এমন আরও কিছু হতে পারে যা আমরা চিহ্নিত করতে ব্যর্থ হয়েছি)।

আপনি যদি একটি 3য় পক্ষের AV স্যুট ব্যবহার করেন এবং আপনি সন্দেহ করেন যে এই সমস্যাটি প্রযোজ্য হতে পারে, তাহলে আপনি রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করে বা স্যুটটিকে সম্পূর্ণরূপে আনইনস্টল করে এবং ডিফল্ট সুরক্ষা প্রোগ্রামে ফিরে গিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন ( উইন্ডোজ ডিফেন্ডার)।

অবশ্যই, আপনি সক্রিয়ভাবে কোন AV স্যুট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করার পদ্ধতিটি ভিন্ন হবে, তবে বেশিরভাগ ক্ষেত্রে, আপনি সরাসরি টাস্কবার মেনু থেকে এটি করতে সক্ষম হবেন।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007043c কিভাবে ঠিক করবেন?

আপনি রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করার পরে, উইন্ডোজ আপডেটটি ইনস্টল করার চেষ্টা করুন যা আগে ব্যর্থ হয়েছিল এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা। যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে এর স্বয়ংক্রিয় অর্থ এই নয় যে আপনার AV স্যুট সমস্যা সৃষ্টি করছে না।

মনে রাখবেন যে কিছু 3য় পক্ষের AV স্যুটে একটি ফায়ারওয়াল উপাদান রয়েছে যদিও এটি শেষ-ব্যবহারকারীর কাছে স্পষ্ট নয়। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করলেও এই নিরাপত্তা ব্যবস্থাটি বহাল থাকবে। এই কারণে, আপনি শুধুমাত্র নিশ্চিত করতে পারেন যে আপনার 3য় পক্ষের স্যুটটি সম্পূর্ণরূপে আনইনস্টল করে সমস্যা সৃষ্টি করছে না এবং নিশ্চিত করুন যে আপনি কোনো অবশিষ্ট ফাইল রেখে যাচ্ছেন না যা এখনও 0x8007043c  হতে পারে ত্রুটি।

আপনি যদি এই রুটে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে এই নিবন্ধের নির্দেশাবলী অনুসরণ করুন (এখানে ) AV স্যুট সম্পূর্ণরূপে আনইনস্টল করতে এবং কোনো অবশিষ্ট ফাইল এখনও সমস্যা সৃষ্টি করছে না তা নিশ্চিত করতে৷

যদি আপনি ইতিমধ্যেই কোনও উন্নতি না করে এটি করেছেন বা এই পদ্ধতিটি আপনার পরিস্থিতিতে প্রযোজ্য না হয়, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:DISM এবং SFC স্ক্যান চালানো

যদি উপরের পদ্ধতিগুলি আপনাকে সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয় বা প্রযোজ্য না হয়, তাহলে চলুন তদন্ত করে দেখি যে সমস্যাটি কোনো ধরনের সিস্টেম ফাইল দুর্নীতির কারণে হচ্ছে না। যেহেতু এটি বিভিন্ন উইন্ডোজ ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা হয়েছে, এই সমস্যাটি কিছু সিস্টেম ফাইল দুর্নীতির ফলে ট্রিগার হতে পারে যা গুরুত্বপূর্ণ অপারেটিং সিস্টেম ফাইলগুলিকে প্রভাবিত করছে৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি দুর্নীতির দৃষ্টান্তগুলি মোকাবেলা করতে সক্ষম দুটি অন্তর্নির্মিত ইউটিলিটি চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন - DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) এবং SFC (সিস্টেম ফাইল চেকার)

SFC যৌক্তিক ত্রুটিগুলি ঠিক করার ক্ষেত্রে আরও ভাল যখন DISM সিস্টেমের নির্ভরতাগুলি মেরামত করার উপর অনেক বেশি মনোযোগ দেয় যা ভাঙার সম্ভাবনা বেশি। এই কারণে, 0x8007043c  হতে পারে এমন দূষিত দৃষ্টান্তগুলিকে ঠিক করার আপনার সম্ভাবনাকে সর্বাধিক করার জন্য আমরা আপনাকে উভয় ইউটিলিটিগুলি চালানোর জন্য অত্যন্ত উৎসাহিত করি। ত্রুটি।

একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে SFC এবং DISM উভয় স্ক্যান চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপে একটি রান ডায়ালগ বক্স খুলুন . এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত CMD খুলতে শীঘ্র. আপনি যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রম্পট) দেখতে পান প্রম্পটে, সিএমডি উইন্ডোতে প্রশাসককে অ্যাক্সেস দেওয়ার জন্য হ্যাঁ ক্লিক করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007043c কিভাবে ঠিক করবেন?
  2. যখন আপনি এলিভেটেড CMD প্রম্পটের ভিতরে যেতে পরিচালনা করেন, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি SFC স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    sfc /scannow

    দ্রষ্টব্য: SFC ক্ষতিগ্রস্থ ফাইলগুলিকে সুস্থ কপিগুলির সাথে প্রতিস্থাপন করতে একটি স্থানীয়ভাবে ক্যাশে করা অনুলিপি ব্যবহার করে৷ আপনি আপনার সিস্টেমকে অন্য যৌক্তিক ত্রুটির সংস্পর্শে রেখে যাচ্ছেন না তা নিশ্চিত করতে, অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ইউটিলিটিগুলিকে বাধা দেবেন না।

  3. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ ক্রম সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। যখন এটি ঘটে, অন্য একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন৷
  4. আপনি এলিভেটেড সিএমডি উইন্ডোর ভিতরে ফিরে আসতে পরিচালনা করার পরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন একটি DISM স্ক্যান শুরু করতে:
    DISM /Online /Cleanup-Image /RestoreHealth

    দ্রষ্টব্য: DISM দূষিত দৃষ্টান্তগুলি প্রতিস্থাপন করতে স্বাস্থ্যকর কপি ডাউনলোড করতে সক্রিয়ভাবে উইন্ডোজ আপডেট উপাদান ব্যবহার করবে। এই কারণে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ইন্টারনেট সংযোগ স্থিতিশীল।

  5. নির্দেশ সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্সে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এই পদ্ধতি অনুসরণ করেন এবং আপনি এখনও একই 0x8007043c  সম্মুখীন হন ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:প্রতিটি OS উপাদান রিফ্রেশ করা

আপনি যদি উপরের প্রতিটি সম্ভাব্য সমাধান অনুসরণ করেন এবং আপনি এখনও উইন্ডোজ আপডেট ইনস্টল করতে অক্ষম হন, তাহলে আপনি সম্ভবত সিস্টেমটি এমন কিছু দুর্নীতির সাথে লড়াই করছে যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই সমস্যাটি সমাধান করার একটি উপায় হল প্রতিটি উইন্ডোজ উপাদান রিসেট করা যা সমস্যার জন্য দায়ী হতে পারে (বুটিং-সম্পর্কিত প্রক্রিয়াগুলি সহ)।

দুটি উপায় আপনাকে এটি করার অনুমতি দেবে:পরিষ্কার ইনস্টল৷ অথবা ইন্সটল মেরামত করুন .

একটি পরিষ্কার ইনস্টল কোন পূর্বশর্ত ছাড়াই একটি দ্রুততম এবং সবচেয়ে সুবিধাজনক সমাধান, কিন্তু প্রধান ক্ষতি হল আপনি যদি আপনার ডেটা আগে থেকে ব্যাক আপ না করেন তবে আপনি বড় ডেটা ক্ষতির সম্মুখীন হবেন৷ আপনার সমস্ত ফাইল (ছবি, সঙ্গীত, ভিডিও), অ্যাপ্লিকেশন, গেম এবং ব্যবহারকারীর পছন্দগুলি হারিয়ে যাবে যদি না আপনি প্রথমে একটি ব্যাকআপ ইউটিলিটি ব্যবহার করেন৷

একটি মেরামত ইনস্টল (স্থানে মেরামত) এটি একটি আরও ক্লান্তিকর সমাধান যার জন্য আপনার একটি ইনস্টলেশন মিডিয়া থাকা প্রয়োজন। কিন্তু প্রধান সুবিধা হল শুধুমাত্র উইন্ডোজ উপাদান রিসেট করা হবে। এর মানে হল যে আপনাকে আপনার ডেটা, অ্যাপস, গেমস এবং এমনকি কিছু ব্যবহারকারীর পছন্দগুলি রাখার অনুমতি দেওয়া হবে৷

তাই আপনি যদি দ্রুত এমন কিছু খুঁজছেন যা সমস্যার সমাধান করবে এবং আপনার কাছে এমন কোনো গুরুত্বপূর্ণ ডেটা নেই যা হারাতে আপনার মনে হবে না, তাহলে একটি পরিষ্কার ইনস্টল করুন। অন্যদিকে, আপনি যদি আপনার সমস্ত ডেটা রাখতে চান এবং আপনি শুধুমাত্র উইন্ডোজ উপাদানগুলিতে ফোকাস করতে চান তবে একটি মেরামত ইনস্টল করুন৷


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 80248015 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc190011f কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন