কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900 কিভাবে ঠিক করবেন?

কিছু Windows ব্যবহারকারী 0x800f0900  দেখছেন৷ যখনই তারা Windows 10 এ একটি ক্রমবর্ধমান আপডেট ইনস্টল করার চেষ্টা করে তখন ত্রুটি কোড৷ 0x 800f0900  CBS_E_XML_PARSER_FAILURE -এ অনুবাদ করে৷ (অপ্রত্যাশিত অভ্যন্তরীণ XML পার্সার ত্রুটি) যা একটি সংকেত যে কোথাও কিছু দূষিত হয়েছে৷

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900 কিভাবে ঠিক করবেন?

বেশিরভাগ ক্ষেত্রে, প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে সমস্যাটি তখনই ঘটে যখন তারা KB4464218 ইনস্টল করার চেষ্টা করে আপডেট করুন।

যেহেতু সমস্যাটি স্থানীয়ভাবে সংরক্ষিত কিছু দূষিত ফাইলের দ্বারা সহজতর হয়েছে, তাই সমস্যাটিকে সম্পূর্ণভাবে এড়ানোর একটি উপায় হল Microsoft Update Catalog ব্যবহার করা। উইন্ডোজ আপডেট ক্লায়েন্টের উপর নির্ভর না করে ম্যানুয়ালি আপডেট ইনস্টল করতে - যাইহোক, এটি আপনাকে সমস্যার মূল কারণ আবিষ্কার করতে দেবে না।

যদি আপনি অন্তর্নিহিত সমস্যাটির সমাধান করতে চান যেটি KB4464218,  সৃষ্টি করছে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর মাধ্যমে সহজভাবে শুরু করুন এবং ইউটিলিটি অপরাধীকে আলাদা করতে এবং স্বয়ংক্রিয়ভাবে এটি ঠিক করতে সক্ষম কিনা তা দেখুন। যদি এটি কাজ না করে, তাহলে উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করার দিকে এগিয়ে যান - আপনি এটি করতে স্বয়ংক্রিয় এজেন্ট ব্যবহার করতে পারেন অথবা আপনি একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে পদক্ষেপগুলি নিজে (ম্যানুয়ালি) করতে পারেন।

যাইহোক, যদি আপনি সিস্টেম ফাইল দুর্নীতির একটি উন্নত কেস নিয়ে কাজ করছেন, তাহলে আপনাকে একটি সিস্টেম-ওয়াইড সিস্টেম দুর্নীতি স্ক্যান শুরু করতে হতে পারে (SFC এবং DISM ইউটিলিটি ব্যবহার করে)।

যদি দুটি প্রচলিত সিস্টেম ফাইল চেকার (ডিআইএসএম এবং এসএফসি) আপনার জন্য সমস্যাটি সমাধান করতে সক্ষম না হয়, তাহলে চূড়ান্ত সমাধান হবে মেরামত ইনস্টল (ইন-প্লেস মেরামত) করে প্রতিটি OS উপাদান রিফ্রেশ করা।

পদ্ধতি 1:ম্যানুয়ালি আপডেট ইনস্টল করা

আপনি যদি এমন একটি সমাধান খুঁজছেন যা আপনাকে সমস্যার কারণ নির্বিশেষে সমস্যাটিকে এড়ানোর অনুমতি দেবে, তাহলে আপডেটটি ডাউনলোড এবং ইনস্টল করার চেষ্টা করুন যা 0x800f0900 ট্রিগার করছে। ম্যানুয়ালি ত্রুটি৷

আপনি সর্বজনীন মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ ব্যবহার করে সহজেই এটি করতে পারেন। উইন্ডোজ আপডেটগুলি প্রয়োগ করার জন্য দায়ী পরিষেবা প্রভাবিত না হলে, নীচের নির্দেশাবলী আপনার জন্য সমস্যার সমাধান করবে (অনেক ব্যবহারকারী এটি সফলভাবে ব্যবহার করেছেন)।

এখানে একটি দ্রুত ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে যা আপনাকে দেখাবে কিভাবে মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ ব্যবহার করে একটি অনুপস্থিত আপডেট ইনস্টল করতে হবে:

  1. আপনার ডিফল্ট ব্রাউজার খুলুন এবং এই লিঙ্কটি অ্যাক্সেস করুন (এখানে ) মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগের ওয়েব ঠিকানা অ্যাক্সেস করতে।
  2. আপনি একবার Microsoft আপডেট ক্যাটালগ-এর ভিতরে চলে গেলে , যে আপডেটটি 0x800f0900  ট্রিগার করছে সেটি অনুসন্ধান করতে স্ক্রিনের ডান কোণে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন ত্রুটি. শুধু সমস্যাযুক্ত আপডেট টাইপ বা পেস্ট করুন এবং Enter টিপুন অনুসন্ধান শুরু করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা নিশ্চিত করেছেন যে সমস্যাটি শুধুমাত্র KB4464218 এর সাথে ঘটে ক্রমবর্ধমান আপডেট।

  3. একবার ফলাফল পাওয়া গেলে, সিপিইউ আর্কিটেকচার এবং এটির জন্য ডিজাইন করা Windows সংস্করণ পরিদর্শন করে উপযুক্ত আপডেটের জন্য দেখুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যদি আপনার CPU বা OS আর্কিটেকচার না জানেন, তাহলে My Computer (This PC)-এ ডান-ক্লিক করুন এবং প্রপার্টি-এ ক্লিক করুন এরপর, সিস্টেম-এর অধীনে দেখুন সিস্টেম টাইপ-এ এটি অপারেটিং সিস্টেমের বিট সংস্করণ এবং আপনার CPU-এর বিট সংস্করণ দেখাবে৷

    উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900 কিভাবে ঠিক করবেন?
  4. যখন আপনি উপযুক্ত আপডেট সংস্করণ সনাক্ত করতে পরিচালনা করেন, তখন ডাউনলোড এ ক্লিক করুন সঠিক এন্ট্রির সাথে যুক্ত বোতাম এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন।
  5. অপারেশন সম্পূর্ণ হওয়ার পর, আপনি যে স্থানে এটি ডাউনলোড করেছেন সেখানে নেভিগেট করুন। একবার আপনি ভিতরে গেলে, .inf খুঁজুন ফাইল এবং একবার আপনি এটি খুঁজে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং ইনস্টল নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900 কিভাবে ঠিক করবেন?
  6. ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, তারপর আপনার মেশিন রিবুট করুন। পরবর্তী স্টার্টআপে, আপডেটটি ইতিমধ্যেই ইনস্টল করা উচিত এবং উইন্ডোজ আপডেট আপনাকে আর এটি ইনস্টল করার জন্য অনুরোধ করবে না।

যদি আপনি একটি ভিন্ন সমাধান খুঁজছিলেন (একটি যা সমস্যার মূল কারণ প্রকাশ করবে) বা উপরের পদক্ষেপগুলি শেষ পর্যন্ত একটি ভিন্ন ত্রুটির সাথে ব্যর্থ হয়, নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

পদ্ধতি 2:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো

যেহেতু সমস্যাটি উইন্ডোজ 10-এ একচেটিয়া বলে মনে হচ্ছে, তাই পরবর্তী যৌক্তিক পদক্ষেপটি দেখতে হবে যে আপনার অপারেটিং সিস্টেমের নিজের দ্বারা এই সমস্যাটি সমাধান করার ক্ষমতা নেই কিনা। মনে রাখবেন যে Windows 10-এ অন্তর্নির্মিত ট্রাবলশুটারটি Windows 7 বা Windows 8.1-এর তুলনায় অনেক বেশি কার্যকরী

এটি স্বয়ংক্রিয়ভাবে কোনো অসঙ্গতির জন্য উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট স্ক্যান করবে এবং এটি একটি পরিচিত দৃশ্যের স্বীকৃতির ক্ষেত্রে একটি কার্যকর মেরামতের কৌশল প্রয়োগ করবে। আমরা একাধিক ব্যবহারকারীর রিপোর্ট পেয়েছি যে দাবি করেছে যে Windows আপডেট ট্রাবলশুটার 0x800f0900  ঠিক করেছে প্রতিটি জড়িত WU উপাদান ম্যানুয়ালি রিসেট করে ত্রুটি।

এখানে একটি দ্রুত ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে যা আপনাকে দেখাবে কিভাবে সমস্যা সমাধান ট্যাব থেকে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালাতে হয়:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, টাইপ করুন ”ms-settings:troubleshoot’  এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব ট্যাব উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900 কিভাবে ঠিক করবেন?
  2. সমস্যা নিবারক থেকে ট্যাব, ডান দিকের বিভাগে যান এবং উঠে উঠুন এবং চলমান বিভাগে স্ক্রোল করুন . একবার আপনি সেখানে গেলে, Windows Update-এ ক্লিক করুন এটি নির্বাচন করতে, তারপর ত্রুটি সমাধানকারী চালান এ ক্লিক করুন৷ মেরামতের ইউটিলিটি চালু করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900 কিভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার Windows Update সমস্যা সমাধানের মেনুর ভিতরে গেলে, প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন, তারপর এই সমাধানটি প্রয়োগ করুন এ ক্লিক করুন যদি একটি কার্যকর মেরামতের কৌশল পাওয়া যায়। উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900 কিভাবে ঠিক করবেন?
  4. সঠিক মেরামতের কৌশল প্রয়োগ করার পরে, সমস্যা সমাধানের ইউটিলিটি বন্ধ করুন এবং আপনার মেশিনটি পুনরায় বুট করুন৷
  5. একবার এটি ব্যাক আপ বুট হয়ে গেলে, উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট আবার খুলুন এবং আপডেটের ইনস্টলেশনের পুনরাবৃত্তি করুন যা পূর্বে 0x800f0900 এর সাথে ব্যর্থ হয়েছিল।

যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 3:WU রিসেট করা

যদি Windows আপডেট ট্রাবলশুটার আপনার জন্য সমস্যাটি সমাধান করতে অক্ষম হয়, তাহলে সম্ভবত আপনি একটি অন্তর্নিহিত দুর্নীতির ফাইলের সাথে কাজ করছেন যা WU উপাদানকে প্রভাবিত করে – যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ক্ষেত্রে, আপনাকে এই অপারেশনের সাথে জড়িত প্রতিটি প্রক্রিয়া, সার্ভার এবং ইনস্টলেশন রিসেট করে এগিয়ে যেতে হবে।

প্রতিটি WU কম্পোনেন্ট রিসেট করার ক্ষেত্রে, আপনার কাছে বেছে নেওয়ার জন্য দুটি পন্থা আছে:

  • WU রিসেট এজেন্ট ব্যবহার করে
  • WU ম্যানুয়ালি রিসেট করা হচ্ছে

আমরা দুটি পৃথক নির্দেশিকা তৈরি করেছি, দুটি পদ্ধতির প্রতিটির জন্য পদক্ষেপ প্রদান করছি। আপনি যেটির সাথে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন তা নির্দ্বিধায় অনুসরণ করুন৷

স্বয়ংক্রিয় WU রিসেট এজেন্ট ব্যবহার করা

  1. এই অফিসিয়াল Microsoft Technet পৃষ্ঠাটি অ্যাক্সেস করুন (এখানে ) এবং ডাউনলোড-এ ক্লিক করুন Windows Update Agent রিসেট ডাউনলোড করতে বোতাম . উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900 কিভাবে ঠিক করবেন?
  2. ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পর, একটি ডিকম্প্রেশন ইউটিলিটি দিয়ে আর্কাইভের বিষয়বস্তু বের করুন।
  3. অপারেশন সম্পূর্ণ হলে, ResetWUENG.exe-এ ডাবল-ক্লিক করুন এবং হ্যাঁ ক্লিক করুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) -এ অ্যাডমিন অ্যাক্সেস সহ ইনস্টলার খুলতে।
  4. এরপর, আপনার কম্পিউটারে স্ক্রিপ্ট চালানোর জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। একবার এটি শেষ হয়ে গেলে, আপনার মেশিনটি রিবুট করুন এবং দেখুন যে আপডেটটি ইনস্টল করার চেষ্টা করে সমস্যাটি ঠিক করা হয়েছে যেটি আগে ত্রুটির সাথে ব্যর্থ হয়েছিল।

উইন্ডোজ আপডেট ম্যানুয়ালি রিসেট করা হচ্ছে (সিএমডির মাধ্যমে)

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . তারপর, টেক্সট বক্সের ভিতরে, ‘cmd’ টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত CMD প্রম্পট খুলতে . উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0900 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC)-এ প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  2. উন্নত কমান্ড প্রম্পট টার্মিনালের ভিতরে, কমান্ডের পরবর্তী সেট টাইপ করুন (যে ক্রমেই), তবে নিশ্চিত করুন যে আপনি এন্টার টিপুন প্রতিটির পরে:
    net stop wuauserv
    net stop cryptSvc
    net stop bits
    net stop msiserver

    দ্রষ্টব্য: একবার আপনি এই কমান্ডগুলি চালানো শেষ করলে, আপনি কার্যকরভাবে উইন্ডোজ আপডেট পরিষেবা, MSI ইনস্টলার, ক্রিপ্টোগ্রাফিক পরিষেবাগুলি এবং BITS পরিষেবাগুলিকে নিষ্ক্রিয় করে দেবেন৷

  3. একবার প্রতিটি প্রাসঙ্গিক উইন্ডোজ আপডেট পরিষেবা রিসেট হয়ে গেলে, উইন্ডোজ আপডেট অস্থায়ী ডেটা ধরে রাখার জন্য দায়ী দুটি ফোল্ডার সাফ করার জন্য যে কোনও ক্রমে নিম্নলিখিত কমান্ডগুলি চালান (সফ্টওয়্যার বিতরণ এবং Catroot2):
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old 
    ren C:\Windows\System32\catroot2 Catroot2.old

    দ্রষ্টব্য: এই ক্রিয়াকলাপটি কার্যকরভাবে দুটি ফোল্ডার থাকবে কারণ তাদের প্রচলিতভাবে মুছে ফেলার কোন উপায় নেই। কিন্তু এটি শেষ পর্যন্ত আমাদের একই উদ্দেশ্য অর্জন করতে সাহায্য করবে কারণ আপনার OS নতুন দৃষ্টান্ত তৈরি করতে বাধ্য হবে যা কোনো দুর্নীতির দ্বারা কলঙ্কিত হয়নি।

  4. একবার দুটি প্রক্রিয়া সাফ হয়ে গেলে, একই উন্নত সিএমডি টার্মিনাল উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান এবং এন্টার টিপুন আপনি পূর্বে যে পরিষেবাগুলিকে ধাপ 2-এ নিষ্ক্রিয় করেছিলেন সেগুলি পুনঃসূচনা করার জন্য প্রতিটির পরে:
    net start wuauserv
    net start cryptSvc
    net start bits
    net start msiserver
  5. অপারেশন সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন আপনি এখনও 0x800f0900 এর সম্মুখীন হচ্ছেন কিনা। আপনি যখন একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করেন তখন ত্রুটি৷

সমস্যাটি এখনও ঘটতে থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 4:DISM এবং SFC স্ক্যান করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে 0x800f0900  ঠিক করার অনুমতি না দেয় ত্রুটি, এটা স্পষ্ট যে আপনি সিস্টেম ফাইল দুর্নীতির সাথে কাজ করছেন। যাইহোক, হতাশ হবেন না, কারণ Windows-এ কয়েকটি বিল্ট-ইন টুল রয়েছে যেগুলি বেশিরভাগ উপরিভাগের দুর্নীতির ঘটনাগুলিকে ঠিক করতে সক্ষম হবে৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনাকে দ্রুত পরপর দুটি স্ক্যান শুরু করতে হবে যাতে করে সেই সমস্ত দূষিত সিস্টেম ফাইলগুলিকে রুট আউট এবং ঠিক করার জন্য যেগুলি উইন্ডোজ আপডেটে হস্তক্ষেপ করে কম্পোনেন্ট।SFC (সিস্টেম ফাইল চেকার) এবং DISM (ডিপ্লয়মেন্ট এবং ইমেজ সার্ভিসিং এবং ডিপ্লয়মেন্ট)  সমস্যার সমাধান পেতে এই ক্ষেত্রে ব্যবহার করা উচিত।

প্রথমে, আপনার একটি SFC স্ক্যান চালানোর মাধ্যমে শুরু করা উচিত - এটি একটি সম্পূর্ণ স্থানীয় টুল যা সিস্টেম ফাইলের দুর্নীতির জন্য স্ক্যান করে এবং স্থানীয়ভাবে সংরক্ষিত একটি সংরক্ষণাগার থেকে আনা স্বাস্থ্যকর কপিগুলির সাথে সনাক্ত করা যেকোনো ঘটনা প্রতিস্থাপন করে৷

অপারেশন সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন৷

একই সমস্যা আবার দেখা দিলে, একটি DISM স্ক্যান করুন . কিন্তু মনে রাখবেন যে এটি কার্যকরভাবে ব্যবহার করার জন্য, আপনার একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে যেহেতু এই টুলটি উইন্ডোজ আপডেটের একটি সাব-কম্পোনেন্টের উপর নির্ভর করে যাতে এটি শনাক্ত করা দূষিত ফাইলগুলির জন্য সুস্থ সমতুল্য ডাউনলোড করতে পারে। এই প্রক্রিয়ার শেষে, আবার চালু করুন এবং দেখুন 0x800f0900 ত্রুটি সংশোধন করা হয়েছে।

একই সমস্যা থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 5:একটি মেরামত ইনস্টল করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয়, তাহলে এর অর্থ হল আপনি একটি অন্তর্নিহিত দুর্নীতির উদাহরণের সম্মুখীন হচ্ছেন যার সমাধান করার জন্য অসাধারণ ব্যবস্থার প্রয়োজন। যদি আপনি কোন ফলাফল ছাড়াই এতদূর এসেছেন, তাহলে একটি ক্লিন ইন্সটল করা ছাড়াও সমস্যাটির সমাধান করার জন্য আপনার একমাত্র আশা .

কিন্তু যদি আপনি মোট ডেটা ক্ষতি এড়াতে চান, তাহলে একটি মেরামত ইনস্টল (ইন-প্লেস আপগ্রেড) করা পছন্দের পদ্ধতি হবে। এই ক্রিয়াকলাপটি আপনাকে প্রতিটি উইন্ডোজ কম্পোনেন্ট (বুটিং রিলেশন ডেটা সহ) পুনরায় সেট করার অনুমতি দেবে এবং আপনাকে ইনস্টল করা অ্যাপ্লিকেশন, গেমস, ভিডিও, ছবি, নথি, ইত্যাদি সহ প্রতিটি বিট ব্যক্তিগত ডেটা রাখার অনুমতি দেবে৷


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি 0xc1900200 ঠিক করবেন?

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8000FFFF কিভাবে ঠিক করবেন?