কম্পিউটার

উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?

কিছু Windows 10 ব্যবহারকারী রিপোর্ট করছেন যে প্রতিটি মুলতুবি থাকা Windows আপডেট তারা ইনস্টল করার চেষ্টা করে অবশেষে 0x800f0845 এর সাথে ব্যর্থ হয়। ভুল সংকেত. বেশিরভাগ ক্ষেত্রেই, প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে এই সমস্যাটি কার্যকরভাবে তাদের কোনো নতুন মুলতুবি থাকা Windows আপডেট ইনস্টল করতে বাধা দেয়৷

উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার অপারেটিং সিস্টেম উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালিয়ে স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম নয় কিনা তা পরীক্ষা করে শুরু করা উচিত। যদি ইউটিলিটি নিজেই সমস্যাটি সমাধান করতে সক্ষম না হয়, তাহলে আপনাকে আপডেট করার ক্রিয়াকলাপে জড়িত প্রতিটি WU উপাদান পুনরায় সেট করার চেষ্টা করা উচিত - হয় ম্যানুয়ালি বা আপডেট এজেন্ট ব্যবহার করে৷

কিন্তু ক্ষেত্রে 0x800f0845 ত্রুটিটি আসলে কিছু ধরনের সিস্টেম ফাইলের দুর্নীতির কারণে হয়, আপনার দুটি বিল্ট-ইন ইউটিলিটি - DISM এবং SFC-এর সাহায্যে সেগুলি চিহ্নিত করে ঠিক করার চেষ্টা করা উচিত। যদি তা যথেষ্ট না হয়, তাহলে ইন-প্লেস মেরামতে একটি পরিষ্কার ইনস্টল করার কথা বিবেচনা করুন।

যাইহোক, আপনি যদি আপনার উইন্ডোজ সংস্করণটি কার্যকরভাবে পুনরায় ইনস্টল করার জন্য প্রস্তুত না হন, তাহলে আপনি সম্ভবত উইন্ডোজ আপডেট ক্যাটালগ থেকে সরাসরি মুলতুবি আপডেটগুলি ম্যানুয়ালি ইনস্টল করে ভাঙা WU কম্পোনেন্টটিকে আটকাতে পারেন .

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো

অন্য কোনো সমাধান করার চেষ্টা করার আগে, আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি ঠিক করতে সক্ষম না হলে তা যাচাই করে শুরু করা উচিত। সৌভাগ্যবশত, প্রতিটি সাম্প্রতিক Windows সংস্করণে (Windows 10 সহ) একটি স্বয়ংক্রিয় ইউটিলিটি অন্তর্ভুক্ত যা Windows আপডেটের সাথে সম্পর্কিত সবচেয়ে সাধারণ অসঙ্গতিগুলির জন্য স্ক্যান করতে সক্ষম এবং একটি পরিচিত দৃশ্য আবিষ্কৃত হওয়ার ক্ষেত্রে প্রস্তাবিত সমাধান স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করতে সক্ষম৷

অবশ্যই, এটি সেখানে সমস্ত পরিচিত সমস্যা সমাধান করবে না, তবে এটি 0x800f0845  সমস্যা সমাধানের একটি ভাল প্রথম পদক্ষেপ হিসাবে কাজ করে ত্রুটি কোড।

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর জন্য, এটি স্থাপন করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, 'ms-settings:troubleshoot'  টাইপ করুন৷ এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব ট্যাব উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার সমস্যা নিবারণ-এর ভিতরে গেলে৷ সেটিংস-এর ট্যাব অ্যাপ, ডান বিভাগে যান এবং Windows Update-এ ক্লিক করুন , তারপর Run the Troubleshooter-এ ক্লিক করুন . উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?
  3. যদি আপনি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ইউটিলিটি খুলবেন, এটি সাধারণ অসঙ্গতির জন্য স্ক্যান করা শুরু করবে। এই প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, এই ফিক্স প্রয়োগ করুন-এ ক্লিক করুন যদি ফিক্সের সুপারিশ করা হয়। উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?
  4. সুপারিশ করা সমাধানের উপর নির্ভর করে, আপনাকে অতিরিক্ত নির্দেশাবলীর একটি সিরিজ অনুসরণ করতে হতে পারে।
  5. একবার সমাধান সফলভাবে প্রয়োগ করা হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পূর্বে 0x800f0845 এর সাথে ব্যর্থ হওয়া আপডেটগুলি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন ত্রুটি কোড।

পদ্ধতি 2:উইন্ডোজ আপডেট রিসেট করুন

আরেকটি মোটামুটি সাধারণ কারণ যা এই ত্রুটিটিকে ট্রিগার করতে পারে তা হল উইন্ডোজ আপডেটের এক বা একাধিক সাব-কম্পোনেন্ট যা আসলে একটি লিম্বো অবস্থায় আটকে আছে (এটি সক্রিয় বা অক্ষম নয়)। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপডেট অপারেশনে জড়িত প্রতিটি WU উপাদান রিসেট করে আপনি এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

এটি একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট চালানোর মাধ্যমে বা ম্যানুয়ালি করে (একটি উন্নত CMD প্রম্পট থেকে) দ্বারা অর্জন করা যেতে পারে। কিন্তু আপনার পছন্দের পন্থা নির্বিশেষে, আমরা উভয় ধরনের ব্যবহারকারীদের জন্য দুটি পৃথক নির্দেশিকা তৈরি করেছি।

আপডেট এজেন্টের মাধ্যমে WU রিসেট করা হচ্ছে

  1. এই লিঙ্কটি খুলুন (এখানে ) আপনার ডিফল্ট ব্রাউজার থেকে এবং ডাউনলোড এ ক্লিক করুন ResetWUEng.zip এর সাথে যুক্ত বোতাম Windows আপডেট রিসেট করুন ডাউনলোড করতে প্রতিনিধি. উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?
  2. ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, এগিয়ে যান এবং 7zip বা Winzip এর মতো একটি ইউটিলিটি দিয়ে আর্কাইভটি বের করুন৷
  3. ইউটিলিটি এক্সট্র্যাক্ট হয়ে গেলে, ResetWUEng.exe-এ ডাবল-ক্লিক করুন এবং হ্যাঁ ক্লিক করুন যখন ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) দ্বারা অনুরোধ করা হয় উইন্ডো।
  4. চূড়ান্ত প্রম্পটে, হ্যাঁ ক্লিক করুন এবং অপারেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  5. আপনার কম্পিউটার বুট ব্যাক আপ হওয়ার পরে, আপডেটটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন যা পূর্বে 0x800f0845 এর সাথে ব্যর্থ হয়েছিল ত্রুটি এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা।
  6. যদি একই সমস্যা দেখা দেয়, সরাসরি পদ্ধতিতে যান 3 .

উন্নত CMD এর মাধ্যমে WU রিসেট করা হচ্ছে

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. নতুন টেক্সট বক্সের ভিতরে, 'cmd' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে . যখন আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পান , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড সিএমডি প্রম্পটের ভিতরে গেলে, যে ক্রমেই নিচের কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন সমস্ত প্রাসঙ্গিক উইন্ডোজ আপডেট বন্ধ করার জন্য প্রতিটির পরে পরিষেবা:
    net stop wuauserv
    net stop cryptSvc
    net stop bits
    net stop msiserver

    দ্রষ্টব্য: এই কমান্ডগুলি কার্যকরভাবে উইন্ডোজ আপডেট, MSI ইনস্টলার, ক্রিপ্টোগ্রাফিক এবং BITS পরিষেবাগুলি বন্ধ করবে৷

  3. একবার প্রতিটি প্রাসঙ্গিক পরিষেবা বন্ধ হয়ে গেলে, নিম্নলিখিত দুটি কমান্ড ক্রমানুসারে চালান এবং Enter টিপুন প্রতিটির পরে:
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old 
    ren C:\Windows\System32\catroot2 Catroot2.old

    দ্রষ্টব্য: এই ক্রিয়াকলাপটি সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন সাফ করবে এবং নাম পরিবর্তন করবে এবং Catroot2 ফোল্ডার মনে রাখবেন যে দুটি ফোল্ডার WU উপাদান দ্বারা অস্থায়ী OS আপডেট ফাইলগুলি সংরক্ষণ করার জন্য স্টোরেজ পাত্র হিসাবে ব্যবহার করা হচ্ছে। যেহেতু প্রচলিতভাবে সেগুলিকে মুছে ফেলার কোনো উপায় নেই, তাই আপনার OS-কে নতুন সমতুল্য তৈরি করতে বাধ্য করার জন্য আপনাকে তাদের নাম পরিবর্তন করতে হবে৷

  4. দুটি নতুন ফোল্ডারের নাম পরিবর্তন করার পরে, নিম্নলিখিত কমান্ডগুলি যে কোনও ক্রমে চালান এবং এন্টার টিপুন প্রতিটি কমান্ডের পরে আপনি যে পরিষেবাগুলিকে পদক্ষেপ 2-এ নিষ্ক্রিয় করেছেন সেগুলি পুনরায় সক্ষম করার জন্য:
    net start wuauserv
    net start cryptSvc
    net start bits
    net start msiserver
  5. প্রতিটি পরিষেবা পুনরায় চালু হওয়ার পরে, পূর্বে ব্যর্থ হওয়া উইন্ডোজ আপডেটগুলি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন এবং 0x800f0845 ছাড়া অপারেশনটি সম্পূর্ণ হয় কিনা তা দেখুন ত্রুটি কোড।

একই সমস্যা এখনও ঘটতে থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 3:DISM এবং SFC স্ক্যান চালানো

প্রভাবিত ব্যবহারকারীদের মতে, এই বিশেষ সমস্যাটি (এরর কোড 0x800f0845 সহ একটি নির্দিষ্ট উইন্ডোজ আপডেট ইনস্টল করতে ব্যর্থ হওয়া) এটি প্রায়শই দূষিত সিস্টেম ফাইলগুলির কারণে ঘটে যা WU (উইন্ডোজ আপডেট) উপাদানটি ভেঙে দেয়।

এটি একটি গুরুতর সমস্যা বলে মনে হচ্ছে, কিন্তু ভাল খবর হল, Windows 10-এ কয়েকটি অন্তর্নির্মিত ইউটিলিটি (DISM এবং SFC) অন্তর্ভুক্ত রয়েছে যা দূষিত সিস্টেম ফাইলগুলির বেশিরভাগ দৃষ্টান্ত স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে সক্ষম৷

SFC (সিস্টেম ফাইল চেকার) একটি 100% স্থানীয় টুল যা একটি স্থানীয়ভাবে সংরক্ষিত সংরক্ষণাগারের উপর নির্ভর করে দূষিত ফাইলগুলির দৃষ্টান্তগুলিকে সুস্থ কপি দিয়ে প্রতিস্থাপন করে ঠিক করতে৷

DISM (ডিপ্লয়মেন্ট এবং ইমেজ সার্ভিসেস এবং ডিপ্লয়মেন্ট) প্রতিস্থাপন করা প্রয়োজন এমন দূষিত ফাইলগুলির সুস্থ সমতুল্য ডাউনলোড করতে WU-এর একটি সাবকম্পোনেন্ট ব্যবহার করে। যদিও এটি এসএফসি-এর থেকে উচ্চতর, তবে এটির কার্যকারিতা প্রভাবিত হতে পারে যদি দুর্নীতিটি ডিআইএসএম ব্যবহার করে এমন উপ-কম্পোনেন্টকে প্রভাবিত করে।

যেহেতু দুটি ইউটিলিটি ভিন্নভাবে কাজ করে, তাই আমাদের সুপারিশ হল SFC এবং DISM উভয় স্ক্যানই দ্রুত ধারাবাহিকভাবে চালানোর জন্য যাতে 0x800f0845 ঘটছে এমন দূষিত দৃষ্টান্ত ঠিক করার আপনার সম্ভাবনাকে সর্বাধিক করে তোলার জন্য৷

একটি SFC স্ক্যান করে শুরু করুন এবং অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন।

উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?

দ্রষ্টব্য :অপারেশনটি সম্পূর্ণ হওয়ার আগে ব্যাহত হলে তা আপনার HDD/SSD-এ যৌক্তিক ত্রুটির কারণ হতে পারে যা অন্যান্য সমস্যার কারণ হতে পারে৷

অপারেশন সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং একটি DISM স্ক্যান শুরু করার আগে পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। .

উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?

দ্রষ্টব্য: সফলভাবে সম্পূর্ণ করার জন্য DISM-এর একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন, তাই এই প্রক্রিয়া শুরু করার আগে নিশ্চিত করুন যে আপনি স্থিতিশীল নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন৷

দ্বিতীয় স্ক্যান শেষ হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে অপারেশনটি শেষ হয়েছে কিনা তা দেখুন৷

পদ্ধতি 5:উইন্ডোজ আপডেট ক্যাটালগ ব্যবহার করে আপডেট করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে 0x800f0845  এর মূল কারণ চিহ্নিত করতে এবং ঠিক করতে দেয়নি ত্রুটি কোড, আপনি সর্বদা WU কম্পোনেন্টকে ফাঁকি দিতে পারেন এবং মুলতুবি আপডেটটি ম্যানুয়ালি ইনস্টল করতে পারেন – স্থানীয় উইন্ডোজ আপডেট কম্পোনেন্টের উপর নির্ভর না করে।

আপনি Microsoft Update Catalog ব্যবহার করে এটি সহজেই করতে পারেন৷ . বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই অপারেশনটি অবশেষে তাদের উপলব্ধ সর্বশেষ সংস্করণে OS বিল্ড আনার অনুমতি দিয়েছে৷

গুরুত্বপূর্ণ: মনে রাখবেন যে এই পদ্ধতিটি অন্তর্নিহিত কারণটি ঠিক করবে না যার ফলে শেষ পর্যন্ত 0x800f0845  ভুল সংকেত. এটি নিছক একটি সমাধান যা আপনাকে মুলতুবি আপডেটগুলি ইনস্টল করার অনুমতি দেবে৷

আপনি যদি এই পথে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে মাইক্রোসফট আপডেট ক্যাটালগের মাধ্যমে মুলতুবি আপডেটগুলি ম্যানুয়ালি ইনস্টল করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. এই লিঙ্কটি অ্যাক্সেস করুন (এখানে ) Microsoft Update Catalog অ্যাক্সেস করতে আপনার ডিফল্ট ব্রাউজার থেকে অফিসিয়াল ওয়েবসাইট।
  2. আপনি একবার ভিতরে গেলে, 0x800f0845  দিয়ে ইনস্টল করতে ব্যর্থ হওয়া আপডেটটি অনুসন্ধান করতে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন ভুল সংকেত. উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?
  3. একবার ফলাফল প্রদর্শিত হলে, OS আর্কিটেকচার এবং Windows সংস্করণ দেখে আপনার Windows বিল্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ সংস্করণটি সনাক্ত করুন। উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যদি আপনার OS আর্কিটেকচার না জানেন, তাহলে This PC -এ ডান-ক্লিক করুন ফাইল এক্সপ্লোরার-এ এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে। এর পরে, ফলাফলের তালিকা থেকে, সিস্টেম প্রকার  দেখুন৷ এবং আপনার OS এর বিট সংস্করণ পরীক্ষা করুন।

    উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?
  4. আপনি আপনার কম্পিউটারে সঠিক আপডেটটি ইনস্টল করার সিদ্ধান্ত নেওয়ার পরে, ডাউনলোড বোতামে ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  5. ডাউনলোড সম্পূর্ণ হয়ে গেলে, যেখানে আপডেটটি ডাউনলোড করা হয়েছিল সেখানে নেভিগেট করুন, .inf ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং ইনস্টল করুন বেছে নিন। উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?
  6. ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, তারপরে ইনস্টল করতে ব্যর্থ হওয়া অবশিষ্ট আপডেটগুলির সাথে ধাপ 2 থেকে 5 পুনরাবৃত্তি করুন৷
  7. প্রতিটি মুলতুবি আপডেট সফলভাবে ইনস্টল করার পরে, আপনার মেশিন রিবুট করুন এবং দেখুন যে মুলতুবি আপডেটগুলি Windows আপডেট স্ক্রীন থেকে অদৃশ্য হয়ে গেছে।

পদ্ধতি 6:একটি মেরামত ইনস্টল / ক্লিন ইনস্টল সম্পাদন করা

যদি উপরের কোনও সংশোধনই আপনাকে এই সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয়, তবে সম্ভবত আপনার সিস্টেমটি এমন কিছু সিস্টেম ফাইল দুর্নীতির সাথে কাজ করছে যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি শুধুমাত্র একটি মেরামত ইনস্টল (ইন-প্লেস মেরামত) বা ক্লিন ইনস্টল সহ প্রতিটি উইন্ডোজ উপাদান রিসেট করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

আপনি যদি খুব উইন্ডোজ কম্পোনেন্ট রিসেট করতে চান, তাহলে প্রস্তাবিত পদ্ধতিটি হবে মেরামত ইনস্টল করার (ইন-প্লেস মেরামত)। এই ক্রিয়াকলাপটি শুধুমাত্র OS উপাদানগুলিকে স্পর্শ করবে, যার অর্থ হল আপনার ব্যক্তিগত মিডিয়া, গেমস, অ্যাপ্লিকেশন এবং এমনকি কিছু ব্যবহারকারীর পছন্দগুলি অস্পর্শ্য থাকবে৷

দ্রষ্টব্য: মনে রাখবেন যে মেরামত ইনস্টল (ইন-প্লেস মেরামত) সঞ্চালনের জন্য আপনার সম্ভবত একটি ইনস্টলেশন মিডিয়ার প্রয়োজন হবে – যদি না আপনি রিকভারি মেনু (সামান্য ঝুঁকিপূর্ণ) আনার জন্য বুট সিকোয়েন্সের সময় 3টি মেশিন বাধা দিতে প্রস্তুত না হন।

কিন্তু আপনি যদি একটি দ্রুত এবং ব্যথাহীন পদ্ধতি চান, তাহলে আপনাকে অবশ্যই একটি পরিষ্কার ইনস্টল করতে হবে . তবে মনে রাখবেন যে আপনি যদি আগে থেকে আপনার ডেটা ব্যাক আপ না করেন, আপনি অন্তত OS ড্রাইভে সংরক্ষিত ব্যক্তিগত ডেটা এবং কাস্টম ব্যবহারকারী পছন্দগুলি হারাবেন৷


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি 0xc1900200 ঠিক করবেন?

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8000FFFF কিভাবে ঠিক করবেন?