কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?

কিছু Windows 10 ব্যবহারকারী ত্রুটি 0xc1900223  সম্মুখীন হচ্ছে যখনই তারা প্রচলিতভাবে একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করে। বেশিরভাগ নথিভুক্ত ক্ষেত্রে, সমস্যাটি ঘটে যখন ব্যবহারকারী 1903 আপডেট ইনস্টল করার চেষ্টা করে এবং সাধারণত, আপডেটটি 97% এ পৌঁছালে ত্রুটি দেখা দেয়।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?

যদি আপনি শুধুমাত্র 1903 আপডেটের সাথে সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনাকে $GetCurrent  এর মাধ্যমে আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করতে হবে ফোল্ডার যদি এটি কাজ না করে, আরেকটি সুবিধাজনক পদ্ধতি যা আপনাকে সমস্যাটি এড়াতে অনুমতি দিতে পারে তা হল এখনই এই পিসি আপগ্রেড করুন মিডিয়া তৈরির টুলের বৈশিষ্ট্য . অন্তর্নির্মিত WU কম্পোনেন্টটিকে আটকানোর আরেকটি উপায় হল Microsoft Update Catalog-এর মাধ্যমে আপডেটটি ম্যানুয়ালি ইনস্টল করা। .

যাইহোক, এই সমস্যাটি পাই-হোলের মতো নেটওয়ার্ক-ওয়াইড অ্যাডব্লকারের কারণেও হতে পারে। আপনি যদি একটি ব্যবহার করে থাকেন, আপনি হয় এটিকে সাময়িকভাবে নিষ্ক্রিয় করতে পারেন (আপডেটটি ইনস্টল করার সময়) অথবা সম্পূর্ণরূপে ইউটিলিটি আনইনস্টল করতে পারেন৷

কিছু ক্ষেত্রে, সমস্যাটি কিছু ধরণের ত্রুটি বা সিস্টেম ফাইল দুর্নীতির কারণেও ঘটতে পারে যা উইন্ডোজ আপডেট কম্পোনেন্টকে প্রভাবিত করে। এই ক্ষেত্রে, আপনি প্রতিটি উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিফ্রেশ করার চেষ্টা করতে পারেন বা সিস্টেম ফাইল দুর্নীতি (SFC, DISM বা Clean Install) ঠিক করতে সক্ষম কয়েকটি ইউটিলিটি চালাতে পারেন।

পদ্ধতি 1:জোর করে আপডেট করা $getcurrent ফোল্ডারের মাধ্যমে

যখনই আপনি একটি মুলতুবি থাকা Windows আপডেট ইনস্টল করার চেষ্টা করবেন, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার C:\ এ একটি $GetCurrent এবং $SysReset ফোল্ডার তৈরি করবে। ড্রাইভ এই ফোল্ডারটিতে সর্বশেষ উইন্ডোজ আপডেট প্রক্রিয়া সম্পর্কে লগ ফাইল থাকবে, তবে সেই আপডেটের ইনস্টলেশন ফাইলগুলিও থাকতে পারে৷

যদি আপনি একটি ব্যর্থ উইন্ডোজ আপডেটের সাথে কাজ করছেন (যদি আপনি ত্রুটি 0xc1900223 এর সম্মুখীন হন) আপনি $getcurrent -এর মিডিয়া সাবফোল্ডার অ্যাক্সেস করে আপডেটটি জোরপূর্বক ইনস্টল করতে সক্ষম হতে পারেন ফোল্ডার এবং সেইভাবে ইনস্টলেশন পুনরায় করছেন।

যাইহোক, মনে রাখবেন যে $getcurrent ফোল্ডারটি ডিফল্টরূপে লুকানো থাকে। সুতরাং, আপনাকে হয় সরাসরি অ্যাড্রেস বারের মাধ্যমে বা ফাইল এক্সপ্লোরার থেকে লুকানো ফোল্ডারগুলিকে সক্রিয় করে অ্যাক্সেস করতে হবে৷

এখানে c এর মাধ্যমে আপডেট জোরপূর্বক করার জন্য ধাপে ধাপে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ ফোল্ডার:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন, উপরের ন্যাভিগেশন বারের ভিতরে নিম্নলিখিত কমান্ডটি পেস্ট করুন এবং এন্টার টিপুন:
     C:/$getcurrent

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনাকে C পরিবর্তন করতে হতে পারে৷ আপনার বর্তমান OS ড্রাইভের সাথে সংশ্লিষ্ট চিঠিতে৷
    নোট 2: অতিরিক্তভাবে, আপনি প্রথমে লুকানো আইটেমগুলি সক্ষম করে ম্যানুয়ালি এই অবস্থানটি অ্যাক্সেস করতে পারেন (ফাইল এক্সপ্লোরারে, দেখুন এ যান এবং লুকানো আইটেম-এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন .

    উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি এটি করার পরে, সাবফোল্ডারের তালিকা থেকে মিডিয়া ফোল্ডার অ্যাক্সেস করুন এবং স্টার্ট-এ ডাবল-ক্লিক করুন এক্সিকিউটেবল।
  3. আপনি একবার আপডেট ইনস্টলেশন স্ক্রিনের ভিতরে গেলে, ডেডিকেটেড এক্সিকিউটেবলের মাধ্যমে আপডেটটি ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  4. আপডেটটি সফলভাবে ইনস্টল হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন৷

যদি $getcurrent  ফোল্ডারটি দৃশ্যমান নয়, এটি খুব সম্ভবত যে WU উপাদানটি ইনস্টলেশনের জন্য প্রয়োজনীয় ফাইলগুলি আপডেট করতে সক্ষম হয়নি। যদি এটি প্রযোজ্য হয়, নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 2:মিডিয়া তৈরির টুলের মাধ্যমে আপডেট করা

যদি স্বয়ংক্রিয় WU ফাংশনটি নিজে থেকে সংস্করণ 1903-এ আপডেট করতে সক্ষম না হয়, আপনি মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে ইনস্টলেশন জোর করতে সক্ষম হতে পারেন। আপনাকে Windows 10 ইনস্টল পরিষ্কার করার অনুমতি দেওয়ার উপরে, এই টুলটিতে একটি Upgrade this PC Now বৈশিষ্ট্যও রয়েছে যা আপনাকে 0xc1900223 ঠিক করতে অনুমতি দেবে।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই অপারেশন তাদের Windows 10 বিল্ড আপ টু ডেট আনতে অনুমতি দিয়েছে৷

মিডিয়া ক্রিয়েশন টুলের মাধ্যমে Windows 10 সংস্করণ 1903 আপডেট করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং Windows 10 আপগ্রেড সহকারী ডাউনলোড করার জন্য এখন আপডেট করুন বোতামে ক্লিক করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?
  2. এক্সিকিউটেবলটি সফলভাবে ডাউনলোড হওয়ার পরে, এটিতে ডাবল ক্লিক করুন এবং হ্যাঁ ক্লিক করুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
  3. এরপর, ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  4. অপারেশন সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?
  5. আপনার কম্পিউটার ব্যাক আপ হয়ে গেলে, দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা।

একই 0xc1900223,  দিয়ে Windows আপডেট ইনস্টলেশনের প্রচেষ্টা ব্যর্থ হলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 3:পাই-হোল অক্ষম করা (বা একটি ভিন্ন নেটওয়ার্ক-ওয়াইড অ্যাডব্লকার)

দেখা যাচ্ছে, 0xc1900223  উইন্ডোজ 10 আপডেট ইনস্টল করার সময় ত্রুটি কোড পাই-হোল বা অনুরূপ নেটওয়ার্ক-ওয়াইড অ্যাডব্লকার দ্বারাও ট্রিগার করা যেতে পারে। অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীদের মতে, এই সমস্যাটি একটি DNS ব্লকলিস্টের কারণে হতে পারে যা শেষ পর্যন্ত আপডেটটি সম্পূর্ণ হওয়া বন্ধ করে দিতে পারে৷

যে ব্যবহারকারীরা নিজেদেরকে একই রকম পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা নিশ্চিত করেছেন যে তারা আপডেট করার সময় পাই-হোল নিষ্ক্রিয় বা আনইনস্টল করে একই ত্রুটি ছাড়াই আপডেটটি ইনস্টল করতে পেরেছেন।

পাই-হোল সাময়িকভাবে নিষ্ক্রিয় করা হচ্ছে

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'cmd' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ একটি উন্নত সিএমডি প্রম্পট খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয়,হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড CMD প্রম্পটের ভিতরে গেলে, পাই-হোল ইউটিলিটি চালু করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
     pihole
  3. পি-হোল চালু হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন এটি নিষ্ক্রিয় করতে:
    pihole disable
  4. এখন পাই-হোল অ্যাডব্লকার ইউটিলিটি নিষ্ক্রিয় করা হয়েছে, আবার ব্যর্থ হওয়া আপডেটটি ইনস্টল করার চেষ্টা করুন এবং দেখুন আপনি 0xc1900223 না পেয়ে এটি ইনস্টল করতে পারেন কিনা।
  5. যদি আপডেটটি সফলভাবে ইনস্টল করা হয়, তাহলে Pi-Hole আবার চালু করার জন্য একই এলিভেটেড টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি চালান:
    pihole disable

পাই-হোল আনইনস্টল করা হচ্ছে

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত সিএমডি প্রম্পট খুলতে। UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?
  2. উন্নত CMD প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন পাই-হোল আনইনস্টল শুরু করার জন্য:
    pihole uninstall
  3. কমান্ডটি সফলভাবে প্রক্রিয়া করা হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  4. পরবর্তী আপডেটে, পূর্বে 0xc1900223  এর সাথে ব্যর্থ হওয়া আপডেটটি ইনস্টল করার চেষ্টা করুন ত্রুটি এবং দেখুন অপারেশন সম্পূর্ণ হয়েছে কিনা।

এই পদ্ধতিটি প্রযোজ্য না হলে বা এটি সমস্যার সমাধান না করলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 4:DNS ক্যাশে ফ্লাশ করা

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি নেটওয়ার্কের অসঙ্গতির কারণেও ঘটতে পারে যা আপনার কম্পিউটারের ডিএনএস ক্যাশে ফ্লাশ করে সমাধান করা যেতে পারে। এটি করার সবচেয়ে সহজ উপায় হল একটি উন্নত CMD প্রম্পটের মাধ্যমে।

এটি করার পরে এবং তাদের কম্পিউটার পুনরায় চালু করার পরে, কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা অবশেষে 0xc1900223  এর সম্মুখীন না হয়েই উইন্ডোজ আপডেট ইনস্টলেশন সম্পূর্ণ করতে সক্ষম হয়েছেন। ত্রুটি।

একটি উন্নত কমান্ড প্রম্পট উইন্ডো থেকে আপনার DNS ক্যাশে ফ্লাশ করার জন্য আপনাকে যে পদক্ষেপগুলি নিতে হবে তার সাথে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স আপনার কীবোর্ডে। তারপর, টেক্সট বক্সের ভিতরে, ‘cmd’ টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত সিএমডি উইন্ডো খুলতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  2. আপনি একবার এলিভেটেড CMD প্রম্পটের ভিতরে গেলে, নিচের কমান্ডগুলি টাইপ করুন এবং Enter টিপুন প্রতিটি কমান্ডের পরে:
    ipconfig /flushdns
    ipconfig /registerdns
    ipconfig /release
    ipconfig /renew
  3. প্রতিটি কমান্ড সফলভাবে প্রক্রিয়াকরণের পর, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে পূর্বে ব্যর্থ হওয়া আপডেটটি ইনস্টল করার চেষ্টা করুন৷

যদি এই পদ্ধতিটি আপনাকে 0xc1900223  ঠিক করার অনুমতি না দেয় ত্রুটি, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 5:Microsoft আপডেট ক্যাটালগের মাধ্যমে আপডেট ইনস্টল করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে এখনও পর্যন্ত সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয়, তাহলে আপনি Microsoft Update Catalog-এর মাধ্যমে ম্যানুয়ালি করে 1903-এর ইনস্টলেশন সম্পূর্ণ করতে পারবেন। এই পদ্ধতিটি সরাসরি আপডেট ইনস্টল করবে (স্থানীয় WU উপাদান জড়িত না করে)। এর মানে হল যে এই সমস্যার কারণ হতে পারে এমন প্রতিটি দূষিত নির্ভরতা পরিহার করবে৷

মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগের মাধ্যমে ম্যানুয়ালি 1903 আপডেট ইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. প্রথম জিনিসগুলি প্রথমে, আপনাকে আপনার OS আর্কিটেকচার জানতে হবে (যদি এটি 32-বিট বা 64-বিট হয়)। আপনি এটি না জানলে, ফাইল এক্সপ্লোরার খুলুন , This PC-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি সিস্টেম প্রপার্টি-এর ভিতরে চলে গেলে স্ক্রীন, সিস্টেম প্রকার দেখুন বিভাগ যদি এটি 64-বিট বলে, তাহলে আপনাকে 64-বিট আপডেট ডাউনলোড করতে হবে এবং যদি এটি 32-বিট বলে, আপনার 32-বিট সংস্করণ প্রয়োজন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার আপনার OS আর্কিটেকচার সম্পর্কে নিশ্চিত হয়ে গেলে, এই লিঙ্কে যান (এখানে ) এবং ‘4522355 অনুসন্ধান করতে স্ক্রিনের উপরের-ডান কোণায় অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন ' এবং Enter টিপুন
  4. ফলাফল পৃষ্ঠা তৈরি হওয়ার পরে, আপনার Windows 10 সংস্করণের (x64-ভিত্তিক বা x86-ভিত্তিক) সাথে সম্পর্কিত সঠিক সংস্করণটি সন্ধান করুন এবং ডাউনলোড করুন-এ ক্লিক করুন। সঠিক উইন্ডোজ আপডেটের সাথে যুক্ত বোতাম। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?
  5. নিশ্চিতকরণ পৃষ্ঠায়, ডাউনলোড শুরু করতে আবার লিঙ্কটিতে ক্লিক করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?
  6. ডাউনলোড সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন, তারপর .msu ইনস্টলেশন প্যাকেজটি খুলুন এবং ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  7. ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, অবশিষ্ট ফাইলগুলিকে ইনস্টল করার অনুমতি দিতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

যদি একই সমস্যা এখনও ঘটছে, অথবা আপনি Microsoft আপডেট ক্যাটালগ ব্যবহার করে প্রচলিতভাবে ব্যর্থ হওয়া আপডেটটি খুঁজে পাচ্ছেন না, নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 6:প্রতিটি উইন্ডোজ আপডেট উপাদান রিফ্রেশ করুন

যদি এখনও পর্যন্ত কোনও পদ্ধতিই আপনাকে এই সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয়, তবে সম্ভবত আপনি উইন্ডোজ আপডেট ত্রুটির কারণে এই বিশেষ সমস্যার সম্মুখীন হচ্ছেন যা WU-এর নতুন আপডেট ইনস্টল করার ক্ষমতাকে বাধা দেয়। এই একই ত্রুটি কোড (0xc1900223  দিয়ে একাধিক আপডেট ব্যর্থ হলে এটি স্পষ্ট হয় ত্রুটি)।

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা একই সমস্যার সম্মুখীন হয়েছেন তারা নিশ্চিত করেছেন যে সমস্যাটি সমাধান করা হয়েছে এবং 1903 বিল্ড সফলভাবে ইনস্টল করার পরে তারা WU (উইন্ডোজ আপডেট) এর সাথে যুক্ত প্রতিটি উপাদান রিসেট করতে সক্ষম একাধিক ধাপ অনুসরণ করেছে।

এলিভেটেড সিএমডি প্রম্পট থেকে প্রতিটি জড়িত উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট ম্যানুয়ালি রিসেট করার জন্য এখানে একটি দ্রুত ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপে একটি রান ডায়ালগ বক্স খুলুন . এরপরে, টেক্সট বক্সের ভিতরে, 'cmd' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে জানলা. উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900223 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  2. আপনি এলিভেটেড সিএমডি প্রম্পট খুলতে পরিচালনা করার পরে, প্রতিটি প্রয়োজনীয় WU পরিষেবা বন্ধ করতে নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং প্রতিটির পরে এন্টার টিপুন:
    net stop wuauserv
    net stop cryptSvc
    net stop bits
    net stop msiserver

    দ্রষ্টব্য: এই কমান্ডগুলি স্বয়ংক্রিয়ভাবে Windows আপডেট, MSI ইনস্টলার, ক্রিপ্টোগ্রাফিক এবং BITS পরিষেবাগুলির সাথে যুক্ত পরিষেবাগুলি বন্ধ করে দেবে৷

  3. যখন আপনি প্রতিটি প্রয়োজনীয় পরিষেবা অক্ষম করতে পরিচালনা করেন, নিম্নলিখিত কমান্ডগুলি পেস্ট করুন (যে ক্রমেই হোক) এবং এন্টার টিপুন উইন্ডোজ ব্যবহারকারীরা আপডেট ফাইল (সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন সংরক্ষণ করে) প্রতিটি ফোল্ডারের নাম পরিবর্তন করে এবং Catroot2):
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old 
    ren C:\Windows\System32\catroot2 Catroot2.old

    দ্রষ্টব্য: আপনি যদি না জানেন, সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন এবং Catroot2 দুটি ফোল্ডার আপডেট ফাইল সংরক্ষণ করার জন্য দায়ী যা সক্রিয়ভাবে উইন্ডোজ আপডেটিং উপাদান দ্বারা ব্যবহৃত হচ্ছে। যেহেতু দুটিকে প্রচলিতভাবে মুছে ফেলা যায় না, তাই একটি দূষিত ফাইলের ক্ষতি সীমিত করার একমাত্র উপায় হল আপনার OS-কে নতুন স্বাস্থ্যকর কপি তৈরি করতে বাধ্য করা যা তাদের জায়গা নেবে।

  4. আপনি একবার দুটি ফোল্ডার মুছে ফেলতে পরিচালনা করলে, এই চূড়ান্ত কমান্ডগুলি টাইপ করুন এবং একই পরিষেবাগুলি পুনরায় চালু করতে প্রতিটি কমান্ডের পরে এন্টার টিপুন (একইগুলি যা আমরা ধাপ 2 এ নিষ্ক্রিয় করেছি):
    net start wuauserv
    net start cryptSvc
    net start bits
    net start msiserver
  5. প্রতিটি পরিষেবা পুনরায় চালু হওয়ার পরে, পূর্বে ফাইল করা একই আপডেট ইনস্টল করার চেষ্টা করুন এবং এটি এখন সফলভাবে ইনস্টল হয় কিনা তা দেখুন (0xc1900223  ছাড়া ত্রুটি)।

যদি একই ত্রুটি কোড এখনও আপনাকে আপডেট ইনস্টল করতে বাধা দেয়, নীচের চূড়ান্ত পদ্ধতি অনুসরণ করুন৷

পদ্ধতি 7:DISM এবং SFC স্ক্যান চালানো

যদি কোন সম্ভাব্য স্থির আপনার জন্য কাজ না করে, তাহলে খুব সম্ভবত আপনি এমন কিছু সিস্টেম ফাইল দুর্নীতির সাথে কাজ করছেন যা আপনার WU উপাদানকে অকার্যকর করে দিয়েছে। এটি ঠিক করার একাধিক উপায় রয়েছে, তবে বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা কয়েকটি অন্তর্নির্মিত ইউটিলিটি (SFC এবং DISM) ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷

এই দুটি টুলই সিস্টেম ফাইলের দুর্নীতি ঠিক করতে সক্ষম, কিন্তু তারা ভিন্নভাবে কাজ করে - SFC একটি স্থানীয় ক্যাশে ব্যবহার করে দুর্নীতি প্রতিস্থাপনের জন্য স্বাস্থ্যকর সমতুল্য দিয়ে যখন DISM স্বাস্থ্যকর ফাইলগুলি ডাউনলোড করতে WU-এর একটি সাবকম্পোনেন্টের উপর নির্ভর করে যা দূষিত ফাইলগুলিকে প্রতিস্থাপন করবে।

আমাদের পরামর্শ হল উভয় ইউটিলিটি দ্রুত ধারাবাহিকভাবে চালানো এবং তাদের মধ্যে একটি সিস্টেম পুনরায় চালু করা।

একটি SFC স্ক্যান করে শুরু করুন , তারপর পুনরায় চালু করুন এবং একটি DISM স্ক্যান করুন পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে।

যদি আপনার এখনও সমস্যা হয়, তাহলে একটি স্থানে-মেরামত করার কথা বিবেচনা করুন (বা একটি পরিষ্কার ইনস্টল যদি আপনার ডেটা ইতিমধ্যে ব্যাক আপ করা থাকে)


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি 0xc1900200 ঠিক করবেন?

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8000FFFF কিভাবে ঠিক করবেন?