কম্পিউটার

মোজিলা প্রিজম - সাইট-নির্দিষ্ট ব্রাউজার

প্রথমবার যখন আপনি সাইট-নির্দিষ্ট ব্রাউজিং সম্বন্ধে শুনলেন, তখন আপনি ভ্রু তুলে অবাক হয়ে যান। এটা কি? এবং কিভাবে এটি ... ইহ ... নিয়মিত ব্রাউজিং থেকে ভিন্ন. সাইট-নির্দিষ্ট ব্রাউজিং (সংক্ষেপে এসএসবি) হল একটি একক ওয়েবসাইট দেখার জন্য আপনার ওয়েব ব্রাউজারের একটি একক উদাহরণ ব্যবহার করার ধারণা। অন্য কথায়, আপনি যখন SSB চালু করবেন, এটি শুধুমাত্র একটি নির্দিষ্ট সাইটের সাথে সংযুক্ত হবে - এবং এর বেশি কিছু নয়। সংক্ষেপে, এটিই প্রিজম সম্পর্কে। একটি খারাপ ধারণা মত শোনাচ্ছে? সব না. আমাকে ব্যাখ্যা করা যাক কেন.

মোজিলা প্রিজম - সাইট-নির্দিষ্ট ব্রাউজার

নিরাপত্তা

আপনি ক্রস-সাইট স্ক্রিপ্টিং (XSS) নামক এই জিনিস সম্পর্কে শুনে থাকতে পারেন। আপনি হয়ত সেশন হাইজ্যাকিং, IFrames এবং অন্যান্য ভীতিকর, ভৌতিক স্টাফ সম্পর্কেও শুনেছেন, যার সবকটিই আপনাকে একটি জিনিস বলতে বোঝানো হয়েছে:আপনার ব্রাউজার একে অপরের থেকে ওয়েবসাইটগুলিকে সম্পূর্ণরূপে আলাদা করতে পারে না৷

আসলে কি হয়?

আমি মানুষের পদ ব্যাখ্যা করার চেষ্টা করব. আপনার ব্রাউজারকে অভিভাবক বলি। আপনি শিশুদের জন্য যান যে ওয়েবসাইট সব কল করা যাক. এখন, আপনি যখন আপনার প্রিয় সফটওয়্যারের টুকরো দিয়ে ইন্টারনেট ব্রাউজ করছেন, সেটি ফায়ারফক্স, অপেরা বা অন্য কোনো ব্রাউজারই হোক, আপনার বেশ কয়েকটি উইন্ডো বা ট্যাব খোলা থাকতে পারে। যদিও ওয়েবসাইটগুলি সম্পূর্ণ সম্পর্কহীন বলে মনে হতে পারে, তারা সবাই একই পিতামাতার সন্তান! এই সমস্ত একাধিক সেশন একই ব্রাউজার সংস্থান ভাগ করে। এর মানে হল যে যদি আপনার ব্রাউজারে কোনো সমস্যা হয়, তাহলে সমস্ত সেশন এক বা অন্যভাবে ক্ষতিগ্রস্ত হবে।

আপনি যদি নিরাপত্তার বিষয়ে আগ্রহী হন, তাহলে আপনি হয়তো শুনেছেন বিশেষজ্ঞরা আপনাকে ব্যাঙ্ক, পেপ্যাল ​​বা অন্যদের মতো নিরাপদ ওয়েবসাইটগুলিতে সংযোগ করার আগে আপনার সমস্ত ব্রাউজার সেশন বন্ধ করার পরামর্শ দিচ্ছেন৷ এটি সঠিকভাবে কারণ:যেহেতু ব্রাউজারের ভিতরে চলমান সমস্ত উপ-প্রক্রিয়া একই সম্পদ ভাগ করে, আপনি তাদের বিশ্বাস করতে পারবেন না।

SSB-এর মাধ্যমে, আপনি প্রতিটি ওয়েবসাইটের জন্য একটি পরিষ্কার, আলাদা ব্রাউজার ইউনিট পাবেন। তারা কোনো মিথস্ক্রিয়া ছাড়াই সম্পূর্ণরূপে সম্পর্কহীন প্রক্রিয়া হিসাবে চালায়। এর মানে হল যে আপনি অন্য সেশন থেকে তথ্য হাইজ্যাক করার চেষ্টা করে একটি সম্ভাব্য বিপজ্জনক ওয়েবসাইট ব্রাউজ করলেও, এটি বিচ্ছিন্ন এবং আপনার "ভাল" সেশনগুলি নিরাপদ।

স্থিতিশীলতা

যদি আপনার ব্রাউজার একটি অপূরণীয় সমস্যা ভোগ করে, এটি ক্র্যাশ হতে পারে. এর অর্থ হল আপনি যে সমস্ত ওয়েবসাইটগুলির সাথে সংযুক্ত আছেন সেগুলি ক্র্যাশ হয়ে যাবে, কারণ তারা একই পিতামাতার সন্তান৷ SSB ধারণায়, প্রতিটি ওয়েবসাইট একটি স্বাধীন, পৃথক প্রক্রিয়া। ওয়েবসাইটগুলির একটির কারণে যদি ব্রাউজার উইন্ডোটি খিঁচুনি হয়, তবে এটি বন্ধ/ক্র্যাশ হবে, তবে অন্য সবগুলি প্রভাবিত হবে না।

মিনিমালিস্টিক ইউজার ইন্টারফেস

SSB সব বিষয়বস্তু সম্পর্কে. যেহেতু আপনি একটি একক ওয়েবসাইট দেখছেন, তাই বুকমার্ক, নেভিগেশন বোতাম বা অন্য কোনো জটিল চোখ-মুখী জিনিসপত্রের প্রয়োজন নেই যা আপনি নিয়মিত ব্রাউজারে পান। আপনি বিভ্রান্তি ছাড়াই বিষয়বস্তুর উপর ফোকাস করতে পারেন।

এটাই প্রিজমের সম্বন্ধে।

প্রিজম হল মজিলা ল্যাবস থেকে একটি নতুন সৃষ্টি, চমৎকার ফায়ারফক্স ব্রাউজার, থান্ডারবার্ড মেল ক্লায়েন্ট এবং অন্যান্য গুডিজের নির্মাতা।

প্রিজম হল একটি সাধারণ ব্রাউজার হোস্টিং ওয়েবসাইট, বা বরং, সাধারণ ওয়েব ব্রাউজার ইন্টারফেস ছাড়াই ওয়েব অ্যাপ্লিকেশন। এটি হালকা, দ্রুত এবং শক্তিশালী। প্রিজম আপনাকে বুকমার্ক এবং হোয়াটনোট নিয়ে বিরক্ত না করে সরাসরি আপনার ডেস্কটপ থেকে ওয়েবসাইট চালু করতে দেয়।

একটি উপায়ে, প্রিজম আপনার ডেস্কটপে একীভূত হয়, প্রতি-সাইটে ডেডিকেটেড ওয়েবলেট পরিবেশন করে। প্রিজম চেষ্টা না করা পর্যন্ত আমি ধারণাটি সম্পর্কে সন্দেহবাদী ছিলাম। এসএসবি ধারণাটি তাজা এবং প্রাণবন্ত। এটি ভবিষ্যত ব্রাউজিংয়ের দিকে আরেকটি পদক্ষেপ, যেখানে কম্পিউটারের ব্যবহার আরও বেশি ওয়েবি হওয়ার সাথে সাথে ডেস্কটপের ক্লাসিক ভূমিকা মুছে ফেলা হয়।

চলুন প্রিজমকে অ্যাকশনে দেখা যাক!

প্রিজম উইন্ডোজ এবং লিনাক্স উভয়ের জন্যই কাজ করে, তাই আপনি আপনার পছন্দটি নিতে পারেন। এই সংক্ষিপ্ত পর্যালোচনাতে, আমি উবুন্টুতে নেওয়া স্ক্রিনশটগুলি ব্যবহার করছি, তবে ধারণাটি একই রয়ে গেছে। লিনাক্সে, আপনি বেশিরভাগ সংগ্রহস্থলে প্রিজম খুঁজে পেতে পারেন। উইন্ডোজে, ডাউনলোডটি প্রিজমের সাথে শুরু করার অধীনে এই পৃষ্ঠায় অবস্থিত।

একবার ইনস্টল হয়ে গেলে, আপনি প্রিজম ব্যবহার শুরু করতে পারেন।

এটা খুবই সাধারণ. ইউআরএল ইনপুট করুন, এটিকে একটি নাম দিন, ডেস্কটপে একটি শর্টকাট তৈরি করুন এবং আপনার কাজ শেষ। এটাই. আপনার ইচ্ছামত অনেকগুলি অ্যাপ তৈরি করুন, মনে রাখবেন যে ডেস্কটপে খুব বেশি জায়গা আছে।

মোজিলা প্রিজম - সাইট-নির্দিষ্ট ব্রাউজার

এবং যখন আপনি অ্যাপ্লিকেশনগুলি চালু করবেন, আপনি ন্যূনতম SSB পাবেন:

মোজিলা প্রিজম - সাইট-নির্দিষ্ট ব্রাউজার

আপনি দেখতে পাচ্ছেন, আপনি যা দেখছেন সে সম্পর্কে অভিনব কিছু নেই - ওয়েবসাইটটি ছাড়া।

ফায়ারফক্স এক্সটেনশন

যাইহোক, আপনার পছন্দের প্রতিটি ওয়েবসাইটের জন্য ম্যানুয়ালি অ্যাপ তৈরি করা ক্লান্তিকর হতে পারে। সৌভাগ্যবশত, আপনার কাছে একটি ফায়ারফক্স এক্সটেনশন উপলব্ধ আছে, যাকে বলা হয় রিফ্র্যাক্টর (বা ফায়ারফক্সের জন্য প্রিজম), যা আপনাকে ব্রাউজারের মধ্যে থেকে একই কাজ করতে দেয়।

উপসংহার

সর্বব্যাপীতার পাশাপাশি, প্রিজম ভবিষ্যতের ইন্টারনেটের জন্য আরেকটি সূক্ষ্ম প্রার্থী বলে মনে হচ্ছে। তারা উভয়ই ডেস্কটপ এবং ওয়েবের মধ্যে পার্থক্যকে অস্পষ্ট করে। আপনি যদি একজন পুরানো টাইমার হন, তাহলে আপনি সহজাতভাবে "ওয়েব 2.0" স্টাফ থেকে সরে যেতে পারেন, কারণ আপনি ঘণ্টা এবং বাঁশি পছন্দ করেন না। প্রিজমের সাথে এটি করার দরকার নেই। যদি কিছু থাকে তবে প্রিজম স্পার্টান এবং গ্লিটার-মুক্ত। এটি একটি পরিষ্কার, চর্বিহীন, ব্যবহারিক ইউটিলিটি। আরো কি, এটি আপনার ব্রাউজিং এর নিরাপত্তা এবং স্থিতিশীলতা যোগ করতে পারে।

আপনাকে প্রতিটি সাইটকে একটি অ্যাপে রূপান্তর করতে হবে না, তবে গুরুত্বপূর্ণগুলি, আপনি যেটিকে আলাদা করতে চান এবং অন্যরা ক্র্যাশ হয়ে গেলেও চালু রাখতে চান, আপনি প্রিজমের সাথে ব্যবহার করতে চাইতে পারেন। আমি আন্তরিকভাবে আপনাকে প্রিজম চেষ্টা করার পরামর্শ দিই। আপনি হতাশ হবেন না।

চিয়ার্স।


  1. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

  2. ভারত থেকে এপিক ব্রাউজার

  3. মজিলা অরোরা - রক্ত ​​থাকবে - এবং মজা হবে

  4. মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ