কম্পিউটার

BitTorrent ব্যাকআপ - BTsync এবং Syncthing

ব্যাকআপ হল আধুনিক কম্পিউটিং-এর সবচেয়ে উপেক্ষিত অংশগুলির মধ্যে একটি, উভয় বাড়িতে এবং কাজের পরিবেশে৷ এবং তারা সাধারণত অবহেলা বা ওভারলোডের দিকে নেমে আসে, সামান্য বা কোন পুনরুদ্ধারের ক্ষমতা ছাড়াই, কাজের জন্য বেছে নেওয়া পদ্ধতি এবং প্রযুক্তি নির্বিশেষে। প্রধান কারণ হল যে তারা প্রশাসনের জন্য একটি ব্যথা। তারা বেশ ধীর হতে পারে.

একটি বিকল্প হল আপনার ফাইলগুলিকে ক্লাউডে পাঠানো এবং সেগুলি হতে দেওয়া। কিন্তু যে ঝুঁকিপূর্ণ, ঠিক. আপনার গোপনীয়তা সম্পর্কে কি? এই কিভাবে ধীর হতে পারে সম্পর্কে কি? একটি তৃতীয় বিকল্প হতে পারে? প্রকৃতপক্ষে, একটি আছে. P2P নেটওয়ার্ক ব্যবহার করে আপনার ডেটা ব্যাক আপ করা হচ্ছে।

ভূমিকা

বিকেন্দ্রীভূত পিয়ার-টু-পিয়ার ব্যাকআপ মডেলগুলির নীরব প্রবক্তা, ক্লাউডে আপনার ডেটা পাঠানোর নিরাপত্তার প্রভাবের বিষয়ে কখনও বিভ্রান্ত হলে আমি সবসময়ই দুর্দান্ত। দ্বি-ধারী তলোয়ার। কিন্তু হয়তো এটা ব্যবহারিক হতে পারে?

BTsync এবং Syncthing-এর মতো প্রোগ্রামগুলি এই মহান প্রতিশ্রুতি দেওয়ার চেষ্টা করে৷ সংক্ষেপে, এই দুটি টুলই বিটটরেন্ট ক্লায়েন্টদের মহিমান্বিত করে একটি অভিনব GUI প্লাস অতিরিক্ত নিরাপত্তার সাথে পাবলিক-প্রাইভেট কী কনসেপ্টের চারপাশে ঘোরাফেরা করে, যা আপনাকে আপনার ফাইলগুলিকে নিরাপদ, প্রাইভেট টরেন্ট হিসাবে সিড করার অনুমতি দেয় এবং তারপর আপনার ডেটা ছড়িয়ে দিয়ে আপনার ক্লায়েন্টদের মধ্যে শেয়ার করতে পারে। . এটি কোনও লিনাক্স ডিস্ট্রো ইমেজের ডাউনলোড বা আপলোডের চেয়ে আলাদা নয়, আপনি এটি আপনার নিজের ফটো, নথি এবং অন্য কিছু দিয়ে করেন। দেখা যাক এই টুলগুলো কি করতে পারে।

BTSync

সফ্টওয়্যারটি উইন্ডোজ, লিনাক্স, ম্যাক, বিভিন্ন মোবাইল অপারেটিং সিস্টেম সহ সমস্ত প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ। লিনাক্সে, সেটআপটি তুচ্ছ। আপনি যেখানে চান সেখানে একটি সংরক্ষণাগার আনপ্যাক করুন এবং মূল প্রোগ্রামটি চালু করুন। তারপর, আপনি ওয়েব কনসোলের মাধ্যমে সংযোগ করুন। শুধু একটি ব্রাউজার খুলুন এবং স্থানীয় হোস্টে নেভিগেট করুন:8888। এখানেই শেষ.


GUI-তে, আপনি একটি দ্রুত উইজার্ডের মধ্য দিয়ে যান। আপনাকে একটি স্থানীয় অ্যাকাউন্ট সেটআপ করতে হবে, যা মূলত একটি .htaccess ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড, যাতে অন্য লোকেরা আপনার সিঙ্ক ইন্টারফেস অ্যাক্সেস করতে না পারে৷ তারপর, আপনি আপনার ডিভাইস সেটআপ.

এই মুহুর্তে, আপনাকে কিছুটা মৃদু বিরক্তিকরভাবে মনে করিয়ে দেওয়া হবে যে BTSync এর একটি বিনামূল্যে এবং একটি পেওয়্যার (প্রো) সংস্করণ রয়েছে, যা আপনি আগ্রহী হলে 30 দিনের ট্রায়ালের জন্য পেতে পারেন।

পরবর্তী ধাপ হল একটি পরিচয় তৈরি করা। এবং তারপর আপনার প্রথম ডিভাইস সেটআপ করুন. পরবর্তীতে, আমরা আমাদের পুলে একটি দ্বিতীয় ডিভাইস যোগ করার সময় কী করতে হবে তা শিখব। আপনি কল্পনা করতে পারেন, আপনার যদি একটি একক ডিভাইস থাকে তবে এই প্রযুক্তির কোন মূল্য নেই। আন্তঃসংযুক্ত নোডের সংখ্যা বাড়ার সাথে সাথে এটি আরও বেশি কার্যকর হয়ে ওঠে।

এখন, আপনাকে একটি ফোল্ডার যোগ করতে হবে, এটির নাম দিতে হবে, অনুমতি সেট করতে হবে, মেয়াদ শেষ করতে হবে এবং সিদ্ধান্ত নিতে হবে যে আপনি স্পষ্টভাবে নতুন সহকর্মীদের অনুমোদন করতে চান, যাতে তারা ডেটা অ্যাক্সেস করতে পারে। অনেকটাই অকপট.

ফোল্ডারটি তৈরি হয়ে গেলে, আপনি লিঙ্কটি ইমেলের মাধ্যমে, ম্যানুয়ালি বা QR কোড স্ক্যান ব্যবহার করে শেয়ার করতে পারেন। একইভাবে, একটি দ্বিতীয় হোস্টে (অথবা সেই বিষয়ে অন্য কোনও), আপনি ডেটা সিঙ্ক এবং শেয়ার করা শুরু করার আগে আপনাকে সনাক্তকারী হ্যাশ প্রদান করতে হবে।

প্রাথমিকভাবে, আমি Netrunner 15-এ BTSync সেটআপ করেছি এবং তারপর আমার নেটওয়ার্কে একটি কুবুন্টু 15.04 বিটা ক্লায়েন্ট যোগ করেছি। ক্লায়েন্ট শুরু করার পরে, আমি ওয়েব উইজার্ডটি বরখাস্ত করেছি, তারপর লিঙ্ক ডিভাইসের ধাপে, প্রথম ডিভাইস সেট করার পরিবর্তে, আমি ইতিমধ্যে BTSync চলমান একটি ডিভাইসের সাথে সংযোগ করার সিদ্ধান্ত নিয়েছি। এবং এটি আমার পরীক্ষা যতদূর গেছে, কারণ আমার দুটি ডিভাইস কেবল জোড়ায় ব্যর্থ হয়েছে। আমি এই বিন্দুর বাইরে কোন অগ্রগতি করতে সক্ষম ছিলাম না, এবং আমি দ্বিতীয় টুলটি চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছি।

ওয়েল, দুঃখিত, আমি অন্য জিনিস চেষ্টা করেছি. এটি ছিল আইফোনে BTSync সেটআপ করা, আশা করছি জিনিসগুলি আসলে কাজ করতে পারে। অ্যাপল স্টোর আমাকে আমার ক্রেডিট কার্ডের বিশদ জানতে চেয়েছিল এবং আমাকে অ্যাপটি ইনস্টল করতে দেয়নি, যদিও এটি একটি বিনামূল্যের সংস্করণ এবং একটি ট্রায়াল সহ আসে। তবে দৃশ্যত, মোবাইল সংস্করণটি ভিন্নভাবে ডিজাইন করা হয়েছে। না। চাই না।

সিঙ্কিং

আমাদের নিষ্পত্তি দ্বিতীয় ক্লায়েন্ট সম্পূর্ণ বিনামূল্যে. BTSync এর মত, এটি একাধিক প্ল্যাটফর্মে উপলব্ধ। আবার, আপনি টুলটি ধরুন এবং কমান্ড লাইন থেকে এটি চালান। তারপর, আপনি একটি ব্রাউজারে ওয়েব ইন্টারফেসের সাথে সংযোগ করুন, পোর্ট 8080।

Syncthing একটি সহজ আছে যদি কিছুটা বেশি বিভ্রান্তিকর GUI। প্রথম জিনিস ভাগ করার জন্য একটি নতুন ফোল্ডার যোগ করা হয়. এতগুলি বিকল্প নেই, তবে আপনি বিদ্যমান ফাইল অনুমতিগুলি পরিচালনা করতে বা উপেক্ষা করতে পারেন, সিঙ্ক চেক ব্যবধান পরিবর্তন করতে পারেন এবং এমনকি একটি শালীন সংস্করণ নিয়ন্ত্রণও রয়েছে৷ আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে সিঙ্ক করা উচিত কিনা এক- বা দ্বি-দিকনির্দেশক।

সাবধান হও. আপনি ফোল্ডার যোগ করতে হবে, এবং আপনি প্রতীকী লিঙ্ক ব্যবহার করতে পারবেন না. আপনি যদি এমন একটি অবস্থান চয়ন করেন যেখানে Syncthing লিখতে পারে না, তাহলে এটি অনুমতির বিষয়ে অভিযোগ করবে, কিন্তু আপনি অবিলম্বে বুঝতে পারবেন না কেন এবং এটি একটি সমস্যা তৈরি করতে পারে।

প্রতিটি ছোট পরিবর্তনের জন্য একটি ক্লায়েন্ট পুনঃসূচনা প্রয়োজন, কিন্তু এটি শুধুমাত্র একটি দ্রুত যদি কিছুটা বিরক্তিকর অপারেশন, এবং সেকেন্ডের মধ্যে, আপনি ব্যবসায় ফিরে আসবেন। সমস্ত নোড সনাক্ত করতে এবং GUI-তে প্রদর্শিত হতে কয়েক মুহূর্ত লাগে।

আপনার ক্লাস্টারে নতুন নোড যোগ করতে, cogwheel এ ক্লিক করুন। তারপর, আপনাকে প্রতিটি নোডে, প্রতিটি নোডের জন্য দীর্ঘ হ্যাশ (আইডি) প্রদান করতে হবে। ভাগ্যক্রমে, আপনার যদি একই নেটওয়ার্কে একাধিক ডিভাইস থাকে, তাহলে স্বয়ংক্রিয়-আবিষ্কারের একটি উপাদান জড়িত থাকবে। আপনাকে ডিভাইসগুলি অনুমোদন করতে হবে।

আপনি সফলভাবে ফোল্ডার ভাগ করার বিকল্পগুলি কনফিগার করার পরে, এটি সবুজ রঙে দেখাবে। হলুদ বা লাল মানে আপনার সমস্যা আছে। তারপরে, একবার আপনি সিঙ্কথিং পুনরায় চালু করলে, ইন্টারফেসের মাধ্যমে, এটি একটি নেটওয়ার্ক স্ক্যান চালাবে, উপলব্ধ পরিচিত হোস্টগুলির জন্য অনুসন্ধান করবে। আপনাকে রিমোট নোডগুলির সাথে আপনার ফোল্ডারগুলি ভাগ করার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করা হতে পারে৷

আমি একটি "মিডিয়া" ফাইল শেয়ার করার সিদ্ধান্ত নিয়েছি, যেটির মূল্য মাত্র 2 গিগাবাইট শূন্য, কিন্তু কিছু ক্ষেত্রে একটি সাধারণ সিঙ্ক কেমন হতে পারে তা বোঝানোর জন্য যথেষ্ট ভাল। আপনি একটি বা দুই মুহূর্তের জন্য ফাইলের নাম প্রশংসা করতে হবে.

সিঙ্ক ঠিক কাজ করেছে, কিন্তু এটা সত্যিই দ্রুত ছিল না. এটি আসলে ধীরগতির ছিল, তাই আপনার নেটওয়ার্কটি আসলে কতটা দ্রুত বা ঘনবসতিপূর্ণ তা নিয়ে স্পষ্ট প্রশ্ন রয়েছে। P2P এবং BitTorrent এর অর্থ অলৌকিক ঘটনা নয় কারণ কেউ কেউ আপনাকে বিশ্বাস করতে চাইতে পারে। তারপরে, উত্স হোস্টে কোন শতাংশ অগ্রগতি ছিল না, তবে এটি লক্ষ্যে দেখায়।

সাধারণ সমস্যা

সাধারণভাবে, যেমনটি আমি আগে উল্লেখ করেছি, P2P এর আসল শক্তি সংখ্যায়। বিকেন্দ্রীকৃত সংখ্যা। আপনার কাছে অল্প সংখ্যক ডিভাইস থাকলে, আপনি সত্যিই প্রতিশ্রুত অতি-দ্রুত ব্যাকআপ গতি উপভোগ করবেন না। Rsync বা প্লেইন কপি ঠিক তেমনই কাজ করবে। তদুপরি, একটি পরিবারে গড়ে কতগুলি কম্পিউটিং ডিভাইস থাকে? এক? পাঁচ? তবে এর বেশি নয়।

তারপর, এই ডিভাইসগুলির অনুরূপ স্টোরেজ ক্ষমতা নাও থাকতে পারে। আপনার স্মার্টফোনে প্রায় 15-30GB মূল্যের ডেটা থাকতে পারে, যখন ডেস্কটপগুলি কোনো সমস্যা ছাড়াই সহজেই টিবি গ্রাস করতে পারে। তাই আপনি সত্যিই কোথাও কিছু ব্যাকআপ করতে পারবেন না. তদুপরি, টরেন্টগুলি একাধিক হার্ড ডিস্কের ধারণাকে দুর্বল করে দেয়, যেহেতু ডিভাইসগুলিকে একক সত্তা হিসাবে বিবেচনা করা হয়, তাদের অভ্যন্তরীণ স্টোরেজ স্তর এবং অপ্রয়োজনীয়তা নির্বিশেষে।

তৃতীয় সমস্যা হল ব্যান্ডউইথ। যদি আপনার কাছে একটি ভারী আপলোডের সাথে একটি দ্রুত লাইন না থাকে, তাহলে আপনি ধীর গতি, যানজটে ভুগবেন এবং বীজ বপনের সময় আপনার নেটওয়ার্ক দম বন্ধ হয়ে যাবে। আপনার মধ্যে কিছু কোটাও থাকতে পারে, এবং ঘন ঘন টরেন্ট আপডেটের মাধ্যমে এগুলি সহজেই অতিক্রম করা যেতে পারে।

If you're running a business with a few hundred identical servers and a very fast 10Gb internal network, this sounds like an ideal concept. But for home users, how is this any different than cloud, unless the focus is entirely on the security, and the fact your data is stored in multiple locations. Then again, most cloud providers have a much better uptime and geo-spread than you can achieve with your own tiny swarm.

Firewall! If you block torrent ports, or do not allow uPnP, then torrents won't magically make your network faster. Speed wise, TCP might be a little slower than UDP, but overall, for home users, you won't see a difference between classic HTTP requests and torrents, especially not when the number of seeds is very small, and this is going to be the typical scenario for most people.

Finally, privacy. You don't want cloud providers to see your data, but what about your family? Or friends? Are you going to share your data with their machines? Can you trust that they will know what to do, not to poke, or worse, get their hosts compromised, allowing total strangers access to your files? Because if you're going to let your personal information out of your hands, then the basic premise of the cloud not being suitable for this purpose kind of becomes pointless.

আরো পড়া

If you're interested, then perhaps:

An overview of Grsync and what it can do

A comparison and review of several Rsync frontends

উপসংহার

Well, after half a day of frustration and tinkering, I must say that the concept needs a lot of work. It is ideal for large, fast, low-latency, unrestricted, unlimited networks, but not so when you are trying to sync up a bunch of highly diverse devices across the Internet. In that case, you won't really be enjoying the benefits of decentralized storage, and if you have to, the cloud is a better option. Because if you are concerned about privacy or security, then just go for local backups. Faster, more practical.

Ignoring the harsh obstacles of the reality, BTSync did not impress me at all. Syncthing is a better solution, but it might be a little clunky, and it could take a while to setup the cluster. However, there's a lot of potential here, and using encryption and public sharing might actually be a better option. Rather than worrying who you share with, just send your bits and pieces everywhere. Seems to work for all those other torrents. Anyhow, my thanks go to Floris for this recommendation. যত্ন নিবেন.

চিয়ার্স।


  1. আপনার অপেরার ত্বক

  2. ব্লুফিশ এবং কমপোজার দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট সহজ হয়েছে

  3. VMware ওয়ার্কস্টেশন 14 - বিস্তৃত এবং ব্যয়বহুল

  4. মুষ্টিমেয় ESXi টিপস এবং কৌশল