কম্পিউটার

ফায়ারফক্স অ্যাড-অনগুলির ভবিষ্যত - না

মাত্র কয়েকদিন আগে, আমি একটি Mozilla ব্লগ এন্ট্রি পড়েছিলাম যে কোম্পানিটি তার সবচেয়ে জনপ্রিয় এবং কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের জন্য সঞ্চয় করেছে:এক্সটেনশনগুলি৷ যদিও লিঙ্গোটি মার্কেটিং স্লোগান এবং উত্তেজনাপূর্ণ শব্দের ব্যবহার ছাড়াই প্রযুক্তিগত ছিল, তবুও এটি ফায়ারফক্স ব্যবহারকারীদের জন্য একটি ভয়াবহ চিত্র তুলে ধরে। পরিবর্তন খারাপ বলে নয়। কারণ এটা ভুল।

কিছুক্ষণের মধ্যে, আমাকে অবশ্যই আমার উপদেশ দিতে হবে, যাতে জিনিসগুলি কীভাবে কাজ করে তা বুঝতে আপনাকে সাহায্য করতে। কেন এটি আমাদের, ব্যবহারকারীদের জন্য ভাল হবে না এবং কেন আমাদের অবশ্যই আগে থেকেই যথাযথভাবে প্রস্তুত করতে হবে। এটি যেমন ঘটছে, Mozilla পুরোপুরি বাজার বুঝতে পারে না। এটা সত্যিই না. আপনি যখন ভুল তথ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেন, তখন আপনি একটি বিপর্যয়কর পছন্দ করতে বাধ্য। এর সংশোধন করার চেষ্টা করা যাক, যদি সম্ভব হয়.

ফায়ারফক্স অ্যাড-অনগুলির ভবিষ্যত - না

ফায়ারফক্স মার্কেট শেয়ার

মানুষ প্রায়ই বলে, ফায়ারফক্সের মার্কেট শেয়ার কমছে। যাইহোক, অধিকাংশ মানুষ সত্যিই জানেন না এর অর্থ কী। যে কারণে আমাকে ব্যাখ্যা করতে হবে। বলুন পৃথিবীতে আপনার 1,000 মানুষ আছে। কোনো কোনো সময়ে, 500 জন ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করছে, 250 জন ক্রোম ব্যবহার করছে এবং 250 জন ফায়ারফক্স ব্যবহার করছে। এক বছর পরে, আপনার কাছে 1,400 জন লোক কম্পিউটার ব্যবহার করে এবং সংখ্যাগুলি যথাক্রমে 500, 650, 250।

ফায়ারফক্সের ব্যবহার কি কমেছে? না তা হয়নি। কিন্তু আনুপাতিকভাবে, এটি আগের চেয়ে ছোট, কারণ বাজার বেড়েছে৷ এটি বোঝার জন্য একটি গুরুত্বপূর্ণ পার্থক্য। যখন ব্লগগুলি শেয়ারের পরিসংখ্যান রিপোর্ট করে, যেহেতু তাদের বেশিরভাগের মৌলিক গণিত সম্পর্কে সামান্য জ্ঞান নেই, তারা স্বয়ংক্রিয়ভাবে অনুমান করে যে সঙ্কুচিত শতাংশগুলি সঙ্কুচিত ব্যবহারকারী বেসে অনুবাদ করে। এটা সঠিক নয়। এটা হতে পারে, কিন্তু এটা না.

অনেকটা টাকার মত। এক হাজার ডলার সুদ এবং অন্যান্য অর্থনৈতিক বদনামের কারণে সময়ের সাথে সাথে কম মূল্যে পরিণত হয়, যদিও একক পরিমাণ একই থাকে। অতএব, লোকেরা পণ্যটি পরিত্যাগ করছে কিনা তা সত্যিই জানার একমাত্র উপায় হল ইন্টারনেট ব্যবহারের সামগ্রিক বৃদ্ধির জন্য হিসাব করা এবং তারপর তার উপর ভিত্তি করে ফায়ারফক্স শতাংশকে স্বাভাবিক করা। এটি বলে দেবে যে ব্রাউজারের ব্যবহার বাড়ছে, স্থির বা হ্রাস পাচ্ছে।

ফায়ারফক্সের অনুভূত শতাংশ হ্রাস মোটামুটিভাবে 2011 এর শুরুতে শুরু হয়েছিল৷ আপনার কি মনে আছে 2011 এর শুরুতে আর কী হয়েছিল? ফায়ারফক্স 4 মুক্তি পেয়েছে। উইন্ডোজ 8 সম্পর্কে আমার ভবিষ্যদ্বাণীর মতোই, বাস্তবে আমার সমস্ত ভবিষ্যদ্বাণী, যেহেতু আমি একজন প্রতিভাবান এবং সবসময় সঠিক, একইভাবে ফায়ারফক্সের ক্ষেত্রেও ঘটেছে। আমি কি এটা সম্পর্কে সতর্ক করেছি? হ্যা, আমি করেছিলাম. এমনকি ফায়ারফক্সকে আবার কিভাবে স্বাভাবিক করা যায় তার জন্য আমার কাছে দুটি টেমিং গাইড ছিল, টপ ক্র্যাপের ট্যাবগুলি সরানো থেকে শুরু করে। হ্যাঁ, তখনই ফায়ারফক্স তার শেয়ার হারাতে শুরু করে।

কিন্তু কেন?

তাহলে আসুন বিস্তারিত জেনে নেই কেন কম লোক ফায়ারফক্স ব্যবহার করছে। না, আমাকে সেই বিবৃতিটি সংশোধন করতে দিন। কেন ফায়ারফক্স ব্যবহারকারীর ভিত্তি কমবেশি একই রয়ে গেছে এবং এর পরিবর্তে আরও অনেক লোক ক্রোম গ্রহণ করেছে।

কারণ 1:মোবাইল

কি ঘটেছে অ্যান্ড্রয়েড বিস্ফোরিত এবং প্রচলিত মোবাইল প্ল্যাটফর্ম হয়ে ওঠে. এখন, অ্যান্ড্রয়েডে ডিফল্ট ব্রাউজার কি? ক্রোম আপনি সাইন ইন করার সময় Chrome ব্যবহার করে বিভিন্ন ডিভাইসের মধ্যে আপনার এক্সটেনশন, বুকমার্ক এবং অন্যান্য জিনিস সিঙ্ক করতে পারেন? হ্যা, তুমি পারো. বেশিরভাগ লোকের জন্য, একই ব্রাউজার উপলব্ধ থাকা সুবিধার একটি সহজ বিষয় হয়ে উঠেছে, যাতে তারা তাদের ব্যবহারকারী প্রোফাইল ধরে রাখতে পারে। এছাড়াও, সচেতনতার ব্যাপার আছে। আপনি সর্বদা ক্রোম সম্পর্কে শুনছেন, কিন্তু দীর্ঘ সময় ধরে কোনো স্প্রেড ফায়ারফক্স প্রচারাভিযান নেই।

কারণ 2:মার্কেটিং

প্রচারাভিযানে ফিরে গিয়ে, মুখের কথা এবং শুধু সাধারণ ব্রুট ফোর্স বিজ্ঞাপন, বলুন আপনি ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করছেন। একজন গড় ব্যবহারকারী হিসাবে, আসলে, বেশিরভাগ গ্রহ, আপনার পছন্দের সার্চ ইঞ্জিন হবে গুগল। আপনার ব্রাউজার খুলুন, এবং আপনি কি দেখতে? একটি ছোট বাক্স যা আপনাকে আপগ্রেড করতে বলে।

এখন, এটি একটি কুৎসিত স্থাপন করা এবং সমন্বিত বাক্স যা আমি কখনও দেখেছি, বিশেষত কোণে সেই ছোট্ট x এবং পাঠ্যটি যা আমার ওসিডি দানবদের উপচে পড়ে এবং বিরক্ত করে, তবে এটি প্রাসঙ্গিক নয়। লোকেরা ক্রোম, ক্রোম, ক্রোম দেখে। ফায়ারফক্স নেই। অতএব, অজ্ঞাত ব্যক্তিরা অন্য ধরণের চেয়ে এক ধরণের নতুন ব্রাউজার চেষ্টা করার সম্ভাবনা বেশি থাকবে।

কারণ 3:গতি

আমি বরং অনুভূত গতি বলা উচিত. তবে এটি অবশ্যই সাধারণ ব্যবহারকারীকে বোঝাতে সাহায্য করে যে ক্রোম দ্রুততর, স্ন্যাপিয়ার৷ এটি সবই থ্রেডেড কাজ সম্পর্কে, যত তাড়াতাড়ি সম্ভব GUI উপাদানগুলি উপস্থাপন করা এবং তারপরে পটভূমিতে সমস্ত ক্রাঞ্চি বিটগুলি করা। জাভাস্ক্রিপ্ট বেঞ্চমার্কের সাথে এটির কোন সম্পর্ক নেই, যা শুধুমাত্র জ্ঞানী ব্যক্তিরা এটি সম্পর্কে যত্নশীল, এটি হল উপস্থাপনা স্তর। ফায়ারফক্স এখনও এই সামান্য অংশ আয়ত্ত করতে পারেনি.

কারণ 4:বিদ্যমান ফায়ারফক্স ব্যবহারকারীরা

এটিই বড়। ফায়ারফক্স ব্যবহারকারীরা এটি ব্যবহার করছেন কারণ তারা সেই নির্দিষ্ট ব্রাউজারটি ব্যবহার করতে চান। এবং প্রতিটি সামান্য পুনরাবৃত্তির সাথে, মোজিলা ফায়ারফক্সকে আরও বেশি করে ক্রোমের মতো করে তুলছে, ফায়ারফক্সের সাথে থাকার কারণটি সরিয়ে নিচ্ছে। আমাকে এটি আবার পুনরাবৃত্তি করতে হবে, কারণ এটি যথেষ্ট জোরে অনুরণিত বলে মনে হচ্ছে না:

মূর্খরা, যদি আমি ক্রোম ব্যবহার করতে চাই, আমি করব।

সুতরাং, ফায়ারফক্স ব্যবহার করে আপনার অনুগত অভিজ্ঞ সৈনিক আছে। মুখের কথা এবং যে সব. যাইহোক, যেহেতু সংস্করণ 4 কম বা বেশি, এই সমস্ত অভিজ্ঞরা, তাদের সকলেই, ফায়ারফক্স কোথায় যাচ্ছে তা নিয়ে অত্যন্ত অসন্তুষ্ট। আরও আধুনিক-যুগের স্মার্টফোনের বাজে কথা, আরও বেশি ক্রোমের মতো ওয়ানাবে বৈশিষ্ট্য, আরও রাজনীতি, আরও বিজ্ঞাপন, আরও বাজে কথা৷

সুতরাং আপনি যখন একজন ফায়ারফক্স ব্যবহারকারীকে জিজ্ঞাসা করেন, তারা কোন ব্রাউজারটি সুপারিশ করে, তারা কী বলবে?

যদি কেউ আমাকে চার বছর আগে জিজ্ঞাসা করে, আমি ফায়ারফক্সের বাম এবং ডান, ভিতরে এবং বাইরে প্রশংসা করতাম। আজ, যখন কেউ আমাকে জিজ্ঞাসা করবে, যদি এবং কখন এটি ঘটে, আমি তাদের একটি বক্তৃতা দেব যে কীভাবে মোজিলা বিক্রি হয়ে গেছে, কীভাবে ফায়ারফক্স একটি দুঃখজনক ক্রোম কপিক্যাট হয়ে উঠেছে, এবং কীভাবে আমি আর বিন্দুমাত্র কথা বলি না। এটি একটি পণ্যের প্রচার করার এবং Mozilla-এর অনুগত ব্যবহারকারীদের ধরে রাখার সর্বোত্তম উপায় নয়৷ তাই, একটি সমতল ব্যবহারকারী বেস। যাদের কাছে ফায়ারফক্স ব্যবহার করা ছাড়া কোন বিকল্প নেই কারণ এটি ক্রোম নয়। সম্পূর্ণরূপে। এখনো.

সর্বোপরি ফায়ারফক্স ব্যবহার করার একটি কারণ

এক্সটেনশন। এটি এখনও একটি জিনিস যা ফায়ারফক্স তার সমস্ত প্রতিযোগীদের মিলিত তুলনায় অসীমভাবে ভাল করে। এই সমস্ত সূক্ষ্ম অ্যাডঅনগুলি ফায়ারফক্সকে বাস্তবে ব্যবহারযোগ্য করে তোলে। উদাহরণ স্বরূপ Firefox 29 এবং এর ব্যর্থ Chrome-এর মতো Australis ইন্টারফেস নিন। এটা বিষ্ঠা একটি বিশাল টুকরা. যাইহোক, ক্লাসিক থিম রিস্টোরার এক্সটেনশনের সাথে, আপনি পুরানো চেহারা পেতে পারেন এবং ব্রাউজার ব্যবহার চালিয়ে যেতে পারেন। একটি প্রকৃত জীবন রক্ষাকারী.

তারপরে, Noscript হল আরেকটি রত্ন, যা ওয়েবকে বুদ্ধিমান এবং শান্ত করে তোলে। প্রয়োজনীয় এক্সটেনশনের তালিকা দীর্ঘ। তাদের মধ্যে কিছু ইউটিউবের সাথে আরও ভাল ইন্টারঅ্যাকশনের অনুমতি দেয়, অন্যরা আপনাকে বিভিন্ন ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করার অনুমতি দেয়, অন্যরা আপনাকে আপনার বুকমার্ক, নথি, রেফারেন্স এবং আরও অনেক কিছু ক্যাটালগ এবং সাজানোর অনুমতি দেয়। বছরের পর বছর ধরে, এই ইকোসিস্টেমগুলি একটি পাওয়ার হাউসে পরিণত হয়েছে যা এখনও ফায়ারফক্সকে ব্রাউজারগুলির মধ্যে সবচেয়ে খারাপ করে তোলে। এর বাকি মূল কার্যকারিতা দীর্ঘকাল ধরে ক্রোমে পরিণত হয়েছে, কিন্তু এক্সটেনশনগুলি এখনও এমন জিনিস যা ফায়ারফক্স ব্যবহারকারীদের দুশ্চিন্তা ও হাহাকার করে কিন্তু শেষ পর্যন্ত এটি ব্যবহার চালিয়ে যায়।

এখন, এটা চলে যাচ্ছে

ওয়েল, এটা উত্তেজনাপূর্ণ, কিন্তু সত্যিই না. এবং তারপর হ্যাঁ. পরিবর্তন, অবশ্যই, সমস্ত ভুল কারণে আসে, কারণ Mozilla বাজার বুঝতে পারে না, বা এটি সমস্ত সংখ্যা এবং প্রবণতার ভুল ব্যাখ্যা করে৷ পরিবর্তনের পেছনের প্রযুক্তিগত যুক্তিগুলো হল:1) একটি নতুন ভাষা দিয়ে উন্নয়নকে সহজ করা, API whatnot, বিরক্তিকর 2) Firefox কে আরও সুরক্ষিত করা 3) এক্সটেনশনগুলিকে অন্যান্য ব্রাউজারগুলির সাথে আরও সামঞ্জস্যপূর্ণ করা৷

প্রথম কারণটি কেবলমাত্র সাধারণ আধুনিক ওয়েব ননসেন্স। প্রযুক্তি আসে এবং যায়, প্রোগ্রামিং ভাষা উদ্ভাবিত হচ্ছে, খুব আকর্ষণীয় কিছুই নয়। কম্পিউটার বিজ্ঞান স্নাতক ব্যস্ত এবং hyped রাখা জিনিস. অগ্রগতি এবং উদ্ভাবন গুরুত্বপূর্ণ এবং এই সবই, কিন্তু শেষ পর্যন্ত, এখন থেকে দশ বছর পরে, আপনি আজ যে গুঞ্জন শুনছেন তার একটি বা দুটি হয়তো থাকবে, এবং বাকিরা তাদের বিবর্তনীয় মৃত্যুতে মারা যাবে।

দ্বিতীয় কারণটি সন্দেহজনক। নিরাপত্তা - এক্সটেনশন দ্বারা সৃষ্ট - এত বড় সমস্যা? রেপোতে খারাপ এক্সটেনশনের শতাংশ কত? 1%? অন্য কিছুর পরিবর্তে এই কার্যকারিতার উপর ফোকাস করার কি সত্যিকারের প্রয়োজন আছে? সর্বোপরি, কেউ যদি কিছু ইন্সটল করতে চায়, তাহলে তাদের ইন্সটল করতে দিন। এটা তাদের সমস্যা।

তৃতীয় কারণটি একেবারেই বাজে কথা। কার্যকরীভাবে, এর অর্থ হল এক্সটেনশানগুলি আরও তুচ্ছ এবং কম সক্ষম হয়ে উঠবে, যেমন সেগুলি অন্যান্য ব্রাউজারে রয়েছে৷ তাদের কম সুযোগ-সুবিধা থাকবে, এবং এটি নিরাপত্তার সন্দেহজনক পৃষ্ঠপোষকতায় বাজারজাত করা হয় এবং এর ফলে প্রকৃত কার্যকারিতা নষ্ট হয়ে যাবে। পরিবর্তে, এর মানে ফায়ারফক্স এক্সটেনশনগুলি কেন এমন একটি ভাল জিনিস তা ধ্বংস হয়ে যাবে।

আবারও, আমাদের মধ্যে তীক্ষ্ণ দৃষ্টিসম্পন্ন ব্যক্তিরা ডেস্কটপে মোবাইল মার্কেটের প্রভাব দেখতে পাচ্ছেন। হ্যাঁ, এটি মোবাইল ফোনে অ্যাপ্লিকেশন সীমিত করার জন্য ইন্দ্রিয়গ্রাহ্য করে তোলে৷ ডেস্কটপ প্রোগ্রাম এবং তাদের এক্সটেনশন সীমিত করার কোন মানে হয় না। আপনি যেভাবে এক্সটেনশনগুলি রেপোতে প্রবেশ করে, পর্যালোচনা করা, পরীক্ষিত এবং অবশেষে ইনস্টল করা হয় তা শক্ত করতে পারেন। এটা ঠিক, তাই ডিজিটাল স্বাক্ষর এবং যে সব, ভাল জিনিস, হতে পারে. কিন্তু একবার এক্সটেনশনটি ব্যবহারকারীর সম্মতিতে ইনস্টল হয়ে গেলে, তারা যেকোন কিছু এবং সবকিছু করতে সক্ষম হওয়া উচিত।

বহনযোগ্যতা? কে বিষ্ঠা দেয়। মানুষ কোথাও কিছু পোর্ট করা হবে না. তারা ওয়েব ব্রাউজ করার জন্য একটি সহজ, দ্রুত সমাধান চায়। এখানেই শেষ. কিন্তু তারপর, ক্রোম এটি করেছে, তাই ফায়ারফক্সকে এখনই করতে হবে। আর বিচ্ছিন্নতা ও অপ্রাসঙ্গিকতার দুষ্টচক্র চলতেই থাকে।

Mozilla এমন বৈশিষ্ট্য যুক্ত করে যা অভিজ্ঞদের প্রয়োজন বা ঘৃণা করে না।

মোজিলা ফায়ারফক্সকে আরও বেশি ক্রোমের মতো করে তোলে।

শেষ ফলাফল, ফায়ারফক্স ব্যবহার করার কোন কারণ নেই, আছে কি?

এটি একটি উদ্দেশ্য দিক থেকে পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ করা খুব সহজ। আমি Mozilla অভ্যন্তরে বিভ্রান্তি কল্পনা করতে পারি, যে সমস্ত হিপ্পি 2.0 রাজনৈতিক শুদ্ধতা প্যাসিভ অ্যাগ্রেসিভ কিউবিকল ব্রেন স্টর্মিং ক্র্যাপ যা কার্যত প্রত্যেকটি কোম্পানিতে চলে যা নিজেকে প্রগতিশীল এবং বৈচিত্র্যময় এবং আধুনিক এবং কী নয় বলে বাজারজাত করার চেষ্টা করে। জিনিসগুলি তার চেয়ে অনেক সহজ।

দয়া করে নিজেকে হত্যা করবেন না

আগামী ছয় মাসে যা হবে তা হল বিশৃঙ্খলা। নতুন ভাষা, SDK, API এবং এই জাতীয় সমস্ত এক্সটেনশনের প্রায় 100% বেমানান করে তুলবে৷ শুধুমাত্র প্রায় 23% ডেভেলপাররা প্রয়োজনীয় পরিবর্তন করতে বিরক্ত করবেন। বেঁচে থাকা এক্সটেনশনগুলির মধ্যে মাত্র 15% তাদের পূর্ণ, বিদ্যমান ক্ষমতা বজায় রাখবে, বাকিগুলি তারা যা অর্জন করতে পারে তাতে নিরপেক্ষ বা সীমিত থাকবে।

ডিজিটাল স্বাক্ষর প্রক্রিয়া জিনিসগুলিকে অনেক ধীর করে দেবে। আরও অনেক এক্সটেনশন ডেভেলপাররা ছেড়ে দেবে। প্রকৃত নিরাপত্তা অনেক পরিবর্তন হবে না, কারণ এটি একটি সমস্যা ছিল না. দূষিত এক্সটেনশনগুলি সামগ্রিক রেপো সামগ্রীর এমন একটি ক্ষুদ্র অনুপাত যে এটি এমন কিছু নয় যা বেশিরভাগ লোকেরা কখনও জানবে বা দেখতে পাবে৷

সামগ্রিকভাবে, ফায়ারফক্স এক্সটেনশানগুলি কখনই একই রকম হবে না। কিছু ভাগ্যের সাথে, আমরা সর্বাধিক জনপ্রিয়গুলি ধরে রাখতে সক্ষম হব এবং তাদের কার্যকারিতা পরিবর্তিত হবে না। কিন্তু এটি ইচ্ছাপূরণের চিন্তাভাবনা, এবং ইতিহাস আমাদের শিখিয়েছে, এটি আরও খারাপ হবে। কর্পোরেট লোভ কখনই কমেনি, এবং আপনি যদি সমগ্র আইটি বাজার জুড়ে অন্যান্য সমস্ত পণ্যের দিকে তাকান, আমাদের কাছে যে পণ্যগুলি রয়েছে সেগুলি সস্তা এবং অভিনব হতে পারে, তবে তাদের অপরিহার্য স্বাধীনতাকে ন্যূনতমভাবে পরিবর্তন করা হয়েছে।

উদাহরণস্বরূপ, মূল Windows XP-এর কোনো অ্যাক্টিভেশন ছিল না। এখন, আপনার কাছে অ্যাক্টিভেশন, BIOS/UEFI, সিকিউর মোড এবং সাবস্ক্রিপশন ভিত্তিক পরিষেবার মধ্যে এনক্রিপ্ট করা সিরিয়াল নম্বর রয়েছে। এটা কিভাবে মানুষের সাহায্য করে? টাইপ করার জন্য তাদের এখনও একটি কীবোর্ডের প্রয়োজন, এবং তাদের বেশিরভাগই 15 বছর আগে যেমন খুশি এবং উত্পাদনশীল, একমাত্র পার্থক্য হল কাঁচা প্রক্রিয়াকরণ ক্ষমতার প্রকৃত বৈজ্ঞানিক বৃদ্ধি।

ফায়ারফক্সে ফিরে গেলে, আগামী 6-12 মাসে, আমরা এক টন বিঘ্নিত পরিবর্তন দেখতে পাব, এবং অভিজ্ঞদের জন্য, এটি একটি বিপর্যয় হবে। তাদের মূল্যবান এক্সটেনশন, একটি এবং একমাত্র জিনিস যা এখনও তাদের চারপাশে রাখে, সম্পূর্ণভাবে ভেঙে যাবে এবং নতুন আকার দেওয়া হবে, এবং কেউ জানে না যে জগাখিচুড়ি থেকে কী বের হবে। সবচেয়ে খারাপ বিষয় হল, এর কোন বিকল্প নেই।

আপনি কি ক্লাসিক থিম রিস্টোরার ছাড়া ফায়ারফক্স কল্পনা করতে পারেন? নাকি Noscript? অথবা হয়তো ট্যাব মিক্স প্লাস? নাকি ভিডিও ডাউনলোড হেল্পার? আপনার পছন্দের যেকোনো পাঁচটি শীর্ষ এক্সটেনশন বেছে নিন। ফায়ারফক্সকে সুস্থ রাখতে এবং স্বাভাবিকভাবে কাজ করার জন্য আপনার ইনস্টল করা এক্সটেনশনগুলির তালিকাটি দেখুন। এখন, এটা নিয়ে যান।

আপনার ফায়ারফক্স ব্যবহার করার জন্য এখনও কোন কারণ আছে?

উপসংহার

আমি এমনকি প্রযুক্তি জগতের এই সম্মিলিত সুখী-সৌভাগ্যবান নতুন যুগের হস্তমৈথুনের জন্য আমার সম্পূর্ণ এবং সম্পূর্ণ ঘৃণা প্রকাশ করতেও শুরু করতে পারি না যেটির জন্য Mozilla এত আনন্দের সাথে সাবস্ক্রাইব করেছে, এবং আমি শব্দের সাথে খুব ভাল। আপনি যখন এই বাক্যটি পড়েন, আপনি যদি ভাবছেন, লোকেরা পরিবর্তনের জন্য প্রতিরোধী, দয়া করে ক্লেমোরে ঝাঁপ দিন। পরিবর্তনের সাথে এর কোনো সম্পর্ক নেই। এটা বোকামি সম্পর্কে.

মূর্খতা একটি কঠিন এক. আপনি যদি বোকা হন তবে আপনি সত্যিই বুঝতে পারবেন না যে আপনি বোকা। ডানিং-ক্রুগার এবং যে. এবং তাই, বিশ্বের মূর্খরা আসলেই বুঝতে পারে না কেন ফায়ারফক্সে ঘটছে এই সমস্ত পরিবর্তনগুলি ভাল জিনিস নয়। একবার ফায়ারফক্স অদৃশ্য হয়ে গেলে, গুগলকে যা খুশি তা করা থেকে আটকাতে আর কিছুই থাকবে না। এটি তিন বছর বা তারও বেশি, তবে খুব কম লোকই আগামীকালকে উপলব্ধি করতে পারে, ভবিষ্যতের দিকে তা ছেড়ে দিন।

ফায়ারফক্সকে নিজেকে পুনরুজ্জীবিত করতে হবে। আমার সব হ্যাঁ উত্তর নেই, কিন্তু আমি সব না উত্তর জানি। আমি নিশ্চিতভাবে জানি যে এটি Chrome কে বানর করে সফল হবে না। এটি নিজেকে কিছু জারজ মিউটেশনে পরিবর্তন করে সফল হবে না যা কারও প্রয়োজন নেই। এটি ব্যবহারকারীদের অনুগত ভিত্তিকে ছুঁড়ে ফেলে দিয়ে উন্নতি করবে না। যতদূর পর্যন্ত এক্সটেনশানগুলি যায়, যদি কিছু হয় তবে এক্সটেনশনগুলি আরও শক্তিশালী হওয়া উচিত। হ্যাঁ, আপনি সার্ভার সাইডে চাইলে নিরাপত্তা জোরদার করতে পারেন। আপনি নতুন, আরও মার্জিত প্রোগ্রামিং ভাষাও প্রবর্তন করতে পারেন, তবে এটি একটি অ-ব্যহত উপায়ে করুন। অ-বিঘ্নিত. লিনাক্সের কথা ভাবুন। কোন এন্টারপ্রাইজ ডিস্ট্রোস 10 বছরের জন্য সম্পূর্ণ ABI সামঞ্জস্যের প্রতিশ্রুতি দেয়? রেড হ্যাট এবং SUSE. তাদের ভাগ কি? যথাক্রমে 75% এবং 25%। কোন ডিস্ট্রো যে প্রতিশ্রুতি দেয় না? ডেবিয়ান। এবং এন্টারপ্রাইজ বাজারে তার শেয়ার কি? 0%। খুব সহজ.

মজিলা, আপনি যদি উদ্ভাবন করতে চান তবে যাত্রা রুক্ষ হতে চলেছে। তবে আপনাকে অন্তত একটি পথ জানা উচিত যেটি আপনি গ্রহণ করবেন না। এবং ফায়ারফক্স 4-এর উপরে ট্যাব প্রবর্তন করার পর থেকে আপনি সেই পথেই হাঁটছেন। এটিই সেই সূত্রে। ভাল থাকুন, এবং আপনার ভবিষ্যতের এক্সটেনশনগুলি আসলে কাজ করতে পারে।

চিয়ার্স।


  1. Firefox সম্পর্কে

  2. Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

  3. কেন্দ্রীয় পদ্ধতিতে ফায়ারফক্স অ্যাড-অনগুলি পরিচালনা করুন - টিউটোরিয়াল

  4. কম্পিউটারের ভবিষ্যৎ