কম্পিউটার

বিজ্ঞাপনের ভবিষ্যত - এবং ইন্টারনেট

বেশ কিছু দিন আগে, আমি OSNews.com-এ একটি মজার গল্প পড়েছিলাম, আইওএস 9 এ অ্যাডব্লকিং চালু করা, আইফোন 6-এ অপারেটিং সিস্টেম ডি জাউর এবং কীভাবে এই নতুন ডিফল্ট কনফিগারেশন মোবাইল বিশ্বকে প্রভাবিত করতে চলেছে এবং আরও বিস্তৃত স্কেলে , দীর্ঘ মেয়াদী, বিজ্ঞাপনের জগত। নিশ্চিত নই যে তারা সেই সিদ্ধান্তে পিছু হটছে কিনা, বা এটি কখনও ঘটতে চলেছে, তবে যদি তা হয় তবে নীচে দেখুন।

পরিবর্তে, গল্পটি আমাকে ভাবতে বাধ্য করেছে, ইন্টারনেট কীভাবে পরিবর্তিত হবে যদি এবং যখন সেখানকার বড় খেলোয়াড়রা তাদের কৌশল সামঞ্জস্য করার সিদ্ধান্ত নেয় এবং শেষ ব্যবহারকারীর কাছে সামগ্রী এবং বিপণনের উপায় পরিবর্তন করা শুরু করে। সুতরাং আসুন আমরা ভবিষ্যতে কি আশা করা উচিত তা দেখে নেওয়া যাক। জিনিস সম্পর্কে আমার দৃষ্টিভঙ্গি, এবং আপনি এটি মনোযোগ দেওয়া উচিত. এটি একটি অত্যন্ত দীর্ঘ এবং জটিল নিবন্ধ হতে যাচ্ছে. কৌতুক করছি না. এর অনুমান করা যাক.

ইন্টারনেটের ভবিষ্যৎ। ছবির ক্রেডিট:A Che, freeimages.com।

শুধুমাত্র একটি হতে পারে

ভবিষ্যতের দিকে তাকানোর সর্বোত্তম উপায় হল পিছনে তাকান এবং অতীত কী অফার করে তা দেখা। যেহেতু আমরা বিগত 30,000 বছরে সত্যিই সামাজিকভাবে খুব বেশি পরিবর্তন করিনি, তাই গত কয়েক দশকের যেকোনো পাঠ বেশ মূল্যবান হওয়া উচিত - এবং পরবর্তী কয়েক দশকের ভবিষ্যদ্বাণী করতে সহায়তা করার জন্য সঠিক এবং প্রাসঙ্গিক।

এবং তাই, আমাদের বেসলাইন হিসাবে টিভি এবং রেডিও প্রয়োজন। প্রথমত, টিভি। বছরের পর বছর ধরে, বিনোদনের এই মাধ্যমটি একটি শক্তভাবে নিয়ন্ত্রিত, দৃঢ়ভাবে নিয়ন্ত্রিত সিস্টেমে দৃঢ় হয়েছে এবং বেশ কয়েকটি বড় কর্পোরেশন তরঙ্গের উপর আধিপত্য বিস্তার করেছে, বিশেষভাবে নির্দিষ্ট জনসংখ্যার গোষ্ঠীকে রোমাঞ্চ ও উত্তেজিত করার জন্য ডিজাইন করা সামগ্রীতে পূর্ণ দৃঢ়ভাবে নিয়ন্ত্রিত চ্যানেলগুলি অফার করে, উদ্দীপিত এবং উস্কানি, ধূপ এবং আসক্তি। , এবং অবশেষে আপনি নিযুক্ত হচ্ছে আরো সময় ব্যয় করতে, এবং আমি শিথিলভাবে শব্দ ব্যবহার করছি.

এক সময় তারা তাদের নিজেদের ছোট্ট পাতায় রাখত। ইমেজ ক্রেডিট:Jurgen Parg, freeimages.com।

তার উপরে, অন্তত ইউএস-ইউরোপ ডিভিশন জুড়ে, পুকুরের ধারে, আপনি চকচকে বিজ্ঞাপন পরিষেবাগুলি পান, যা সম্প্রচারিত সিনেমা এবং সিরিজ এবং শো জুড়ে আগে, পরে এবং সব সময় ঘটে। প্রাইমটাইমের এই মূল্যবান স্লাইসটি কোম্পানিগুলি দ্বারা সর্বোচ্চ দরদাতার কাছে লিজ দেওয়া হয়, তাদের পরিষেবা এবং পণ্যের প্রচারে আগ্রহী৷ এটা কাজ বলে মনে হচ্ছে, অন্যথায়, এটা করার কোন মানে হবে না.

তথ্যের স্নায়বিক ওভারলোড ছাড়াও, একটি সাধারণ দেখার সেশনে বিষয়বস্তুর সংক্ষিপ্ত বিস্ফোরণ থাকে, তারপরে বাজে কথা থাকে, তারপরে আরও কিছু বিষয়বস্তু থাকে, তা সত্ত্বেও এর গুণমান। যখন ডকুমেন্টারির কথা আসে, তখন জিনিসগুলি আরও খারাপ হয়, ধীরগতির বর্ণনা এবং তথ্যের রিক্যাপগুলি বিবেচনা করে যা যতটা সম্ভব এয়ার টাইমে যতটা কম বাস্তব ডেটা চেপে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। সংক্ষেপে, এটি আপনার সাবস্ক্রিপশন টিভি, স্যাটেলাইট, কেবল বা অন্য।

আপনি যদি ভাবছেন, এই ইন্টারনেট একদিন হয়ে উঠতে পারে, আসুন প্রথমে দ্বিতীয় উদাহরণটি বিবেচনা করি, রেডিও। এখানে, একই পরিস্থিতি দীর্ঘকাল ধরে অব্যাহত ছিল যতক্ষণ না টিভি প্রভাবশালী মিডিয়া হয়ে ওঠে এবং রেডিও আপেক্ষিক অস্পষ্টতায় বিবর্ণ হয়ে যায়। যদিও বিজ্ঞাপনগুলি এখনও বেশ ব্যাপক, এবং একই কৌশলগুলি ব্যবহার করা হয়, কারণ রেডিও প্রোগ্রাম পরিচালনার সাথে কিছুটা কম খরচের কারণে এবং এটি এখন একটি বিশেষ পণ্য হিসাবে বেশি, মূল্যবান বিষয়বস্তু খুঁজে পাওয়ার সম্ভাবনা কিছুটা বেশি।

আপনি যদি ভাবছেন, হয়তো এটাই ইন্টারনেটের ভবিষ্যৎ, আসুন ইন্টারনেট আমাদের জন্য কী করেছে তা নিয়ে কথা বলি। এক প্রান্তে, এটি আপনাকে অভূতপূর্ব স্তরে প্রাপ্তবয়স্কদের বিনোদন গ্রহণ করার অনুমতি দিয়েছে এবং আপনার পাশের বাড়ির প্রতিবেশীর মতো একই সহজে বা এমনকি সহজে সারা বিশ্বে অর্ধেক পথ বন্ধু এবং অপরিচিতদের সাথে যোগাযোগ করতে সক্ষম হবে। কিন্তু অন্যদিকে, এটি একটি সম্পূর্ণ অনিয়ন্ত্রিত, সবার জন্য বিনামূল্যে, এলোমেলো, সাধারণ মানুষের জন্য, বড় মিডিয়া কর্পোরেশনের সাথে সম্পর্কহীন, ব্যাপক দর্শকদের কাছে তাদের বিষয়বস্তু অফার করার জন্য সম্পূর্ণ-সমতার উপায়ও চালু করেছে। এটি 15 শতকে নাইটহুডের উপর ক্রসবোর মতো একই প্রভাব ফেলেছিল। আকস্মিকভাবে, যেকোন সামান্য প্লব মাত্র কয়েক ঘন্টার বহিরঙ্গন প্রশিক্ষণের মাধ্যমে একজন নাইটকে হত্যা করতে পারে।

মাত্র 20 বছরের ব্যবধানে, বিলিয়ন ওয়েবসাইটগুলি জীবিত হয়েছে, কোন রাজনৈতিক বা আর্থিক লক্ষ্য ছাড়াই ব্যক্তিদের দ্বারা পরিচালিত, তাদের নিজস্ব ধারণা এবং গল্প পরিবেশন করে৷ ঠিক যেমন বিনোদন এবং মজাদার হওয়ার ক্ষমতা পুরানো প্রহরীর কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছিল এবং সবাইকে দেওয়া হয়েছিল। স্ট্রিমিং এবং ভিডিও শুধুমাত্র জিনিসগুলিকে আরও অ্যাক্সেসযোগ্য করে তুলেছে।

বুদ্ধিমান ব্যক্তিরা বুঝতে পেরেছিলেন যে এই বিশাল বিশাল জনসাধারণ বিষয়বস্তু লিখছেন, মূলত বিনামূল্যের জন্য, এবং তাদের পাঠকসংখ্যা ছিল, বিষয়বস্তু গ্রাস করে - আবার, বিনামূল্যে। বুদ্ধিমত্তার জন্য, তারা বিষয়বস্তুর পাশাপাশি প্যাসিভ বিজ্ঞাপনের মডেল প্রবর্তন করেছে, যা লোকেদেরকে বাছাই করার অনুমতি দেয় যে নিবন্ধে ফোকাস করা যায় কিনা বা ছোট বাক্সে তাদের জিনিস বিক্রি করা হয়। এবং তাই অনলাইন বিজ্ঞাপনের বিশ্ব তৈরি করা হয়েছিল, এবং এটি সেখানকার কিছু বড় কোম্পানির জন্য ফ্ল্যাগশিপ কৌশল হয়ে উঠেছে।

যিনি বিষয়বস্তু নিয়ন্ত্রণ করেন তার জন্য - বিজ্ঞাপনগুলি কীভাবে ব্যবহার করা হয় তাও নিয়ন্ত্রণ করতে পারে এবং হাতে হাতে, তাদের লাভ পরিচালনা করতে পারে৷ তথ্য একটি মুদ্রা হয়ে ওঠে। এবং অ-অনুষঙ্গিক ব্যক্তিরা তাদের এলোমেলো জিনিসগুলি করার ধারণা একটি বিশ্বব্যাপী এজেন্ডায় রূপান্তরিত হয়েছে।

এই মুহূর্তে...

তাই আমাদের এখন যা আছে তা হল এক ধরণের ওয়াইল্ড ওয়েস্ট। ইন্টারনেট মূলত বিনামূল্যে, প্রত্যেকের কাছে, যে কারও কাছে অ্যাক্সেসযোগ্য এবং বেশিরভাগ ক্ষেত্রে, সামান্য দক্ষতা, ধৈর্য, ​​অর্থ এবং শেখার ইচ্ছা থাকলে, আপনার নিজের ব্লগ থাকতে পারে। একধরনের স্থিতাবস্থা আছে, যেখানে আপনি জায়ান্টদের দেওয়া তথ্য ব্যবহার করেন, তাই Google এবং কিছু বন্ধু, অন্য সকলের দ্বারা সরবরাহিত সামগ্রী অ্যাক্সেস করার জন্য, এবং আপনি সহজেই এবং দ্রুত তথ্য হজম করতে শক্তিশালী সার্চ ইঞ্জিন ব্যবহার করেন। পরিবর্তে, আপনি হাইব্রিড সামগ্রী-বিজ্ঞাপন মডেল উপভোগ করার মাধ্যমে একটি দশমাংশ প্রদান করেন, যা তথ্য প্রদানকারীদের জন্য আয়ের একটি বড় উৎস হয়ে উঠেছে।

এবং এই যেখানে এটি সব চতুর হয়ে ওঠে.

এটা সব নিয়ন্ত্রণ সম্পর্কে

আমরা সেই তথ্যটি প্রতিষ্ঠা করেছি =অর্থ। আপনি তথ্য নিয়ন্ত্রণ না করলে, আপনি সত্যিই আপনার আয় প্রভাবিত করবেন না. আপনি অংশগ্রহণ করতে পারেন, আপনি সমস্ত ডেটার নিয়ন্ত্রণে থাকা নির্দেশিকাগুলি অনুসরণ করার চেষ্টা করতে পারেন, তবে শেষ পর্যন্ত, আপনি তথ্য স্টারশিপের নেতৃত্বে থাকা ব্যক্তিদের করুণাতে রয়েছেন৷ আপনার ব্যবসার মডেল ভিন্ন হলে কি হবে?

এবং তাই, আমরা গুগল থেকে অ্যাপল-এ ফোকাস স্থানান্তর করি। একটি উপায়ে, স্মার্টফোন অর্থ উপার্জনের একটি সত্যিই চমৎকার উপায়। যে মুহুর্তে আপনি উপলব্ধি করেন যে স্মার্টফোন অ্যাপগুলি আপনার কাছে একটি অভিনব উপায়ে উপস্থাপিত শুধুমাত্র স্বতন্ত্র ওয়েবসাইট, আপনি বুঝতে পারবেন যে যে কেউ অ্যাপ ইকোসিস্টেম নিয়ন্ত্রণ করে সে তথ্য প্রবাহের উপায়ও নিয়ন্ত্রণ করে।

কিন্তু তথ্য নিজেই নয়। এটি এখনও Google-এর (এবং বাকি)। এবং তাদের বিলিয়ন ওয়েবসাইট পিছনে সামান্য মানুষ.

এবং তাই, অ্যাপল তার ডোমেন, অর্থাৎ আইফোন এবং ভিতরের যেকোনো কিছুকে পুরোপুরি আয়ত্ত করতে সক্ষম হওয়ার জন্য, এটির বিষয়বস্তুও নিয়ন্ত্রণ করতে হবে। কিন্তু আপনি ইন্টারনেট নিয়ন্ত্রণ করতে পারবেন না। তাই আপনি যা করতে পারেন তা হল বিষয়বস্তু-বিজ্ঞাপন ভারসাম্য ভাঙ্গা।

এখন এটি আকর্ষণীয় হয়ে উঠেছে

এখানেই অ্যাড-ব্লকিং খেলায় আসে। এটি আমাদের আজকের পরিস্থিতিকে ভেঙে দেয় যেখানে আপনি যে কোনও উপায়ে সামগ্রী ব্যবহার করতে পারবেন, কিন্তু যে কোনও উপায়ে বিজ্ঞাপনগুলি দেখতে বা ব্যবহার করবেন কিনা তা বেছে নেওয়ার স্বাধীনতাও রয়েছে৷ 2015 সালে ইন্টারনেট এখনও যথেষ্ট নমনীয় যাতে যে কেউ দৃশ্যমান তথ্যের নিজস্ব অংশ সম্পূর্ণরূপে আয়ত্ত করতে পারে, এমনকি যদি তারা এটি সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করতে না পারে।

প্রকৃতপক্ষে, এটি এখনও Google-এর অন্তর্গত, এবং গড়ে, আপনি যা দেখছেন তা আপনাকে সবচেয়ে বেশি Google-লাভজনক ডেটা দেওয়ার জন্য অপ্টিমাইজ করা স্ল্যাশ ডিজাইন করা হয়েছে। আপনি যদি এটি সম্পর্কে একটু গভীরভাবে চিন্তা করেন, তাহলে আপনি অনুসন্ধানের মাধ্যমে যে ওয়েবসাইটগুলি খুঁজে পান সেগুলি ব্যবহার করেন। কিন্তু কি উপস্থাপিত তথ্য র্যাঙ্ক সিদ্ধান্ত? যতক্ষণ না আপনি প্রতিটি লিঙ্কে ক্লিক করেন এবং উপলব্ধ সমস্ত সামগ্রী সমানভাবে উপভোগ করেন, তাহলে আপনি কার্যকরভাবে সার্চ ইঞ্জিনগুলিতে সেরা অনুসন্ধানগুলিতে নিজেকে সীমাবদ্ধ করছেন, সেগুলি গুগল, ইয়াহু, বিং বা DuckDuckGo হোক না কেন, এবং এর মানে হল যে অ্যালগরিদমগুলি যাই থাকুক না কেন সেখানে প্রথমে, বিশ্বের আপনার দৃষ্টিভঙ্গি হয়ে উঠবে। তবুও, অনুসন্ধানের কর্তারা লিঙ্কের শেষ প্রান্তে থাকা লোকেরা কী লিখছে তা নিয়ন্ত্রণ করতে পারে না, তবে তারা নিশ্চিতভাবে সিদ্ধান্ত নিতে পারে যে তাদের কৌশলের ভিত্তিতে আপনাকে সেই তথ্যটি দেওয়া হবে কিনা এবং এর অর্থ মূলত অর্থ। লাভজনক তথ্য পছন্দের তথ্য।

কিন্তু সত্য হল, গুগল এবং বন্ধুরা কীভাবে তাদের জাদু করে তা সত্যিই কেউ জানে না। যাইহোক, মোবাইলের দিকে প্রবণতা দেখে, গত কয়েক বছরে ডেস্কটপ বিষয়বস্তু যেভাবে দণ্ডিত বা প্রান্তিক হয়েছে, সামগ্রিক ব্যবসায়িক মডেল অনুমান করা সহজ। এবং আপনি সত্যিই রাগ করতে বা কাউকে দোষ দিতে পারবেন না। এটা এভাবেই. তাছাড়া, আপনি যে কোনো সার্চ ইঞ্জিন পছন্দ করার স্বাধীনতা এখনো আপনার আছে। আপনি লিঙ্কগুলি উপেক্ষা করতে পারেন, বিকল্প অনুসন্ধান ইঞ্জিনগুলি ব্যবহার করতে পারেন, RSS ফিডগুলি ব্যবহার করতে পারেন এবং সার্চগুলি সম্পূর্ণভাবে এড়িয়ে যেতে পারেন৷ কিছু. এখনও আপনার ইচ্ছা মত করতে বিনামূল্যে.

একটি প্রধান মোবাইল প্ল্যাটফর্মের সাথে একত্রিত করা বিজ্ঞাপন-ব্লকিং সেই সমস্ত পরিবর্তন করতে পারে। বিষয়বস্তু-বিজ্ঞাপন ভারসাম্যের ব্যাঘাত - এবং আমরা এখনও তর্ক করিনি যে এটি ভাল বা খারাপ, এটি যা তা - মানে ইন্টারনেট পরিবর্তন হবে৷ কিভাবে? টিভির দিকে তাকান, রেডিওর দিকে তাকান এবং এখন এক্সট্রাপোলেট করুন।

সেরা কেস দৃশ্যকল্প (LOLZ)

আমরা ভাগ্যবান হলে, ইন্টারনেটের শক্তি এমন যে এটি বন্ধ করা যায় না। অবশ্যই, এটি ঘটতে যাচ্ছে না. নিষ্পাপ হবেন না। বোকা তুমি। আমাদের অবশ্যই বিকল্পের দিকে মনোনিবেশ করতে হবে, যা আপনাকে অনেক সুখ বা স্বাধীনতার অধিকারী করে না, আমি ভয় পাচ্ছি।

সবচেয়ে খারাপ পরিস্থিতি

কখনো ভেবেছেন কেন ডিজিটাল পাইরেসিতে এত ফোকাস আছে? এটি কেবল রাজস্বের ক্ষতি সম্পর্কে নয়, যা যুক্তিযুক্তভাবে কম বা বেশি বা যাই হোক না কেন। এটা নিয়ন্ত্রণ সম্পর্কে. জলদস্যু টিভি চ্যানেল মনে রাখবেন, এবং কত নির্মমভাবে তারা ফাটল পেতে হবে? নাকি রেডিও? সেখানে বড় লোকেরা সবকিছু নিয়ন্ত্রণ করে এবং আপনি আপনার পাইয়ের টুকরো পেতে পারেন না। আপনি এই মিডিয়াতে আপনার নিজস্ব সামগ্রী যোগ করতে অক্ষম৷ তুমি পার না. কখনো।

জলদস্যুতা একটি আঁটসাঁট মনোপলির ভাঙ্গনের প্রতিনিধিত্ব করে যা বেশ কয়েকটা ভাল, কঠিন দশক ধরে চলে আসছে, এবং এটি এখন ইন্টারনেটের জগতে তুলে ধরা হচ্ছে - জনসাধারণের ব্যাপক প্রতিরোধের সাথে, যারা অবশেষে নির্বোধ টিভির জোয়াল থেকে মুক্তি পেয়েছে, ক্রমাগত বিজ্ঞাপন যে আপনি এড়িয়ে যেতে বা অবরুদ্ধ করতে পারবেন না এবং এমন নিবন্ধ পড়তে সক্ষম হচ্ছেন যা পক্ষপাতিত্ব এবং সস্তা পপুলিজমের গন্ধ পায় না। অবশ্যই, ইন্টারনেটের 90% এখনও বাজে, কিন্তু এটি মূলধারার টিভির 100% বিশুদ্ধ মল থেকে কম। বিলিয়নগুলির মধ্যে 10% এখনও উপভোগ করার জন্য অনেক দুর্দান্ত জিনিস। একটি খুব দীর্ঘ সময়ের জন্য।

চিন্তা করুন. একটি plebeian বিপ্লব. যেকোন কৃষক একটি ওয়েবসাইট লিখতে পারে যা একটি বড় কোম্পানির ডেভেলপার এবং বিপণন ড্রোনগুলির সাথে একটি বড় কোম্পানি দ্বারা চালিত একটি বাজে ডোমেনের মতো সফল হতে পারে। ইন্টারনেট সাধারণ মানুষকে যে ক্ষমতা দিয়েছে, সেই গদ্য ও বুদ্ধিমত্তার লোকটি এবং তাদের পকেটে মাত্র 20 ডলার, এবং তবুও, তারা বড় কোম্পানিগুলিকে পরাজিত করতে পারে, তাদের কথাগুলি সত্য হয় এবং তাদের বিষয়বস্তু সোনার। আহা, অনিন্দিতা!

যেদিন সাধারণ মানুষ এটাকে বড় করেছে, সাজানোর।

এবং তাই, আপনি যদি অর্থ উপার্জন করতে চান তবে আপনাকে অবশ্যই তথ্য নিয়ন্ত্রণ করতে হবে। যে এক প্রায় একটি হারিয়ে কারণ. গুগল এর মালিক। গল্পের শেষে. এবং এটিও ধীরে ধীরে, তবে অবশ্যই এটির অপব্যবহার করে এবং নিজের প্রয়োজনে এটিকে বিকৃত করে। শুধু জিনিস নিচে ঠেলে এটা কম যোগ্য বিবেচনা করে. আমার নাম একই তালিকায় রয়েছে, কারণ আমি এমন একটি মোবাইল অ্যাপ প্যাডেল করার চেষ্টা করছি না যা আপনার ফারটি বা ফেসবুক লাইক গণনা করে। আবার, এটাই বাস্তবতা। এটা রাতারাতি পরিবর্তন হবে না, কিন্তু এটা হতে পারে, যদি সম্মিলিত মন বাজে কথায় বিরক্ত হয়।

কিন্তু বিষয়বস্তু এখনও সাধারণ মানুষের হাতে। বেশিরভাগই, বেশিরভাগই। এবং এখন, অবশেষে, অর্থ খেলায় আসে। সাধারণ মানুষ লিখছেন কনটেন্ট। বিনামুল্যে. কেউ টাকা দিচ্ছে না। অপেক্ষা করুন। গুগল তাদের অর্থ প্রদান করছে। বিজ্ঞাপন সংস্থাগুলি, যাদের বিজ্ঞাপন এই সাইটগুলিতে প্রদর্শিত হয়, তারা তাদের আয়ের একটি শতাংশ প্রদান করে, এই সাইটগুলি সেখানে থাকার ফলে, তাদের সামগ্রী বিক্রি করে এবং তাদের ব্যবহারকারীদের বিজ্ঞাপনগুলির সাথে প্রতিক্রিয়া ও যোগাযোগ করার জন্য। বুম অনলাইনে টাকার মডেল!

E-moniez

সুতরাং তথ্য মধ্যবিত্তের হাতে, এবং তারা এর জন্য অর্থও পাচ্ছে। গলি ! এবং লোকেরা ওয়েবসাইট পরিচালনার চলমান খরচ এবং সেগুলিকে কোথাও হোস্ট করার জন্য অর্থ ব্যবহার করছে। ভাগ্যবানরা আসলে একটি সুদর্শন মুনাফা করছে, এবং তারপরে আমরা একটি সম্পূর্ণ ভিন্ন মহাবিশ্বে প্রবেশ করি কিভাবে লাভ বিষয়বস্তুকে নষ্ট করছে। মিডিয়া কোম্পানিগুলি যেভাবে খারাপ এবং মর্মান্তিক খবর প্রদান করে রেটিং এবং ভিউ অর্জন করে, সাইটগুলি সস্তা বিতর্ক এবং নাটকের প্রস্তাব দিয়ে ট্রাফিক তৈরি করে।

আমরা বিষয়বস্তুর ক্রমাগত অবক্ষয় এবং হ্রাস দেখতে পাচ্ছি, আরও অর্থপ্রদান বা স্পনসর করা নিবন্ধগুলি যেগুলি আড়াল করা বিজ্ঞাপন বা সন্দেহজনক পণ্য এবং বাজে পণ্যের অনুমোদন, এবং বিষয়বস্তুর সাধারণ গড় সাধারণ ডিনোমিনেটরের দিকে ঝুঁকছে, যা একটি পুঙ্খানুপুঙ্খভাবে অন্তর্নিহিত মূর্খ হতে পারে। আপনি গড় ইন্টারনেট ব্যবহারকারীকে কল করতে পারেন।

টাকা... হ্যাঁ, সাধারণ মানুষ টাকা কামাচ্ছে। বিজ্ঞাপন থেকে. কিছু লোক এটি পছন্দ করে, কেউ কেউ করে না, কিন্তু আমাদের এখনও একটি রুক্ষ, সূক্ষ্ম স্থিতাবস্থা রয়েছে। কিন্তু এখন আর কোনো বিজ্ঞাপন নেই, এবং পরিস্থিতি বদলে যাচ্ছে। যেহেতু আমরা মোবাইলে কথা বলছি, অ্যাপগুলি প্রভাবিত হচ্ছে। ঠিক আছে, আসুন তাদের স্বতন্ত্র মোবাইল ওয়েবসাইট বলি, এবং এটি সবই আবার বোধগম্য হয়। প্রকৃতপক্ষে. লোকেরা রাজস্ব হারাচ্ছে, এবং এর মানে হল যে যারা আর বিনামূল্যে সামগ্রী তৈরি করার সামর্থ্য রাখে না তারা ধীরে ধীরে অদৃশ্য হয়ে যাবে।

আপনি যদি অর্থের জন্য থাকেন তবে আপনি এটি ভুল করছেন

অবশ্যই, যদি এবং কখনও আপনার একমাত্র এবং একমাত্র লক্ষ্য একটি অ্যাপ লিখে বা সস্তা সামগ্রী বিক্রি করে ধনী হওয়া, তাহলে আপনি সত্যিই বেঁচে থাকার যোগ্য নন। বিষয়বস্তু তৈরি করা, শিল্প তৈরি করা সবই আত্মতৃপ্তি এবং অন্যদের সাহায্য করা। আপনি যদি দ্রুত প্রস্থান করার জন্য থাকেন, তাহলে আপনি অনলাইনে থাকবেন না। তোমার উচিত না. আপনি সেই বিষ যা ওয়েবকে হত্যা করছে। এটাই এর করুণ বাস্তবতা। বিনা দ্বিধায় বিক্ষুব্ধ হন, কিন্তু লোভের কলঙ্ক যদি আপনার প্রধান প্রেরণা হয়, তাহলে আপনার বিষয়বস্তু তা প্রতিফলিত করবে। এবং যখন লোভ থাকে, সেখানে লাভ থাকে, এবং এর মানে পক্ষপাতিত্ব, এবং এর অর্থ বিকৃত তথ্য। মূলত মিথ্যা, প্রতারণা, অবিশ্বাস্য তথ্য। বাজে কথা।

যাইহোক, মাদার ইন্টারনেটের ডিজিটাল টিট বন্ধ করার জন্য সবাই সেখানে নেই। কিছু লোক প্রকৃতপক্ষে তাদের শখগুলিকে টিকিয়ে রাখতে সক্ষম হওয়ার জন্য বিজ্ঞাপনগুলি থেকে যে আয় করে তার উপর নির্ভর করে এবং যদি সেই কৌশলটি চলে যায় তবে তাদের বিষয়বস্তু চলে যায়। এবং অবশ্যই, যে কোনও বড় শুদ্ধকরণের মতো, অ্যাপল যেভাবে এটি করছে বলে ধারণা করা হচ্ছে, ছোট মাছগুলি অদৃশ্য হয়ে যাবে। যোগ্যতমের বেঁচে থাকা.

কে বাঁচবে? বড় বন্দুক, অবশ্যই. যারা গভীর পকেট এবং আবহাওয়া পরিবর্তনের জন্য দীর্ঘমেয়াদী সহনশীলতা রয়েছে এবং নতুন ব্যবসায়িক ধারণা এবং নীতির সাথে আবির্ভূত হয়েছে যা নতুন কৌশলের সাথে সারিবদ্ধ। তথ্য ভুলে যান, এটি নতুন বিন্যাসের সাথে মেলে পরিবর্তন হতে চলেছে। ডিজাইনের দ্বারা অবিশ্বস্ত, শুরুতে, কিন্তু তারপরে, আপনি ইন্টারনেটে কতটা তথ্য দেখেন আপনি সত্যিই বিশ্বাস করতে পারেন? এটার সবগুলো. এটা অনলাইন হলে, এটা সত্য হতে হবে. ঠিক?

অ্যাপল-এ ফিরে যান, যদি আপনি আমার উবার-বিভ্রান্ত প্রতিভার চিন্তাধারা অনুসরণ করতে সক্ষম হন। অ্যাপল বিজ্ঞাপন কেটে দেয়, সাইটগুলি চলে যায়। তথ্য, বিষয়বস্তু, সেটাই গুগল এবং বন্ধুরা। ভারসাম্য পরিবর্তন। কিন্তু আমরা এর পরিবর্তে কি পেতে পারি? কি শূন্যতা পূরণ করে?

বিজ্ঞাপন দিতে বা না করতে

ভবিষ্যৎ নিয়ে আন্তরিকভাবে আলোচনা করার আগে, বিজ্ঞাপনের চারপাশে ব্যবসা নিয়ে আলোচনা করা যাক। অনেক ইন্টারনেট ব্যবহারকারী বিজ্ঞাপনের বিরোধিতা করে, কারণ তারা পুরানো গার্ড এবং কয়েক দশকের টিভি নিপীড়নের অবশিষ্টাংশ, তারা মূলত অকেজো, তারা অনুপ্রবেশকারী এবং তারা সামগ্রিকভাবে বাজে। অন্যরা তাদের কিছু মনে করে না, এবং কিছু আসলে সেগুলি ব্যবহার করে, যার কারণে মডেলটি এখনও বেঁচে আছে।

সুতরাং আপনি যদি বিজ্ঞাপনের বিরোধিতাকারী লোকদের জিজ্ঞাসা করেন তবে তাদের চলে যাওয়া উচিত। অন্যরা আপনাকে বলতে পারে যে তারা একটি প্রয়োজনীয় মন্দ যা বর্তমান ভারসাম্য বজায় রাখে এবং ইন্টারনেট এবং এর লক্ষ লক্ষ ক্ষুদ্র সামগ্রী নির্মাতাদের দৈত্যদের ছায়ায় বেঁচে থাকতে সহায়তা করে। অন্যরা এখনও যুক্তি দিতে পারে যে তারা প্রয়োজনীয়, কিন্তু এটি একটি আদর্শিক যুক্তি যা পূর্ববর্তী মার্কিন-ইউরোপ বিভাজন অনুসরণ করে।

তারপর, জিনিসগুলিকে আরও খারাপ করার জন্য, কিছু লোক উভয় শিবির খেলে অর্থ উপার্জন করার চেষ্টা করছে, এবং এটিকে গ্রহণযোগ্য বিজ্ঞাপন বলা হয়। যার অর্থ কেউ তাদের রায় ব্যবহার করছে, এবং এটি লাভের উপর ভিত্তি করে এবং তাই অকেজো, কী ফিল্টারিং মানদণ্ড পূরণ করা উচিত বা করা উচিত নয়।

অতএব, বিজ্ঞাপনগুলি অবশ্যই তাদের পূর্ণ আকারে বিদ্যমান থাকতে হবে - হ্যাঁ, সেগুলি একটি মার্জিত পদ্ধতিতে তৈরি করা উচিত, এবং সেখানে অনেক উন্নতি করতে হবে - বা একেবারেই নয়৷ এর মাঝে কাটে না। সুতরাং, আমাদের এখন এই দুটি পরিস্থিতির উপর ভিত্তি করে বিশ্ব নিয়ে আলোচনা করা দরকার। দ্বিতীয়টি হল, আমি যা পড়েছি তার উপর ভিত্তি করে, অ্যাপল তার মোবাইল প্ল্যাটফর্মে অবশ্যই ব্যতিক্রম সহ আলিঙ্গন করছে।

এখানেই আমাদের আগের সবচেয়ে খারাপ পরিস্থিতি আসে।

বিজ্ঞাপন চলে গেছে। লক্ষ লক্ষ ওয়েবসাইট চলে গেছে। আপনি বড় ছেলেদের সঙ্গে বাকি আছে, এবং বড় ছেলেদের সাফল্যের জন্য একটি পরিচিত টেমপ্লেট আছে. সর্বাধিক লাভের জন্য ডিজাইন করা অত্যন্ত নিয়ন্ত্রিত সামগ্রী। এবং অনেকটা টিভির মতো, বিজ্ঞাপন এবং বিষয়বস্তুর মধ্যে আর কোনো বিভাজন নেই। একইভাবে আপনি টিভি শো বা চলচ্চিত্রগুলিতে বিজ্ঞাপনগুলি এড়িয়ে যেতে পারেন না - বা করতে পারেন না, নতুন মডেলটি বাজে জিনিস উপভোগ না করার আপনার ইচ্ছায় কোনও নমনীয়তার অনুমতি দেয় না৷ কিন্তু আপনাকে সহ্য করতে হবে। বন্ধ সিস্টেম সাধারণ মানুষের কাছ থেকে ইনপুট অনুমতি দেয় না.

সবচেয়ে খারাপ পরিস্থিতিতে স্বাগতম

এখন থেকে বিশ বছর পর, কোনো বিজ্ঞাপন নেই, কিন্তু আপনার বিষয়বস্তু মূলত একটি বড় ইনুয়েন্ডো, যা আপনাকে এমন কিছু করার দিকে পরিচালিত করার চেষ্টা করে যা প্রকাশককে সবচেয়ে বেশি অর্থ উপার্জন করবে। গেমের জন্য সত্য, ভোক্তা পণ্য পর্যালোচনার জন্য সত্য, যেকোনো কিছুর জন্য সত্য। বিষয়বস্তু ম্যানিপুলেট, এবং আপনি খেলা শাসন. আপনি যদি ইন্টারনেট নিয়ন্ত্রণ করতে না পারেন ...

সমস্যা নেই. এটি বন্ধ কাটা. বিজ্ঞাপন চলে গেছে, সাইটগুলি মারা গেছে, বড় লোক বাকি আছে। বিঙ্গো

কিন্তু আমি বিজ্ঞাপন ঘৃণা করি!

হ্যাঁ আমিও. তারা 50-এর দশকের পুঁজিবাদের সেই স্যুট-এন্ড-টাই লাল-গালযুক্ত চশমা-চোখের ডোজি ডোর-টু-ডোর সেলসম্যান মানসিকতার প্রতিনিধিত্ব করে, যেখানে লোভ এবং সর্বাধিক লাভের পরে উদ্ভাবন একটি নম্র তৃতীয় স্থান নেয়। আপনি তুচ্ছ করতে চান যে সবকিছু এবং আরো. আমিও একজন ভন্ড, কারণ আমার সাইটে এগুলো আছে। কেন? সার্ভারের খরচ পরিচালনা করা, রিভিউয়ের জন্য এবং এর জন্য ব্যবহৃত হার্ডওয়্যার, এবং কী নয়। হাজার হাজার অন্যান্য প্রযুক্তি ব্লগারদের মতই।

যাইহোক, একই সময়ে, বিজ্ঞাপনগুলি সাধারণ মানুষকে সামগ্রী তৈরি করার অনুমতি দেয়, উপরে দেখুন। কিছু ব্যাপার যাই হোক না কেন এটা করবে, উপরে দেখুন. কিন্তু কিছু সত্যিকার অর্থে তাদের ওয়েবসাইটের কাজ টিকিয়ে রাখার জন্য অর্থের প্রয়োজন। ভাগ্যবান কয়েকজন তা করেন না। অবশ্যই, নিষ্ঠুর ইন্টারনেট সম্প্রদায় তার অনুদান এবং সাহায্যের সাথে আসন্ন নয়। সেখানে আপনার ভাগ্য বাজি না. তাই সম্ভবত আপোস হবে আরও ভালো বিজ্ঞাপন তৈরি করা। কিন্তু এটা সব ঘটতে একটি ভিন্ন উপায় আছে?

আপনার সাইট সমর্থন, অথবা পরিণতি সহ্য. চিত্র ক্রেডিট:ইস্তভান মার্কাস, freeimages.com।

ভাল, প্রযুক্তিগতভাবে, অলাভজনক সংস্থাগুলি এর একটি উত্তর। আপনার যদি সরকারের স্পনসর থাকে এবং প্রত্যেকের জন্য বিনামূল্যে ওয়েবসাইট হোস্টিং অন্তর্ভুক্ত করার জন্য উদ্ভাবন এবং সৃজনশীলতাকে উৎসাহিত করে, তাহলে প্রযুক্তিগতভাবে, আমাদের একটি বিজ্ঞাপন-মুক্ত বিশ্ব থাকতে পারে। এটা সুন্দর হবে. কিন্তু এটা ঘটতে যাচ্ছে না, এবং আমাদের সমঝোতা প্রয়োজন কেন.

যার মানে ইন্টারনেটের মান থাকতে হবে। গুগলের মতে একটি নয়। যে কেউ তাদের নিজের লাভের জন্য নিয়ম বাঁকানোর মত মনে করে না। ইন্টারনেটের যেভাবে প্রোটোকল রয়েছে, একইভাবে নেট নিরপেক্ষতা বিদ্যমান - এবং যারা আপনার pr0n-এর জন্য টিভি মডেল চান তাদের দ্বারা সব সময় চ্যালেঞ্জ করা হচ্ছে - বিজ্ঞাপনের জন্য অবশ্যই একটি HTML মান থাকতে হবে। অন্য কথায়, অ-সাইট সামগ্রী কী করতে পারে এবং এটি কীভাবে প্রদর্শিত হতে পারে তা সীমিত করুন। কিন্তু যে সহজে কাছাকাছি কাজ করা যেতে পারে. একটি আইনি প্রয়োজন, তারপর? ঘটবে না।

HTML বিজ্ঞাপন প্রোটোকলটি কী হওয়া উচিত তার সব উত্তর আমার কাছে নেই, তবে একটি হওয়া উচিত এবং অন্যান্য সমস্ত কোম্পানির ডিজাইন করা এবং স্পনসর করা জিনিসগুলিকে দ্রুত এবং নির্দয় মৃত্যুতে দেওয়া উচিত৷ কিন্তু যদি মিডিয়া কোডেকগুলি একটি পাঠ হয়, যতক্ষণ না বড় অর্থ টিউবগুলিকে শাসন করে, আমরা এমন কোনও পরোপকারী প্রোটোকল দেখতে পাব না যা বড় সংস্থাগুলিকে বিষয়বস্তু হেরফের করার চেষ্টা করতে বাধা দেয়। একটি বিনামূল্যে ইন্টারনেট থাকার মূল্য.

তাই আপনাকে একটি কম মন্দ চয়ন করতে হবে। আপনি কি টিভি মডেল চান? অথবা আপনি কি বিজ্ঞাপন বলা ডিজিটাল ডায়রিয়ার সাথে বাঁচতে পারেন? যদি তাই হয়, আপনি কি ছোট লোকটিকে বড় খেলায় টিকে থাকতে সাহায্য করার জন্য কিছু করতে ইচ্ছুক? সম্ভবত না, ঠিক। তবুও, এটি সম্পর্কে চিন্তা করা মূল্যবান, এমনকি এক সেকেন্ডের জন্যও।

আশা আছে

রেডিও। আমাদের সেরা ক্ষেত্রে ফিরে যাওয়া, ভাল সামগ্রীর জন্য সর্বদা একটি বিশেষ বাজার থাকবে। সৃজনশীলতা এবং উদ্ভাবন সত্যিই বন্ধ করা যাবে না. এমনকি অন্ধকার যুগ এবং মধ্যযুগীয় সময়েও, মানুষ নিপীড়ন সত্ত্বেও চালিয়ে যাওয়ার উপায় খুঁজে পেয়েছিল। রেডিও টিকে আছে, এবং এটি একটি কার্যকর বিনোদন প্ল্যাটফর্ম, এবং ভাল বিষয়বস্তু আশেপাশেই থাকবে, যদিও এটি খুঁজে পাওয়া এবং অ্যাক্সেস করা আরও কঠিন হয়ে উঠতে পারে। এমনকি এখন, উচ্চ মানের বিষয়বস্তু অনেক দূরে এবং এর মধ্যে অল্প, এবং দিনে দিনে বিরল। নিজেকে জিজ্ঞাসা করুন, আপনি সত্যিই কতগুলি ভাল এবং আকর্ষণীয় সাইট পড়েন? এক ডজন? বিলিয়নের মধ্যে।

ঠিক আছে, একটি উপায়ে, অ্যাপল যা করছে তার জন্য আপনি কৃতজ্ঞ হতে পারেন - এবং আমি এটি একজন শেয়ারহোল্ডার হিসাবে বলছি যিনি তার বোঝা সমুদ্রে ফেরত দেওয়ার কথা বিবেচনা করছেন। আমি কোনো মূলধারার মিডিয়া, কোনো ক্যাবল, এই ধরনের কিছু ব্যবহার করি না। বিশুদ্ধ এবং সম্পূর্ণ আবর্জনা। কোন সন্দেহ নেই. কোন সেকেন্ড চিন্তা. আমি জানি যে আমার জন্য এমন কিছু নেই যা বিবেচনা করা শুরু করার মতো। এছাড়াও আমি প্রচুর অর্থ সঞ্চয় করি, এবং পরিবর্তে, আমি আমার পছন্দের সামগ্রী কিনতে এটি ব্যবহার করি এবং এখানে, অনলাইন মিডিয়া এবং স্ট্রিমিংয়ের বিস্ফোরণের জন্য আমাদের কৃতজ্ঞ হওয়া উচিত, কারণ এটি এতটা ঘনিষ্ঠভাবে সুরক্ষিত সামগ্রী উপলব্ধ করেছে৷

এখানে, আপনি সাবধানে নির্বাচন করা উচিত. যেসব কোম্পানি DRM ব্যবহার করে না তাদের সাথে যান। যারা এনক্রিপ্ট করা কন্টেন্ট স্ট্রিম করবে তাদের কাছ থেকে কিনবেন না। তাদের আপনাকে নিয়ন্ত্রণ করতে দেবেন না। আপনার টাকা দিয়ে ভোট দিন। এই কারণেই আমি কখনই আমার আইফোনে আমার ক্রেডিট কার্ডের বিবরণ রাখব না। খুব সহজ. আপনি কিছু বলার আগে, আমি ডিভাইসটি কিনিনি, এটি বিনামূল্যে দেওয়া হয়েছে, এবং আমি এটি ব্যবহার করছি এই বিশ্বটি কী অফার করে তা দেখতে, তাই আমি এটি ব্যবহার না করা বেছে নিতে পারি। এটা নাও?

তাই অ্যাপল তার ইকোসিস্টেমকে সংকুচিত করতে পারে। অসাধারণ. মূলধারার জিনিসগুলি যত বেশি বিচ্ছিন্ন হয় তত ভাল হয়। এর জন্য আমাদের সকলের কৃতজ্ঞ হওয়া উচিত। আমি সেই দিনের অপেক্ষায় রয়েছি যেখানে এই দিনের সম্মিলিত মূর্খতার সাথে আমার মিথস্ক্রিয়া একটি লগইন পৃষ্ঠার মধ্যে সীমাবদ্ধ যা আমাকে একটি সমন্বিত প্ল্যাটফর্ম ব্যবহার করতে বাধ্য করে যা একজন বড় লোকের মোবাইল পরিষেবার অন্তর্গত। আজ, আপনি এখনও সর্বত্র এলোমেলো বাজে কথায় হোঁচট খেতে পারেন। যদি এটি একটি বড় বন্ধ দেয়ালের পিছনে যায়। রক্তাক্ত ভয়ঙ্কর.

বিচ্ছিন্নতাই পরিত্রাণ। ছবির ক্রেডিট:ক্রিস্টিন মা, freeimages.com।

অবশ্য এসবই অতিরঞ্জন। একটি উপায়ে, অল্প সময়ের মধ্যে, অ্যাপল যা করছে তা খারাপ নয়। তারা পরিষ্কার করছে, কিন্তু সমান্তরাল ক্ষতি যতটা সাহায্য করবে তার চেয়ে বেশি ক্ষতি করবে। উচ্চ মানের সামগ্রী কম পাওয়া যাবে। আমি নিশ্চিত যে কারো জন্য অশ্রু ঝরাবে না যারা শুধুমাত্র অর্থের জন্য খেলায় নেমেছে। দীর্ঘমেয়াদে, অপ্রকাশিত তথ্য খুঁজে পাওয়া আরও কঠিন হয়ে উঠবে, কিন্তু তারপরে, আমাদের মানিয়ে নিতে হবে। সবচেয়ে সহজ সমাধান হল আপনি আর বিশ্বাস করেন না এমন সবকিছু ব্লক করা। এবং অ্যাপল যে সাহায্য করে, মহান. একবার ওয়েবসাইটগুলি, আমি বলতে চাচ্ছি যে "অ্যাপগুলি" তাদের নির্দেশিত সামগ্রী এমনভাবে পেডলিং শুরু করে যা ব্লক করা বিজ্ঞাপনগুলি থেকে হারানো আয়ের জন্য ক্ষতিপূরণ দেওয়ার জন্য, তারপর আপনি জানতে পারবেন কখন সেই অ্যাপগুলি ব্যবহার করা বন্ধ করতে হবে এবং অন্য কোথাও যেতে হবে৷

আশা করবেন না যে এই অ্যাপগুলি হঠাৎ উচ্চ-মানের সামগ্রীতে ফোকাস করবে। হবে না। যদি তারা উচ্চ-মানের সামগ্রী চায়, তবে তারা প্রথমে এটি করতে পারত। অতএব, আপনার কৃতজ্ঞ হওয়া উচিত। অ্যাপল আপনাকে কম বোকামি ভোগ করতে সাহায্য করছে। দারুণ। মোরনরা তাদের প্যাডেড কোষে বিষ্ঠা উপভোগ করবে, এবং আপনি সাইডলাইন থেকে দেখতে পাবেন, সমস্ত উচ্চ এবং শক্তিশালী এবং ওয়েবের আপনার নিজের ক্ষুদ্র কিন্তু উত্কৃষ্ট কোণে। আরও কিছু জিজ্ঞাসা করবেন না। এটা যথেষ্ট ভাল.

উপসংহার

হায়রে, সকলেরই বাজে গন্ধ নেওয়ার এবং তা ফাঁকি দেওয়ার দক্ষতা থাকবে না। যে কারণে ভবিষ্যত সত্যিই উজ্জ্বল হবে না। এটা ভাল নির্দেশিত হবে, এটা নিশ্চিত. আপনার ইন্টারনেটের এই প্রথম দশকগুলিকে লালন করার দিকেও মনোনিবেশ করা উচিত, কারণ প্রাচুর্য এবং নির্বোধতা কখনই ফিরে আসবে না। সিভিল এভিয়েশনের দিকে তাকান। ট্রান্সকন্টিনেন্টাল ফার্স্ট ক্লাস, এমনকি ইকোনমি ফ্লাইটও আগের চেয়ে বিলাসবহুল হয়ে ওঠেনি। সস্তা, হ্যাঁ, কিন্তু ভাল, জাহান্নাম না. এখানেও একইভাবে, ইন্টারনেট যত বেশি ভোক্তামুখী হবে, ততই এটি মার্জিন, লাভ, গুণমানকে ন্যূনতম এবং সর্বাধিক আয়ের বিষয়ে হবে, এটিকে কর্পোরেট লোভের সীমায় ঠেলে দেবে।

পাঠক হিসাবে আপনি যা করতে পারেন তা হল আপনার প্রিয় সাইটগুলিকে ভালবাসা। বিজ্ঞাপন সম্পর্কে ভুলবেন না. তারা অপ্রাসঙ্গিক। আপনি যদি সত্যিই আপনার লেখক এবং নির্মাতাদের সমর্থন করেন তবে তারা নিজেরাই বিজ্ঞাপনগুলিকে বাদ দেবে। এবং যদি আপনি বিষয়বস্তু তৈরি করছেন, তাহলে নিজেকে জিজ্ঞাসা করুন, কেন। টাকা? জিটিএফও। আবেগ? তারপরে, অ্যাপল এবং গুগল যাই হোক না কেন এবং অন্য যে কেউ করছে তা আসলে কিছু যায় আসে না। আপনি ইতিমধ্যেই অজেয়।

চিয়ার্স।


  1. বিটকয়েনের ভবিষ্যৎ

  2. ইন্টারনেট এক্সপ্লোরার 10 পূর্বরূপ

  3. ইন্টারনেট এক্সপ্লোরার 9 - তাপ চালু আছে

  4. কম্পিউটারের ভবিষ্যৎ