কম্পিউটার

ব্লুফিশ এবং কমপোজার দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট সহজ হয়েছে

একটি ওয়েবসাইট নির্মাণ? কোথায় শুরু করবেন জানেন না? আমাকে সাহায্য করতে দাও তোমাকে. স্ক্র্যাচ থেকে ওয়েবসাইট তৈরি করা একটি গুরুতর ব্যবসা। আপনি একটি ধারণা আছে প্রয়োজন. আপনার একটি নকশা থাকতে হবে। এবং আপনার সাথে সাইটগুলি তৈরি করার জন্য সরঞ্জামগুলির প্রয়োজন। তারপর, আপনি আসলে কাজ শুরু করার আগে আপনাকে ওয়েবের ভাষা HTML এর সাথে পরিচিত হতে হবে।

অগত্যা. এইচটিএমএল, এক্সএইচটিএমএল, সিএসএস বা অন্যান্য সম্পর্কিত ভাষায় মাস্টার না হয়ে যুক্তিসঙ্গত ওয়েবসাইট তৈরি করা সম্ভব। যদিও এটি অবশ্যই এর মধ্যে অন্তত একটিতে দক্ষ হতে সাহায্য করে, আপনি মুষ্টিমেয় উৎসাহ ছাড়া আর কিছুই দিয়ে শুরু করতে পারেন না।

ব্লুফিশ এবং কমপোজার দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট সহজ হয়েছে

মিশন

এই লক্ষ্যে, লোকেরা HTML সম্পাদক ব্যবহার করে। এগুলি হল ওয়েব-বিল্ডিং প্রোগ্রাম যা প্রাসঙ্গিক কোডে স্বয়ংক্রিয়ভাবে বিনামূল্যের পাঠ্যকে মোড়ানো, লেখকদের প্রযুক্তিগত বিবরণে ড্যাবল করার প্রয়োজন থেকে বাঁচায় এবং তাদের বিষয়বস্তুর উপর ফোকাস করতে দেয়।

এই নিবন্ধে, আমি এমন এক জোড়া এইচটিএমএল সম্পাদক উপস্থাপন করতে যাচ্ছি, যা আপনি আপনার ওয়েবসাইট তৈরি করতে ব্যবহার করতে পারেন। উভয়ই What You See Is What You Get (WYSIWYG) বিভাগে পড়ে, যার অর্থ তারা আপনাকে দীর্ঘ, জটিল সংকলন বা রূপান্তর ছাড়াই বাস্তব সময়ে, চূড়ান্ত পণ্যটি তাত্ক্ষণিকভাবে দেখতে কেমন হবে তা দেখতে দেয়৷ দুই প্রার্থী কমপোজার এবং ব্লুফিশ।

ব্লুফিশ

হোমপেজ

ব্লুফিশ হল একটি শক্তিশালী, বহু-ভাষা সম্পাদক, যা মূলত প্রোগ্রামার এবং ওয়েব ডেভেলপারদের দ্বারা ব্যবহারের উদ্দেশ্যে। এটি অনেক প্রোগ্রামিং এবং মার্কআপ ভাষা সমর্থন করে এবং গতিশীল এবং ইন্টারেক্টিভ ওয়েবসাইটগুলিতে ফোকাস করে। ব্লুফিশ লিনাক্স এবং ম্যাকে ব্যবহার করা যেতে পারে।

ব্লুফিশ এবং কমপোজার দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট সহজ হয়েছে

ব্লুফিশ বিকল্পগুলির একটি অবিশ্বাস্য অ্যারের সাথে একটি শক্তিশালী সম্পাদক। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট ব্যবসায় নতুন হয়ে থাকেন, তাহলে ব্লুফিশ অফার করে এমন মেনু এবং বিভাগগুলির প্রাচুর্য দেখে আপনি অভিভূত হতে পারেন। তবুও, চাক্ষুষ বিশৃঙ্খলা সত্ত্বেও এটি ব্যবহার করা বেশ সহজ।

আপনি আপনার নথি তৈরি করতে বা বিল্ট-ইন উইজার্ড ব্যবহার করতে শুধুমাত্র কোডের উপর নির্ভর করার মধ্যে বেছে নিতে পারেন। এইচটিএমএল সম্পর্কে অল্প জ্ঞানসম্পন্ন ব্যক্তিদের অন্তত শুরুতে উইজার্ড ব্যবহার করতে উৎসাহিত করা হয়। এখানে একটি রেডিও বোতাম কিভাবে তৈরি করতে হয় তার একটি উদাহরণ:

একবার আপনি আপনার পছন্দের সাথে সন্তুষ্ট হলে, বোতামটি তৈরি করা হবে। সর্বোপরি, ব্লুফিশ বস্তুটি তৈরি করতে ব্যবহৃত সঠিক কোডটি লিখে দেবে, তাই এটি অবশ্যই আপনাকে এইমাত্র নেওয়া পদক্ষেপগুলি আরও ভালভাবে বুঝতে সহায়তা করতে পারে।

আপনার কাজের সময় যে কোনো সময়, আপনি যে পৃষ্ঠাগুলি তৈরি করছেন তার পূর্বরূপ দেখতে পারেন৷ মেনুতে বাহ্যিক বিভাগ আপনাকে বিভিন্ন ব্রাউজারে তৈরি করা নথি দেখতে দেয়। আপনি অন্যান্য ব্রাউজার যোগ করতে পারেন, পাশাপাশি. আউটপুট তুলনা করার জন্য এটি খুব সহজ, বিশেষ করে যদি আপনি জটিল CSS স্টাইলিং ব্যবহার করেন, কারণ প্রতিটি ব্রাউজার ইঞ্জিন পৃষ্ঠাগুলিকে একটু ভিন্নভাবে রেন্ডার করে।

অপেরাতে আমাদের রেডিও বোতামটি কেমন দেখায় তা এখানে:

ব্লুফিশ এবং কমপোজার দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট সহজ হয়েছে

ব্লুফিশের প্রচুর শক্তি আছে। এটি সি, সিএসএস, এইচটিএমএল, জাভা, জাভাস্ক্রিপ্ট, পার্ল, পিএইচপি, পাইথন, রুবি, এক্সএমএল এবং এমনকি ম্যাটল্যাব সহ বিস্তৃত মার্কআপ এবং প্রোগ্রামিং ভাষা সমর্থন করে। সম্পাদক বহিরাগত প্লাগইনগুলিও ব্যবহার করতে পারে, যেমন লিন্ট বা পরিপাটি, এবং HTML এবং XML নথিগুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে ট্যাগগুলি সম্পূর্ণ করবে৷ এছাড়াও একটি সীমাহীন পূর্বাবস্থায় ফেরানো/রিডো ফাংশন রয়েছে।

মধ্যবর্তী এবং উন্নত ব্যবহারকারীদের জন্য Bluefish অত্যন্ত সুপারিশ করা হয়। ফ্রেশ ওয়েবমাস্টাররা প্রথমে এটিকে কিছুটা ভীতিকর মনে করতে পারে, কিন্তু প্রোগ্রামটি কার্যকরভাবে ব্যবহার করার জন্য উপলব্ধ অগণিত ফাংশনগুলি জানা বা ব্যবহার করার প্রয়োজন হয় না। ব্লুফিশের একটি বোন প্রজেক্টও রয়েছে, যার নাম ওয়াইনফিশ, একটি ল্যাটেক্স সম্পাদক।

কমপোজার

হোমপেজ

KompoZer হল একটি সহজ, বন্ধুত্বপূর্ণ ওয়েব অথরিং প্রোগ্রাম, যা প্রাথমিকভাবে কম জ্ঞানী ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে, যাদের HTML বা ওয়েব কোডিং-এ সামান্য বা কোন পূর্ব অভিজ্ঞতা নেই। এটিতে ব্লুফিশের তুলনায় কম বৈশিষ্ট্য রয়েছে, তবে এটি ব্যবহারে অত্যন্ত সহজে ক্ষতিপূরণ দেয়। KompoZer উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাকের জন্য উপলব্ধ।

KompoZer Nvu-এর উত্তরাধিকার অব্যাহত রেখেছে, এখন একটি বিলুপ্ত প্রকল্প, শুরু হয়েছে এবং Linspire ডিস্ট্রো দ্বারা স্পনসর করা হয়েছে। KompoZer Nvu-এর তুলনায় নথির অনেক পরিষ্কার মার্কআপ সহ বাগ ফিক্স এবং নতুন উপাদান প্রবর্তন করে।

KompoZer Gecko ইঞ্জিনের উপর ভিত্তি করে তৈরি, যা Mozilla-ভিত্তিক ব্রাউজারগুলিকে শক্তি দেয়। প্রকৃতপক্ষে, এটি আপনাকে বাহ্যিক ব্রাউজার ব্যবহার না করেই KompoZer-এর ভিতরে HTML নথিগুলির পূর্বরূপ দেখতে দেয়, কারণ এতে নিজস্ব রেন্ডারিং ইঞ্জিন রয়েছে।

অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি সাইট ম্যানেজার, সিএসএস সম্পাদক, এইচটিএমএল যাচাইকারী, বানান পরীক্ষক এবং ফায়ারফক্সের মতো এক্সটেনশন ব্যবহার করার ক্ষমতা অন্তর্ভুক্ত। এটি আপনাকে নতুন থিম এবং পরিপাটি মত ইউটিলিটি সহ আপনার HTML সম্পাদকের উত্পাদনশীলতা এবং চেহারা উন্নত করতে দেয়৷

ব্লুফিশ এবং কমপোজার দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট সহজ হয়েছে

CSS এডিটর বিশেষভাবে উপযোগী, যদি আপনি টেক্সট এডিটর ব্যবহার করে নিজে থেকে স্টাইল তৈরি করতে না চান। সাধারণভাবে, CSS ব্যবহার করা হল কন্টেন্ট থেকে স্টাইল আলাদা করার এবং মডুলার এবং পরিষ্কার ওয়েব কন্টেন্ট তৈরি করার একটি প্রস্তাবিত পদ্ধতি।

KompoZer একটি অত্যন্ত বুদ্ধিমান পছন্দ, বিশেষ করে নতুনদের জন্য বা এইচটিএমএল বা CSS সম্পর্কে সামান্য জ্ঞান আছে এমন লোকেদের জন্য। উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একটি পোর্টেবল সংস্করণও রয়েছে।

উপসংহার

আপনি যদি একটি ওয়েবসাইট শুরু করতে আগ্রহী হন, তাহলে Bluefish এবং KompoZer আপনাকে শুরু করা উচিত - এবং আরও অনেক কিছু। আপনি যদি আরও অভিজ্ঞ এবং গতিশীল ওয়েবসাইটগুলির দিকে প্রস্তুত হন তবে ব্লুফিশ একটি ভাল প্রার্থী বলে মনে হয়। আপনি যদি একজন নবীন হন বা কম বিকল্প সহ একটি সহজ ইন্টারফেস পছন্দ করেন, তাহলে আপনার KompoZer ব্যবহার করা উচিত।

তবুও, ব্লুফিশ বা কমপোজার কেউই আপনাকে উন্নত বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে বাধ্য করবে না, যদি আপনি এটি পছন্দ না করেন। আপনি সেগুলি দূরে রাখতে পারেন এবং HTML এর সাথে যথেষ্ট আত্মবিশ্বাসী হয়ে গেলে সেগুলি ব্যবহার শুরু করতে পারেন৷ এটি আপনার প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত একটি অভিযোজিত শেখার বক্ররেখার প্রতিশ্রুতি দেয়।

আপনি যা বেছে নিন, উভয়ই বিনামূল্যের, হালকা ওজনের প্রোগ্রাম যা আপনাকে দ্রুত এবং সহজে সুন্দর ওয়েবসাইট তৈরি করতে সাহায্য করবে। সর্বোপরি, আপনি উভয়ই ব্যবহার করতে পারেন, যেমন আপনি উপযুক্ত দেখেন। ভবিষ্যতে, আমরা আরও কিছু প্রোগ্রাম সহ HTML সম্পাদকদের সম্পর্কে আরও কিছু কথা বলব, আমরা উত্পাদনশীলতার জন্য ইঙ্গিত এবং টিপসগুলিতে ফোকাস করব, এবং আমরা HTML সাহায্যকারীদের যেমন পরিপাটি, লিন্ট এবং অন্যান্য পর্যালোচনা করব।

চিয়ার্স।


  1. FEBE, CLEO এবং MozBackup দিয়ে আপনার Firefox ব্যাকআপ করুন

  2. একটি আসল স্মার্টফোনের সাথে আমার প্রথম দেখা

  3. VirtualBox:হার্ড ডিস্কের আকার পরিবর্তন করুন - modifyhd এবং স্ন্যাপশট সহ

  4. VMware ওয়ার্কস্টেশন 14 - বিস্তৃত এবং ব্যয়বহুল